১ বিলিয়ন সমান কত টাকা, মিলিয়ন, ট্রিলিয়ন কত টাকা

১ বিলিয়ন সমান কত টাকা

অনেক সময় আমরা বিলিয়ন ট্রিলিয়নের হিসাব বুঝতে পারিনা। বর্তমানে অনেকে আন্তর্জাতিক হিসেবে সাথে মিলিয়ে ১ বিলিয়ন সমান কত টাকা তা জানতে চান। আজকে আমরা তাদের জন্যই ১ বিলিয়ন সমান কত টাকা এবং বিলিয়ন ট্রিলিয়নের হিসাব সহ বিস্তারিত তথ্য উপস্থাপন করার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আরো পড়ুন – দুই লাইনের রোমান্টিক স্ট্যাটাস, ক্যাপশন, উক্তি

মিলিয়ন মানে কি?

Untitled design 76

মিলিয়ন একটি ইংরেজি শব্দ। যার অর্থ বোঝায় বাংলাদেশি ১০ লক্ষ টাকা। আমরা প্রায়ই সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোতে মিলিয়ন শব্দটি শুনে থাকি। ১ বিলিয়ন কত টাকা তা অনেকেই জানতে চান। ১ মিলিয়ন সমান ১০ লক্ষ টাকা। এটা সাধারণত ডলার হিসেব করে ব্যবহার করা হয়।

১ মিলিয়ন ডলার ভারতের ৮ কোটি ৩০ লাখ ৯৯ হাজার রুপি আর বাংলাদেশে এক মিলিয়ন ডলার বাংলাদেশি টাকায় ১০ কোটি ৯৪ লাখ ৩০ হাজার ৫০০ টাকা হয়ে থাকে।

আরো পড়ুন – জলসিড়ি সেন্ট্রাল পার্ক লোকেশন, খরচ, বুকিং

বিলিয়ন মানে কি?

আমরা সবাই বেশিরভাগই পশ্চিমা টিভি চ্যানেলগুলোতে ধনী ব্যক্তি দের বিলোনিয়ার বলা হয়ে থাকে বলেই জানি। বিলোনিয়া হচ্ছে যাদের কাছে বিলিয়ন বিলিয়ন টাকার পরিমান থাকে তাদেরকে বিলিনিয়ার বলা হয়। বিলিয়ন শব্দটি ইংলিশ। এটি টাকার একটি পরিমাপ।।১ বিলিয়ন সমান বাংলাদেশি টাকায় ১০০ কোটি টাকা ।

১ বিলিয়ন ডলার সমান ভারতের ৮৩ কোটি ১০১ লক্ষ ৫০০ রুপি। এক বিলিয়ন সমান বাংলাদেশি টাকায় ১ কোটি ১০০ কোটি ৯৪ লাখ ৩৫ হাজার টাকা।

ট্রিলিয়ন মানে কি?

মিলিয়ন এরপরে বিলিয়ন এবং তার চাইতে বড় সংখ্যাকে ট্রিলিয়ন বলা হয়। ট্রোলিয়ন শব্দ সাধারণত বিভিন্ন দেশের জিডিপি প্রকাশের সময় ব্যবহার করা হয়ে থাকে। ১ ট্রিলিয়ন  সমান কত টাকা তা অনেকেই জানতে চান। এক ট্রিলিয়ন সমান এক লক্ষ কোটি টাকা।

Untitled design 78

১ বিলিয়ন সমান কত টাকা হয়?

এক মিলিয়ন সমান কত টাকা হয় তার হিসাব কি তা জানতে হবে। নিচে ১ বিলিয়ন সমান কত হয় বিস্তারিত তথ্য উপস্থাপন করার চেষ্টা করা হলো-

এক মিলিয়ন সমান দশ লক্ষ অর্থাৎ = ১০০০০০০ একের বামে ছয়টি শুন্য সূচক বিধি থেকে

১ বিলিয়ন = ১০০ কোটি একের বামে নয় টি শুন্য সূচক বিধি থেকে

এক ট্রিলিয়ন সমান= ১০০০০০০০০০/ ১০,০০০০০ মিলিয়ন= ১০*৯/১০*৬=১০*৩মিলিয়ন ১০০০০ মিলিয়ন

১ বিলিয়ন এর সহজ হিসাব

সূচক বিধি অনুসারে ভাগ করার সময় উপরের ঘাত থেকে নিজের ঘাত বিয়োগ করতে হয়। বড় সংখ্যার ক্ষেত্রে সূচক ব্যবহার করা সুবিধাজনক। বিলিয়ন বড় আর মিলিয়ন ছোট যেমন আমরা যখন মিটার কে সেন্টিমিটারে প্রকাশ করি তখন ১০০ সেন্টিমিটার সমান এক মিটার এভাবে লিখে থাকি।

এবার যদি সেন্টিমিটার কি মিটারে লিখতে চাই তবে কিভাবে লিখতে হয়।

১০০ সেন্টিমিটার = এক মিটার

১ সেন্টিমিটার সমান = ১/ ১০০ মিটার ঠিক একইভাবে বিলিয়নের বা মিলিয়নের ক্ষেত্রেও একই পদ্ধতি বিবেচনা করতে হবে। তাহলে বিলিয়ন বা মিলিয়নের সহজ হিসাব বুঝা যাবে। সুতরাং আমরা বুঝতে পারলাম এক বিলিয়ন সমান ১০০ কোটি টাকা হয়।

ডলার বা টাকা সম্পর্কিত প্রশ্নের উত্তর

এক ডলার সমান ভারতীয় কত রুপি?

আজকের তারিখ অনুযায়ী আমেরিকার এক ডলার সমান ভারতের ৮২.৭১ রুপি

এক ডলার সমান বাংলাদেশি কত টাকা?

আজকে তারিখ অনুসারে আমেরিকার এক ডলার সমান বাংলাদেশ ১০৬.৩৭ টাকা

১ মিলিয়ন সমান কত টাকা?

১ মিলিয়ন সমান ভারতীয় বাংলাদেশের ১০ লক্ষ টাকা

মুদ্রা বা টাকা কি?

মুদ্রা হচ্ছে এমন একটি বিষয় এমন একটি বিনিময় মাধ্যমে যার মাধ্যমে আপনি আদান-প্রদানের জন্য বিনিময়ের মাধ্যম হিসেবে ব্যবহার করতে পারেন। বিভিন্ন দেশের মুদ্রাকে বিভিন্ন নামে উল্লেখ করা হয় বাংলাদেশের টাকা ভারতে রুপি ও আমেরিকায় ডলার এভাবে ব্যবহার করা হয়।

১ ইউরো সমান কত টাকা?

১ ইউরো সমান বাংলাদেশি ৮৫ টাকা।

১ মিলিয়ন সমান কত টাকা

১ মিলিয়ন সমান = ১০ লক্ষ টাকা

১০ মিলিয়ন সমান = ১ কোটি টাকা

১০০ মিলিয়ন সমান = ১০ কোটি টাকা

১০০০ মিলিয়ন সমান = ১০০ কোটি টাকা

১ বিলিয়ন কত টাকা

এক বিলিয়ন সমান = ১০০ কোটি টাকা

১০ বিলিয়ন সমান = ১ হাজার কোটি টাকা

১০০ বিলিয়ন সমান =  ১০০০ কোটি টাকা

১০০০ বিলিয়ন সমান = ১০০০০০ কোটি টাকা

১ ট্রিলিয়ন সমান কত টাকা

১ ট্রিলিয়ন সমান = ১ লক্ষ কোটি টাকা

১০ ট্রিলিয়ন সমান = ১০ লক্ষ কোটি টাকা

১০০ ট্রিলিয়ন সমান = ১০০ লক্ষ কোটি টাকা

১০০০ ট্রিলিয়ন কোটি টাকা = ১০০০ লক্ষ কোটি টাকা

ডলার বা ইউরোর মূল্য পরিবর্তন হওয়ার কারণ

এক ডলার কিনতে গেলে বাংলাদেশের টাকা ১০২ টাকা দিতে হয়। ১ ডলারের মূল্য বাংলাদেশি টাকায় ১০২ টাকা হয় বাংলাদেশি টাকা মূল্য বৃদ্ধি পেলে ডলার কিনতে কম টাকা প্রয়োজন হবে। যেমন ১০০ টাকায় এক ডলার ক্রয় করা যায় সেখানে দুই টাকা কমে এক ডলার কিনা যাচ্ছে ডলারের মূল্য বৃদ্ধি পেলে টাকা বেশি দিয়ে ডলার কিনতে হয়।

অপরদিকে টাকার মূল্য বৃদ্ধি পেলে কম টাকায় ডলার কিনা যায়। আন্তর্জাতিক বাজারের কারণে ডলারের মূল্য কম অথবা বেশি হতে পারে।

Untitled design 77

১ বিলিয়ন সমান কত টাকা

আজকে আমরা ১ বিলিয়ন সমান কত টাকা সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি  এ সম্পর্কে আর্টিকেলটা আপনাদের ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট ইনফরমেশন পেতে আমাদের ওয়েব সাইট বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply