অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম – পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার আইডি চেকিং

অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম

বাংলাদেশ থেকে প্রবাসীরা কাজ করার জন্য যেসব দেশে সবচেয়ে বেশি যায় নতে কাতার কোম্পানি। প্রবাসী রপ্তানির দিকে সৌদি আরব কুয়েত এর পরেই কাতারের অবস্থা। প্রতি বছর বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে বাংলাদেশি কাজ করার জন্য কাতার যায়। কাতারের সকল প্রবাসী জন্য নিজস্ব আইডি থাকা অবশ্যক। এবং সে আইডি একটা নির্দিষ্ট সময় পরপর বিনিয়োগ করতে হয়। অন্যথায় তিন মাস পর্যন্ত সময় দেয়া হয় এবং তারপর থেকে জরিমানা গুনতে হয়।

অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম
ছবি – অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম

আজকে আমরা অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম সম্বন্ধে জানবো। অনলাইনে কিভাবে নতুন  কাতার আইডি জন্য আবেদন করবেন এবং কিভাবে কাতার আইডি রেনিউ করবেন সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

কাতার আইডি কি?

জন্মসূত্রে কাতারের নাগরিক নয় এমন ব্যক্তি কাতারে থাকার জন্য নির্দিষ্ট একটি আইডি কার্ড করতে হবে। এ আইডি কার্ড কিছুটা আমাদের বাংলাদেশী জাতীয় পরিচয় পত্রের মত। আপনি নিজেকে কাতারের বৈধ একজন প্রবাসী হিসেবে প্রমাণ করতে হলে এই আইডি অবশ্যই থাকতে হবে। এই আইডির মাধ্যমে আপনি বিভিন্ন রকম সুবিধা নিতে পারবেন। বছরে একটি নির্দিষ্ট পরিমাণ খরচ দিতে হয় এই কার্ডের জন্য। 

সাধারণত নির্দিষ্ট সময় পরপর কাতার আইডি রিনিউ করতে হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে আইডি রিনিউ না করলে আপনাকে ১ মাস সময় দেয়া হবে রিনিউ করার জন্য এরপর প্রতিদিন ১০ কাতারি রিয়াল করে জরিমানা গুনতে হবে। আমাদের আজকে ব্লগে অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম এবং নতুন করে  কাতার আইডি আবেদনের নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার আইডি চেকিং

যেমনটা আমরা বলেছি আপনি চাইলে অনলাইনে নতুন ভোটার আইডির জন্য আবেদন করতে পারবেন। অথবা আপনার বর্তমান কাতার আইডি রেনিউ করতে পারবেন। নিচে আমরা দুটি পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করব। 

অনলাইনে কাতার আইডি রিনিউ করার নিয়ম

আপনার যদি অলরেডি কাতার আইডি থাকে এবং মেয়াদ শেষ হওয়ার পর রিনিউ করতে চান তাহলে এই পদ্ধতি আপনার জন্য। অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম নিচে ধাপে ধাপে দেখানো হলো

  1. প্রথমেই এই আপনার মোবাইল বা কম্পিউটারে ক্রোম ব্রাউজার ওপেন করুন। 
  2. তারপর এই লিংক টি কপি করুন। https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/services/inquiries/others/officialdocuments এবং ব্রাউজারে পেস্ট করুন।
  3. তারপর খালি বক্সে QID Number দিতে হবে। অর্থাৎ আপনার বর্তমান কাতার আইডি নাম্বার টি দিতে হবে। 
  4. তারপর নিচের বক্সে বাম পাশে দেখানো Captcha code ডান পাশের খালি বক্সে দিতে হবে। 

আপনার কাজ শেষ। Search বাটনে ক্লিক করলে আপনার কাতার আইডি রিনিউ হয়েছে কি না তা দেখাবে। 

অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম

অনলাইনে কাতার আইডি চেকিং করতে চাইলে https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/services/inquiries/others/officialdocuments এই লিংকে ক্লিক করুন। তারপর উপরের ছবির মত একটা ওয়েবসাইট ওপেন হবে। যেখানে আপনার বর্তমানে QID Number অর্থাৎ বর্তমান কাতার আইডি নাম্বার দিতে হবে। এরপর সার্চ অপশনে ক্লিক করলে কাতার আইডি রিনিউ হয়েছে কি না সেটা দেখাবে। 

অনলাইনে নতুন কাতার আইডি আবেদনের নিয়ম

উপরে আমরা কাতার আইডি রিনিউ করার নিয়ম সম্বন্ধে দেখেছি। এখন আমরা অনলাইনে নতুন কাতার আইডি আবেদনের নিয়ম নিয়ে বিস্তারিত জানব। অর্থাৎ আপনি যদি কাতারে যাওয়ার পরিকল্পনা করে থাকেন সেক্ষেত্রে আপনার নতুন খাতার আইডির জন্য আবেদন করতে হবে। পাসপোর্ট নাম্বার দিয়ে অনলাইনে কাতার আইডি আবেদনের নিয়ম দেখি নিন

  1. প্রথমে আপনার মোবাইল বা ল্যাপটপের গুগল ক্রোম ব্রাউজার টি ওপেন করুন। 
  2. তারপর https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/services/inquiries/others/officialdocuments এই ওয়েবসাইট লিংক টি কপি করে ব্রাউজারে ওপেন করুন। 
  3. এরপর দুই নাম্বার Passport Number অপশনটি সিলেক্ট করুন। 
  4. এবং Nationality হিসেবে Bangladesh সিলেক্ট করুন। 
  5. এবং সর্বশেষ নিচের বক্সে বাম পাশে দেখানো Captcha code ডান পাশের খালি বক্সে দিতে হবে। 
  6. এরপর Search বাটনে ক্লিক করুন। 

অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম

https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/services/inquiries/others/officialdocuments এই লিংকে ক্লিক করার পর উপরের ছবির মত একটি ওয়েবসাইট দেখতে পবেন। তারপর পাসপোর্ট নাম্বার ও ন্যাশনালিটি সিলেক্ট করে খুব সহজেই অনলাইনে নতুন কাতার আইডির জন্য আবেদন করতে পারবেন। 

অথবা লিংক কপি করতে না চাইলে সরাসরি এই বাটনে ক্লিক করুন। 

অনলাইনে কাতার আইডি চেক করতে ক্লিক করুন

কাতার আইডির মেয়াদ শেষ হয়ে গেলে কি করতে হয়

উপরে আমরা অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম – পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার আইডি চেকিং নিয়ে এর বিস্তারিত দেখানোর চেষ্টা করেছি। অনেকেই আমাদের কাছে জানতে চান কাতার আইডি মেয়াদ শেষ হয়ে গেলে কি করতে হয়। কাতারের ঢিমে আঁচে এসো বিকেলে কাতার সরকার আপনাকে এক মাসের সময় দিবে বিনিয়োগ করার জন্য। এই এক মাসের মধ্যে বিনিয়োগ করতে না পারলে প্রতিদিন 10 কাতারি রিয়াল জরিমানা দিতে হবে। এবং সময়ের সাথে জরিমানার বৃদ্ধি পেতে থাকবে। সব সময় অনিয়ম করলে আপনার ভিসা বাতিল হতে পারে এবং দেশে ফিরিয়ে দিতে পারে। 

তাই নিরাপদ থাকতে চাইলে নির্দিষ্ট সময়ের আগেই কাতার আইডি রিমুভ করে নিন। এবং নতুন কাতারপ্রবাসী হলে অনলাইনে কাতার আইডি করে নিতে পারেন। 

আরো পড়ুন – অনলাইনে গামকা মেডিকেল রিপোর্ট চেক | gamca medical report check online bangladesh

কাতার আইডি রিনিউ করতে কত খরচ হয়?

এক বছরের জন্য কাতার আইডি অর্থাৎ আকামা করতে আপনার ১৫০০ কাতারি রিয়াল এর মতো খরচ হবে। তবে বিভিন্ন সময়ে এই করো কমবেশি হতে পারে। কাতার আইডি আছে একজন প্রবাসী হিসেবে কাতারে আপনার বৈধতা প্রমাণের কার্ড। কাতার আইডি কার্ডের মেয়াদ শেষ হয়ে গেলে দ্রুত সময়ের মধ্যে বিনিয়োগ করতে হবে অন্যথায় আপনি সে দেশে বৈধ ভাবে কাজ করতে পারবেন না।

উপরে আমরা অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি খুব সহজেই নিজে নিজে করে নিতে পারবেন। 

আরো পড়ুন – সৌদি আরবের কোম্পানি ভিসা 2022 (নতুন আপডেট)

অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম

উপরে আমরা অনলাইনে কাতার আইডি চেক করার নিয়ম – পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার আইডি চেকিং নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি এই ব্লগটি ভালোভাবে পড়লে অনলাইনে নতুন কাতার আইডি করার নিয়মঅনলাইনে কাতার আইডি রিনিউ করার নিয়ম নিয়ে বিস্তারিত জানতে পারবেন। ব্লগটি ভাল লাগলে আপনার যে সকল বন্ধুর কাতার যাওয়ার জন্য চিন্তা ভাবনা করছেন তাদের সাথে শেয়ার করতে পারেন। 

আপনার কোন মতামত বা প্রশ্ন থাকলে ব্লগে কমেন্টে জানাতে পারেন। আমরা দ্রুত সময়ের মধ্যে উত্তর দেয়ার চেষ্টা করব। ধন্যবাদ

আরো পড়ুন – 

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment