নটরডেম কলেজে পড়ার যোগ্যতা ও খরচ

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা

নটরডেম কলেজে ভর্তি হতে হলে কিছু যোগ্যতা থাকতে হবে অর্থাৎ নটরডেম কলেজে পড়ার যোগ্যতা গুলো হচ্ছে বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ 5.0, মানবিক বিভাগ থেকে ন্যূনতম জিপিএ 3.0 এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ন্যূনতম জিপিএ 4.0 থাকতে হবে।

এসএসসি পাস করার পর সবারই স্বপ্ন থাকে ভালো কোন কলেজ থেকে পড়াশোনা করার। ভালো কলেজ গুলোর তালিকার মধ্যে নটরডেম কলেজ ও একটি অন্যতম প্রতিষ্ঠান। দেখা যায় প্রতিবছর অনেক শিক্ষার্থী নটরডেম কলেজে পড়ার জন্য বেশ আগ্রহ দেখায়। কেননা এই কলেজটি অন্যতম সেরা কলেজ গুলোর মধ্যে একটি।

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা অর্জন করতে চাইলে তাকে অবশ্যই বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ 5.00 মানবিক বিভাগ থেকে জিপিএ 3.0 এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ন্যূনতম জিপিএ 4.00 সে নটরডেম কলেজে পড়ার যোগ্যতা অর্জন করতে পারবে।

চলুন এখন আমরা জেনে নেই নটরডেম কলেজের ভর্তি বিজ্ঞপ্তি  সম্পর্কে

[irp posts=”2864″ ]

নটরডেম কলেজের ভর্তি বিজ্ঞপ্তি 2023

নটরডেম কলেজে ভর্তি বিজ্ঞপ্তি 2023 এখনো প্রকাশিত হয়নি। তবে খুব শীঘ্রই ভর্তি বিজ্ঞপ্তি 2023 প্রকাশিত হবে বলে আশা করা যাচ্ছে। যারা নটরডেম কলেজে ভর্তি ইচ্ছুক তারা চাইলে নটরডেম কলেজে অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন। কেননা তাঁরা তাঁদের নিয়মিত আপডেট গুলো তাদের অফিসিয়াল ওয়েবসাইটে দিয়ে থাকে।

নটরডেম কলেজের ওয়েব সাইটে প্রবেশ করতে চাইলে সরাসরি এখানে https://ndc.edu.bd/ক্লিক করে নটরডেম কলেজের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

নটরডেম কলেজে আসন সংখ্যা

মেধাবী শিক্ষার্থীরা যারা নটরডেম কলেজে পড়ার যোগ্যতা অর্জন করতে চায় অর্থাৎ ভর্তি হতে ইচ্ছুক তাদের অবশ্যই জানা উচিত যে নটরডেম কলেজের আসন সংখ্যা কত।

চলুন জেনে নেই নটরডেম কলেজের আসন সংখ্যা সম্পর্কে

  • বিজ্ঞান বিভাগ (বাংলা) আসন সংখ্যা আছে 1780 টি।
  • বিজ্ঞান বিভাগ (ইংরেজি) আসনসংখ্যা আছে 300 টি।
  • বাণিজ্য বিভাগের জন্য আসন সংখ্যা 750 টি
  • মানবিক বিভাগের জন্য আসন সংখ্যা 400 টি

সাধারণত সময়ের পরিবর্তনের সাথে সাথে নটরডেম কলেজ কর্তৃপক্ষ তাদের আসন সংখ্যা পরিবর্তন করতে পারে। তবে যারা নটরডেম কলেজে পড়ার যোগ্যতা অর্জন করতে চায় তারা চাইলে নটরডেম কলেজের অফিশিয়াল ওয়েবসাইট থেকে যাবতীয় তথ্য নিতে পারবেন।

Notre Dame College ভর্তি পরীক্ষা

যারা নটরডেম কলেজে পড়ার যোগ্যতা অর্জন করতে চায় তাদের জানা উচিত নটরডেম কলেজে ভর্তি পরীক্ষা কিভাবে হয়।Notre Dame College ভর্তি পরীক্ষা মূলত দুই ভাবে সম্পন্ন হয়ে থাকে। একটি হয় লিখিত পরীক্ষা অপরটি হয় লিখিত পরীক্ষায় যারা উত্তীর্ণ হয় সেই শিক্ষার্থীদের ভাইবা নেওয়া।

সাধারণত ভাইভার জন্য যতজন শিক্ষার্থী নিবে তার থেকে তিনগুণ শিক্ষার্থী কে ভাইভার জন্য ডাকা হয়। সাধারণত প্রতি তিন জনের দুইজন কে নটরডেম কলেজে ভর্তির সুযোগ দেওয়া হয়। মূলত এভাবে নটরডেম কলেজে পড়ার যোগ্যতা অর্জন করা সম্ভব।

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা

নটরডেম কলেজ পড়ার সুবিধা

যারা নটরডেম কলেজে পড়ার যোগ্যতা অর্জন করতে চায় তারা মূলত প্রথমেই যে বিষয়টির উপর গুরুত্ব দেয় বা জানার আগ্রহ থাকে সেটি হচ্ছে যে Notre Dame College পড়ার সুবিধা গুলো কি।নটরডেম কলেজ পড়ার সুবিধা অনেক।

কেননা যখন একজন শিক্ষার্থী ভালো কোনো প্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহণ করে তখন তার অবস্থা অনেক উচ্চ পর্যায়ে চলে যায়। নটরডেম কলেজ পড়লে যা যা সুবিধা থাকছে তা হচ্ছে

  • নটরডেম কলেজের পরিবেশ অন্যান্য কলেজের পরিবেশের তুলনায় একদম আলাদা।
  • এখানে যেহেতু দেশ সেরা মেধাবীরা পড়াশোনার জন্য আসে তাই যারা নটরডেম কলেজ থেকে পড়াশোনা করবে তারা অনেক প্রতিযোগিতার মধ্য দিয়ে ভালো কিছু অর্জন করতে পারবে।
  • এখানে শিক্ষার্থীরা নিজেদেরকে যাচাই করার জন্য সুযোগ পাবে কেননা এখানে কুইজ সিস্টেম চালু আছে যা শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের জন্য বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • এখানে অনেক ভালো এবং উচ্চ শিক্ষিত শিক্ষক দিয়ে ক্লাস নেওয়া হয়।যেই শিক্ষকগণ অনেক হেল্প ফুল এবং কেয়ারিং হয়ে থাকে যা শিক্ষার্থীদের জন্য জ্ঞান অর্জনের বড় রকমের প্রাপ্তি।
  • অন্যান্য ভালো কলেজ গুলোর তুলনায় নটরডেম কলেজে টিউশন ফি অনেক কম।

নটরডেম কলেজের ভর্তি পরীক্ষার নম্বর

নটরডেম কলেজে ভর্তি পরীক্ষা কখন কি রকম প্রশ্ন প্যাটার্ন করতে পারে তা মূলত বোঝা যায় না। তার জন্য সব সময়  সাব্জেক্টিভ যে বই গুলো আছে সেগুলো বেশি বেশি পড়তে হবে। নটরডেম কলেজের ভর্তি পরীক্ষা মূলত 60 নম্বরের মত হয়ে থাকে এর মধ্যে 20 মার্ক এমসিকিউ এবং 40 মার্ক এক কথায় উত্তর এরকম প্রশ্ন প্যাটার্ন আসতে পারে। আবার প্রশ্ন প্যাটার্ন অন্যরকম হতে পারে। তার জন্য সবথেকে বেশি গুরুত্ব দিতে হবে বিষয় ভিত্তিক পড়াশুনার উপর।

যেহেতু প্রশ্ন প্যাটার্ন বিভিন্ন সময় বিভিন্ন রকম হতে পারে। তাই যারা নটরডেম কলেজে ভর্তির জন্য ইচ্ছুক তাদেরকে অবশ্যই যে যেই বিভাগে পরীক্ষা দেবে সেই বিষয়ের উপর বেশি গুরুত্ব দিয়ে পড়াশোনা করতে হবে। অর্থাৎ বিষয়ভিত্তিক পড়াশোনার বাইরে কিছু করার প্রয়োজন নেই।

[irp posts=”2811″ ]

নটরডেম কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগে

নটরডেম কলেজে পড়ার যোগ্যতা অর্জন করতে হলে যে পয়েন্ট লাগে সেটি হচ্ছে বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ 5.0, মানবিক বিভাগের জন্য জিপিএ 3.00 এবং ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য নূন্যতম জিপিএ 4.0 থাকলে নটরডেম কলেজে ভর্তির জন্য আবেদন করা যাবে।

নটরডেম কলেজে কোন বিষয়ে পরীক্ষা হয়

নটরডেম কলেজের ভর্তি পরীক্ষা গুলো মূলত পদার্থ, রসায়ন, গণিতের মধ্য থেকে 80 পার্সেন্ট এর মতো প্রশ্ন হয়ে থাকে যারা মূলত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তাদের জন্য। আর বাকি 20 পার্সেন্ট ইংরেজি ও বাংলা থেকে হয়ে থাকে। জীববিজ্ঞান থেকে মূলত কোন প্রশ্ন করা হয় না যদিও করে থাকে খুব কম। বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য তাদের পাঠ্য বই গুলোর উপর বেশি গুরুত্ব দিলেই হবে।

নটরডেম কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্ন

নটরডেম কলেজের প্রশ্ন গুলো অনেক ইউনিক টাইপের হয়ে থাকে। কোন বছর কি প্রশ্ন করবে বা কিভাবে দেবে এটা বল অনেক মুশকিল। আগে সাধারণত নটরডেম কলেজে ভর্তি পরীক্ষার প্রশ্ন লিখিত আকারে নেওয়া হতো। কিন্তু বিগত তিন বছর থেকে mcq আকারে পরীক্ষা নেওয়া হচ্ছে। কোন বছর প্রশ্নের প্যাটার্ন কি রকম হবে তা বলা যায় না তবে আশা করা যায় mcq আকারে প্রশ্ন প্যাটার্ন হওয়ার সম্ভাবনা বেশি।

নটরডেম কলেজে পড়ার খরচ

জার্নালিজম কলেজে পড়তে ইচ্ছুক তারা কমবেশি সবাই জানতে ইচ্ছুক নটরডেম কলেজে পড়ার জন্য কি রকম খরচ হতে পারে। তাহলে চলুন আমরা জেনে নেই নটরডেম কলেজে পড়ার জন্য কি রকম খরচ হতে পারে এ সম্পর্কে

  • বিজ্ঞান বিভাগের জন্য মাসিক বেতন (বাংলা ভার্শন)-1300 টাকা
  • বিজ্ঞান বিভাগের জন্য মাসিক বেতন (ইংরেজি ভার্সন)-2600 টাকা।বিজ্ঞান বিভাগে টিউশন ফি 12000 টাকা থেকে 1300 টাকার মতো
  • ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য মাসিক বেতন 1000 টাকা এবং টিউশন ফি 12000 টাকা থেকে 14000 টাকা।
  • মানবিক বিভাগের জন্য মাসিক বেতন 1000 টাকা এবং টিউশন ফি 12000 টাকা থেকে 1400 টাকা।

সময়ের পরিবর্তনের সাথে সাথে নটরডেম কলেজে পড়ার খরচ ও পরিবর্তন হতে পারে। আমরা শুধু নটরডেম কলেজে পড়ার খরচ সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি মাত্র। খরচ এর থেকে কিছুটা বাড়তে বা কমতে পারে।

মন্তব্য

আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি নটরডেম কলেজ পড়ার যোগ্যতা গুলো সম্পর্কে, সেই সাথে নটরডেম কলেজের ভর্তি বিজ্ঞপ্তি, নটরডেম কলেজে আসন সংখ্যা, নটরডেম কলেজে পড়ার সুবিধা, নটরডেম কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগে এবং নটরডেম কলেজে পড়ার খরচ এই বিষয়গুলো সম্পর্কে।

যদি আজকে আর্টিকেলটি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই আপনাদের বন্ধু অথবা প্রিয়জনদের সাথে শেয়ার করতে পারেন। আর আর্টিকেলটির সম্পর্কে কিছু জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট সেকশনে জানাবেন আমরা খুব দ্রুত আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

[irp posts=”2886″ ]

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment