রকেটে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে বাংলাদেশ টাকা পাঠানোর নিয়ম

রকেটে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম

আসসালামু আলাইকুম বন্ধুরা। যেসব প্রবাসী ভাইয়েরা বিদেশ থেকে বাংলাদেশে নিয়মিত টাকা পাঠান তারা খুব ভাল করেই জানেন ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে গেলে এক দিনের মতো সময় লেগে যায়। কিন্তু আপনি চাইলে সরাসরি ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সার্ভিস রকেটের মাধ্যমে মুহূর্তের মধ্যেই বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন।

রকেটে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম
ছবি – রকেটে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম

আজকে আমরা রকেটে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে বাংলাদেশ টাকা পাঠানোর নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব। আশা করছি এই নিয়ম ফলো করে খুব সহজেই বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন।

বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি

অনেকেই আমাদের কাছে জানতে চান বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি। বর্তমানে বাংলাদেশ ব্যাংক অনুমোদিত সকল সরকারি এবং বেসরকারি ব্যাংক এর মাধ্যমে বিদেশ থেকে দেশে টাকা পাঠানো যায়। তবে সাধারন ব্যাংকগুলোর মাধ্যমে টাকা পাঠালে দেশে আসতে ১ দিন বা তার বেশি সময় প্রয়োজন হয়। কিন্তু আপনি চাইলে খুব সহজেই মোবাইল ব্যাংকিং যেমন রকেট বিকাশ এর মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে টাকা নিয়ে আসতে পারেন।

নিচে আমরা দ্রুততম সময়ে বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর কয়েকটি অন্যতম মাধ্যম উল্লেখ করার চেষ্টা করছি।

  1. রকেট 
  2. বিকাশ 
  3. ওয়েস্টার্ন ইউনিয়ন

এছাড়াও বর্তমানে অনেক মাধ্যম রয়েছে বিদেশ থেকে দ্রুত সময়ে দেশে টাকা পাঠানোর। তবে আজকে আমরা মূলত রকেটে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব।

বিদেশ থেকে বাংলাদেশ টাকা পাঠানোর নিয়ম

যেমনটা আমরা বলেছি বর্তমানে বিদেশ থেকে দ্রুত সময়ে দেশে টাকা পাঠানোর অনেকগুলো মাধ্যম রয়েছে তবে আজকে আমরা বিদেশ থেকে বাংলাদেশ টাকা পাঠানোর নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব।

নিচে কিভাবে রকেট ব্যবহার করে মুহূর্তেই দেশে টাকা পাঠাবেন তা আলোচনা করা হলো।

ধাপ ১ – প্রথমেই আপনি যে দেশে আছেন সে দেশের বাংলাদেশ কর্তৃক অনুমোদিত যেকোনো একটি মানি এক্সচেঞ্জ অফিসে যেতে হবে। মানি এক্সচেঞ্জ অফিস গুলো মূলত এক দেশ থেকে আরেক দেশে টাকা পাঠানোর কাজগুলো করে থাকে। তবে এ ক্ষেত্রে অবশ্যই বাংলাদেশ ব্যাংক অনুমোদিত মানি এক্সচেঞ্জ এর মাধ্যমে টাকা পাঠাতে হবে।

আপনি যদি অনুমোদিত মানি এক্সচেঞ্জ এর তালিকা খুঁজে না পান তাহলে এখানে ক্লিক করে তালিকা দেখে নিতে পারেন। এছাড়াও নিচে আমরা ছবি আকারে তালিকাটি দেয়ার চেষ্টা করব।

ধাপ ২ – এই পর্যায়ে আপনি যে বাংলাদেশে যে রকেট নাম্বারে টাকা পাঠাবেন সে নাম্বারটি দিতে হবে। নাম্বার দেয়ার সময় খেয়াল রাখবেন অবশ্যই ১২ ডিজিটের রকেট অ্যাকাউন্ট নাম্বার দিতে হবে। এবং রকেট একাউন্ট যার নামে খোলা তার সম্পূর্ণ নাম দিতে হবে।

ধাপ ৩ – এই পর্যায়ে কত টাকা পাঠাতে চান তা উল্লেখ করবেন। এবং এক্সচেঞ্জ রেট সাথে সাথে দেখে নিবেন

ধাপ ৪ – সবকিছু সঠিক ভাবে দেয়া হয়ে গেলে এক্সচেঞ্জ অফিস থেকে টাকা পাঠিয়ে দেবে এবং মুহূর্তের মধ্যে বাংলাদেশ ঢাকা রকেট একাউন্টে টাকা চলে আসবে।

বিদেশ থেকে রেমিটেন্স আনার ক্ষেত্রে রকেটের একটি অফার রয়েছে তাহলে ২% বোনাস। অর্থাৎ আপনি যত টাকা পাঠাবেন সে টাকার উপরে দুই পার্সেন্ট বোনাস দেয়া হবে।

আরো পড়ুন – জেন সিমের এমবি চেক করার নিয়ম, জেন সিমের অফার চেক

বিদেশ থেকে টাকা পাঠালে বোনাস

রকেটে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম

আপনারা যারা প্রবাস থেকে দেশে টাকা পাঠান তারা খুব ভাল করেই জানেন হুন্ডি বাজার নামে অবৈধভাবে টাকা পাঠানোর একটি উপায় রয়েছে। সাধারণত মোবাইল ব্যাংকিং কিংবা ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে সরকারের রিজার্ভে বৈদেশিক মুদ্রার পরিমাণ বৃদ্ধি পায় তবে এই ক্ষেত্রে এক্সচেঞ্জ রেট কম থাকে।

অর্থাৎ বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে ১ ডলারে যদি ১০০ টাকা দেয় হুন্ডি বাজারে ১১০ টাকা হবে। এই অতিরিক্ত লাভের জন্য অনেকেই হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠান কিন্তু তা সম্পূর্ণরূপে অবৈধ।

বৈধভাবে টাকা পাঠানোর জন্য উৎসাহিত করার উদ্দেশ্যে রকেটের মাধ্যমে বিদেশ থেকে রেমিটেন্স পাঠালে তার ওপর ২% বোনাস দেয়া হয়। অর্থাৎ আপনি যত টাকা পাঠাবেন তার ওপর ২ পার্সেন্ট হারে বোনাস দেয়া হবে

বিদেশি এক্সচেঞ্জ অফিস এর তালিকা

যেমনটা রকেটে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম আলোচনা করার সময়ে আমি বলেছিলাম টাকা পাঠানোর জন্য প্রথমেই বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত এক্সচেঞ্জ অফিসে যেতে হবে।

আপনি যদি না জানেন যে আপনার নিকটস্থ এক্সচেঞ্জ অফিস টি কোথায় তাহলে নিচের ছবিটি দেখতে পারেন। এখানে বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত বিভিন্ন দেশে এক্সচেঞ্জ অফিস এর ঠিকানা দেওয়া আছে।

ছবিটি আপনার মোবাইলে বা ল্যাপটপে ডাউনলোড করে জুম করে দেখতে পারেন।

রকেটে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম
ছবি – মানি এক্সচেঞ্জ এর লিস্

এছাড়াও আরো বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন।

ওয়েস্টার্ণ ইউনিয়নে টাকা পাঠানোর নিয়ম

যেমনটা বলেছিলাম বিদেশ থেকে টাকা পাঠানোর অন্যতম বড় একটি উপায় হচ্ছে ওয়েস্টার্ণ ইউনিয়ন। ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে বাংলাদেশের যে কোন মোবাইল ব্যাংকিং কিংবা সরাসরি ব্যাংকে মুহূর্তের মধ্যে টাকা নিয়ে আসতে পারবেন।

এর জন্য প্রথমে আপনি যে দেশ অবস্থান করছেন সে দেশের ওয়েস্টার্ণ ইউনিয়ন অফিসে যেতে হবে। এরপর আপনি যে ব্যাংকে টাকা পাঠাতে চান সেই ব্যাংক একাউন্ট নাম্বার এবং একাউন্টের এর সম্পূর্ণ নাম সঠিক ভাবে দিতে হবে।

টাকা পাঠানোর কয়েক মিনিটের মধ্যেই দেশের ব্যাংক একাউন্টে টাকা জমা হয়ে যাবে।

রকেটে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম

উপরে আমরা রকেটে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে বাংলাদেশ টাকা পাঠানোর নিয়ম নিয়ে আলোচনা করে চেষ্টা করেছি। আশা করি আপনাদের উপকারে এসেছে। আমরা নিয়মিত এই ধরনের পোস্ট করে থাকি ভালো লাগলে ওয়েবসাইটে অন্যান্য ব্লগ গুলো পড়ে দেখতে পারেন।

এছাড়া আপনাদের কোনো পরামর্শ কিংবা প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা দ্রুত সময়ের মধ্যে উত্তর দেয়ার চেষ্টা করব।

আরো পড়ুন – সৌদি আরব আল মারাই কোম্পানি ভিসা, আবেদনের নিয়ম ও বেতন

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment