সাকিবের মাসিক বেতন কত (নতুন আপডেট)

সাকিবের মাসিক বেতন কত

যদিও আমাদের জাতীয় খেলা ফুটবল কিন্তু ফুটবলের চেয়ে ক্রিকেটে আমরা অনেক বেশি এগিয়ে আছি এবং আমাদের দেশে ক্রিকেটই সবচেয়ে বেশি জনপ্রিয় খেলা। ক্রিকেটে যে কয়জন খেলোয়াড় মানুষের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে সাকিব আল হাসান তাদের মধ্যে অন্যতম।

অনেকেই সাকিবের মাসিক বেতন কত সে সম্পর্কে জানতে চায়। এছাড়াও এর পাশাপাশি বাংলাদেশ ক্রিকেট টিমের কার বেতন কত সে সম্পর্কে জানতে চান। আজকে আমরা তাদের জন্যই সাকিবের মাসিক বেতন কত আপডেট তথ্যসহ বাংলাদেশ ক্রিকেট টিমের বিভিন্ন তথ্য তুলে ধরার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

অধিনায়ক সাকিব আল হাসান

Untitled design 2023 10 31T190540.975 2

মাশরাফি বিন মুর্তজার অধিনায়কত্ব ছাড়ার পর বা অবসরের পর বর্তমান অধিনায়ক হলেন সাকিব আল হাসান। বাংলাদেশ জাতীয় ক্রিকেটের দলের হয়ে টেস্ট ওয়ানডে এবং টি-টোয়েন্টি নেতৃত্ব দিচ্ছে বর্তমানে বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বেশ কয়েকবার তিনি বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবে দীর্ঘদিন থেকেই প্রথম স্থান দখল করে আছেন।

ব্যাট বলে তার পারফরমেন্সের জন্য বাংলাদেশের মানুষ তাকে অনেক ভালোবাসে এবং বিশ্বের কাছে তিনি পরিচিত মুখ।

সাকিবের মাসিক বেতন কত

বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির কেন্দ্রীয় চুক্তি অনুযায়ী বেতন পাওয়ার পাশাপাশি অধিনায়ক হিসেবেও সাকিব মাসে ভাতা পান। তবে সব মিলিয়ে তিনি মাসিক কত টাকা পান সে সম্পর্কে নিচে উল্লেখ করেছি-

বিসিবির কেন্দ্রীয় চুক্তির সর্বোচ্চ শ্রেণী ধরা হয় এ প্লাস ক্যাটাগরিকে। যে ক্যাটাগরিতে রয়েছেন সাকিব আল হাসান এই শ্রেণীতে একজন ক্রিকেটার টেস্টের জন্য সাড়ে চার লাখ টাকা, ওয়ানডেতে ৪ লাখ টাকা এবং টি-টোয়েন্টি আড়াই লাখ টাকা বেতন পান। এছাড়াও ফরমেটের অধিনায়কের নির্দিষ্ট ক্যাটাগরির বাদে ৪০ হাজার টাকা করে অতিরিক্ত ভাতা পান।

এই হিসেবে অনুযায়ী অধিনায়কত্ব বাদে সাকিবের মাসিক বেতন হওয়ার কথা এগারো লাখ টাকা। আর তিন ফরমেটের অধিনায়ক হিসেবে তার মাসিক বেতন হওয়ার কথা ১ লাখ ২০ হাজার টাকা। সবমিলিয়ে তার মাসিক বেতন ধরা হয় ১২ লাখ ২০ হাজার টাকা। কিন্তু সাকিব এই টাকা বেতন পান না এর থেকে কম টাকা তাকে দেয়া হয় বলে জানা যায়।

মূলত বিসিবির বিভিন্ন নিয়মের ফাঁকে পড়ে হিসেব অনুযায়ী সঠিক পরিমাণ টাকা পায় না সাকিব। নিয়ম অনুযায়ী যদি কোন ক্রিকেটার এক ফরমেটে খেলেন তাহলে ওই ফরমেটের ক্যাটাগরি হিসেবে সে শতভাগ টাকা পাবে। কিন্তু দুই ফরমেটে খেললে দ্বিতীয়টির ৫০ শতাংশ টাকা পাবে আর তিন ফরমেটে খেললে তৃতীয়টির জন্য ৪০ শতাংশ টাকা পাবে।

এছাড়া কোন ক্রিকেটার যদি তিন ফরমেটের ই বা ২ ফরমেট এর অধিনায়ক হন তাহলে ওই ৪০ হাজার টাকা বেশি ভাতা তিনি পাবেন না। ফলে সাকিব টেস্ট থেকে ৪ লাখ ৫০ হাজার ওয়ান ডে থেকে দুই লাখ এবং টি ২০ থেকে ১ লাখ টাকা সহ মোট ৭ লাখ ৫০ হাজার টাকা পান। আর অধিনায়ক হিসেবে পান ৪০ হাজার টাকা।

তাতে সাকিবের মাসিক বেতন দাঁড়াচ্ছে ৭ লাখ ৯০ হাজার টাকা। এর বাইরে ম্যাচ পে সহ বিভিন্ন ধরনের পুরস্কার তিনি পেয়ে থাকেন।

বিসিবির বিভিন্ন ক্যাটাগরির ক্রিকেটারদের বেতন

অভিজ্ঞতা আর পারফরম্যান্সের বিচারে বিসিবি ক্রিকেটারদের ভাগ করেছে এ প্লাস, এ, বি, সি এই চার ক্যাটাগরিতে। নতুন বছরে ক্রিকেটারদের বেতন বাড়েনি। তবে গ্রেডিং এবং ফরমেট এর কারণে কারো কারো বেতন কমেছে বা কারো বেতন বেড়েছে। এ প্লাস গ্রেট এর বেতন সাড়ে ৪ লাখ টাকা ওয়ানডেতে চার লাখ টাকা টি-টোয়েন্টিতে আড়াই লাখ টাকা।

টেস্টে এ গ্রেড ক্রিকেটার বেতন পাবেন ৪ লাখ, ওয়ান ডে ১ লাখ ৫০ হাজার ৮ টি টোয়েন্টিতে ৮০ হাজার টাকা। সি গ্রেডে থাকা ক্রিকেটাররা পাবেন এক লাখ টাকা করে। সাকিব তামিম মুশফিক মাহমুদুল্লাহ এই চার সিনিয়র ক্যাম্পেইনার আছেন এ প্লাস ক্যাটাগরিতে। লিটন তাসকিন এবং মেহেদী মিরাজের সঙ্গে এই ক্যাটাগরিতে আছেন।

আসিফ এবং মুস্তাফিজ শুধু টেস্টের যোগ দিতে থাকা মমিনুল হকও আছেন এই কারিগরিতে। বাকিরা সবাই বি ক্যাটাগরিতে। তবে সি ক্যাটাগরিতে আছেন। এ ক্যাটাগরিতে আছেন হাসান হাসান মাহমুদ আর প্রথমবারের মতো অভিষেক হওয়া জাকির হাসান। টেস্ট ওয়ানডে ফরমেটে খেলা তামিমের অধিনায়ক ভাতা ২০ হাজার টাকা সহ সবমিলিয়ে তামিমের বেতন হবে ৬ লাখ ৭0000।

মুশফিকের বেতন হবে ৬ লাখ ৫0000 টাকা আর মাহমুদুল্লাহ রিয়াদের বেতন ৪ লাখ টাকা। এভাবে তিন ফরমেটে থাকা মিরাজ তাসকিন এবং লিটনের একাউন্টে মাসিক যোগ হয় ৫ লাখ ৭ হাজার টাকা এবং মমিনুল পায় চার লাখ টাকা।

বাংলাদেশ ক্রিকেটারদের ম্যাচ ফি কত

ক্রিকেটার হিসেবে জাতীয় দলের অধীনে যদি আন্তর্জাতিক ম্যাচে খেলার সুযোগ পেয়ে থাকে তাহলে অবশ্যই থাকে আলাদা ভাবে ম্যাচ ফি দেওয়া হয়। বর্তমানে বাংলাদেশে ক্রিকেটার যদি একটি ম্যাচ খেলে তাহলে তার টেস্ট ম্যাচের জন্য তাকে ৬ লক্ষ টাকা ম্যাচ ফি দেওয়া হয়।

এর পাশাপাশি ওয়ানডে খেলে দেওয়া হয় ৩ লক্ষ টাকা এবং যারা টি-টোয়েন্টি খেলে তাদের ম্যাচ ফি দেওয়া হয় ১ লক্ষ টাকা করে।

বাংলাদেশের ক্রিকেটারদের বেতন তালিকা

Untitled design 2023 10 31T191048.720

বাংলাদেশের ক্রিকেটারদেরকে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হয় এবং ক্যাটাগরি অনুসারে তাদের বেতন দেওয়া হয়।  নিচে ভিন্ন ভিন্ন বাংলাদেশের ক্রিকেটারদের বেতন তালিকা দেওয়া হলো-

সাকিব আল হাসান মোট বেতন- ৭ লাখ ৯০ হাজার টাকা

তামিম ইকবাল- ৬ লাখ ৭০ হাজার টাকা

লিটন দাস- ৬ লাখ ৩০ হাজার টাকা

মেহেদী হাসান মিরাজ- ৬ লাখ ৩০ হাজার টাকা

তাসকিন আহমেদ- ৬ লাখ ৩০ হাজার টাকা

মুশফিকুর রহিম- ৬ লাখ ৫০ হাজার টাকা

জাকির হাসান- এক লাখ টাকা

হাসান মাহমুদ- ১ লাখ টাকা

মাহমুদুল্লাহ রিয়াদ- তিন লাখ টাকা

ইমরুল কায়েস- ২ লাখ টাকা

মমিনুল হক- ২ লাখ টাকা

সাব্বির রহমান- ২ লাখ টাকা

সৌম্য সরকার- ২ লাখ টাকা

হোসেন- দেড় লাখ টাকা

মোসাদ্দেক হোসেন- ১ লাখ টাকা

তাসকিন আহমেদ- দেড় লাখ টাকা

তাইজুল ইসলাম- এক লাখ টাকা

কামরুল ইসলাম- ১ লাখ টাকা

মেহেদী হাসান মিরাজ- ১ লাখ টাকা

আবু হায়দার রনি- ১ লাখ টাকা

আবু সাঈদ রাহী- ১ লাখ টাকা

সাইফুদ্দিন- ১ লাখ টাকা

সৈয়দ খালেদ আহমেদ- ১ লাখ টাকা

নাঈম হাসান- এক লাখ টাকা

বিদেশি ক্রিকেটারদের বেতন

সাকিবের মাসিক বেতন কত তা আমরা উপরে জেনেছি। এখন আমরা বিদেশি ক্রিকেটারদের বেতন কত তা আমরা জানব। নিচে উল্লেখ করা হল-

বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড ভারতের তিন ফরমেটে খেলা রোহিত শর্মা ভিরাট কোহলি মাসে পান- ৭৫ লাখ টাকা করে

নিউজিল্যান্ড এর সর্বোচ্চ ক্যাটাগরি ক্রিকেটাররা বেতন পান- ৩০ লাখ টাকা এবং সর্বনিম্ন বেতন বিশ লাখ টাকার বেশি

দক্ষিণ আফ্রিকার এ গ্রেডের বেতন- ১৭ লাখ ৬৬ হাজার টাকা

ক্যারাবিয়ান বা ওয়েস্ট ইন্ডিজরা সর্বোচ্চ ক্যাটাগরি ক্রিকেটার পান- ১৩ লাখ টাকারও বেশি

পাকিস্তানের বাবর আজম প্রতি মাসে- ৫-১০ লাখ টাকা

শ্রীলংকার করোনা রত্নে এবং অন্যান্য ক্রিকেটাররা- ৯ লাখ টাকার মতো করে পায়

আয়ারল্যান্ড আটলাকা- ৮ লাখ ৩০ হাজার টাকা

জিম্বাবুয়ে ক্রিকেটাররা পায় সর্বোচ্চ- পাঁচ লাখ এবং সর্বনিম্ন ১ লাখ টাকা

আর আফগানিস্তানে ক্রিকেটাররা পান- ১ লাখ টাকা

অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে প্রতি মাসে- এক কোটি এক লাখ টাকা বেতন পান

অলরাউন্ডার বেন স্টোকস প্যাড কেমিকস এর বেতন- এক কোটি ৭৫ লাখ টাকা

Untitled design 2023 10 31T190441.984 1

 

সাকিবের মাসিক বেতন কত

আজকে আমরা সাকিবের মাসিক বেতন কত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আর্টিকেলটি ভালো লেগেছে।আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন।এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত এবং পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরাও তো শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইট করে রাখতে পারেন।

আরো পড়ুনঃ

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply