সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম – অনলাইনে সৌদি ভিসা চেক করার পদ্ধতি

সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম

বাংলাদেশ থেকে যেসব দেশে প্রবাসীরা কাজের জন্য বেশি যায় সৌদি আরব তার মধ্য অন্যতম। মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী ও তেল সমৃদ্ধ দেশে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মানুষ কাজ করতে যায়। অনলাইনে মোফা হয়ে গেলে ভিসা স্ট্যাম্পিং হয়েছে কি না তা জানার জন্য অনেকেই এজেন্সিতে দৌড়াদৌড়ি করেন কিন্তু অনেকেই জানেন ই না বর্তমান অনলাইনে খুব সহজে সৌদি ভিসা চেক করা যায়।

সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম
ছবি – সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম

পূর্বে https://enjazit.gov.sa এই ওয়েবসাইট থেকে অনলাইনে সৌদি ভিসা চেক করা যেত কিন্তু বর্তমানে ওয়েবসাইট পরিবর্তন করা হয়েছে। এখন নতুন ওয়েবসাইটের মাধ্যমে মোফা চেক করতে হয় এবং ভিসা চেক করতে হয়। চলুন দেখে নেয়া যাক সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম।

অনলাইনে সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম

যেমনটা আমরা বলেছি অনলাইনে নতুন ওয়েবসাইটে এখন ভিসা চেক করতে হয়। খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করতে পারবেন আপনার ভিসা লেগেছে কি না অর্থাৎ স্ট্যাম্পিং হয়েছে কি না। বর্তমানে https://visa.mofa.gov.sa/ এই নতুন ওয়েবসাইট থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে হবে। নিচে আমরা সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম দেখাচ্ছি।

 

ধাপ  ১ – প্রথমে আপনার মোবাইলে বা ল্যাপটপের ক্রোম ব্রাউজার টি ওপেন করুন এবং এই লিংকটিতে প্রবেশ করুন। https://visa.mofa.gov.sa/Enjaz/GetVisaInformation/Person লিংক কপি করতে সমস্যা হলে সরাসরি এখানে ক্লিক করুন

সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম

ধাপ  ২- প্রথমে সম্পূর্ন ওয়েবসাইট আরবিতে দেখাবে। উপরে ডান পার্শ্বে E লিখা দেখতে পাবেন। ঐ বাটনে ক্লিক করলে পুরো ওয়েবসাইট ইংলিশ হয়ে যাবে। অবশ্যই তথ্য পূরনের আগে সম্পূর্ন ওয়েবসাইট ইংলিশ করে নিন। অন্যথায় ভুল হওয়ার সম্ভাবনা রয়েছে। যেমনটা উপরের ছবিতে দেখতে পাচ্ছেন কিভাবে আমরা আরবি থেকে ইংলিশ এ ভাষা পরিবর্তন করেছি।

সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম

ধাপ ৩ – এই ধাপে আপনাকে নিজের তথ্য সঠিকভাবে দিতে হবে। পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার জন্য সর্বমোট ৪ টা তথ্য দিতে হবে।  নিচে আমরা বিস্তারিত দেখাচ্ছি।

  1. Visa issued number – এই খালি যায়গায় আপনি নিজের ভিসা নাম্বার দিতে হবে। অর্থাৎ ভিসা ইস্যু করার সময় যে নাম্বার দিয়েছিলো সে নাম্বারটি দিতে হবে।
  2. Visa issuing authority – আমাদের যেহেতু ঢাকা থেকে ভিসা ইস্যু হয় তাই এই ফিল্ডে Dhaka দিতে হবে।
  3. Sponsor ID – আপনার স্পন্সর আইডি দিতে হবে।
  4. Image code – বাম পাশের ইমেজে যে কোডটি দেখতে পাচ্ছেন সে কোডটি ডান পাশের খালি ঘরে দিতে হবে দিতে হবে।

উপরের ৪ টি তথ্য সঠিকভাবে পূরন করলে নিচে আপনার নাম, ভিসা ইস্যুর তারিখ বিস্তারিত চলে আসবে। যদি আপনার সকল তথ্য চলে আসে তাহলে বুঝবেন আপনার ভিসাটি স্ট্যাম্পিং হয়ে গেছে। আর যদি না আসে তাহলে বুঝবেন এখনো স্ট্যাম্পিং হয় নি।

আর আপনার ভিসা টি যদি গ্রুপের হয় অর্থাৎ এক সাথে অনেক জনের হয় তাহলে সবার নাম দেখাবে। আপনি নিজের নাম আছে কি না তা যাছাই করবেন। যদি নিজের নাম খুজে পান তাহলে বুঝবেন আপনার ভিসা স্ট্যাম্পিং হয়ে গেছে।

পাসপোর্ট নাম্বার দিয়ে মোফা চেক করার নিয়ম

মোফা হচ্ছে ভিসা স্ট্যাম্পিং এর পূর্বে ভিসা প্রোসেসিং এ গিয়েছে কি না তা চেক করা। অনেক সময় অনলাইনে আমাদের মোফা হয়েছে কি না তা যাছাই করতে হয়। ইতঃপূর্বে https://enjazit.gov.sa এই ওয়েবসাইট থেকে মোফা চেক করা যেতো কিন্তু বর্তমানে নতুন ওয়েবসাইট থেকে চেক করতে হয়। নিচে আমরা পাসপোর্ট নাম্বার দিয়ে মোফা চেক করার নিয়ম নিয়ে আলোচনা করার চেষ্টা করছি।

ধাপ ১ – প্রথমেই https://visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData আপনার মোবাইল বা পিসি থেকে এই লিংকে প্রবেশ করুন। অথবা সরাসরি এখানে ক্লিক করুন

সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম

ধাপ ২ – লিংকে প্রবেশ করলে উপরের ছবির ন্যায় এই রকম একটি ওয়েবসাইট ওপেন হবে। উপরে ডান পার্শ্বে E লিখা দেখতে পাবেন। ঐ বাটনে ক্লিক করলে পুরো ওয়েবসাইট ইংলিশ হয়ে যাবে। অবশ্যই তথ্য পূরনের আগে সম্পূর্ন ওয়েবসাইট ইংলিশ করে নিন। অন্যথায় ভুল হওয়ার সম্ভাবনা রয়েছে। যেমনটা উপরের ছবিতে দেখতে পাচ্ছেন কিভাবে আমরা আরবি থেকে ইংলিশ এ ভাষা পরিবর্তন করেছি।

ধাপ ৩ – এই ধাপে আপনাকে নিজের তথ্য সঠিকভাবে দিতে হবে। পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার জন্য সর্বমোট ৫ টা তথ্য দিতে হবে।  নিচে আমরা বিস্তারিত দেখাচ্ছি।

সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম

  1. Passport Number –  এই খালি ঘরে আপনার পাসপোর্ট নাম্বার দিন।
  2. Current Nationality – আপনি যেহেতু বাংলাদেশী তাই Bangladesh সিলেক্ট করুন।
  3. Visa Type – ভিসা টাইপ এই ফিল্ডে Work সিলেক্ট করুন।
  4. Visa Issuing Authority – যেহেতু আমাদের ভিসা ঢাকা থেকে আবেদন করা হয় তাই Dhaka সিলেক্ট করুন।
  5. Image code – বাম পাশের ইমেজে যে কোডটি দেখতে পাচ্ছেন সে কোডটি ডান পাশের খালি ঘরে দিতে হবে দিতে হবে।

উপরের সবগুলো তথ্য সঠিকভাবে দেয়ার পর যদি নিচে আপনার নাম দেখতে পান তাহলে বুঝতে পারবেন আপনার বিষয়টি প্রসেসিং এ আছে। অর্থাৎ আপনার ভিসা মোফা হয়ে গেছে

সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম

আমরা সৌদি ভিসা চেক করার নতুন নিয়ম, পাসপোর্ট নাম্বার দিয়ে মোফা চেক করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশাকরি ব্লগটি আপনাদের ভালো লেগেছে। আমরা নিয়মিত অনলাইন থেকে আয় ও প্রবাসীদের জন্য বিভিন্ন উপকারি পোষ্ট করার চেষ্টা করি। ভালো লাগলে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোষ্টগুলো পড়তে পারেন। পোষ্টটি আপনার বন্ধু ও প্রবাস যেতে ইচ্ছুক এমন মানুষের সাথে শেয়ার করতে পারেন। কোন প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট বক্সে করতে পারেন। ধন্যবাদ

আরো পড়ুন – 

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment