সম্পূর্ন ফ্রিতে ইমু কলার টিউন সেট করার নিয়ম – ইমুতে কলার টিউন দেয় কিভাবে

ইমু কলার টিউন সেট করার নিয়ম

বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত এবং জনপ্রিয় কথা বলার সফটওয়্যার গুলোর মধ্যে একটি হচ্ছে ইমু। বিশেষ করে বাংলাদেশ এবং ইন্ডিয়া ইমু ব্যবহারকারীর সংখ্যা অন্যান্য দেশের তুলনায়  অনেক বেশি। বাকি কথা বলার সফটওয়্যার গুলোর তুলনায় ইমু বেশি জনপ্রিয় হওয়ার একটা প্রধান কারন হচ্ছে এখানে কথা বলার বাইরেও অনেক মজার মজার ফিচার এড করা যায় যা হোয়াটসএপ কিংবা অন্যান্য এপে করা যায় না।

ইমু কলার টিউন সেট করার নিয়ম
ছবি – ইমু কলার টিউন সেট করার নিয়ম

আজকে আমরা সেরকম ই একটা মজার ফিচার নিয়ে আলোচনা করবো। আমাদের আজকের আলোচনার মূল বিষয় হচ্ছে সম্পূর্ন ফ্রিতে ইমু কলার টিউন সেট করার নিয়ম। প্লেস্টোর থেকে ইমু ডাউনলোড করে কলার টিউন সেট করতে গেলে প্রিমিয়াম ভার্শন কিনতে হবে অর্থাৎ টাকা খরচ করতে হবে। কিন্তু আমরা এমন একটি উপায় দেখিয়ে দিবো যেখানে সম্পূর্ন ফ্রিতে ইমু কলার টিউন সেট করার নিয়ম নিয়ে আলোচনা হবে। তাই চলুন দেখে নেই সম্পূর্ন ফ্রিতে ইমু কলার টিউন সেট করার নিয়ম।

ইমু কলার টিউন কি?

সম্পূর্ন ফ্রিতে ইমু কলার টিউন সেট করার নিয়ম আলোচনা করার পূর্বে কলার টিউন নিয়ে ধারণা দেয়া যাক। অনেকেই হয়তো কলার টিউন এর নাম শুনেছেন কিন্তু এটা কিভাবে কাজ করে তা নিয়ে পরিষ্কার ধারণা নেই। কলার টিউন হচ্ছে আপনার মোবাইলে কল দেয়ার পর অপর প্রান্তে থাকা ব্যক্তি যে টিউনটি শুনতে পায়

অর্থাৎ সাধারণত আপনার মোবাইলে ইমুতে কেউ ফোন দিলে নর্মাল একটা সাউন্ড হয় কিন্তু আপনি যদি নিজে একটা গান বা গজল কলারটিউন সেট করে রাখেন সে ক্ষেত্রে আপনার ইমুতে কেউ ফোন দিলে সে সেট করার গান বা গজলটি শুনতে পাবে এটাই হচ্ছে কলারটিউন। ঠিক একইভাবে চাইলে নিজের মোবাইলে কলার টিউন সেট করা যায় সে ক্ষেত্রে টাকা খরচ করতে হয়। কিন্তু আজকে আমরা আলোচনা করব কিভাবে সম্পূর্ন ফ্রিতে ইমু কলার টিউন সেট করার নিয়ম

ইমুতে কলার টিউন দেয় কিভাবে

বর্তমানে প্লেস্টোরে যে গুগল প্লে স্টোরে যে ইমু পাওয়া যায় সেটা ডাউনলোড করলে কলার টিউন সেটাপ করতে পারবেন না। কারন বর্তমান ইমুতে কলার টিউন সেট করার ক্ষেত্রে ইমু প্রিমিয়াম ভার্শন ক্রয় করতে হয় অর্থাৎ আপনার টাকা খরচ করতে হবে। কিন্তু আমরা যে সিস্টেমে বলবো তা ফলো করতে হলে অন্য একটা পুরাতন ইমু ডাউনলোড করতে হবে। পুরাতন ইমুতে সম্পূর্ন ফ্রিতে কলার টিউন সেট করতে পারবেন।

ইমু ডাউনলোড সফটওয়্যার

যেমনটা আমরা বলেছিলাম ইমুর বর্তমান নতুন অ্যাপ গুলো উপর প্লে স্টোর থেকে নামালে সেখানে ফ্রিতে কলার টিউন সেট করতে পারবেন না। ইমু কলার টিউন সেট করার নিয়ম নিয়ে আলোচনা করার পূর্বে আপনাকে পুরাতন ইমো সফটওয়্যার ডাউনলোড করতে হবে। আর পুরাতন ইমু সফটওয়্যার গুলো গুগল প্লে স্টোরে পাওয়া যায় না তাই আপনাকে থার্ড পার্টি কিছু ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে। চিন্তার কোন কারণ নেই আমরা ভালো মানের পুরাতন ইমু সফটওয়্যার ডাউনলোডের লিংক দিয়ে দিয়েছি। নিচের বাটনে ক্লিক করে পুরাতন ইমু সফটওয়্যার ডাউনলোড করুন।

ইমু পুরাতন ভার্শন ডাউনলোড

ইমু কলার টিউন সেট করার নিয়ম

আমরা মোট ৮ টি ধাপে ইমু কলার টিউন সম্পূর্ন ফ্রিতে ইমু কলার টিউন সেট করার নিয়ম কমপ্লিট করবো। ধাপ গুলো ভালোভাবে খেয়াল করুন আশা করি খুব সহজেই কলার টিউন সেট করতে পারবেন।

  1. প্রথমেই উপরে বাটনে ক্লিক করে ইমুর পুরাতন ভার্শনটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। ভয় পাওয়ার কিছু নেই, এই ইমুতে নতুন ইমুর মত সব কিছুই করতে পারবেন।
  2. নিচে বাম বাশে প্লাস আইকনে ক্লিক করুন।
  3. এবার More অপশনে ক্লিক করুন।
  4. এই ধাপে Settings অপশনটি সিলেক্ট করুন। 
  5. Notifications অপশন চুজ করুন। এখানে অন্যান্য অপশন ঘুরে দেখতে পারেন এবং কাস্টমাইজেশন করতে পারেন।
  6. এরপর Call Settings এ ক্লিক করুন। 
  7. সর্বশেষ ধাপে Caller Tune অপশন টি দেখতে পাবেন এখানে ক্লিক করুন।
  8. কলার টিউনে ক্লিক করার পর অনেকগুলো গান এবং ইসলামী সংগীত দেখতে পাবেন। যেকোন গান বা মিউজিক প্লে করে দেক্ষতে পারেন। সর্বশেষ যে গানটি কলার টিউন হিসেবে পছন্দ হবে সেটা সিলেক্ট করবেন। ব্যাস, আপনার কাজ শেষ।
ইমু কলার টিউন সেট করার নিয়ম
ধাপ – ২

ধাপ ২ – নিচে বাম বাশে প্লাস আইকনে ক্লিক করুন।

ইমু কলার টিউন সেট করার নিয়ম
ধাপ – ৩

ধাপ ৩ – এবার More অপশনে ক্লিক করুন।

ইমু কলার টিউন সেট করার নিয়ম
ধাপ – ৪

ধাপ ৪ – এই ধাপে Settings অপশনটি সিলেক্ট করুন। 

ইমু কলার টিউন সেট করার নিয়ম
ধাপ – ৫

ধাপ ৫ – এরপর Notifications অপশন চুজ করুন। এখানে অন্যান্য অপশন ঘুরে দেখতে পারেন এবং কাস্টমাইজেশন করতে পারেন।

ইমু কলার টিউন সেট করার নিয়ম
ধাপ – ৬

ধাপ ৬ – এরপর Call Settings এ ক্লিক করুন। 

ইমু কলার টিউন সেট করার নিয়ম
ধাপ – ৭

ধাপ ৭ – সর্বশেষ ধাপে Caller Tune অপশন টি দেখতে পাবেন এখানে ক্লিক করুন।

ইমু কলার টিউন সেট করার নিয়ম
ধাপ – ৮

ধাপ ৮ – কলার টিউনে ক্লিক করার পর অনেকগুলো গান এবং ইসলামী সংগীত দেখতে পাবেন। যেকোন গান বা মিউজিক প্লে করে দেক্ষতে পারেন। সর্বশেষ যে গানটি কলার টিউন হিসেবে পছন্দ হবে সেটা সিলেক্ট করবেন। ব্যাস, আপনার কাজ শেষ।

ইমু লাইট অ্যাপস ডাউনলোড করার নিয়ম

উপরে আমরা সম্পূর্ন ফ্রিতে ইমু কলার টিউন সেট করার নিয়ম নিয়ে আলোচনা করেছি। যারা ইমু ব্যবহার করেন তারা খুব ভাল করেই জানেন ইমুতে খুব বেশি পরিমাণে এড দেখায়। কল দেয়ার সময় বাকল আসতে সব সময় এক শুরু করে দেয় অনেকে অনেক সময় বিরক্ত হয়ে ইমু আনইন্সটল করে দেন। কিন্তু অনেকেই হয়তো জানেন না ইমু লাইট নামে প্লে স্টোরে একটা অ্যাপ পাওয়া যায় যেখানে কোন এড শো করে না।

অর্থাৎ ইমুর নরমাল সব কাজই করতে পারবেন শুধুমাত্র এখানে কোন এড স দেখাবে না। তাই আপনি যদি এমন একটি ইমু সফটওয়্যার খুঁজছেন যেখানে ভিডিও অডিও কল দিয়ে কথা বলতে পারবেন কিন্তু কোন এড দেখাবে না তাহলে আপনি ইমু লাইট সফটওয়্যারটি ডাউনলোড করতে পারেন। এক্ষেত্রে আপনার কোন থার্ড পার্টি ওয়েবসাইট ইউজ করতে হবে না। সরাসরি প্লে স্টোরে সার্চ করলেই পেয়ে যাবেন অথবা নিচের বাটনে ক্লিক করে অ্যাপটি ডাউনলোড করে নিন।

ইমু লাইট ডাউনলোড করুন

ইমু বেটা ডাউনলোড

উপরে আমরা ইমুতে কলার টিউন দেয় কিভাবে করে তা বিস্তারিত জেনেছি। এখন আমরা ইমু বেটা ভার্শন নিয়ে জানবো। আপনারা অনেকেই হয়ত জানেন প্লে স্টোর এর সবগুলো এপের বেটা ভার্শন থাকে। বেটা ভার্সন এর মূল উদ্দেশ্য হচ্ছে নতুন নতুন ফিচার এড করলে প্রথমে পরীক্ষামুলকভাবে বেটা ভার্সনে এড করা হয় এবং ইউজাররা ভালো রিভিউ দিলে পরবর্তীতে তা মেইন সফটওয়ারের এড করা হয়। 

আপনি যদি ইমো বেটা ভার্শন ইউজ করেন তাহলে নরমাল অডিও ভিডিও কলে সব আগের মতোই করতে পারবেন সাথে মাঝে মাঝে কিছু অতিরিক্ত ফিচার সুবিধা পাবেন যা শুধুমাত্র আপনাকে দেয়া হবে। এবং ইউজার না ভালো নিভিয়ে দিলে তা পরবর্তীতে মেইন ইমু সফট্ওয়ারে এড করা হযবে। আপনি যদি নতুন নতুন ফিচার সবার আগে পেতে চান তাহলে আপনি চাইলে ইমু বেটা ভার্সন টি ব্যবহার করতে পারেন।

ইমুতে গান সেট করার নিয়ম

উপরে আমরা সম্পূর্ন ফ্রিতে ইমু কলার টিউন সেট করার নিয়ম – ইমুতে কলার টিউন দেয় কিভাবে সম্পর্কে জেনেছি। এ ছাড়া ইমু লাইট এবং ইমো বেটা ভার্সন নিয়ে পরিষ্কার ধারণা দেয়ার চেষ্টা করেছি। আশা করছি আজকের ব্লগ টি আপনাদের ভাল লেগেছে ভাল লাগলে আপনার পরিবারের সদস্যদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়া আপনাদের কোন প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে এই পোস্টে কমেন্ট করতে পারেন আমরা খুব দ্রুত সময়ের মধ্যে উত্তর দেয়ার চেষ্টা করব ধন্যবাদ

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment