সর্বকালের সেরা ফ্রি কিক টেকার কে

সর্বকালের সেরা ফ্রি কিক টেকার কে

ফুটবল পছন্দ করে না এমন মানুষ এখন কমই আছেন। ক্রিকেটের চাইতে ফুটবলের ফ্যান পেজের সংখ্যাই বেশি। ইউরোপে ক্রিকেটের চাইতে ফুটবলের দর্শক অনেক বেশি লক্ষ্য করা যায়। তাই অনেকেই সর্বকালের সেরা ফ্রি কিক টেকার কে সে সম্পর্কে অনেকেই জানতে চান।

আজকে আমরা সর্বকালের সেরা ফ্রি কিক টেকারকে এবং ফ্রি কিক কত ধরনের হয় বা ফ্রি কেক দেওয়ার নিয়ম কি সে সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

ফ্রি কিক কি?

Untitled design 2023 11 04T233034.035

ফ্রি কিক বলতে মূলত ফুটবলে কি বোঝায় তা অনেকেরই অজানা। সাধারণত ফুটবলের নিয়ম ভাঙ্গলে বা খেলোয়াড়রা অনৈতিক সুলভ আচরণ করলে রেফারি ফাউল দেন। খেলার মধ্যেই ফাউল এবং অ নিয়ম এর জন্য দুই ধরনের ফ্রি কিক দেয়া হয়ে থাকে।

অথবা সাধারণ ভাষায় ফুটবল খেলায় কিছু অপরাধের কারণে বাধাহীন ভাবে বলকে স্থির করে কিক করার সুযোগ দেয়া হয়ে থাকে তাকেই ফ্রি কিক বলে থাকে।

ফ্রি কিকের ধরন

নিচে ফ্রি কিকের ধরন সম্পর্কে জানাচ্ছি। সাধারণত ফাউল হলে দুই ধরনের ফ্রি কিক দেওয়া হয়।

১। ডাইরেক্ট বা প্রত্যক্ষ ফ্রি কিক

২। ইনডাইরেক্ট বা অপ্রতক্ষ ফ্রি কিক

ডাইরেক্ট বা প্রত্যক্ষ ফ্রি কিক- ফ্রি কিক হল কোন দলের খেলোয়াড়ের নিয়ম মুক্ত ফাউলের কারণে প্রতিপক্ষ দল ডাইরেক্ট ফ্রি কিক পেয়ে থাকে। যেমন-

  • মাথার জোর পূর্বক কোন প্লেয়ারকে ফেলে দিলে
  • নিজের পায়ের সাথে বিপক্ষ দলের খেলোয়াড়দের পা জড়িয়ে ফেলে দিলে
  • বিপক্ষ দলের কোন খেলোয়াড় কে সরাসরি কিক মারলে বা মারার চেষ্টা করলে
  • মাথা বা শরীরের কোন অংশ দিয়ে ইচ্ছা করে আঘাত করলে বা আঘাত করার চেষ্টা করলে
  • ইচ্ছাকৃতভাবে বিপক্ষ দলের কোন খেলোয়াড়কে পেছনে বা সামনে থেকে জোরে ধাক্কা দিয়ে ফেলে দিলে বা ফেলে দেওয়ার চেষ্টা করলে।
  • গোলকিপার ছাড়া পেনাল্টি বক্সের মধ্যে বিপক্ষ দলের কোন খেলোয়ার ইচ্ছাকৃতভাবে বল হাত দিয়ে ধরলে
  • বিপক্ষ দলের খেলোয়াড়ের উপর থুথু নিক্ষেপ করলে
  • হ্যান্ডবল অথবা কোন ভাবে বল হাতে লাগলে
  • বিপক্ষ দলের কোন খেলোয়াড়কে আটকালে বা জোর করে ধরে রাখলে
  • এক খেলোয়াড় অন্য খেলোয়াড় দিকে আক্রমনাত্মকভাবে তেড়ে গেলে
  • এক খেলোয়াড় অন্য খেলোয়াড় উপর মারামারির জন্য ঝাঁপিয়ে পড়লে

ইনডাইরেক্ট ফ্রি কিক- উল্লেখযোগ্য বিষয় হচ্ছে ডাইরেক্ট ফ্রি কিক থেকে সরাসরি গোল হয় কিন্তু ইনডাইরেক্ট ফ্রি কিক থেকে সরাসরি গোল হবে না। কেননা দ্বিতীয় একজন খেলোয়াড়ের বল কে স্পর্শ করে গোল দিলেই সে গোল গোল হিসেবে গণনা করা হবে।

সর্বকালের সেরা ফ্রি কিক টেকার কে

সাধারণত সর্বকালের সেরা ফ্রি কিক টেকার কে এই সম্পর্কে প্রশ্ন করলে সবারই এক মত হবে যে মেসি হল সেরা। তবে গত এক অক্টোবর ক্যারিয়ারের ৬০ টি ফ্রি কিক গোল পূর্ণ করলেন তিনি। ক্যারিয়ারের শুরুর দিকে ড্রিবলিং ও প্লেনের জন্য বেশ পরিচিত ছিলেন এই আর্জেন্টাইন প্লেয়ার লিওনেল মেসি।

জামাইকার বিপক্ষে ফ্রি হয়ে করলে করা মেসি পিএসসির জার্সিতে প্রথম ফ্রি কিক গোল করার সুযোগ পায়। ফ্রি কিক গোলের মাধ্যমে দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো কেও ছাড়িয়ে গেছেন তিনি। ২০১১ সাল পর্যন্ত যেখানে রোনালদোর ফ্রি কি কি গোল ছিল ৩০ টি সেখানে মেসির ফ্রি কি গোল ছিল মাত্র চারটি।

এই অল্প কয়েক বছর ব্যবধানে মেসি রোনাল্ডোর ফ্রি কিকের রেকর্ড ভেঙে দিয়েছে। বর্তমানে মেসির ফ্রি কিকের গড় সংখ্যার ৬0 টি এবং রোনালদোর গোল সংখ্যা ৫৮ টি। এ ১১ বছরের ৫৬ টি গোল করেছে ফ্রি কিক থেকে আমাদের মেসি। অন্যদিকে রোনালদোর গোল সংখ্যা হল ২৮ টি।

জামেস এর অর্ধেক যখন থেকে ফ্রি কিক গোলের সংখ্যা নথিভুক্ত করা হয় সে হিসেবে ফ্রি কিক থেকে গোল করার ক্ষেত্রে মেসি চতুর্থ স্থানে অবস্থান করছেন। ৭৭ গোল নিয়ে সবার উপরে ব্রাজিল ও লিওর সাবেক মিডফিল্ডার জুনিনীয় রয়েছেন সর্বকালের সেরা ফ্রি কিক টেকার হিসেবে তাকেই গণ্য করা হয়। দ্বিতীয় স্থানেও এক ব্রাজিলিয়ানের দখলে ম্যাজিসিয়ান রোনালদিনহো ৬৬ গোল করেছেন ফ্রি কিক থেকে।

তৃতীয় স্থানে রয়েছেন কিংবদন্তি ডেভিড বেকহাম তিনি ফ্রি কিক থেকে গোল করেছেন ৬৫ টি। সর্বকালের সেরা ফ্রি কিক টেকার কে এর উত্তর হল জুনিনীয়।

সেরা কয়েকজন ফ্রি কিক করা প্লেয়ারের নাম

Untitled design 2023 11 04T232947.275

বর্তমানে সর্বকালের সেরা ফ্রি কিক টেকার হিসেবে ব্রাজিল ও লিওর সাবেক মিড ফিল্ডার জুনিনীয় রয়েছে। দ্বিতীয় স্থানে আছেন রোনালদিনহো এবং তৃতীয় স্থানে রয়েছে ডেভিড ব্যাক হাম। নিচের সেরা কয়েকজন ফ্রি কিক গোলটেকার এর তথ্য উপস্থাপন করা হলো-

রবার্ট কারলস- রিয়াল মাদ্রিদের হয়ে ১১ বছরের ২৫ গোল করেছে ব্রাজিলিয়ান ডিফেন্ডার। ১৯৯৭ সালের পদার্থবিজ্ঞানের সূত্র হাল হার মানা সে বিখ্যাত বাঁকানো শর্ট নিয়েছিলেন ফ্রান্সের বিপক্ষে সেটা ইতিহাসের পাতায় এখনো অবিন্নশ্বর হয়ে আছে।

লিওনেল মেসি- আর্জেন্টিনা তারকা লা লিগার ২৬ টি চ্যাম্পিয়নস লিগে চারটি কোপা তে তিনটি সুপার কাপ এ দুইটি এবং সুপার একটি করে গোল করেছেন ফ্রি কিক থেকে। ফ্রি কিক থেকে সাকসেস পাওয়ার হার মেসির ২২ শতাংশ।

আন্দ্রে ফিরল- ইতালিয়ান প্লেয়ার ফ্রি কিকনিয়ার মাস্টার ছিলেন তিনি। ফ্রি কিক থেকে ৪৩ টি গোল করেছেন।

ক্রিস্টিয়ানো রোনালদো- জুভেন্টাসের পর্তুগিতেই তারকা মোট ৫৮ বার ফ্রি কিক থেকে গোল করেছেন।

দিয়াগো ম্যারাডোনা– সর্বকালের সেরা ফুটবলার দিয়াগো ম্যারাডোনার ফ্রি কিকের গোল রয়েছে ৬২টি।

রোনালদিনহো- এই ব্রাজিলিয়ান তারকা তার অল্প পরিসরের ক্যারিয়ারে ৬৬ টি ফ্রী কিক থেকে গোল করেছেন।

জুনিনীয় হোক মরছে- ছিয়াত্তর টি গোল করেছেন এই ব্রাজিলিয়ান ফুটবলার। তিনি তার ক্যারিয়ারের বেশিরভাগ ফ্রি কিক গুলোই গোলে রূপান্তরিত করেছেন।

জিকো- ফ্রি কিক থেকে সবচেয়ে বেশি গোল করেছেন ব্রাজিলের জিকো। ১০১ বার ফুটবল টিম ফ্রি কিকের জালে জড়িয়েছেন ফ্লামিং হয়ে ৬২টি উদিনাসের হয় ১৭টি কাশিমার হয়ে ১৫ এবং ব্রাজিলের হয়ে সাতটি গোল করেছেন তিনি।

সর্বকালের সেরা ফ্রি কিকের টেকার তালিকা

তবে যেসব প্লেয়ার বেশি ফ্রি কিক পায় সেগুলো বর্ণনা করা হলো-

পেলে- ব্রাজিল

মরিস- নেদারল্যান্ড

বেকন- ফ্রান্স

আলিসন- জার্মানি

আলফিডোটি স্টাফ পানু – আর্জেন্টিনা

২০২৩ সালের ফ্রি কিক সম্পর্কে তথ্য

দীর্ঘদিন ক্রিশ্চানো রোনালদোর সাথে ফ্রি কিক করলে সংখ্যায় প্রতিযোগিতা ছিল মেসি। মেসি এখন বর্তমান বিশ্বের সেরা ফ্রি কিক টেকারদের একজন হয়ে উঠেছেন। গত ৫ বছরের ফ্রি কিক গোলের রোনালদোকে অনেক আগেই ছাড়িয়ে গেছেন এই মেসি। ২০১১ সাল পর্যন্ত রোনালদোর ফ্রি কিক কোন সংখ্যা ছিল ৩০ টি।

বিপরীতে মেসি ছিল মাত্র চারটি সেখান থেকে মেসি এখন পর্যন্ত ফ্রি কিক থেকে পেশাদার ফুটবলে ৬০ টি গোল করেছেন বলে জানা যায়। ২০১৭-১৮ মৌসুম থেকে ধরলে মেসির ধারে কাছেও ইউরোপের কোন প্লেয়ার নেই বলে দেখা যায়। ইউরোপের সেরা ৫ ক্লাবের পরিসংখ্যান অনুযায়ী গত পাঁচ মৌসুমে মেসি ২১ টি ফ্রি কি গোল করেছেন।

দ্বিতীয় স্থানে আছেন জেমস ব্রাউজ তিনি ১৩ টি ফ্রি কিক গোল করেছেন। এ সময়ে মেসি ১৯৬ টি শট নিয়েছেন ফ্রি কিক থেকে এবং এর মধ্যে ৫৪ টি সঠিক টার্গেটে ছিল যার মধ্যে ২১ টি গোল হয়েছে।

ফ্রি কিক করার নিয়ম

এখন আমরা ফ্রি কিক করার নিয়ম সম্পর্কে জানব। গোলকিপার যদি নিজের দলের কোন খেলোয়াড় থেকে হেড ছাড়া পায়ে দেওয়া পাস করা বল হাত দিয়ে ধরেন তখন রেফারি ডাইরেক্ট ফ্রি কিকের নির্দেশ দেন।

তখন গোলকিপার যে স্থানে বল ধরেন সেই স্থান থেকে ফ্রি কিক একটি নেয়া হয় ডিফেন্ডিং দলের সব খেলোয়াড় গোল পোস্ট করে সারিবদ্ধ ভাবে তখন দাঁড়িয়ে থাকে। একটি ফ্রি কিকটি নিতে হয় দুটি প্লেয়ার স্পর্শ করতে হয়। একজন বলটি সামান্য ঠেলে দেন আরেকজন খেলোয়াড় গোল পোস্টের দিকে সর্ট নেন।

Untitled design 2023 11 04T232915.844

সর্বকালের সেরা ফ্রি কিক টেকার কে

আজকে আমরা সর্বকালের সেরা ফ্রি কিক টেকার কে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি  আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন। এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শিগ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুনঃ

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply