আর্জেন্টিনার ১১ গোল খাওয়ার রেকর্ড

আর্জেন্টিনার ১১ গোল খাওয়ার রেকর্ড

বর্তমান ফুটবল বিশ্বের চ্যাম্পিয়ন হলো আর্জেন্টিনা। এবার বিশ্বকাপে তাদের ঘরে রয়েছে। ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি জনপ্রিয় দল হল এই আর্জেন্টিনা। বিভিন্ন দেশ আর্জেন্টিনা অনেক সমর্থক রয়েছে তবে আর্জেন্টিনা জনপ্রিয়তার উর্ধ্বে হলেও আর্জেন্টিনার লজ্জা জনক কিছু ম্যাচ রয়েছে যা ইতিহাস হয়ে রয়েছে। আজকে আমরা আর্জেন্টিনার ১১ গোল খাওয়ার রেকর্ড সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুন – আর্জেন্টিনার খেলা কবে ২০২৩

আর্জেন্টিনার ১১ গোল খাওয়ার ইতিহাস

অনেকেই ভাবে আর্জেন্টিনার ১১ গোল খাওয়ার রেকর্ড পুরুষ দলের রয়েছে। কিন্তু মূলত আর্জেন্টিনা নারী ফুটবল দল বিশ্বকাপে শক্তিশালী জার্মানির বিপক্ষে ১১ টি গোল খেয়েছিল। নারী ফুটবল দলের জন্য এটি খুবই লজ্জাজন ফুটবল ইতিহাস। তবে পাশাপাশি পুরুষ জাতীয় দলের মোটামুটি লজ্জার অনেক রেকর্ড রয়েছে। তবে তাদের এত গোলের ব্যবধানে লজ্জার কোন রেকর্ড নেই।

আর্জেন্টিনার সর্বপ্রথম আন্তর্জাতিক খেলায় নারী দল অংশগ্রহণ করে উরুগুয়ের বিপক্ষে ১৯০২ সালে। এরপর থেকে আর্জেন্টিনা দল অনেকে এগিয়ে গিয়েছিল। আবার অনেক সময় মাঝেমধ্যেই তারা মাঝপথে হোঁচট খেয়ে ছিল। আর্জেন্টিনার ১১ গোল খাওয়ার ইতিহাস আসল আর্জেন্টিনা নারী ফুটবল দলের জন্য প্রযোজ্য। ২০০৭ সালে নারী বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে জার্মানির কাছে ১১০৯ গোলের ব্যবধানে হেরেছিল।

আর্জেন্টিনা জাতীয় নারী ফুটবল দলের জন্য আর্জেন্টিনার ঐতিহাসিক সব থেকে খারাপ দিন এবং পরাজয় ছিল এই লজ্জাজনক ম্যাচটি। ম্যাচ শেষ হওয়ার পর নারী আর্জেন্টাইন কোচ কারলো বরেরা বলেছিলেন আমি আমার কৌশল নিয়ে খুব বেশি মন্তব্য করতে চাই না। এটা আমাদের জন্য একটি দুঃস্বপ্নের মত রাত ছিল। গোলক ভ্যানিলা করেয়া নিজেদের জালে নিজেই দুটি গোল দিয়ে দেন যেটা আসলে একটি দুঃস্বপ্নের মতোই ম্যাচ।

তবে ম্যাচের আগে আর্জেন্টাইন কোচ বোরেলার মুখে ছিল ভিন্ন সুর। তিনি বলেছিলেন চার বছর আগে মার্কিন যুক্তরাষ্টে যা ঘটেছিল তার প্রতিশোধ তিনি এই ম্যাচে নিতে চান। এই ম্যাচে ঠিক চার বছর আগে জার্মানি ফুটবল দলের কাছে ছয় এক গোলে হেরেছিল আর্জেন্টাইন নারী ফুটবল দল। কিন্তু প্রতিশোধ নেওয়ার বদলে উল্টো নিজেরাই ১১ গোল খেয়ে ফুটবল ইতিহাসে ইতিহাস সৃষ্টি করে। অনেকের মাঝেই ভুল ধারণা রয়েছে যেটি হয়তো আর্জেন্টাইন পুরুষ দলের লজ্জা রেকর্ড কিন্তু মূলত নারী জাতীয় ফুটবল দলের জন্য।

আরো পড়ুন – অনলাইনে খেলা দেখার লিংক, মোবাইলে লাইভ খেলা দেখার উপায়

আর্জেন্টিনার গোল খাওয়ার রেকর্ড লিস্ট

বর্তমান বিশ্বকাপে আর্জেন্টিনাকে সবচেয়ে বেশি মোস্ট ফেভারিট দল হিসেবে সবাই জানে। তবে কিছু কিছু বিশ্বকাপে অনেকগুলো ম্যাচে আর্জেন্টিনা বিব্রতকর পরিস্থিতিতে পরতে দেখা দিয়েছে। আন্তর্জাতিক ম্যাচে এমন কিছু পরাজয় আর্জেন্টিনা কে বরণ করে নিতে হয়েছিল যা কখনোই আর্জেন্টিনা ফ্যানরা কল্পনাও করতে পারে না।

এছাড়াও আর্জেন্টিনার সমর্থকরা যদি এখনো সেসব ম্যাচের কথা চিন্তা করেন তারা লজ্জায় মুখ লুকাতে ব্যস্ত হয়ে পড়ে। আর্জেন্টিনা ২০১৮ সালের বিশ্বকাপ স্পেনের বিপক্ষে ৬-১ গোলের ব্যবধানে লজ্জাজনকভাবে হেরেছিল। শুধুমাত্র ২০১৮ সালেই আর্জেন্টিনা ৬/১ ব্যবধানে হেরেছিল এমনটি নয় ১৯৯৮ সালের সুইডেন বিশ্বকাপে প্রথমবারের মতো চেকো স্লোভাকেয়ার কাছে আর্জেন্টিনা হেরে গিয়েছিল।

সে ১৯৯৮ সালের ম্যাচেও আর্জেন্টিনা কে ৬-১ গোলের ব্যবধানে প্রতিপক্ষ দল হারিয়েছিল। এছাড়াও আর্জেন্টিনা আরো একবার ছয়ের গোলের ব্যবধানে হেরেছিল তা হলো বিশ্বকাপ বাছাইপর্বের একটি ম্যাচে। ম্যারাডোনার আর্জেন্টিনাকে ছয় এক গোলের ব্যবধানে হারিয়েছিল অত্যন্ত কম শক্তিশালী একটি দল বলিভিয়া। তবে ৯৮ সালের যে কোন স্লোভাকিয়া ছয় এক কলের ব্যবধানে হারানোর পূর্বে আর্জেন্টিনার দল কখনোই গোল হজম করেনি।

আরো পড়ুন – ফুটবল খেলা লাইভ টিভি 2023, অনলাইনে খেলা দেখার সফটওয়্যার

আর্জেন্টিনার সবচেয়ে বড় হারের তালিকা

১।

  • ২০০৬ সাল
  • বিপক্ষ দল- বলিভিয়া
  • ব্যবধান ছিল- ৬-১

২।

  • ১৯৯৮ সাল
  • বিপক্ষ দল- চেক ও স্লোভাকিয়া
  • ব্যবধান ছিল- ৬-১

৩।

  • ২০১৮ সাল
  • বিপক্ষ দল- স্পেন
  • ব্যবধান ছিল- ৬-১

৪।

  • ১৯৫৯ সাল
  • বিপক্ষ দল ছিল- উরুগুয়ে
  • ব্যবধান- ৫-০

৫।

  • ১৯৯৩ সাল
  • বিপক্ষ দল- কলম্বিয়া
  • ব্যবধান- ৫-০

আর্জেন্টিনার সবচেয়ে বড় পরাজয়

উপরে আমরা জানিয়েছি আর্জেন্টিনার সর্বোচ্চ ছয় এক গোলের ব্যবধানে সর্বমোট তিনবার আন্তর্জাতিক ম্যাচে খেলছে। এ সকল হারগুলো ছাড়াও আর্জেন্টিনা আরো কয়েকটি বেশ বড় ব্যবধানে হেরেছিল। ১৯৫৯ সালে শক্তিশালী বিপক্ষে ৫-০ গোলের ব্যবধানে হেরেছিল আর্জেন্টিনা তেমন কোনো ভালো প্লেয়ার নেই বলে দাবি করেছিলেন সে সময়ে আর্জেন্টিনা।

আবার আর্জেন্টিনাকে আবারো ঘরের মাঠে ১৯৯৩ সালে ল্যাটিন আমেরিকার দল কলম্বিয়া ৫-০ গোলের ব্যবধানে হারিয়েছিল বলে ফুটবল ইতিহাসে রেকর্ড হয়ে আছে।

আর্জেন্টিনার সবচেয়ে বেশি হারের ম্যাচের বিশ্লেষণ

১। আর্জেন্টিনা বনাম চেকসলাভিয়া ৬-১

১৯৯৮ সালের ফিফা আয়োজিত ষষ্ঠ বিশ্বকাপের সুইডেনে দ্বিতীয় বিশ্বকাপের গ্রুপ পর্বের এ গ্রুপের ম্যাচের চেকোস্লাভিয়ার বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। বিপক্ষ দলের সাথে আর্জেন্টিনা পরাজিত হয় ছয় এক গোলের ব্যবধানে। আর্জেন্টিনা ফুটবল ইতিহাস এখনো পর্যন্ত সর্বোচ্চ গোল খাওয়ার রেকর্ডের ম্যাচ হয়ে আছে। খেলার মাত্র ৮ মিনিটের মাথায় বিপক্ষ দলের মিডফিল্ডার মিলান ডিভোরাক প্রথম গোলটি করেন।

এরপরে খেলার ১৭,৩৯ মিনিট পর দুই গোল করে জিগান। খেলার হাফটাইমের পরে ৬৮ মিনিটের দলের হয়ে তৃতীয় গোল করেন জির। এরপরে ম্যাচের একেবারে শেষের দিকে ৮১ এবং ৮৯ মিনিটে ফরওয়ার্ড ভাগ ল্যান্ড হফ্রকা করেন দুটি গোল। আর্জেন্টিনার হয়ে পেনাল্টির মাধ্যমে মাত্র একমাত্র গোলটি করেন ওমার করবেটা।

২। আর্জেন্টিনা বনাম বলিভিয়া ৬-১

পহেলা এপ্রিল ২০০৯ সালে বলিভিয়ার মাটিতে আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে মুখোমুখি হয়। আর্জেন্টিনা বনাম বলিভিয়া বলিভিয়ার সাথে সে ম্যাচে আর্জেন্টিনা পরাজিত হয় ৬-১ গোল ব্যবধানে। একসাথে এই ম্যাচে আর্জেন্টিনা সর্বোচ্চ দ্বিতীয় গোল খাওয়ার রেকর্ড হিসেবে ধরা হয়ে থাকে। বলিভিয়ার হয়ে ১১ মিনিটে প্রথম গোলটি করে বলিভিয়ার ফরওয়ার্ড ছিল মার্টিন খেলার ৩৩,৪৫ মিনিটে বলিভিয়ার হয়ে দ্বিতীয় এবং তৃতীয় গোল করেন ওএলএক্স জয়াকিন।

দলের হয়ে সর্বশেষ গোলটি করেন দিদি তরিক ও আর্জেন্টিনার হয়ে একমাত্র গোলটি করেন লুইস গঞ্জালেস। এই ম্যাচে এঞ্জেলটি মারিয়া লাল কার্ড পেয়েছিল।

৩। আর্জেন্টিনা বনাম স্পেন ১-৬

২৮ মার্চ ২০১৮ সালের স্পেন-মাতৃক শহরে স্পেনের সাথে আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে মুখোমুখি হয় আর্জেন্টিনা বনাম স্পেন। স্পেনের হয়ে মাত্র ১২ মিনিটের মাথায় দলের হয়ে প্রথম গোলটি করেন দিয়াগো কস্তা। আর্জেন্টিনার সাথে এই ম্যাচে ২৭-১২ এবং ৭৪ মিনিটে তিনটি গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন স্পেনের ফরওয়ার্ড প্লেয়ার স্কো ।

স্পেনের পক্ষে খেলার পঞ্চম এবং ৭৩ মিনিটে  আরেকটি গোল করেন খেয়াল aspas। আর্জেন্টিনা হয়ে ৩৯ মিনিট একমাত্র গোলটি করেন নিকোলাস।

আরো পড়ুন – mcw ক্যাসিনো – অনলাইনে আয় করার সেরা উপায়

আর্জেন্টিনা ভার্সেস ব্রাজিল পরিসংখ্যান ২০২৩

আমেরিকার ফুটবল জগতের অন্যতম ২ পরা শক্তির নাম আর্জেন্টিনা এবং ব্রাজিল। ব্রাজিলের.১৯০২ সালে ফুটবল দুনিয়ায়। আর্জেন্টিনা পদার্পণ হয় উরুগুয়ের বিপক্ষে এবং ব্রাজিলের অভিষে ঘটে আর্জেন্টিনারই বিপক্ষে ১৯১৪ সালে। এরপর থেকে বর্তমান সময় পর্যন্ত মোট ১১৪ বার এই দুই দল মুখোমুখি হয়েছে খেলার মাঠে।

যার মধ্যে আর্জেন্টিনা জিতেছে ৪৬ বার, ব্রাজিল জিতেছে ৪০ বার বাকি ২৬ টি ম্যাচ ড্র হয়েছে। বিশ্বকাপ পরিসংখ্যান অনুযায়ী ব্রাজিল এ পর্যন্ত ২১ টি বিশ্বকাপে অংশ নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ৫ বার ।অপরদিকে ১৭ বার বিশ্বকাপে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয়েছে মাত্র তিনবার যার সর্বশেষটি ছিল ২০২২ সাল।

আর্জেন্টিনার ১১ গোল খাওয়ার রেকর্ড

মন্তব্য

আজকে আমরা আর্জেন্টিনার ১১ গোল খাওয়ার রেকর্ড সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি ফুটবল প্রেমিদের ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply