কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়

কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়

অনেকেই শ্রমিক ভিসা বা স্টুডেন্ট ভিসা ইউরোপের বিভিন্ন দেশে যেতে চান। তাই কম খরচ ইউরোপের কোন দেশে যাওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত জানতে চান। আজকে আমরা কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করার চেষ্টা করব। আশা করছি আর্টিকেল ভালো লাগবে।

কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়

কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়

দেশের অধিকাংশ মানুষ সাধারণত বিদেশ যাওয়ার জন্য ইউরোপের দেশগুলোকে বেশি পছন্দের তালিকায় শীর্ষে রাখে। ইউরোপের সেনজেনভুক্ত একটি দেশের ভিসা পেলে মোট ২৭ টি দেশ বিনা ভিসায় ভ্রমণ করা যায়। তোমার ইউরোপের যে দেশগুলোর ভিসা সহজে পাওয়া যায়।

সেগুলো মধ্যে ফ্রান্স পর্তুগাল মালটা সুইজারল্যান্ড নেদারল্যান্ড হাঙ্গেরি লিথুনিয়া লাটভিয়া এছাড়াও বেলজিয়াম অস্ট্রেলিয়া চেক প্রজাতন্ত্র স্থানীয় ডেনমার্ক ফিনল্যান্ড ফ্রান্স জার্মানি গ্রীস আইসল্যান্ড ইতালি হাঙ্গেরি লাটভিয়া লিথুনিয়া লুক্সেমবার্গ মাল্টা নরওয়ে পোল্যান্ড এই ভিসার মাধ্যমে ২৬ টি দেশ অবাধে ভ্রমন করা যায় এবং সর্বোচ্চ ৯0 দিন থাকা যায়।

পর্তুগাল- অভিবাসীদের স্বর্গ বলা হয় এই পর্তুগালকে কেননা পর্তুগালে নাগরিকত্ব পাওয়ার বাইরের যেকোন দেশে নাগরিকদের জন্য খুবই সহজ। পর্তুগালে কাজের জন্য ভিসা পাওয়া হোক তেমন একটা কঠিন ব্যাপার নয়। এছাড়াও ভ্রমণ এবং পড়াশোনার জন্য সহজেই ভিসা পাওয়া যায় তবে স্টুডেন্ট ভিসা আইইএলটিএস স্কোর কমপক্ষে ৬ থাকতে হবে।

ফ্রান্স- অর্থনৈতিকভাবে শক্তিশালী একটি দেশ ফ্রান্সের টুরিস্ট ভিসা পাওয়া যায় খুব সহজে। এছাড়া ভিসার জন্য যে শর্তগুলো প্রয়োজন এগুলো খুব সহজে পূরণ করা যায়। এছাড়া ফ্রান্সের স্টুডেন্ট ভিসাও খুব সহজে যে কেউ পেতে পারে নিয়ম মেনে চলে খুব সহজে ফ্রান্সের যে কোন ভিসা পাওয়া যাবে।

মাল্টা- সেঞ্জেন ভুক্ত দেশগুলোর মধ্যে মালটা ইউরোপের একটি দেশ। বর্তমানে প্রতি বছর বিভিন্ন দেশ থেকে মালটায় অনেকে যায়। এ দেশে কাজের জন্য ভিসা পাওয়া অনেক সহজ বর্তমানে বাংলাদেশ এবং ভারত থেকে অনেক অভিবাসী মালটাই কাজের উদ্দেশ্যে যাচ্ছেন। এছাড়াও টুরিস্ট ও স্টুডেন্ট ভিসাও খুব সহজে পাওয়া যায়। মালটা যাওয়ার খরচ অন্যান্য দেশের তুলনায় অনেক কম।

হাঙ্গেরি- বাংলাদেশ থেকে হাঙ্গেরিতে পড়াশোনার জন্যই বেশিরভাগ স্টুডেন্ট ভিসার জন্য এপ্লাই করে। এ দেশের ভিসা পাওয়া খুবই সহজ এক্ষেত্রে অবশ্যই সকল শর্ত মেনে চলতে হবে। হাঙ্গেরিতে কাজের জন্য ভিসা বর্তমানে চালু করা হচ্ছে। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে তথ্য অনুযায়ী ২০২১ সালে আবেদনকারী ৯৫% ভিসা পেয়েছে।

বাকি পাঁচ শতাংশ ভিসা এবং বিভিন্ন কাগজপত্র ঠিকভাবে জমা না দেওয়ার জন্য বাতিল হয়।

সুইজারল্যান্ড- পর্যটনের অন্যতম একটি দেশ সুইজারল্যান্ড সবসময় বিশেষ করে বিভিন্ন দেশ থেকে এর প্রাকৃতিক সৌন্দর্য দেখার জন্য পর্যটকরা ভিড় জমান। বাংলাদেশ থেকেও অনেক মানুষ স্টুডেন্ট ভিসা এবং টুরিস্ট ভিসা নিয়ে সুইজারল্যান্ডে যায়। সহজে সুইজারল্যান্ডের টুরিস্ট ভিসা পাওয়া যায় বলে মানুষের পছন্দের তালিকায় সুইজারল্যান্ড থাকে। কিন্তু কাজের জন্য সুইজারল্যান্ডের ভিসা পাওয়া খুবই কঠিন।

নেদারল্যান্ড- স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য নেদারল্যান্ড খুবই উপযুক্ত একটি এবং সহজ একটি দেশ। বিগত কয়েক বছরের পরিসংখ্যান অনুযায়ী দেখা যায় যে যেসব শিক্ষার্থী স্টুডেন্ট ভিসার আবেদন করেছে তারা সকলেই ভিসা পেয়েছে। কিন্তু সে ক্ষেত্রে আইএলটিএস কমপক্ষে ৬.৫০ প্রয়োজন হয়।

লিথুনিয়া- সুইডেনের বিপরীত পাশে অবস্থিত লিথুনিয়ায় শিক্ষার হার অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। বর্তমানে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি স্টুডেন্ট হিসেবে যে সুবিধা গুলো পাওয়া যায় তার মধ্যে অন্যতম হল লিথুয়ানিয়া। তবে লিথুনিয়ায় কাজের জন্য ভিসা পাওয়া খুবই কঠিন।

লাটভিয়া- সাগরের পূর্ব দিকে অবস্থিত স্টুডেন্ট ভিসার পাওয়ার জন্য দেশটি অনেক সহজে। এ ছাড়া কাজের জন্য দেশটি ভিসা দিয়ে থাকে। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী ইউরোপের দেশগুলো ভিসা পাওয়ার হার অনেক বেশি। সব ধরনের প্রক্রিয়া সঠিকভাবে গ্রহণ করলে খুব সহজে ভিসা পেয়ে যাবেন। এছাড়া ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

ইউরোপে যাওয়ার খরচ

কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়

বাংলাদেশ থেকে ইউরোপে যেতে মোট ৮ থেকে ১০ লক্ষ টাকা লাগতে পারে। এছাড়াও দেশ হিসেবে আরো কম বা খরচ লাগতে পারে। টুরিস্ট স্পেশাল ওয়ার্ক ভিসা সহ উচ্চ শিক্ষার জন্য কম খরচে ফ্রাঞ্চে যাওয়া যায়। এছাড়া আজ থেকে ১০ লক্ষ টাকা খরচ করলে পর্তুগালেও যেতে পারবেন।

মানুষ কেন ইউরোপের দেশগুলোতে যেতে চায়

মধ্যপ্রাচ্যে আফ্রিকা এবং এশিয়ার বেশ বেশ কিছু দেশ থেকে বিপুল পরিমাণ মানুষ ইউরোপের দেশগুলোতে ভ্রমণ করে। এ তালিকার শীর্ষে রয়েছে বাংলাদেশ। স্টুডেন্ট স্ক্লারশিপ বা সরকারিভাবে ইউরোপে যাওয়ার চেষ্টা করে। অনেকে দালালের মাধ্যমেই যান। শিক্ষার মান এবং জীবন যাত্রার মান অন্যান্য দেশ থেকে অনেক বেশি উন্নত।

তাই সাধারণত বাংলাদেশ থেকে অনেক মানুষই ইউরোপ যাওয়ার চেষ্টা করেন। তবে ইউরোপ যাওয়ার স্বপ্ন থাকলে সে দেশগুলোতে সরকারিভাবে যাওয়ার চেষ্টা করতে হবে। সরকারিভাবে গেলে অনেক ধরনের সুযোগ সুবিধা পাওয়া যায় যদি সরকারিভাবে যাওয়া সম্ভব না হয়। তাহলে অবশ্যই সরকার অনুমোদিত কোনো প্রতিষ্ঠান বা এজেন্সের মাধ্যমে যাওয়ার চেষ্টা করা উচিত।

বাংলাদেশ থেকে ইউরোপ যাওয়ার সহজ উপায়

বাংলাদেশ থেকে বেশিরভাগ মানুষ ইউরোপে যাওয়ার জন্য যেসব দালালের মাধ্যমে যাওয়ার চেষ্টা করে। তারা বেশিরভাগই বিভিন্ন ফাঁদে শিকার হয় এবং বিভিন্নভাবে আর্থিক লোকসানের স্বীকার হয় এবং টাকার পাশাপাশি জীবন অনেক বেশি ঝুঁকির সম্মুখীন হয়। ইউরোপে যাওয়ার সবচেয়ে সহজ উপায় হল যদি স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে স্কলারশিপ নিয়ে বা বিভিন্ন সরকার এজেন্সির মাধ্যমে যেতে হবে।

অথবা কাজের উদ্দেশ্যে ইউরোপে যাওয়ার ইচ্ছা থাকলে বাংলাদেশ থেকে ইউরোপ যাওয়ার সরকার অনুমোদিত বেসরকারি এজেন্সি রয়েছে সেগুলোর মাধ্যমে খুব সহজেই যেতে পারবেন।

ইউরোপের কোন দেশের বেতন সবচেয়ে বেশি

বাংলাদেশ থেকে যেসব মানুষ কাজের উদ্দেশ্যে ইউরোপের দেশগুলোতে যেতে চায় তারা অনেকেই জানতে চান ইউরোপের কোন দেশের বেতন সবচেয়ে বেশি। সাধারণত বিভিন্ন দেশের বেতন আপনার কাজের দক্ষতা এবং কাজের ধরনের উপর নির্ভর করে হয়ে থাকে।

তবে কিছু দেশ রয়েছে যেগুলো তাদের ওয়ার্কারদের বেতন অন্যান্য দেশের তুলনায় বেশি দিয়ে থাকে। সেগুলোর মধ্যে অন্যতম হলো- আইসল্যান্ড, সুইডেন, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস, জার্মানি, মালটা, সুইজারল্যান্ড, নরওয়ে, ডেনমার্ক।

আইএলটিএস ছাড়া ইউরোপের কোন দেশে যাওয়া যায়

শিক্ষার জন্য বা স্টুডেন্ট ভিসা আইএলটিএস করা ছাড়াই ইউরোপের যাওয়া খুবই কষ্টকর। অনেকগুলো দেশ রয়েছে যেগুলো আইএল্টিএস ছাড়াও ইউরোপের অনেক দেশে খুব সহজে স্টুডেন্ট ভিসায় যাওয়া যায়। সেগুলো হল-

  • পোল্যান্ড
  •  ইতালি
  • হাঙ্গেরি
  • পর্তুগাল
  • ফ্রান্স
  • gress
  • মাল্টা
  • ক্রোয়েশিয়া
  • বুলগেরিয়া
  • সার্বিয়া
  • রোমানিয়া

কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়

কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়

আজকে আমরা কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লেগেছে। লেখাটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত ভাবে পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুনঃ

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply