ভিকারুন্নেসা কলেজে ভর্তির যোগ্যতা ও খরচ

ভিকারুন্নেসা কলেজে ভর্তির যোগ্যতা

ভিকারুন্নেসা কলেজে ভর্তির যোগ্যতা সম্পন্ন হতে হলে আবেদনের নূন্যতম যোগ্যতা এসএসসিতে বিজ্ঞান (বাংলা) শাখার শিক্ষার্থীদের জন্য এসএসসিতে জিপিএ 5.00 থাকতে হবে। বিজ্ঞান (ইংরেজি) শাখার শিক্ষার্থীদের জন্য জিপিএ 5.00 শুধুমাত্র যারা বিজ্ঞানের ইংরেজি বিভাগের ছাত্রী তাদের জন্য। ব্যবসায় শিক্ষার ক্ষেত্রে জিপিএ 4.50 এবং মানবিকের ছাত্রীদের জন্য জিপিএ 3.50 হলেই ভিকারুন্নেছা কলেজে ভর্তির যোগ্যতা সম্পন্ন হতে পারবে।

  • এসএসসিতে ইংরেজি শাখা থেকে পাশকৃত শিক্ষার্থীরাই শুধু বিজ্ঞান শাখায় ইংরেজি মাধ্যমে ভর্তির জন্য যোগ্যতা অর্জন করতে পারবে।
  • সাধারণত এই প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ভর্তির পর যদি কোন আসন ফাঁকা থাকে তাহলেই কেবল বাহিরে থেকে অতিরিক্ত শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেওয়া হবে।

ভিকারুননিসা কলেজ পরিচিতি

মেয়েদের জন্য স্বনামধন্য একটি প্রতিষ্টান হচ্ছে ভিকারুন্নেসা নূন স্কুল এন্ড কলেজ। ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ ঢাকা বেইলি রোডে অবস্থিত। মূলত স্কুলটির কার্যক্রম প্রধান শাখা বেইলি রোড কে কেন্দ্র করে গড়ে উঠেছে। স্কুলটি আরো অনেক শাখা গড়ে উঠেছে সেগুলো হচ্ছে ঢাকার  আজিমপুর, ধানমন্ডি এবং বসুন্ধরা এলাকায়। সর্বমোট চারটি শাখা মিলে মোট ছাত্রী সংখ্যা 24 হাজারের অধিক।

ভিকারুননিসা কলেজ টি পাঠ দানের পাশাপাশি অন্যান্য কার্যক্রমের জন্য বিখ্যাত। স্কুলেটীতে ছাত্রীদের জন্য বেশ কিছু  ক্লাব বা সংঘ গড়ে উঠেছে সেগুলোতে পড়াশোনার পাশাপাশি পরিবেশ গবেষণা, বিজ্ঞান চর্চা, বিতর্ক প্রতিযোগিতা ইত্যাদি কর্মকাণ্ড পরিচালিত হয়। ক্লাব গুলো সাধারণত অন্যান্য প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানে অংশগ্রহণ করে অনেক সম্মান বয়ে নিয়ে আসে।

[irp]

প্রতিষ্ঠানটিতে একটি সমৃদ্ধ পাঠাগার রয়েছে যেখানে বিভিন্ন লেখকের এর বই সংগ্রহ করা আছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি নিজস্ব ভাবে প্রতিবছর ম্যাগাজিন প্রকাশ করে থাকে সেখানে শিক্ষার্থীরা তাদের লেখা প্রকাশ করে থাকে।

ভিকারুন্নেসা কলেজে ভর্তি তথ্য

ভিকারুন্নেসা নুন স্কুল এন্ড কলেজ বাংলাদেশের একটি বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। শহরের মোট চারটি ক্যাম্পাসের মধ্যে 25 হাজার শিক্ষার্থী রয়েছে । এর নামকরণ করা হয়েছে ভিকারুননিসা নূন এর নামে।প্রতিষ্ঠানটি 1978 সালে এখানে উচ্চ মাধ্যমিক কোর্স সহ কলেজ বিভাগ শুরু হয়।

“Light through lerning অর্থাৎ শিক্ষার মাধ্যমে আলো” এই নীতিবাক্য ধারণ করে এগিয়ে চলছে কলেজটি। এই কলেজটিতে রয়েছে অনেক গুলো ক্লাব যেমন আর্থ ,এনিম, আর্ট এন্ড ক্রাফট, বিতর্ক ইংলিশ ল্যাঙ্গুয়েজ , এনভায়রনমেন্ট , ফটোগ্রাফি , সাইন্স , ডান্স এবং গ্রাফিক্স ক্লাব।

প্রতিবছর এই কলেজের ছাত্রীরা অনেক ভাল ফলাফল নিয়ে এগিয়ে যাচ্ছে।

[irp]

ভিকারুননিসা কলেজে আবেদনের ন্যূনতম যোগ্যতা

প্রতি বছরের ন্যায় ভিকারুননিসা কলেজে শিক্ষা বোর্ড প্রণীত নিয়ম অনুযায়ী অনলাইনে আবেদনের মাধ্যমে ভর্তি কার্যক্রম পরিচালনা করা হয়। যেহেতু কলেজটিতে ভর্তির জন্য অনেক আবেদন পরে তাই প্রার্থীর এসএসসি পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থী বাছাই করা হয়ে থাকে। তবে একাধিক শিক্ষার্থীর ক্ষেত্রে যদি একই ধরনের নাম্বার থাকে সে ক্ষেত্রে নিদৃষ্ট কিছু বিষয়ের প্রাপ্ত নম্বরে আপনার গুরুত্ব দিয়ে শিক্ষার্থী নির্বাচন করা হয়।

আসুন জেনে নেই ভিকারুননিসা কলেজ এর আবেদনের নূন্যতম যোগ্যতা কি থাকতে হবে

  1. বিজ্ঞান বিভাগঃ জিপিএ 5.0
  2. ব্যবসার প্রধান বিভাগ: জিপিএ 4.5
  3. মানবিক বিভাগ: জিপিএ 3.50

ভিকারুননিসা কলেজে আবেদনের নিয়ম

ভিকারুন্নেসা কলেজে ভর্তির যোগ্যতা সম্পন্ন প্রার্থী আবেদন করতে চাইলে প্রথম অনলাইন থেকে তাদের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সেখান থেকে আপনারা যাবতীয় তথ্য পেয়ে যাবেন। অর্থাৎ ভর্তি সংক্রান্ত অথবা আবেদন সংক্রান্ত সবকিছু জেনে নিতে পারবেন। সেখান থেকে সরাসরি আবেদনের নিয়ম এ ভর্তির তারিখ দেখে নিতে হবে।

ভিকারুন্নেসা কলেজে ভর্তির যোগ্যতা

আবেদন ফার্মের সকল তথ্য নির্ভুল ভাবে দিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। এবং ভর্তি তারিখ শেষ হওয়ার আগে আবেদন ফরম জমা দিতে হবে।

Viqarunnisa College শিক্ষকদের যোগ্যতা

ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ এ শিক্ষকদের যোগ্যতা যোগ্যতা সম্পর্কে নিচে আলোচনা করা হলো

বর্তমানে চার বছরের স্নাতক কোর্স শেষ করে যেকোনো কলেজের টিচার হওয়ার জন্য আবেদন করা যায়। তবে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ এর শিক্ষক হতে চাইলে অনার্স এর পাশাপাশি মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করতে হবে। অর্থাৎ ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ এর শিক্ষক হতে চাইলে অবশ্যই স্নাতক সম্পন্ন করতে হবে পাশাপাশি মাস্টার্স কমপ্লিট থাকতে হবে। শিক্ষকদের স্নাতক সিজিপিএ 4.0 পয়েন্ট এর মধ্যে 3.5 এর উপরে আবেদনকারী শিক্ষকদের প্রাধান্য দেওয়া হবে।

ভিকারুন্নেসা কলেজের বেতন

ভিকারুন্নেসা কলেজের মাসিক বেতন গড়ে প্রায় 2200 টাকার মত। তবে সময়ের সাথে বেতন কিছুটা কম বেশি হতে পারে। সময়ের সাথে সাথে যেহেতু সবকিছু পরিবর্তন হয়।তাই বেতন ও পরিবর্তন হতে পারে।যদি ভিকারুন্নেসা কলেজের বর্তমান বেতন সম্পর্কে জানতে চান  তাহলে অবশ্যই কলেজ কর্তৃপক্ষের কাছ থেকে জেনে নিতে হবে।

ভিকারুন্নেসা কলেজের আসন সংখ্যা

ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ এ বিজ্ঞান বিভাগ, ব্যবসা শিক্ষা বিভাগ ও মানবিক বিভাগ রয়েছে। বিজ্ঞান বিভাগে আবার বাংলা ও ইংরেজি দুটি আলাদা মিডিয়াম বিভিক্ত। কোন বিভাগের আসন সংখ্যা কত এই পর্যায়ে আমরা তা বিস্তারিত জানবো।

বিজ্ঞান বিভাগ

বাংলা ভার্সন: ভিকারুন্নেসা কলেজের বিজ্ঞান বিভাগের বাংলা ভার্সনের জন্য মোট আসন সংখ্যা রয়েছে 1570 টি।

ইংরেজি ভার্সন: ইংরেজি ভার্সন এর জন্য মোট আসন সংখ্যা রয়েছে160 টি।

বিজ্ঞান বিভাগকে ধরা হয় ভিকারুন্নেস নূন কলেজের সবচেয়ে সফল। কেননা উচ্চমাধ্যমিক থেকে পড়াশুনা শেষ করার পর এই বিভাগ থেকেই বাংলাদেশের নামকরা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে চান্স ছাত্রীর সংখ্যা বেশি এছাড়াও বিভিন্ন সেক্টরে সফলতার দিকে বিজ্ঞান বিভাগ সব থেকে এগিয়ে।

ব্যবসায় শিক্ষা বিভাগ

ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য মোট আসন সংখ্যা রয়েছে 300 টি

মানবিক বিভাগ

মানবিক বিভাগের জন্য মোট আসন সংখ্যা রয়েছে 250 টি

ভিকারুন্নেসা কলেজের খরচ

ভিকারুন্নেসা কলেজের ভর্তি খরচ মোটামুটি 15 হাজার টাকা। এছাড়াও প্রতি মাসে মাসিক খরচ 2200 টাকা। তবে সম্প্রতি কলেজ টিতে বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বেতন বাড়ানো নিয়ে প্রতিষ্ঠানটি ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বেগম বলেন ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ বর্তমান শিক্ষক সংখ্যা 800 জনের মত। এর মধ্যে মাত্র 55 জন এমপিওভুক্ত 250 জন খন্ডকালীন এবং বাকিগুলো স্থায়ী শিক্ষক।

তিনি অরোও বলেন চলমান শিক্ষার্থীদের বেতন দিয়ে প্রতিষ্ঠানটি চালাতে হিমশিম খাচ্ছে প্রতিষ্ঠানটি। তাই প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের বেতন বাড়াতে বাধ্য হয়েছে।

মন্তব্য

আমরা আজকে আপনাদের সাথে ভিকারুন্নেসা কলেজে ভর্তির যোগ্যতা ভিকারুন্নেসা কলেজ পরিচিতি, ভর্তি তথ্য, নূন্যতম যোগ্যতা, কলেজে আবেদনের নিয়ম, আসন সংখ্যা কত এবং কলেজের খরচ কি রকম হবে সেই বিষয়গুলো সম্পর্কে জানানোর চেষ্টা করেছি।

আজকে আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু অথবা প্রিয়জনদের সাথে শেয়ার করতে পারেন। আর্টিকেলটি সম্পর্কে কিছু জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট সেকশনে জানাবেন আমরা দ্রুত আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

[irp]

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment