ঈদুল আজহা ২০২৪ কত তারিখে

Table of Contents show

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে

এখন বছরের প্রায় শেষের দিকে। তাই অনেকেই আগামী বছর অর্থাৎ ঈদুল আজহা ২০২৪ কত তারিখে অনুষ্ঠিত হবে সে সম্পর্কে জানতে চান। আজকে আমরা ঈদুল আযহা ২০২৪ কত তারিখে হবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে হবে

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে

২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখ এ সম্পর্কে জানতে হলে প্রথমে ঈদুল ফিতর কবে হবে সে সম্পর্কে জানা উচিত। ২০২৪ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারি ছুটির তালিকা তে দেখা যায় ৯ এপ্রিল অথবা ১০ এপ্রিল অথবা ১১ই এপ্রিল যে কোন দিন রোজার ঈদ বা ঈদুল ফিতর হতে পারে।

যেহেতু ঈদুল ফিতর চাঁদ দেখার উপর নির্ভরশীল সেহেতু ৮ এপ্রিল সন্ধ্যায় চাঁদ দেখা গেলে ৯ এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে এবং ৯ এপ্রিল ঈদুল ফিতরের অনুষ্ঠিত হলে ঈদুল আযহা অনুষ্ঠিত হতে পারে ১৬ জুন কিংবা ১৭ জুন কিংবা ১৮ জুন। তবে তিন দিনের মধ্যে কোরবানি অনুষ্ঠিত হবে। ঈদ যেহেতু চাঁদ দেখার উপরই নির্ভরশীল তাই ১৫ জুন সন্ধ্যায় চাঁদ দেখা গেলে ১৬ জুন বাংলাদেশে কোরবানির ইদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।

২০২৫ সালে ঈদুল আযহা কত তারিখ অনুষ্ঠিত হবে?

২০২৫ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারি ছুটির তালিকা তে দেখা যায় ১ এপ্রিল অথবা ২ এপ্রিল অথবা ৩ই এপ্রিল যে কোন দিন রোজার ঈদ বা ঈদুল ফিতর হতে পারে।

যেহেতু ঈদুল ফিতর চাঁদ দেখার উপর নির্ভরশীল সেহেতু ১ এপ্রিল সন্ধ্যায় চাঁদ দেখা গেলে ২ এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে এবং ২ এপ্রিল ঈদুল ফিতরের অনুষ্ঠিত হলে ঈদুল আযহা অনুষ্ঠিত হতে পারে ৬ জুন কিংবা ৭ জুন কিংবা ৮ জুন। তবে তিন দিনের মধ্যে কোরবানি অনুষ্ঠিত হবে। ঈদ যেহেতু চাঁদ দেখার উপরই নির্ভরশীল তাই ৬ জুন সন্ধ্যায় চাঁদ দেখা গেলে ৭ জুন বাংলাদেশে কোরবানির ইদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।

২০২৬ সালের রোজার ঈদ বা কোরবানি ঈদ কত তারিখে হবে ?

২০২৬ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ২০ মার্চ ২১ মার্চ কিংবা ২২ মার্চ এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০২৬ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ১৬ মে ১৭ মে এবং ১৮ মে এর যে কোন একদিন।

২০২৭ সালের রোজা ঈদ বা কুরবানীর ইদ কত তারিখে হবে

২০২৭ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ৮ মার্চ ৯ মার্চ কিংবা ১০ মার্চ। এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০২৭ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ১৬ জুন ১৭ জুন এবং ১৮ জুন এর যে কোন একদিন।

২০২৮ সালের রোজার ঈদ বা কোরবানির কত তারিখে হবে ?

২০২৮ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ২৪ ফেব্রুয়ারি ২৫ ফেব্রুয়ারি কিংবা ২৬ ফেব্রুয়ারি এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০২৮ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ৫ মে ৬ মে এবং ৭ মে এর যে কোন একদিন।

২০২৯ সালের রোজার ঈদ বা কোরবানির ঈদ কবে অনুষ্ঠিত হবে ?

২০২৯ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ১২ ফেব্রুয়ারি ১৩ ফেব্রুয়ারি কিংবা ১৪ ফেব্রুয়ারি এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০২৯ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ২৭ এপ্রিল ২৮ এপ্রিল ২৯ এপ্রিল কিংবা  যে কোন একদিন।

২০৩০ সালে রোজার ঈদ বা কোরবানির ঈদ কত তারিখে অনুষ্ঠিত হবে ?

২০৩০ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ৪ ফেব্রুয়ারি ৫ ফেব্রুয়ারি ৬ফেব্রুয়ারি এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০৩০ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ১৬ এপ্রিল ১৭ এপ্রিল এবং ১৮ এপ্রিল এর যে কোন একদিন।

২০৩১ সালের ঈদুল ফিতর বা কোরবানির ঈদ কত তারিখে হবে ?

২০৩১ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ২৪ জানুয়ারি ,২৫ জানুয়ারি,২৬ জানুয়ারি এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০৩১ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ৬ এপ্রিল ৭ এপ্রিল এবং ৮ এপ্রিল এর যে কোন একদিন।

২০৩২ সালের রোজার ঈদ বা কোরবানির ঈদ কত তারিখ অনুষ্ঠিত হবে?

২০৩২ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ১৬ জানুয়ারি ১৭ জানুয়ারি ১৮ জানুয়ারি এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০৩২ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ২৮ মার্চ,২৯ মার্চ,৩০ মার্চ এর যে কোন একদিন।

২০৩৩ সালের ঈদুল ফিতর বা ইদুল আযহা কত তারিখে অনুষ্ঠিত হবে ?

২০৩৩ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ১ জানুয়ারি, ২ জানুয়ারি , ৩ জানুয়ারি এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০৩৩ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ১৮ মার্চ ১৯ মার্চ ২০ মার্চ এর যে কোন একদিন।

২০৩৪ সালের ঈদুল ফিতর বা ঈদুল আযহা কবে হতে পারে ?

২০৩৪ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ৮ ডিসেম্বর ৯ ডিসেম্বর ১০ ডিসেম্বর। এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০৩৪ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ৮ মার্চ ৯ মার্চ ১০ মার্চ এর যে কোন একদিন।

২০৩৫ সালের ঈদুল ফিতর বা ঈদুল আযহা কবে হবে ?

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে

২০৩৫ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ৩০ নভেম্বর ১ ডিসেম্বর ২ ডিসেম্বর এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০৩৫ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ২৬ ফেব্রুয়ারি ২৭ ফেব্রুয়ারি ২৮ ফেব্রুয়ারি এর যে কোন একদিন।

২০৩৬ সালের ঈদুল ফিতর বা ইদুল আযহা কবে হবে?

২০৩৬ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ১৪ নভেম্বর ১৫ নভেম্বর ১৬ নভেম্বর এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০৩৬ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ১৬ ফেব্রুয়ারি ১৭ ফেব্রুয়ারি ১৮ ফেব্রুয়ারি এর যে কোন একদিন।

২০৩৭ সালের রমজানের ঈদ বা কুরবানীর ঈদ কবে হবে?

২০৩৭ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ৪ নভেম্বর ৫ নভেম্বর ৬ নভেম্বর এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০৩০ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ৪ ফেব্রুয়ারি ৫ ফেব্রুয়ারি ৬ ফেব্রুয়ারি এর যে কোন একদিন।

২০৩৮ সালের রোজার ঈদ বা কুরবানীর ঈদ কবে হবে?

২০৩৮ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ২৪ অক্টোবর ২৫ অক্টোবর ২৬ অক্টোবর এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০৩৮ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ২৫ জানুয়ারি ২৬ জানুয়ারি ২৭ জানুয়ারির এর যে কোন একদিন।

২০৩৯ সালের রমজানের ঈদ বা কুরবানীর ঈদ কবে হবে ?

২০৩৯ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ১৪ অক্টোবর ১৫ অক্টোবর ১৬ অক্টোবর এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০৩৯ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ১৪ জানুয়ারি ১৫ জানুয়ারি ১৬ জানুয়ারি এর যে কোন একদিন।

২০৪০ সালের রোজার ঈদ বা কুরবানীর ঈদ কবে হবে ?

২০৪০ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী রোজার ঈদুল ফিতর হবে ৩ অক্টোবর ৪ অক্টোবর ৫ অক্টোবর এই তিন দিনের যে কোন এক দিনের মধ্যেই ঈদুল ফিতর পালিত হবে। ২০৪০ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারের ছুটির তালিকা হিসেবে কোরবানির ইদ বা ঈদুল আযহা হবে ৩ জানুয়ারি ৪ জানুয়ারি ৫ জানুয়ারির এর যে কোন একদিন।

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে

আজকে আমরা ঈদুল আজহা ২০২৪ কত তারিখে অনুষ্ঠিত হবে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি ঈদুল আজহা ২০২৪ কত তারিখে আর্টিকেলটি ভালো লেগেছে। ঈদুল আজহা ২০২৪ কত তারিখে আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট পেতে আমাদের ওয়েবসাইট বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুনঃ

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply