প্রেমে পড়লে কি হয়? কিভাবে বুঝবেন প্রেমে পড়েছেন?

প্রেমে পড়লে কি হয়

প্রেম এমন একটি অনুভূতি যা সবার জীবনে কখনো না কখনো চলে আসে। কিন্তু সেটি কি আসলেই প্রেম নাকি মনের আবেগ তা সবাই সঠিকভাবে বুঝতে পারে না। প্রেমে পড়লে মানুষের শরীর এবং মনের অনেক ধরনের পরিবর্তন লক্ষ্য করা যায়। স্পেশাল কারো প্রতি অন্যরকম টান অনুভব করা যায়। আজকে আমরা প্রেমে পড়লে কি হয় এবং কিভাবে বুঝবেন প্রেমে পড়েছেন এছাড়াও প্রেম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুন – মেয়েদের জন্য কোন চাকরি ভালো 2023

প্রেম মানে কি?

প্রেম বা কল্পনাপ্রবল ভালোবাসা যার ইংরেজি পরিভাষা হলো রোমান্স। এটি এমন একটি ভালবাসার অনুভূতি যা কোন ব্যক্তির প্রতি তীব্র আকর্ষণ সৃষ্টি করে। আর সে সামগ্রিক অনুভূতি এবং আবেগ প্রকাশ করার জন্য ফলস্বরূপ একজন ব্যক্তির দ্বারা গৃহীত প্রণয় আচরণ হল প্রেম। অর্থাৎ কল্পনা প্রবণ ভালোবাসা হলো একটি অনুপ্রেরণামূলক অবস্থা যা একজন নির্দিষ্ট ব্যক্তির সাথে দীর্ঘমেয়াদি মিলনের আকাঙ্ক্ষার সাথে যুক্ত।

প্রেম ও ভালোবাসার মধ্যে পার্থক্য

প্রেম-ভালোবাসার একটা রোগ। কিন্তু ভালবাসা স্বতন্ত্র। প্রেমের ক্ষেত্র সংকীর্ণ আর ভালোবাসার ক্ষেত্রে ব্যাপক এবং সার্বজনীন দুই পক্ষের সম্মতিতে প্রেম হয় আর ভালোবাসায় অপরপক্ষের সম্মতি মুখ্য নয়। ভালোবাসা হয় এক পক্ষ থেকে আর প্রেম হয় উভয় পক্ষ থেকে। ভালোবাসার জন্য প্রেম আবশ্যক নয় কিন্তু প্রেমের জন্য ভালোবাসা আবশ্যক।

আরো পড়ুন – কারিনা কাপুর বয়স, পরিবার, ধর্ম, আয় বিস্তারিত

প্রেমে পড়ার লক্ষণ

সাধারণত একজন মানুষ যখন প্রেমে পড়ে তখন তার শারীরিক ও মানসিক অনেক পরিবর্তন লক্ষ্য করা যায়। প্রেমে পড়লে কি হয় এবং প্রেমে পড়া লক্ষণগুলো নিচে বিস্তারিত বর্ণনা করা হলো-

হঠাৎ আনন্দের অনুভূতি- প্রেমে পড়লে মন স্থির থাকে না হঠাৎ করেই মন ভালো হয়ে যায়। এই সময় বাঁধভাঙ্গা এক হাসির অনুভূতি সব সময় নিজের মধ্যে অনুভব করা যায়। মনে মনে সব সময় অনুভব করা যায় আনমনে হাসছেন। প্রিয় মানুষটির কথা মনে পড়লেই নিজের অজান্তেই ঠোঁটের কোণে হাসি ফুটে উঠবে। এই সময় নিজের ভেতর একটু অন্যরকম ভালো লাগার অনুভূতি সৃষ্টি হয়। তখন প্রেমে পড়া ব্যক্তির কাছে সবকিছুই ভালো লাগবে।

বাটারফ্লাইস ইন স্টমাক- প্রেমে পড়লে ছেলেমেয়ে সবার শরীরের ভিতরে এক ধরনের অস্থিরতা সৃষ্টি হয়। যাকে ভালবেসে ফেলেছে তাকে দেখলে পেটেও বুকের ভেতর অদ্ভুত এক ধরনের চাপ অনুভূত হয়। তার সাথে কথা বলার সময় কিংবা তাকে দেখলে প্রচন্ড আবেগের একটি অনুভূতি সৃষ্টি হয়। এ অনুভূতিকে ইংরেজিতে বলা হয় বাটারফ্লাই স্টোমাক বলে।

এই অনুভূতির কারণ ব্যাখ্যা করেছেন বিজ্ঞানীরা তারা বলেন নার্ভাস হয়ে যাওয়ার কারণে শরীর থেকে একটি বিশেষ হরমোন নিশ্রিত হয়। আর হরমোনের কারণে পাকস্থলীর এই অনুভূতি সৃষ্টি হয়।

সহজে মন খারাপ হওয়া- প্রেমে পড়লে হঠাৎ করে মন ভালো হওয়ার মতোই খুব সহজেই মন খারাপ হয়ে যায়। যেমন পছন্দের মানুষটি যদি ফোন না ধরে কিংবা তাকে এক পলক দেখা না হলে মনের ভিতর খারাপ লাগার অনুভূতি সৃষ্টি হওয়া শুরু হয়। একটুখানি দূরত্বকেই তখন অবহেলা মনে হওয়া শুরু হয়। কিংবা তার থেকে কোন এক্সপেক্টেশন থাকলে তা নাহলে খুব সহজে মন খারাপ হয়ে যায়।

সারাক্ষণ নির্দিষ্ট একজনকে নিয়েই ভাবা- কিছুটা দিবা স্বপ্ন দেখার মতোই তখন পরিস্থিতি হয়ে যায়। প্রেমে পড়লে মানুষ সব সময় একজনকে নিয়েই ভাবতে থাকে। চিন্তা ভাবনা স্বয়নে স্বপনে তখন ঘুরেফিরে একজনই ঘুরপাক খায় যাকে পছন্দ অর্থাৎ মন কিছুতেই যেন তার কথা ভুলতে পারে না।

হারিয়ে ফেলার ভয়- প্রেমে পড়লে প্রতিমুহূর্তে প্রিয় ব্যক্তিটিকে হারিয়ে ফেলার ভয় মনে ঘুরতে থাকে। সর্বক্ষণ মনে সংশয় থাকবে যদি তাকে হারিয়ে ফেলি তাহলে কি হবে। যদি এমন কিছু মনের মধ্যে অনুভব হয় তাহলে বুঝতে হবে আপনি সত্যি মানুষটিকে খুব ভালোবাসেন। তাকে এজন্যই তাকে হারিয়ে ফেলার ভয় মনের মধ্যে ঘুরে। এ হারানোর ভয় যদি আপনার মধ্যে থাকে তাহলে বুঝতে হবে আপনি সত্যি সত্যিই তার প্রেমে পড়েছেন।

শারীরিক আকর্ষণ অনুভব করা- যার প্রেমে পড়েছেন তার প্রতি স্বাভাবিকভাবেই শারীরিক আকর্ষণ বোধ করবেন। তার সান্নিধ্য উপভোগ করতে মন চাইবে তার পাশে বসা তার হাতের একটুখানি ছোঁয়া কিংবা তার গায়ের গন্ধে শিহহৃত হয়ে উঠবে আপনার মন। তখন বুঝতে পারবেন এই হল সে আপনার মনের মানুষ যাকে আপনি অনেক আগে থেকেই ভালোবাসেন।

মনের কথা একজনকেই বলতে ইচ্ছা করা- সবসময় আমরা তাকেই নিজের মনের কথা সব বলে দেই যাকে আমরা ভালোবাসি বিশ্বাস করি। কিন্তু এমন কেউ কি আছে আপনি যার সাথে সব সময় নির্দ্বিধায় কথা বলতে পারেন। বিপদে যাকে সবচেয়ে আগে মনে করেন কিংবা নিজের মনের গোপন কথা যার কাছে লুকাতে পারেন না। তাহলে আপনি তাকে সত্যিকারের ভালবাসেন। প্রিয় মানুষটির হাত কখনো ছাড়া যাবে না।

সব সময় ধ্যানে মগ্ন থাকা- প্রেমে পড়লে মন সবসময় প্রিয় মানুষটির কথাই ভাবে তাই খেয়াল করে দেখবেন ঘন্টার প্রতিটি সেকেন্ডে সেকেন্ডে তাকেই ভাবতে থাকবেন। সেই মুহূর্তে কি করছে কেমন আছে কি খেয়েছে আপনাকে পছন্দ করে কিনা এছাড়া অনেক চিন্তা মনে ঘুরবে। এটাই স্বাভাবিক তার কথা না ভাবলে একটি দিনও পার হবে না। তাই সবসময় যদি কারো চিন্তায় মগ্ন থাকেন বুঝতে হবে আপনি প্রেমে পড়েছেন।

বারবার দেখার ইচ্ছা- তার চোখের দিকে তাকালে যদি চোখ ফেরানো না যায় যদি দিনে রাতে সব সময় তাকে সারাক্ষণ দেখতে ইচ্ছে করে তাহলে বুঝতে হবে সত্যি আপনি তার প্রেমে পড়েছেন। নিজের চোখের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছেন দুচোখ কেবলই তার দিকে তাকিয়ে থাকতে চায়।

কাছে আসার জন্য অজুহাত- শুধুমাত্র একটু কাছে আসতেই যদি খুব নানা অজুহাত খুঁজতে থাকেন পরিকল্পনা থাকে তার কাছে যাবার জন্য বিভিন্ন প্ল্যান। তাহলে বুঝতে হবে আপনি তাকে সত্যিই ভালোবাসেন যখনই কোন লাজুক ভঙ্গিতে তার দিকে তাকাবেন সেও বুঝতে পারবে আপনি তাকে কতটা ভালোবাসেন।

প্রেমে পড়লে কি হয়?

প্রেমে পড়লে কি হয় তা অনেকেই প্রথমে বুঝতে পারেনা। তখন মানুষের জীবনে যে শারীরিক পরিবর্তনগুলো হয় অর্থাৎ কি কি শারীরিক পরিবর্তন ঘটলে আপনি বুঝবেন প্রেমে পড়েছেন তা নিচে বর্ণনা করা হলো-

ঘুম কম হওয়া- গবেষণা দেখা গিয়েছে প্রেমে পড়লে অন্তত কমপক্ষে রাত হাতে ঠিক ভাবে ঘুম হয় না। কেননা সারারাত জেগে তার কথা ভাবতেই ভালো লাগে অথবা তার সাথে কথা বলা তাকে নিয়ে স্বপ্ন দেখতেই ভালো লাগে। রাতে সব সময় প্রিয় মানুষটি কথাই বেশি মনে পড়তে থাকে তাই শারীরিক মানসিক অস্থিরতা বৃদ্ধি পায়। যার ফলে ঘুমানোর জন্য শরীর প্রস্তুত হয় না এ কারণে ঘুমাতে দেরি হয়ে যায়।

ভুলো মনা হয়ে যাওয়া- সবাই জানে প্রেমে পড়লে সে সবকিছু ভুলে যাওয়া শুরু করে। কোথায় কি রাখছে কি খাবে কখন কি করা উচিত এগুলো তার মাথায় খুবই কম থাকে। প্রেমে পড়লে মস্তিষ্কে প্রচুর পরিমাণে অক্সিডোসিন হরমোন উৎপন্ন হয় যা স্মৃতি সত্যি কিছুটা কমিয়ে দিতে পারে। তাই প্রেমে পড়লে মানুষ কিছুটা ভুল মনে হয় এবং অন্য মানুষ এর হয়ে যায়।

হৃদপিন্ডের গতি পরিবর্তন হয়ে যাওয়া- প্রেমে পড়লে নাকি হর মনে পরিবর্তন ঘটে। আর এ হর মনে পরিবর্তনের সঙ্গে সঙ্গে শরীরের রক্তচাপ কমে যায়। সেইসঙ্গে কমে যায় হৃদপিন্ডের গতিও বিশেষ করে ভালবাসার মানুষকে আশেপাশে থাকলে এই পরিবর্তনটি বেশি লক্ষ্য করা যায়। তাই যদি কাউকে দেখলে আপনার হৃদপিণ্ড ধরফর করা শুরু করে বুঝতে হবে আপনি তাকে অনেক ভালোবাসেন।

কিভাবে বুঝবেন আপনার ভালোবাসার মানুষ আপনাকে ভালোবাসে কিনা

যাকে ভালোবাসেন সেও যদি সত্যি আপনাকে ভালোবাসে তা খুব সহজে বুঝতে পারবেন। যদিও কেউ সত্যিকারের ভালোবাসে কিনা সেটা বোঝার কোন যন্ত্র পৃথিবীতে এখন আবিষ্কার হয়নি। কিন্তু অনেকগুলো উপায় আছে যেটা দেখেই বোঝা যায় ভালোবাসার মানুষটি ভালোবাসে কিনা। প্রথমত যাকে ভালোবাসেন সে আপনাকে ভালোবাসে কিনা তার চোখ দেখে আপনি বুঝতে পারবেন।

যদি চোখে চোখ পড়লে তার চোখে একটু লাজুক ভাব দেখতে পান অথবা ঠোটের কোনে হাসি দেখতে পান তাহলে চোখের ভাষা বুঝতে ভুল হওয়ার কথা নয়। আর আজকেও যদি বারবার কাছে আসার চেষ্টা করে বিভিন্ন অঙ্গভঙ্গির মাধ্যমে বুঝাতে চেষ্টা করে সেও আপনাকে পছন্দ করে বুঝে নেবেন সেও আপনাকে ভালোবাসে।

এছাড়া মাঝেমধ্যে আপনার সাথে ঘুরতে যাওয়া ফোনে কথা বলার বাহানা নিজের পছন্দ-অপছন্দ শেয়ার করা বিপদে আপনাকে কাছে টানা বিভিন্ন বিষয়ের মাধ্যমে বুঝা যায় ভালোবাসার মানুষটি আপনাকে ভালোবাসে কিনা। তাছাড়া যদি অন্য সবার চাইতে আপনাকে বেশি প্রায়োরিটি প্রদান করে তাহলে বুঝতে হবে সেও আপনাকে সবচেয়ে বেশি ভালোবাসে। প্রেমে পড়লে কি হয় তা জানার পর প্রিয় মানুষ আপনাকে ভালোবাসে কিনা তা জানা দরকার।

প্রেমে পড়লে কি হয়

মন্তব্য

আজকে আমরা প্রেমে পড়লে কি হয় এবং কিভাবে বুঝবেন আপনি প্রেমে পড়েছেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি আপনাদের ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন। এছাড়া আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই আপনাদের কমেন্টের রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রেম-ভালোবাসা সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটির বুকমার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন –

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply