ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম – ফেসবুক আইডি ফলোয়ার করে কিভাবে

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম

হ্যালো বন্ধুরা আশা করছি আপনারা সবাই ভাল আছেন। আপনারা অনেকেই জানেন ফেসবুক পেইজে লাইক এবং ফলো দুইটা বাটন থাকে। যেকোনো পেইজে আমরা চাইলে ফলোয়ার চালু করতে করতে পারি কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না বর্তমানে ফেসবুকে আইডিতে ও চাইলে ফলো বাটন এড করতে পারি। অর্থাৎ যাদের ফ্রেন্ড সংখ্যা অনেক বেশি হয়ে গেছে তারা চাইলে ফলোয়ার বাটন চালু করতে পারেন। এতে করে নতুন কেউ আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে চাইলে ফলো অপশন দেখবে। এবং আপনাকে ফলো করে আপনার সকল পোষ্ট এর আপডেট পাবে।

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম
ছবি – ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম

 আজকে আমি দেখাবো ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম – ফেসবুক আইডি ফলোয়ার করে কিভাবে চালু করা যায়। অর্থাৎ ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম নিয়ে আজকে আমরা step-by-step আলোচনা করবো। আশা করছি প্রতিটি ভালভাবে দেখলে আপনিও ফলোয়ার অপশন চালু করতে পারবে।

ফেসবুকে ফলো অপশন চালু হচ্ছে না কেন

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম জানার আগে একটা ব্যাপার জানা জরুরি। ফলোয়ার অপশন চালু করতে হলে আপনাকে কিছু নিয়ম ফলো করতে হবে। অনেকেই হয়তো ইউটিউবে ভিডিও দেখে অথবা ব্লক ধরে চেষ্টা করেও ফলোয়ার অপশন চালু করতে পারছেন না। তাই আমরা এখন জানাবো ফলোয়ার চালু করার পুর্বে আপনার প্রোফাইলে কোন জিনিস গুলো ঠিক করতে হবে না হলে ফলোয়ার অপশন চালু করতে পারবে না।

  1. বয়স ১৮ বছর হতে হবে – ফেসবুকে আপনি যে বয়স দিয়েছেন সেই বয়স অনুযায়ী আপনার ১৮ বছরের কম হলে ফলোয়ার অপশন চালু করতে পারবেন না। তাই আপনার ফেসবুকে বয়স ১৮ বছর না হলে আপনি চাইলে ফেসবুকে বয়স টি পরিবর্তন করতে পারে।
  2.  প্রোফাইল লক করা যাবে না – ফেসবুকে ফলোয়ার অপশন চালু করতে হলে অবশ্যই আপনার প্রোফাইল পাবলিক করতে হবে লক করা প্রোফাইল ফলো বাটন চালু করা যায়।
  3.  কমপক্ষে ৩০০ ফ্রেন্ড থাকতে হবে –  আপনার প্রোফাইলের ফ্রেন্ড এর সংখ্যা কমপক্ষে  ৩০০হলে ফেসবুক ফলোয়ার অপশন চালু করতে পারবেন।

ফেসবুক আইডি ফলোয়ার করে কিভাবে

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম আমরা আজকের মূল আলোচনা শুরু করবো। আমরা মোট ৯ টি ধাপে  দেখাবো ফেসবুক আইডি ফলোয়ার করে কিভাবে করতে হয়। প্রতিটি ধাপ ভালোভাবে দেখলে আশা করছি ভালো একটি রেজাল্ট পাবেন ।

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম
ধাপ – ১

ধাপ ১ – প্রথমে আপনাকে থ্রি লাইন আইকনে ক্লিক করে ফেসবুক সেটিংস অপশনে আসতে হবে। 

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম
ধাপ – ২

ধাপ ২ – এখানে আপনি Settings & privacy এই অপশনটি সিলেক্ট করতে হবে। 

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম
ধাপ – ৩

ধাপ ৩ – এরপর Settings  এই অপশনটি সিলেক্ট করুন। 

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম
ধাপ – ৪

ধাপ ৪ – এরপর How people can find & contact you  এই অপশনটিতে ক্লিক করুন। এই অপশন থেকেই আপনার প্রোফাইল লক করা ও ফলোয়ার অপশন চালু করতে পারবেন।

 

 

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম
ধাপ – ৫

ধাপ ৫ – এরপর Who can send you friend request এই অপশনে ক্লিক করুন।

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম
ধাপ – ৬

ধাপ ৬ – এখানে Everyone সিলেক্ট করা থাকবে। আপনাকে Friends of friends এই অপশনটি সিলেক্ট করুন। 

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম
ধাপ – ৭

ধাপ ৭ – এরপর আবার ব্যাক আসুন এবং নতুন একটি অপশন দেখতে পাবেন Followers and public content  এই অপশনটিতে ক্লিক করুন। 

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম
ধাপ – ৮

ধাপ ৮ – এই ধাপে আপনাকে নিচের সবগুলো অপশন Public  করে দিতে হবে। 

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম
ধাপ – ৯

ধাপ ৯ – ধাপ  এবং ধাপ ৯ তে এসে যতগুলো অপশন দেখতে পাবেন সব public করে দিতে হবে। আর এটাই আপনার শেষ ধাপ। এখন আপনার প্রোফাইলে ফলোয়ার বাটন চালু হয়ে গেছে। এখন নতুন কেউ আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে চাইলে Follow এই বাটন দেখবে।

উপরে আমরা মোট নয়টি ধাপের মাধ্যমে দেখিয়েছি ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম।  আশা করছি এ ৯ টি ধাপ ঠিকভাবে বল করতে পারলে আপনার প্রোফাইলে ফলোয়ার অপশন টি চালু হয়ে গেছে।

ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম

উপরে আমরা মোট নয়টি ধাপের মাধ্যমে দেখিয়েছি ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম। আশা করছি এই নয়টি ভালো ভাবে সম্পন্ন করলে আপনার প্রোফাইলে ফলোয়ার অপশন চালু হয়ে যাবে। তবে যেমনটা আমরা বলেছি ফেসবুক প্রোফাইলে দেয়া আপনার বয়স অনুযায়ী ১৮ বছর না হলে এবং আপনার প্রোফাইল লক করা থাকলে  ফেসবুক ফলোয়ার অপশন চালু করতে পারবেন না। তাই কোনো কারণে ফলোয়ার বাটনটি এখনো চালু না হলে এ দুটি অপশন চেক করে নিন। এছাড়া আপনার যদি এখনও সমস্যা থাকে তাহলে নিচের বাটনে ক্লিক করে ভিডিওটি দেখতে পারেন। এই ভিডিওতে শুরু থেকে শেষ পর্যন্ত দেখানো আছে কিভাবে ফেসবুকে ফলোয়ার অপশন চালু করতে হয়।

ভিডিও টিউটোরিয়াল দেখুন

আশা করছি আজকের ব্লগটি ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম – ফেসবুক আইডি ফলোয়ার করে কিভাবে আপনাদের কিছুটা হলেও কাজে এসেছে। ব্লগটি ভাল লাগলে আপনার বন্ধু এবং প্রিয়জনদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়া আমাদের ওয়েবসাইটে নিয়মিত বিভিন্ন টিপস এবং ট্রিক্স নিয়ে আমরা আলোচনা করি। ভালো লগলে ওয়েবসাইটের অন্যান্য পোষ্টগুলো দেখুন। আপনার কোন প্রশ্ন বা মন্তব্য থাকলে এই পোস্টে কমেন্ট করতে পারেন আমরা দ্রুত সময়ের মধ্যে উত্তর দেয়ার চেষ্টা করব। ধন্যবাদ

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment