বাংলাদেশে আজকের ডলার রেট – বিভিন্ন দেশে বর্তমান ডলার মূল্য

বাংলাদেশে আজকের ডলার রেট

বর্তমানে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া. এর মূল একটি কারণ হচ্ছে রাষ্ট্রীয় কোষাগারে রিজার্ভের পরিমাণ কমে যাওয়া। যার প্রভাব পড়েছে ডলারের দামে। জুন মাসের ৩০ তারিখ পর্যন্ত ডলারের দাম ছিল ৮৬ টাকা তারপর হুট করেই দাম বেড়ে এখন ৯৫ টাকার মতো। বর্তমানে যারা বাইরে থেকে রেমিটেন্স পাঠাচ্ছেন, কিংবা ফ্রিল্যান্সিং করেছেন অথবা ডলারের ব্যবসা করছেন তারা নিয়মিত ডলারের দাম চেক করার প্রয়োজন হয়।

বাংলাদেশে আজকের ডলার রেট
ছবি – বাংলাদেশে আজকের ডলার রেট

আজকে আমরা এমন একটি ওয়েবসাইট নিয়ে আলোচনা করব যেখানে নিয়মিত বাংলাদেশে আজকের ডলার রেট এবং বিভিন্ন দেশে বর্তমান ডলার মূল্য চেক করতে পারবেন সম্পূর্ন ফ্রিতে। ওয়েবসাইটে রাষ্ট্রীয় ব্যাংকের নির্ধারিত দাম দেখানো হবে খোলাবাজারে দাম আরো বেশি হতে পারে। চলুন দেখে নেয়া যাক ওয়েবসাইট থেকে কিভাবে বাংলাদেশে আজকের ডলার রেট চেক করবেন।

বিভিন্ন দেশে বর্তমান ডলার মূল্য

বাংলাদেশে আজকের ডলার রেট
ছবি – বাংলাদেশে আজকের ডলার রেট

আজকে ডলারের বাজার মূল্য ৯৪.৯১৩৯৭ টাকতবে এই প্রাইস সরকার নির্ধারিত বাংলাদেশ ব্যাংকের এক্সচেঞ্জ রেট অনুযায়ী। আপনি যদি খোলা বাজার অর্থাৎ হুডি মার্কেট এর মাধ্যমে ডলার পাঠান সে ক্ষেত্রে বর্তমানে ডলার প্রতি ১১৫ থেকে ১২০ টাকা পাবেন। ইউক্রেন রাশিয়া যুদ্ধ কেন্দ্র করে সারাবিশ্বে এখন খারাপ অবস্থা চলছে বাংলাদেশেও প্রতি নিয়ত ডলারের দাম পরিবর্তন হচ্ছে। আপনি যখন এই পোষ্ট পড়ছেন তখন হয়তো বাংলাদেশে আজকের ডলার রেট কম বা বেশি হতে পারে। 

বিভিন্ন দেশে বর্তমান ডলার মূল্য নিয়ে সর্বশেষ আপডেট জানতে নিচের বাটনে ক্লিক করুন। এবং বিভিন্ন দেশে বর্তমান ডলার মূল্য নিয়ে সর্বশেষ দাম দেখে নিন। বাটনে ক্লিক করলে উপরের ছবির মত একটা ইন্টারফেস দেখতে পাবেন যেখানে যেকোন কান্ট্রি সিলেক্ট করে বিভিন্ন দেশে বর্তমান ডলার মূল্য ও বাংলাদেশে আজকের ডলার রেট খুব সহজে জানতে পারবেন। 

বিভিন্ন দেশে বর্তমান ডলার মূল্য

খোলা বাজারে ডলারের দাম

যেমনটা আমরা উপরে বলেছি বাংলাদেশে আজকের ডলার রেট ৯৫ টাকার মত। কিন্তু আপনি যদি খোলাবাজার অর্থাৎ হুন্ডি মার্কেটে মাধ্যমে ডলার এক্সচেঞ্জ করেন সেক্ষেত্রে প্রতি ডলারের বর্তমানে ১২০ টাকার মত পাবেন। তাই প্রবাসী ভাইয়েরা চাইলে বাংলাদেশে কোন ব্যাংকের মাধ্যমে টাকা না পাঠিয়ে সরাসরি এজেন্টের মাধ্যমে অর্থাৎ খোলাবাজারে মাধ্যমে টাকা দেশে আনতে পারেন সে ক্ষেত্রে প্রতি ডলারের প্রায় ২৫ টাকার অতিরিক্ত পাবেন।

যেহেতু বাংলাদেশে এখন পর্যন্ত খোলা বাজারে টাকা পাঠানো বিরুদ্ধে কোনো আইন নেই তাই এটা অবৈধ হবে না। তবে বাংলাদেশ সরকার বারবার অনুরোধ করছে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর জন্য যাতে করে সরকারি কোষাগারে রিজার্ভের পরিমাণ বৃদ্ধি পায়। তাই এটি আপনার উপর নির্ভর করছে আপনি বাংলাদেশ ব্যাংকের আন্ডারে পাঠাবেন নাকি খোলাবাজারে পাঠাবেন।

ডলারের দাম বৃদ্ধি

Capture 1
ছবি – ডলারের দাম বৃদ্ধি গ্রাফ

বাংলাদেশে আজকের ডলার রেট প্রায় ৯৫ টাকা হলেও যেমনটা আপনারা উপরের  দেখতে পাচ্ছেন জুন ২০২২ পর্যন্ত ডলারের দাম সর্বোচ্চ ৮৫ টাকা পর্যন্ত উঠেছিল কিন্তু জুলাই মাসের ১ তারিখ থেকে বাংলাদেশে রিজার্ভের পরিমাণ কমে যাওয়ায় এবং বৈশ্বিক অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন আশায় ডলারের দাম 1 লাখ 99 টাকায় উঠে যায় এবং পরবর্তীতে তা ৯৫ টাকা পর্যন্ত উঠেছে। বর্তমানে সারা বিশ্বের মতো বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা খুবই নাজুক এমন পরিস্থিতিতে ডলারের দাম অনেক ধারণা করছেন 100 টাকা ছাড়াতে পারে। এছাড়া খোলাবাজারে বর্তমানে ডলারের মূল্য 120 টাকার মতো উঠে গেছে। তাই আপনি চাইলে বর্তমানে ব্যাংকে টাকা উঠিয়ে স্বর্ণ বা দামি কোন জিনিস কিনতে পারেন যার নিজস্ব দাম আছে। সামনে এমন হতে পারে টাকার মান আরও কমে যেতে পারে।

আমেরিকার এক ডলার বাংলাদেশের কত টাকা

আমেরিকার এক ডলার বাংলাদেশের ৯৪.৯১৩৯৭ টাকা। ডলারের বিপদিতে টাকার দাম বেশি হওয়ায় অনেকেই ভাবতে পারেন এটা আমাদের জন্য ভালো হয়েছে। কিন্তু বাস্তবে এটা আমাদের জন্য অনেক বড় ক্ষতি। ডলারের বিপরিতে কোন দেশের মুদ্রার দাম যত কম বুঝতে হবে সে দেশের অর্থনৈতিক অবস্থার তথ্য ভালো। তাই ডলারের বিপরীতে টাকার দাম বেশি হওয়ায় আমাদের খুশি না হয়ে সচেতন হতে হবে। অচিরেই এমন হতে পারে টাকার দাম আরও কমে যেতে পারে অর্থাৎ মুদ্রাস্ফীতি বাড়তে পারে। তাই এখন থেকে খরচ এবং সঞ্চয় ও প্রতি বিশেষ নজর দেয়া উচিত।

ডলার রেট কত

এখন আমরা ডলারের বিপরীতে বাংলাদেশে আজকের ডলার রেট ও বিভিন্ন দেশে বর্তমান ডলার মূল্য এক নজরে দেখে নেব। যেহেতু ডলারের মূল্য প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে তাই সঠিক তথ্য পেতে www.xe.com/currencyconverter/ ওয়েবসাইটে ঢুকে আপডেট দাম দেখে নিন।

কত সেন্টে 1 ডলার

আমেরিকান সেন্ট হচ্ছে আমাদের পয়সার মত। আমাদের যেমন ১০০ পয়সায় এক টাকা ঠিক একই ভাবে ১০০ সেন্টে ১ ডলার হয়। 

১০০ ডলার বাংলাদেশের কত টাকা

বাংলাদেশে আজকের ডলার রেট অনুযায়ী ১০০ ডলার বাংলাদেশের প্রায় ৯,৪৯৫.৬১৭৬ টাকা। এই রেট বাংলাদেশ ব্যাংক এর এক্সচেঞ্জ রেট অনুযায়ী দেয়া। খোলা বাজারে এই দাম আরো অনেক বেশি হবে। 

১০০০ ডলার কত টাকা

বাংলাদেশে আজকের ডলার রেট অনুযায়ী ১০০০ডলার সমান ৯৪,৯৫৬.১৭৬ টাকা প্রায়

১ মিলিয়ন ডলার মানে কত টাকা

বাংলাদেশে আজকের ডলার রেট অনুযায়ী ১০০ ডলার বাংলাদেশের প্রায়   ৯৪,৯৯২ ,৪৭০.০০ টাকা। এই রেট বাংলাদেশ ব্যাংক এর এক্সচেঞ্জ রেট অনুযায়ী দেয়া। খোলা বাজারে এই দাম আরো অনেক বেশি হবে।

১ বিলিয়ন ডলার কত টাকা

বাংলাদেশে আজকের ডলার রেট অনুযায়ী ১০০০০০০ ডলার বা এক মিলিয়ন ডলার বাংলাদেশের প্রায়   ৯৪,৯৯২ ,৪৭০.০০ টাকা। এই রেট বাংলাদেশ ব্যাংক এর এক্সচেঞ্জ রেট অনুযায়ী দেয়া। খোলা বাজারে এই দাম আরো অনেক বেশি হবে।

১ ডলার সমান কত রুপি

আজকের ডলার রেট অনুযায়ী ১ ডলার সামান ৭৯.৬৩৯৮ রুপি। বর্তমানে সারাবিশ্বে ডলার এর বিপরিতে অন্যান্য সকল দেশের মুদ্রা দাম কমলেও ভারত এখনো ডলারের বিপরীতে তাদের মুদ্রার মান ধরে রাখতে পেরেছে। 

বাংলাদেশী ১ টাকা সমান কত ডলার

সাধারনত আমরা ডলারের বিপরীতে বাংলাদেশীর মুদ্রার মান যাছাই করি কিন্তু বাংলাদেশী ১ টাকা সমান কত ডলার তা আমরা অনেকেই জানি না। বাংলাদেশে আজকের ডলার রেট অনুযায়ী বাংলাদেশী ১ টাকা সমান কত ডলার সমান ০.০১০৫৩১২ ডলার।

বিভিন্ন দেশে আজকের ডলার মূল্য

উপরে আমরা বাংলাদেশে আজকের ডলার রেট – বিভিন্ন দেশে বর্তমান ডলার মূল্য নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। যেহেতু ডলারের মান সবসময় পরিবর্তনশীল তাই আমরা অনুরোধ করবো সরাসরি এই ওয়েবসাইট থেকে বিভিন্ন দেশে বর্তমান ডলার মূল্য দেখে নিন। ব্লগটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। আমাদের ওয়েবসাইটের অন্যান্য ব্লগগুলো পড়ার অনুরোধ জানিয়ে এখানেই শেষ করছি। ধন্যবাদ

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment