ঢাকা টু বেঙ্গালুরু বিমান ভাড়া ২০২২ । কম খরচে ঢাকা থেকে ব্যাঙ্গালোর কিভাবে যাবেন

ঢাকা টু বেঙ্গালুরু বিমান ভাড়া

আসসালামুয়া লাইকুম। বাংলাদেশ থেকে উন্নত চিকিতসা ও ভ্রমনের জন্য প্রতি বছর হাজার হাজার মানুষ ভারতে যেতে হয়। ভারতে আবার যেসব যায়গায় যায় তার মধ্যে বেঙ্গালুরু অন্যতম। কারন বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ শুধু দেবী শেঠীর নারায়না হৃদালয় হার্টের উন্নত চিকিতসা করাতে যান। দেবী শেট্টী শুধু এশিইয়া নয় বরং সারা বীশ্বে নামকরা হার্ট স্পেশালিস্টদের মধ্যে একজন। 

আপনি ঘুরতে অথবা ডাক্তার দেখাতে যে কাজেই বেঙ্গালুরু যাওয়ার পরিকল্পনা করুন না কেনো যাওয়ার সঠিক নিয়ম না জানলে যাত্রাপথে আপনাকে ঝামেলায় পড়তে হতে পারে। এছাড়া সঠিক নিয়ম না জানলে অতিরিক্ত খরচ হওয়ার ও সম্ভাবনা থেকে যায়। চলুন তাহলে কথা না বাড়িয়ে ঢাকা টু বেঙ্গালুরু বিমান ভাড়া ও কিভাবে কম খরচে বেঙ্গালুরু ঘুরে আসবেন সে ব্যাপারে বিস্তারিত আলোচনা শুরু করা যাক। 

ঢাকা থেকে বেঙ্গালুরু কিভাবে যাবেন?

ঢাকা থেকে সরাসরি বেঙ্গালুরু যাওয়ার কোন ফ্লাইট নেই। তাই আপনাকে কলকাতা হয়ে তারপর বেঙ্গালুরু যেতে হবে। এক্ষেত্রে আপনি মূলত দুইটা উপারে ঢাকা থেকে বেঙ্গালুরু যেতে পারেন। 

  1. বাই এয়ার – বিমানে
  2. বাই রোড – ট্রেনে 

আমরা বিমান ও ট্রেনে কিভাবে যাবেন তা আলাদা করে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো। এক্ষেত্রে আমরা ধরে নিচ্ছি আপনার অলরেডি পাসপোর্ট ভিসা রেডি আছে। যদি না থাকে তাহলে আমাদের এই ব্লগটি পড়তে পারেন।

ঢাকা টু বেঙ্গালুরু – বিমানে 

যেমনটা আমরা ইতঃপূর্বে বলেছি যখন আমরা ব্লগটি লিখছি তখন পর্যন্ত ঢাকা থেকে বেঙ্গালুরু সরাসরি কোন ফ্লাইট এর ব্যবস্থা নেই। তাই আপনাকে বেঙ্গালুরু যেতে হলে কলকারতা হয়ে তারপর যেতে হবে। ঢাকা থেকে আগে কলকাতা এয়ারপোর্টে নেমে অন্য বিমানে যেতে হবে। বর্তমানে বাংলাদেশে অনেক ফ্লাইট এজেন্সি আছে যারা বিমান পরিবর্তনের কাজ টা সহজে করে দিবে। ঢাকা থেকে কলকাতা বিমান খরচ পড়বে ৭ হাজার থেকে ১৩ হাজার পর্যন্ত যা ফ্লাইটে কোয়ালিটি অনুযায়ী কিছুটা কম বেশি হতে পারে।

এছাড়াও আপনি চাইলে কলকাতা না গিয়ে ঢাকা থেকে চেন্নাই এর ফ্লাইট ধরতে পারেন। তারপর চেন্নার এয়ারপোর্ট থেকে অন্য ফ্লাইটে বেঙ্গালুরু পৌছে যাবেন। এক্ষেত্রে ঢাকা থেকে চেন্নাই বিমান ভাড়া পড়বে ৮ হাজার থেকে ২২ হাজার টাকার মত। এবং চেন্নাই থেকে বেঙ্গালুরু ভাড়া পড়বে ২ হাজার থেকে ৩ হাজার এর মত। 

তবে বাংলাদেশ থেকে সাধারনত যাত্রীরা কলকাতা হয়ে যাওয়া ই বেশি পছন্দ করে কারন বাংলাদেশ থেকে কলকাতার যাতায়াত ব্যবস্থা তুলনামূলক অনেক ভালো। আর ফ্লাইটের সংখ্যা ও অনেক বেশি। তবে আপনি চাইলে চেন্নাই হয়ে ও যেতে পারেন। ফ্লাইট সংক্রান্ত বিষয় নিয়ে বিস্তারিত জানতে নিচের বাটনে ক্লিক করুন। 

ঢাকা থেকে বেঙ্গালুরু বিমান ভাড়া

ঢাকা টু বেঙ্গালুরু – ট্রেনে

এতক্ষন আমরা ঢাকা টু বেঙ্গালুরু বিমান ভাড়া  নিয়ে আলোচনা করেছিলাম। তবে আপনি চাইলে ট্রেনে ও যেতে পারেন। ট্রেনে যাওয়ার ক্ষেত্রেও একইভাবে আগে ঢাকা থেকে কলকাতা যেতে হবে। কলকাতা যাওয়ার পর সেখান থেকে সরাসরি বেঙ্গালুরু যেতে পারবেন। কলকাতা থেকে বেঙ্গালুরু বেশ কয়েকটি ট্রেন চলাচল করে। তবে আমাদের সাজেশন থেকবে আপনি হাওড়া যশমানপুর এক্সপ্রেস ট্রেনে করে যাওয়ার চেষ্টা করুন। এটা প্রতিদিন একবার ই যায় কলকাতা থেকে বেঙ্গালুরু। এক্ষেত্রে ভাড়া বিভিন্ন ক্লাস অনুয়ায়ী ৮০০ থেকে ১৫০০ রুপী হয়ে থাকে। এছাড়াও আরো বেশ কয়েকটি ট্রেই এই রুটে চলাচল করে। সব মিলিয়ে এই রুটে সপ্তাহে ১৩ টার মত ট্রেন চলাচল করে থাকে। 

ঢাকা টু বেঙ্গালুরু বিমান ভাড়া
ছবি: ঢাকা টু বেঙ্গালুরু বিমান ভাড়া [সংগৃহীত]
যেহেতু প্রতিদিন ই ট্রেন পাওয়া যায় তাই আশা করা যায় ট্রেনে কলকাতা থেকে বেঙ্গালুরু যাওয়া নিয়ে কোন সমস্যা হবে না। বেঙ্গালুরু রেল স্ট্রশনে নেয়ে অটো বা প্রাইভেট ক্যাব ভাড়া করে আপনি দেবী শেট্টীর হসপিটালে চলে যেতে পারবেন। এক্ষেত্রে ২ ঘন্টার মত সময় লাগবে। অথবা আপনি যদি ভ্রমনের উদ্দেশ্যে যান তাহলে নিজের মত ঘুরতে পারবেন। 

আরো পড়ুন: আয়ারল্যান্ড ওয়ার্ক পারমিট ভিসা ২০২২ । আয়ারল্যান্ড জব ভিসা আবেদন ও বেতন

বেঙ্গালুরু হোটেল ভাড়া কেমন

যেকোন যায়গায় আপনি ডাক্তার দেখাতে যান অথবা ঘুরতে যান, আপনাকে থাকার ব্যাপারটা মাথায় রাখতে হবে। বেঙ্গালুরুতে আপনি যদি দেবী শেট্টির হাসপাতালে যান তাহলে এয়ারপোর্ট বা স্টেশন থেকে সরাসরি অটো ভাড়া করে চলে যেতে পারবেন। হাসপাতালের আশেপাশে অনেক ধরনের হোটেল আছে যা আপনি নিজের সামর্থ্য অনুযায়ী ভাড়া করে নিতে পারবেন। 

হোটেল ভাড়া নির্ভর করে আপনি কি রকম হোটেলে উঠবেন তারউপর তবে সাধারনত নরমাল হোটেল দিনে ৫০০ রুপি থেকে শুরু করে ৫০০০ হাজার রুপি পর্যন্ত ও হয়ে থাকে। তবে যারা লম্বা সময়ের জন্য ডাক্তার দেখাতে যাবেন তার চাইলে লজ ভাড়া করে থাকতে পারেন। লজ হচ্ছে আমাদের দেশে হোস্টেল কিংবা মেসের মত। অনেক মানুষ একসাথে থাকে আর রান্না করে খায়। এক্ষেত্রে আপনার খরচ হোটেলের তুলনায় অনেক কম পড়বে। 

আর আপনি যদি ঘুরতে যান তাহলে নিজের বাজেট অনুযায়ী কয়েকদিনের জন্য হোটেল ভাড়া করে থাকতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে বাইরের মানুষের কাছে ওরা বেশি ভাড়া নেয়ার চেষ্টা করে। তাই হোটেল ভাড়া নিয়ে দামাদামি করার ক্ষেত্রে সাবধান থাকতে হবে। 

বেঙ্গালুরু দর্শনীয় স্থান

ভারতের প্রত্যেকটি রাজ্য ই বিভিন্ন বৈচিত্র বেষ্টিত, বেঙ্গালুরু ও তার ব্যতিক্রম নয়। যদিও বেঙ্গালুরুতে বাংলাদেশ থেকে মূলত হার্টের চিকিতসা করাতে যায় তবুও আপনাদের সুবিধার্থে বেঙ্গালুরুর কিছুনাম করা যায়গা সম্পর্কে জানানোর চেষ্টা করছি। সময় পেলে এই যায়গা গুলো থেকে ঘুরে আসতে পারেন। 

  • লালবাগ বোটানিকাল গার্ডেন
  • গ্রীষ্ম প্রাসাদ
  • নন্দী পাহাড়
  • বিশ্বেশ্বরায়া মিউজিয়াম
  • রঙ্গনথিট্টো পক্ষীআলয়
  • ওয়েন্ডার লা

আরো পড়ুন: মরিশাস গার্মেন্টস ভিসা 2022 । মরিশাস ভিসার দাম কত । মরিশাস কাজের ভেতন কত

বেঙ্গালুরু হার্ট হাসপাতাল

বেঙ্গালুরু নারায়ণ হাসপাতাল হচ্ছে দেবি প্রসাদ শেঠি পরিচালিত দক্ষিন এশিয়ার সর্ব বৃহত ও নামকরা হার্টের হাসপাতাল। প্রতিবছর বাংলাদেশ থেকে শত শত হার্টের রোগী বেঙ্গালুরু চিকিৎসা নিতে যান। দেবী প্রসাদ শেঠী পদ্মাভূষন এওয়ার্ড পেয়েছেন কার্ডিওলোজিতে বিশেষ অবদানের জন্য। উপরের আলোচনার আমরা বিস্তারিত বলার চেষ্টা করেছি বাংলাদেশ থেকে কিভাবে বেঙ্গালোর যাবেন স্পেশালি দেবী প্রসাদ শেঠীর নারায়ন হাসপাতালে যাবেন। আশা করি আমাদের বলা নিয়ম ঠিকভাবে ফলো করলে আপনি সহজে, ও কম খরচে বেঙ্গালুরু থেকে ঘুরে আসতে পারবেন। 

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment