অনলাইনে গামকা মেডিকেল রিপোর্ট চেক | gamca medical report check online bangladesh

গামকা মেডিকেল রিপোর্ট কি?

মধ্যপ্রাচ্যের ৬ টি দেশ সৌদি আরব, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহরাইন ও ওমান গামী যাত্রীদের মেডিকেল রিপোর্টের নাম ই গামকা মেডিকেল রিপোর্ট। গামকা হচ্ছে  গালফ কো-অপারেশন কাউন্সিল এপ্রুভড মেডিকেল সেন্টার এসোসিয়েশন এর সংক্ষিপ্ত রূপ যারা মূলত গামকা মেডিকেল রিপোর্ট স্লিপ দেয়া থেকে শুরু করে অনলাইনে গামকা মেডিকেল রিপোর্ট চেক ও সার্টিফিকেট দেয়া সব নিয়ন্ত্রন করে।

আজকে আমরা দেখবো কিভাবে অনলাইনে গামকা মেডিকেল রিপোর্ট চেক করবেন এছাড়াও গামকা মেডিকেল রিপোর্ট চেক নিয়ে বিস্তারিত জানবো। চলুন তাহলে শুরু করা যাক। 

গামকা মেডিকেল টেস্ট কোথায় করাবেন?

অনলাইনে গামকা মেডিকেল রিপোর্ট চেক করানোর পূর্বে অবশ্যই আগে আপনাকে গামকা কেন্দ্র থেকে স্লিপ সংগ্রহ পুর্বক গামকা অনুমোদিত মেডিকেল থেকে টেস্ট করাতে হবে। অর্থাৎ অনলাইনে শুধু আপনি রিপোর্ট চেক করতে পারবেন কিন্ত টেস্ট আপনাকে সরাসরি মেডিকেলে ই করতে হবে।

ঢাকায় গামকা নির্ধারিত মেডিকেল রয়েছে মোত ২৬ টি, এছাড়াও চট্টগ্রামে গাওকা অনুমোদিত মেডিকেল রয়েছে ৩ টি ও সিলেট রয়েছে ৪ টি। উপরে বর্নিত যেকোন একটি মেডিকেলে আগে আপনাকে স্লিপ সংগ্রহ করে মেডিকেল টেস্ট করিয়ে নিতে হবে। মেডিকেল টেস্ট হয়ে গেলে এরপর আপনি চাইলে অনলাইনে গামকা মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। 

আরো পড়ুন: মালয়েশিয়া ভিসা কবে খুলবে? মালেশিয়া ভিসা প্রোসেসিং ও ওয়ার্ক পারমিট ভিসা 2022

অনলাইনে গামকা মেডিকেল রিপোর্ট চেক

যেমনটা আমরা বলেছি গামকা মেডিকেল রিপোর্ট চেক করার পূর্বে অবশ্যই আপনাকে মেডিকেল টেস্ট করে নিতে হবে। অনলাইনে আপনি শুধু রিপোর্ট চেক করতে পারবেন। রিপোর্ট চেক করার নিয়ন নিচে দেয়া হলো

গামকা মেডিকেল রিপোর্ট চেক ওয়েবসাইট

প্রথমে গামকা মেডিকেল রিপোর্ট চেক বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনি এমন একটি ওয়েব পেইজ দেখতে পাবেন যেখানে আপনি দুইট অপশন দেখতে পাবেন।

গামকা মেডিকেল রিপোর্ট চেক
গামকা মেডিকেল রিপোর্ট চেক ওয়েবসাইট

 

  1. আপনি চাইলে সরাসরি পাসপোর্ট নাম্বার ও আইডি কার্ড দিয়ে চেক করতে পারবেন।
  2. অথবা আপনি চাইলে GCC (Gulf Cooperation Council) স্লিপ নাম্বার বা গামকা মেডিকেল স্লিপ নাম্বার দিয়েও আবেদন করতে পারবেন। 

আমি ধরে নিচ্ছি আপনি পাসপোর্ট এর সাহায্যে চেক করবেন। তো পাসপোর্ট নাম্বার ও আইডি নাম্বার সঠিকভাবে প্রদান করার পর পরবর্তী পেইজে আবেদন কারীর সকল তথ্য দেখতে পাবেন এবং যদি আপনি মেডিকেল টেস্টে পাশ করেন তাহলে সবুজ কালি দিয়ে ডান পাধে “Fit” লিখা থাকবে আর যদি আপনি ফিট না হোন তাহলে লাল কালিতে “Unfit” লিখা থাকবে। 

তবে অনেক ক্ষেত্রে ফিট বা অনফিট কিছু ই না দেখাতে পারে। সেক্ষেত্রে ধরে নিবেন আপনার মেডিকেল টেস্টের রিপোর্ট এখনো অনলাইনে আপলোড হয়নি। এইভাবে আপনি খুব সহজেই অনলাইনে গামকা মেডিকেল রিপোর্ট চেক করে নিতে পারেন বাসায় বসেই। 

আরো পড়ুন: লিথুনিয়া স্টুডেন্ট ভিসা আবেদনের নিয়ম, খরচ

কি কি রোগ থাকলে মেডিকেল টেস্টে আনফিট আসবে

আপনারা অনেকি জানতে চেয়েছেন গামকা মেডিকেল টেস্টে কি কি পরীক্ষা করায় আর কি কি রোগের কারনে সাধারনত আনফিট রেজাল্ট আসে। সাধারনত রক্ত টেস্ট, এক্সরে, ও শারীরিক শক্তি এই ৩ টা পরীক্ষা ই করা হয়। এই ৩ টা পরীক্ষার মাধ্যমে অনেকগুলা রোগের টেস্ট করে ফেলা হয়।

এখন আমরা জানবো কি কি রোগ থাকলে সাধারনত গামকা মেডিকেল রিপোর্ট চেক এ আপনার রেজাল্ট আনফিট আসতে পারে। 

  • হার্টের সমস্যা
  • মারাত্মক লেভেলের চর্ম রোগ বা এলার্জি
  • এইচ আই ভি
  • জন্ডিস
  • শ্বাস কষ্ট 

এই রোগ গুলোর যেকোন একটি যদি আপনার থাকে তাহলে গামকা মেডিকেল রিপোর্ট চেক এ আপনার রেজাল্ট আনফিট আসতে পারে। 

শেষ কথা

গামকা মেডিকেল রিপোর্ট হাতে পেতে গেলে শুরু থেকে শেষ পর্যন্ত বেশ ভালো সময় লেগে যায়। তাই আপনি যদি গামকা মেডিকেল রিপোর্ট টি নিতে চাই তাহলে অবশ্যই হাতে সময় নিয়ে কাজ শুরু করতে হবে। এছাড়া এখন মধ্যপ্রাচ্যের দেশ গুলোওতে অন্যান্য সময়ের তুলনায় লোক অনেক বেশি নিচ্ছে তাই স্লিপ সংগ্রহ ও গামকা মেডিকেল টেস্ট করাতেও একটু সময় লাগতে পারে। এক্ষত্রে একটু সময় হাতে রাখাই শ্রেয়। 

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment