সরকারি প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা – ঢাকার সেরা বুদ্ধি প্রতিবন্ধী স্কুল সমূহ

Table of Contents show

প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা

আসসালামুআলাইকুম বন্ধুরা। আমাদের দেশের সাধারন স্টুডেন্ট এর জন্য বিভিন্ন ধরনের স্কুল-কলেজ থাকলেও যেসব শিশুরা জন্মগতভাবে বিভিন্ন শারীরিক প্রতিবন্ধকতা নিয়ে  জন্ম নিচ্ছে  তাহলে সাধারন স্কুল কলেজে পড়ার সুযোগ পায় না। এমনকি বেশিরভাগ মা বাবা জানেন ই না শারীরিকভাবে প্রতিবন্ধী বা বুদ্ধি প্রতিবন্ধী বাচ্চাদের জন্য বাংলাদেশের সরকারি অনেক স্কুল কলেজ রয়েছে। আজকে আমরা ঢাকার ভেতর সরকারি প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা নিয়ে আলোচনা করব।

প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা
ছবি – সরকারি প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা

এই তালিকার সবগুলো ঢাকার ভেতর অবস্থিত এবং স্কুল গুলো সরাসরি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নিয়ন্ত্রণ করে। সুতরাং এর মান নিয়ে কোন রকম সন্দেহ থাকার কথা নয় এবং এই স্কুলগুলো পরিপূর্ণ হবে প্রতিবন্ধীর জন্য সাজানো হয়েছে। আশা করছি আজকের ব্লক আপনার জন্য উপকারে আসবে। চলুন তাহলে শুরু করি আজকের আলোচনা। 

প্রতিবন্ধী স্কুলের শিক্ষকদের যোগ্যতা

অনেক মা-বাবাই তার প্রতিবন্ধী সন্তান কে নিয়ে বিপদে পড়ে যান যে কোন স্কুলে দিবেন আবার প্রতিবন্ধীদের জন্য বিশেষ স্কুলগুলোতে দেয়ার সময় ভাবেন যে স্কুলের শিক্ষকদের যোগ্যতা কেমন সত্যি বলতে প্রতিবন্ধী সরকারি স্কুলগুলোতে নিয়ম পদ্ধতি বাংলাদেশের উন্নয়নে সাধারণের স্কুল-কলেজের মতোই সহকারী নিয়োগ ফলো করেই হয় এছাড়া চাকরির পড়ে এক বছরের আন্তর্জাতিক মানের ট্রেনিং দেয়া হয় জি ট্রেনিং এর মাধ্যমে তাকে শিক্ষকরা খুব ভালো করে বুঝতে পারেন কিরকম বাচ্চাদের সাথে প্রতিবন্ধী বাচ্চাদের সাথে কি রকম আচরণ করতে হবে প্রতিবন্ধী বাচ্চাদের কিভাবে পড়াতে হবে সবকিছু বিস্তারিত তাদের শিখানো হয় আর আপনি যদি আপনার বাচ্চাকে বেসরকারি কোন স্কুলে ভর্তি করাতে চান সে ক্ষেত্রে চাকরিতে জয়েন এর পর শিক্ষকদের ট্রেনিং এর মধ্য দিয়ে যেতে হয় তাই আপনি যদি আপনার বাচ্চাকে প্রতিবন্ধী স্কুলে ভর্তি করেন সেক্ষেত্রে শিক্ষকদের দক্ষতা নিয়ে নিশ্চিত থাকতে পারেন তাদেরকে যথার্থ ট্রেনিং এর মাধ্যমেই নিয়োগ দেয়া হয়

 এছাড়া বেশিরভাগ স্কুলে মনিটরিং ব্যবস্থা আছে অর্থাৎ প্রতিটি বাচ্চা কি রকম আচরণ করছে প্রতিদিন আলাদা আলাদা মান উন্নয়নের জন্য ব্যবস্থা রাখা হয় অনেকে মনে করেন   প্রতিবন্ধী বাচ্চাদের স্কুলে যাওয়ার দরকার নেই কিন্তু গবেষণায় দেখা গেছে বাসায় বসে থাকতে যদি স্কুলে পাঠান সে ক্ষেত্রে বাঁচার মানসিক বিকাশ অনেক দ্রুত হয় এবং সুস্থ থাকার সম্ভাবনা অনেক বেশি তাই আমার সাজেশন থাকবে আপনার বাচ্চা যদি জন্মগত শারীরিক বা মানসিক প্রতিবন্ধী হয়ে থাকে তাহলে অবশ্যই বাসায় বসে না থেকে একটি ভাল মানের সরকারিভাবে সরকারি প্রতিবন্ধী স্কুলে পাঠান সেখানে শিক্ষকতা শেষ পর্যন্ত এবং আন্তরিকতার সাথে আপনার বাচ্চার দেখাশোনা করবে।

প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা ঢাকা

বাংলাদেশ আবহাওয়া তাজা জন্য ভালো প্রতিবন্ধী স্কুল করছেন তাদের জন্য ঢাকার ভেতরের কিছু প্রতিবন্ধি স্কুল থেকে নিয়ে এসেছি আমাদের এই তালিকার প্রত্যেকটি স্কুলে সহকারী বেতন কত বর্তমানে বাংলাদেশের 74 টি বিশেষায়িত সরকারী বেতনভুক্ত প্রতিবন্ধী স্কুল রয়েছে নিজে আমরা শুধুমাত্র ঢাকার ভিতরে সরকারি প্রতিবন্ধী স্কুলের তালিকা প্রকাশ করছি প্রতিদিন স্কুলের সাথে ঠিকানা ইমেইল ও ফোন নাম্বার পেয়ে যাবেন

প্রয়াস (বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান)

  • সংক্ষিপ্ত বিবরন – প্রয়াস হচ্ছে বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের জন্য একটি বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান। ঢাকা সেনানিবাসে অবস্থিত বিদ্যালয়টি সম্পূর্ণরূপে সরকার নিয়ন্ত্রিত এমপিওভুক্ত শিক্ষকদের পরিচালিত একটি একটি সরকারি প্রতিষ্ঠান। বর্তমানে বাংলাদেশের প্রতিবন্ধীদের জন্য যে কয়টি বিদ্যালয় রয়েছে তার মধ্যে সেরা অন্যতম একটি বিদ্যালয় হিসেবে ধরা হয় প্রয়াস কে। 
  • ঠিকানা – ঢাকা সেনানিবাস, ঢাকা-১২০৬
  • মোবাইল – ০১৭৬৯-০১৭৭২২, ৮৭১৫২৩০
  • ইমেইল – principal.proyash@yahoo.com

সুইড বাংলাদেশ

  • সংক্ষিপ্ত বিবরন –  সুইড হচ্ছে সরকারি অনুদান পাওয়া বুদ্ধি প্রতিবন্ধীদের জন্য বিশেষায়িত একটি বিদ্যালয়। বুদ্ধি প্রতিবন্ধীদের সামাজিক অবস্থান বৃদ্ধি ও তাদের পড়াশোনা নিশ্চিত করার লক্ষ্যে ২০০৯ সালে বাংলাদেশ সরকারের ‘প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০০৯’ এই নীতিমালার আওতায় বাংলাদেশের প্রায় ১০০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ভর্তুকি দেয়ার মাধ্যমে সাহায্য করে আসছে। মূলত এরা বেসরকারি হলেও সরকার থেকে যথেষ্ট পরিমান ভর্তুকি পায়। 
  • ঠিকানা – ৪/এ ইস্কাটন গার্ডেন, ঢাকা-১০০০।
  • মোবাইল – ০১৭৬৯-০১৭৭২২, ৮৭১৫২৩০
  • ইমেইল – principal.proyash@yahoo.com

ন্যাশনাল ইনস্টিটিউট ফর দ্যা ইন্টেলেকচুয়ালি ডিসেবলড (এনআইআইডি)

  • সংক্ষিপ্ত বিবরন –  মানসিক ও বুদ্ধি প্রতিবন্ধিদের জন্য আরেকটি ভালো শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে ন্যাশনাল ইনস্টিটিউট ফর দ্যা ইন্টেলেকচুয়ালি ডিসেবলড। এই প্রিরিষ্ঠানটি নিয়ন্ত্রন করেন জনাব মোঃ আনিছুল হক সিনিয়র সাইকোলজিস্ট।
  • ঠিকানা – এ/২, সুবর্ণ ভবন, মিরপুর-১৪, ঢাকা-১২০৬
  • মোবাইল – ০১৭২৮২২৮৭৮৮
  • ইমেইল – niidbd@gmail.com

সুইড ল্যাবরেটরী মডেল স্কুল

    • সংক্ষিপ্ত বিবরন – যেমনটা বলেছিলাম বাংলাদেশের বাংলাদেশের বিদ্যালয় রয়েছে যা সম্পূর্ণরূপে সরকারি অর্থায়নে পরিচালিত হয়। ঢাকার ইস্কাটনে শহীদ বাংলাদেশের আরেকটি বিদ্যালয়ের নাম শহীদ মডেল স্কুল বিশেষভাবে প্রতিবন্ধীদের জন্য পরিকল্পনা করে বানানো হয়েছে এবং প্রতিষ্ঠানটি সুনামের সাথে তাদের কার্যক্রম পরিচালনা করা যাচ্ছে।
    • ঠিকানা – ৪/এ ইস্কাটন গার্ডেন, ঢাকা-১০০০।
    • মোবাইল – ০১৭১৬৫৪৬৫৭০
    • ইমেইল – swidlmschool@gmail.com

রমনা বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়

    • ঠিকানা – রমনা শাখা, ৪ ইস্কাটন গার্ডেন, ঢাকা-১০০০
    • মোবাইল – ০১৭১৬১৯২০৮৯
    • ইমেইল – bpsramna@gmail.com

মিরপুর বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়

    • ঠিকানা – ১০/১০, ২য় তলা, মিরপুর-১১ ১/২, পল্লবী, ঢাকা।
    • মোবাইল – ০১৭৫৪২৮৮১৮৮, ০১৯৫০৪৭৪২১৩
    • ইমেইল – bijan.sarker74@gmail.com

ধানমন্ডি বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়

    • ঠিকানা – ধানমন্ডি শাখা ৮/১০ ব্লক-এ, লালমাটিয়া, ঢাকা।
    • মোবাইল – ০১৭৫৪২৮৮১৮৮, ০১৯৫০৪৭৪২১৩
    • ইমেইল – samia.swid@gmail.com

তেজগাঁও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়

        • ঠিকানা – ২৫৫ পশ্চিম আগারগাঁও , শেরে বাংলা নগর, ঢাকা।
        • মোবাইল – ০১৭৫২০৭৬৫৫০
        • ইমেইল – siraj10063@gmail.com

খিলগাঁও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়

        • ঠিকানা – (খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় সংলগ্ন) খিলগাঁও -তালতলা, ঢাকা-১২১৯।
        • মোবাইল – ০১৭৩২৩৪১৪৭৬
        • ইমেইল – mskalpona@gmail.com

কল্যাণী ইনক্লুসিভ স্কুল

        • ঠিকানা – ৬ বড়বাগ, সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬
        • মোবাইল – ০১৯৯২৮৪৩৮৫৫
        • ইমেইল – jhossainbpf@gmail.com, jhossain1970@gmail.com

কল্যাণী ইনক্লুসিভ স্কুল

        • ঠিকানা – বালিথা শাহবেলীশ্বর, ধামরাই, ঢাকা।
        • মোবাইল – ০১৯৩৩৯০৬৮৩৪
        • ইমেইল – jahangir.bpf@gmail.com

সরকারি প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা ২০২২

উপরের সরকারি প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা য় আমরা শুধু ঢাকার ভেতরে নামকরা কয়েকটি বিশেষায়িত বুদ্ধি প্রতিবন্ধীদের স্কুল নিয়ে আলোচনা করেছি। কিন্তু এছাড়াও সারা বাংলাদেশ সরাসরি এমপিওভুক্ত ও ‘প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০০৯’ এই নীতিমালার আন্ডারে সরকার নিয়ন্ত্রিত বেশ কয়েকটি বিশেষায়িত বুদ্ধি প্রতিবন্ধীদের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। আপনি যদি এই তালিকার বাইরে অন্যান্য সব বুদ্ধি প্রতিবন্ধী স্কুলের তালিকা দেখতে চান তাহলে নিচের বাটনে ক্লিক করে লিস্ট দেখে নিতে পারেন।

সরকারি প্রতিবন্ধী স্কুলের তালিকা দেখুন

সমাজকল্যাণ মন্ত্রণালয় প্রতিবন্ধী স্কুল 2022

একসময় প্রতিবন্ধি দের দেশের বোঝা মনে করা হতো কিন্তু ২০০৯ সালে সরকারি উদ্যোগের পাশাপাশি বিভিন্ন এলাকায় প্রতিবন্ধী শিশুদের শিক্ষার অধিকার নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকার বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানকে ও ভাতার আওতায় আনার পরিকল্পনা করেন। এরই ধারাবাহিকতায় এই নীতিমালার আওতায় দেশের মোট ৫৬ টি বেসরকারি প্রতিবন্ধীদের জন্য বিশেষায়িত বিদ্যালয়কে সরকারিকরণ না করে ভাতা দেয়ার  সিদ্ধান্ত

 আপনি যদি সমাজকর্ম আওতায়  ভাতাপ্রাপ্ত 56 শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা দেখতে চান তাহলে দয়া করে নিচের বাটনে ক্লিক করুন।ক্লিক করার পর একটি পিডিএফ দেখতে পাবেন। তালিকার প্রত্যেকটি বিদ্যালয় সরকারি অনুদানের মাধ্যমে তাদের কার্যক্রয় পরিচালনা করছে।

বেসরকারি বুদ্ধিপ্রতিবন্ধী স্কুলের তালিকা দেখুন

প্রতিবন্ধী স্কুলের নতুন খবর

প্রতিবন্ধী  প্রতিবন্ধী স্কুল সমূহ প্রধানত দুই ধরনের হয়। এক ধরনের স্কুল হচ্ছে সরকারি এমপিওভুক্ত এবং সরকারি অন্যান্য স্কুল-কলেজের মত নিয়োগ হয়ে থাকে। আর ২য় ধরনের স্কুল হয়েছে বেসরকারি যা সাধারণত দেশি-বিদেশি কোন দাতা সংস্থার অনুদানের মাধ্যমে চলে। আপনি যদি সরকারি প্রতিবন্ধী স্কুল কলেজে চাকরি করতে চান সে ক্ষেত্রে আপনাকে অন্যান্য স্কুল বা কলেজের মত সরকারি নিয়ম অনুযায়ী পরীক্ষা দেয়ার মাধ্যমে চান্স পেতে হবে। তবে স্কুল গুলোতে অন্যান্য সরকারি স্কুলে নিয়োগ পদ্ধতি একটু ভিন্ন হয় আপনার মানসিক দক্ষতা যোগ করা হয় এবং পূর্বের অভিজ্ঞতা আছে কিনা তা দেখা হয়।

বাংলাদেশে যে কয়টি সরকারি ও বেসরকারি প্রতিবন্ধী স্কুল রয়েছে যেগুলোতে প্রতিবছর প্রচুর পরিমাণে শিক্ষক নিয়োগ দেয়া হয়। সরকারি বা বেসরকারি  প্রতিবন্ধী স্কুলে আপনি চাকরি করেন না কেন জয়েন করার সাথে সাথেই আপনার জন্য এক বছরের বিশেষ ট্রেনিং এর ব্যবস্থা করা হয় বেশিরভাগ ক্ষেত্রে ট্রেনিং এর মাধ্যমে সবাই দক্ষ হয়ে ওঠেন এবং কিভাবে একটি প্রতিবন্ধী বাচ্চাকে পড়াতে হয় তার সাথে কথা বলতে হয় সবকিছু আপনাকে শেখানো হবে। আপনি যদি চাকরি করতে চান তাহলে আমাদের পরামর্শ থাকবে সরকারি প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা দেখে আপডেট রাখুন এবং সার্কুলার দিলে দ্রুত আবেদন করুন। 

প্রতিবন্ধী স্কুলে চাকরি

আমার মধ্যে অনেকেই আছেন যারা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করার পর প্রতিবন্ধীদের জন্য বিশেষায়িত স্কুল সমূহ চাকরি করতে চান। যেমনটা উপরে আমরা বেশ কয়েকবার বলেছি বাংলাদেশ প্রধানত দুই ধরনের প্রতিবন্ধীদের জন্য বিদ্যালয় রয়েছে। আপনি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতে চান সেক্ষেত্রে দেশের উন্নয়নে সরকারির বিদ্যালয়ের মত চাকরির পরীক্ষা দেয়ার মাধ্যমে নিয়োগ দেয়া হবে।

আবার আপনি যদি বেসরকারি  বিদ্যালয় সমূহের চাকরি করতে চান সেক্ষেত্রে তাদের সার্কুলার দেখে নির্দিষ্ট পরীক্ষা পদ্ধতির প্রয়োগ করে নিয়োগ পেতে হবে। যেহেতু বেসরকারি বিদ্যালয় একটি প্রতিষ্ঠান নিয়োগ পরীক্ষা প্রক্রিয়া একেক রকম সার্কুলার থেকে পরীক্ষা দিয়ে আপনাকে চাকরি পেতে হবে। এছাড়া চাকরিতে জয়েন করার পর সরকারি বা বেসরকারি ক্ষেত্রে এক বছরের বিশেষ ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়। সরকারি প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা দেখে আপনি বিভিন্ন স্কুলে আবেদন শুরু করতে পারেন।

প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা
ছবি – প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা

প্রতিবন্ধী স্কুলের শিক্ষকদের বেতন

অনেকেই আমাদের কাছে জানতে চায় সরকারি প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা এই স্কুলগুলোতে চাকরির বেতন কেমন হতে পারে। প্রতিবন্ধী স্কুলের শিক্ষকদের বেতন অন্যান্য সরকারি এম পি ও ভুক্ত স্কুলের মতই। অর্থাৎ জয়েন করলে ১৮ হাজার থেকে আপনার বেতন শুরু হবে তবে বোনাস ও বিভিন্ন সুযোগ মিলিয়ে তা ২০ হাজার পার হবে। সাথে অন্যান্য সরকারি সুবিধা তো থাকছেই।

এছাড়া আপনি যদি বেসরকারি বিদ্যালয়ে যোগ দেন সেক্ষেত্রে আপনার বেতন শুরু হবে ২২ হাজার থেকে এবং বিভিন্ন বোনাস যোগ হয়ে তা ২৫ হাজার পার হবে। সর্বোপরি প্রতিবন্ধী স্কুলের শিক্ষকদের বেতন মোটামুটি খুবই ভালো ও সম্মান জনক। 

প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা

উপরে আমরা চেষ্টা করেছি সরকারি প্রতিবন্ধী স্কুলের নামের তালিকা নিয়ে বিস্তারিত আলোচনা করতে। আশা করছি ব্লগটি থেকে আপনারা উপকৃত হয়েছেন। যেমনটি আমরা উপরে বেশ করেকবার বলার চেষ্টা করেছি তা হলো বুদ্ধি প্রতিবন্ধীতা সম্পন্ন বাচ্চাকে আপনি যদি ঘরে ধরে রাখেন তাহলে সে আরো আসুস্থ হয়ে পড়বে। তাই আমাদের সাজেশন থাকবে আপনার সন্তানকে সরকারি বা বেসরকারি যেকোন একটি প্রতিষ্ঠানে ভর্তি করান। ব্লগটি ভালো লাগলে আপনার আপনজনদের সাথে শেয়ার করুন। আর আমাদের ওয়েবসাইটের অন্যান্য আর্টিকেল পড়ার অনুরোধ থাকলো। ধন্যবাদ

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment