সৌদি আরব ভিসা ওকালা চেক – ভিসার ওকালা চেক করার নিয়ম

সৌদি আরব ভিসা ওকালা চেক

আসসালামু আলাইকুম বন্ধুরা। যারা সৌদি আরব যেতে চান তাদের জন্য সৌদি আরব ভিসা ওকালা চেক খুবই গুরুত্বপূর্ন একটি বিষয়। অনেকেই সঠিকভাবে জানেন না কিভাবে সৌদি আরব ভিসা ওকালা চেক করতে হয় এবং নানা রকম জটিলতায় পড়েন। সঠিকভাবে না জানার কারনে বিভিন্ন মানুষের দারস্থ হয় এবং অতিরিক্ত টাকা খরচ করতে হয়। আজকে আমরা দেখবো অনলাইনে ভিসার ওকালা চেক করার নিয়ম। আশা করছি আজকের ব্লগটি ভালোভাবে পড়লে সৌদি আরব ভিসা ওকালা চেক করা নিয়ে আর কোন সমস্যা থাকবে না। আমরা প্রতিটা স্টেপ ছবির মাধ্যমে ব্যাখ্যা করার চেষ্টা করবো এবং সত্যিকারে একজনের সৌদি আরব ভিসা ওকালা চেক করে সরাসরি দেখাবো। আশা করছি ব্লগটি কাজে আসবে। চলুন তাহলে মূল আলোচনা শুরু করা যাক।

সৌদি আরব ভিসা ওকালা চেক
ছবি – সৌদি আরব ভিসা ওকালা চেক

ওকালা মানে কি

ওকালা হচ্ছে আপনার ভিসা হয়ে যাওয়ার পর কোন একটি নির্দিষ্ট এজেন্সির নামে ভিসা টি ভেরিফাই করা হয়। আপনি যখন সৌদি তে কাজের জন্য ভিসা আবেদন করেন তখন ভিসা প্রোসেসিং শেষে যেকোন একটি নির্দিষ্ট এজেন্সির মাধ্যমে ভিসাটি ফাইনাল করা হয়। এই পদ্ধতির নাম হচ্ছে ওকালা। পুরো বিষয়টা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই বর্তমানে খুব সহজেই অনলাইনে বসে সৌদি আরব ভিসা ওকালা চেক করা যায়। নিচে আমরা স্টেপ বাই স্টেপ দেখার চেষ্টা করবো কিভাবে সৌদি আরব ভিসা ওকালা চেক করা যায়।

আমেল মঞ্জিল ভিসা ওকালা

আমেল মঞ্জিল ভিসা হচ্ছে ইংরেজিতে আমরা যেটা হাউজ কিপার বলে থাকি। অর্থাৎ আপনার কাজ হবে বাসা বাড়ির দেখভাল করা। করোনা মহামারির পর থেকে আমেল মঞ্জিল ভিসা সম্পূর্ন বন্ধ হয়ে যায়। তবে ফেব্রুয়ারি ২০২২ থেকে পুনরায় আমেল মঞ্জিল ভিসা য় বাংলাদেশ পাকিস্তান ও ইন্ডিয়া থেকে প্রচুর পরিমান লোক সৌদি আরব যাচ্ছে কাজ করতে। আমেল মঞ্জিল ভিসা ওকালা করার ক্ষেত্রে সরাসরি বাড়ির মালিক যদি ইউজার নেম দিয়ে দেয় সেক্ষেত্রে আপনার খরচ একেবারেই কম পড়বে। তবে বাড়ির মালিক যদি ওকালা করে না দেয় সেক্ষেত্রে আপনার কোন একটি মকতব বা এজেন্সির মাধ্যমে আমেল মঞ্জিল ভিসা ওকালা করে নিতে হবে।

তবে সৌদি আরবে যেসকল ভিসায় দূর্নীতি হয়ে থাকে আমেল মঞ্জিল ভিসা তাদের মধ্যে অন্যতম। তাই আমেল মঞ্জিল ভিসা নিয়ে সৌদি যাওয়ার পূর্বে অবশ্যই চেক করে নিবেন বাড়ির মালিকার নাম ও ঠিকানা ঠিক আছে কি না এবং আপনার কত ঘন্টা কাজ করতে হবে। সব ঠিক থাকলে শুধুমাত্র আমেল মঞ্জিল ভিসা ওকালা করবেন। আপনি যদি বুঝতে না পারেন তবে আমেল মঞ্জিল ভিসা নিয়ে সৌদি গেছে কাউকে ভিসার ছবি পাঠিয়ে কনফার্ম হইয়ে নিতে পারেন সব ঠিক আছে কি না। আশা করছি সব ঠিকভাবে দেখে নিলে আমেল মঞ্জিল ভিসা ওকালা খুব কম খরচে ও সুন্দরভাবে করে নিতে পারবেন।

ওকালা কবে চালু হবে

যারা সৌদি আরব ভিসা ওকালা চেক করতে চান তাদের বড় একটি অংশ আমাদের কাছে জিজ্ঞেস করেন ওকালা কবে চালু হবে। করোনা মহামারির মধ্যে দীর্ঘ সময়ে জন্য বাংলাদেশ ভারত ও পাকিস্তানের মত দেশ গুলোর জন্য ওকালা বন্ধ ছিলো। তবে জানুয়ারি ২০২২ থেকে বাংলাদেশের জন্য ওকালা চালু হয়ে গেছে। তাই যেসকল ভাইয়েরা বিদেশ যেতে চান তারা খুব সহজেই কোন একটি এজেন্সির মাধ্যমে বিদেশ চলে যেতে পারেন। নিচে আমরা আরো বিস্তারিতভাবে সৌদি আরব ভিসা ওকালা চেক করার নিয়ম নিয়ে আলোচনা করবো। আশা করছি সৌদি আরব ভিসা ওকালা চেক নিয়ে আর কারো কোন সমস্যা থাকবে না।

ভিসার ওকালা চেক করার নিয়ম

এতক্ষন আমরা ওকালা মানে কি এই নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। এখন আমরা আমাদের আজকের মূল আলোচনা শুরু করবো। নিচে আমরা ছবির মাধ্যমে দেখাবো কিভাবে সৌদি আরব ভিসা ওকালা চেক করা যায়। আশা করছি ভালো ভাবে আমাদের স্টেপগুলো ফলো করলে সৌদি আরব ভিসা ওকালা চেক নিয়ে আর কোন সমস্যা হবে না।

সৌদি আরব ভিসা ওকালা চেক
ধাপ -১

ধাপ ১ – প্রথমে https://enjazit.com.sa/ এই ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরে দেখানো ছবির মত একটি ইন্টারফেস দেখতে পাবেন। এখন স্ক্রোল করে ওয়েবসাইটের একটু নিচের দিকে যান। অথবা সরাসরি ঢুকতে চাইলে এখানে ক্লিক করুন

সৌদি আরব ভিসা ওকালা চেক
ধাপ – ২

ধাপ ২ – ওয়েব সাইটের একটু নিচে আসলেই দুইটা অপশন পেয়ে যাবেন। আপনাকে Individuals এই অপশন এ ক্লিক করতে হবে।

 

সৌদি আরব ভিসা ওকালা চেক
ধাপ – ৩

ধাপ ৩ – এই ধাপে আপনাকে visa allegation অপশনটি সিলেক্ট করতে হবে। যদিও এখানে আরো অনেক অপশন পেয়ে যাবেন। আপনার প্রয়োজন অনুযায়ী অন্যান্য অপশনগুলো যাছাই করতে পারেন।

সৌদি আরব ভিসা ওকালা চেক
ধাপ – ৪

ধাপ ৪ – তিন নম্বর ধাপে দেয়ার অপশনটি সিলেক্ট করে Agree অপশনে ক্লিক করুন। এরপর আপনার সামনে নতুন একটি পেইজ ওপেন হবে।

সৌদি আরব ভিসা ওকালা চেক
ধাপ – ৫

ধাপ ৫ – উপরে যেকয়টি ধাপ দেখেছি এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ন ধাপ হচ্ছে এই ৫ম ধাপটি। কারন এই ধাপে আপনাকে সব গুলো তথ্য সঠিকভাবে দিতে হবে। এই ধাপে আপনাকে Visa Number, Sponsor Id সঠিকভাবে পূরন করতে হবে। Visa Issuing Authority হিসেবে Dhaka সিলেক্ট করতে হবে। এবং পাশের ছবিতে দেখানো ক্যাপচা কোড সঠিকভাবে পূরন করতে হবে। এই ধাপে কোন তথ্য ভুল হলে আপনার  সৌদি আরব ভিসা ওকালা চেক করা যাবে না।

সৌদি আরব ভিসা ওকালা চেক
ধাপ – ৬

ধাপ ৬ – হচ্ছে আমাদের সর্বশেষ ধাপ। এই ধাপে আপনি আপনার সৌদি আরব ভিসা ওকালা চেক করতে পারবেন। এই ধাপে আপনি দুইটা অপশন দেখতে পাবেন। Delegation Embassies, Delegation List এই দুটি অপশন এ আপনার ওকালা আপডেট দেখতে পাবেন। এখানে যদি আপনি যে এজেন্সির মাধ্যমে আবেদন করেছিলেন সে এজেন্সির নাম দেখতে পান তাহলে বুঝতে পারবেন আপনার আবেদন সঠিকভাবে হয়েছে এবং ওকালা হয়ে গেছে।

সৌদি আরব ভিসা ওকালা চেক

উপরে আমরা চেষ্টা করেছি সৌদি আরব ভিসা ওকালা চেক ও ভিসার ওকালা চেক করার নিয়ম বিস্তারিত আলোচনা করতে। আশা করছি সৌদি আরব ভিসা ওকালা চেক করার নিয়ম নিয়ে আর কোন সমস্যা থাকবে না আপনাদের। এরপর ও যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আমরা চেষ্টা করবো দ্রুততম সময়ের মধ্যে রিপ্লে দিতে।

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment