তল পেটের চর্বি কমানোর উপায় – মেয়েদের পেটের মেদ কমানোর ব্যায়াম

তল পেটের চর্বি কমানোর উপায়

আমরা সবাই সুস্থ ও ফিট থাকতে চাই। বিশেষ করে বর্তমানে মেয়েরা ফিটনেস এর ব্যাপারে পূর্বের যেকোনো সময়ের তুলনায় অনেক বেশি সচেতন। কিন্তু সঠিক নিয়ম ফলো না করে শুধুমাত্র কম খাবার খেয়ে অনেকে স্বাস্থ্য কমাতে চান যা সম্পূর্ণ ভুল ধারণা। শরীরের মেদ চর্বি শুধুমাত্র তিন বেলা খাবার কম খেলে কমে যাবে না বরং সম্পূর্ণ জীবন যাপন প্রক্রিয়া উপরে নির্ভর করবে আপনার শরীরের মেদ চর্বি কমবে কি না।

তল পেটের চর্বি কমানোর উপায়
ছবি – তল পেটের চর্বি কমানোর উপায়

বিশেষ করে যারা পেটের মেদ কমাতে চান আজকের ব্লকটি তাদের জন্য খুবই উপকারী হবে। পেটের উপরের অংশের মেদ সহজে কমে গেলেও তলপেটের মেদ সহজে কমতে চায় না। আজকের ব্লগে আমরা আলোচনা করব খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে এবং দৈনিক সামান্য কিছু ব্যায়ামের মাধ্যমে তল পেটের চর্বি কমানোর উপায়। আশা করছি মেয়েদের জন্য উপকারী হবে। 

পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়

ফিটনেস ঠিক রাখার জন্য শুধুমাত্র খাবার নয় পুরো লাইফ স্টাইল কে পরিবর্তন করতে হবে এবং সবকিছু এটির নির্দিষ্ট নিয়মের মধ্যে নিয়ে আসতে হবে বিশেষ করে  মেয়েদের তলপেটে মেদ কমানোর  আগে নির্দিষ্ট কিছু নিয়ম ফলো করতে হবে আপনাদের সুবিধার জন্য আমরা সর্ব মোট নয়টি কার্যকরী পদ্ধতি নিয়ে আজকের আলোচনা করব আশা করছি এ নিয়মগুলো ভালোভাবে ফলো করলে খুব দ্রুত সময়ের মধ্যেই আপনার তলপেটে মেদ কেটে যাবে 

  1. ঘুম – শুধুমাত্র মেদ কমানোর জন্য নয় সুস্থ জীবন ও শরীরের ফিটনেস ঠিক রাখার জন্য নিয়মিত ঘুমানো এবং সঠিক সময় ঘুমানো খুবই গুরুত্বপূর্ণ। সঠিক সময়ে ঘুমাতে যাওয়া এবং ভোরে ঘুম থেকে ওঠা শরীরের ফিটনেস ঠিক রাখার ওপরিহার্য একটা ব্যাপার।
  2. মুখ না ধুয়ে পানি খাওয়া – সকালবেলা ঘুম থেকে উঠার পর মুখ ধুয়ে ২ গ্লাস পানি করুন। আমাদের মুখের লালায় এক ধরনের অ্যান্টিবায়োটিক আছে পানি পান করলে আমাদের শরীরে চলে যাবে এবং এটি শরীরের জন্য খুবই উপকারি।
  3. ফাস্ট ফুড না খাওয়া – ফাস্টফুড সম্পূর্ণরূপে এড়িয়ে চলতে হবে যেমন বার্গার পিৎজা কিংবা চিকেন ফ্রাই এর মত খাবার সম্পূর্ণরূপে এড়িয়ে চলতে হবে।
  4. অতিরিক্ত তেলে ভাজা খাবার না খাওয়া –  অতিরিক্ত তেলে ভাজা খাবার বিশেষ করে বাজারে তেলেভাজা জিনিস সম্পন্ন এড়িয়ে চলতে হবে। কারণ সাধারণ হোটেল গুলোতে পোড়া তেলে খাবার ভাজা হয় যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।
  5. দুধ চা এড়িয়ে চলা –  দুধ এবং চা দুইটা আলাদা ভাবে মানুষের শরীরের জন্য উপকারী। কিন্তু আমরা দুধের সাথে চা মিশিয়ে দুধ চা তৈরি করি তখন কেমিক্যাল রিঅ্যাকশন এর মাধ্যমে এমন এক ধরনের পানীয় তৈরি হয় যা আমাদের হজম শক্তির কমিয়ে দেয়। আপনার যদি অধিক পরিমাণে দুধ চা খাওয়ার অভ্যাস থাকে তা আজকেই পরিহার করুন।
  6. প্রতিদিন আড়াই লিটার পানি –  অধিক পরিমাণে পানি পান করুন। একজন সুস্থ মানুষের দৈনিক কমপক্ষে আড়াই থেকে তিন লিটার বিশুদ্ধ পানি পান করা উচত। তাই আপনার যদি কম পানি খাওয়ার অভ্যাস থাকে তাহলে আজকেই অধিক পরিমাণে পানি খাওয়ার চেষ্টা করুন।
  7. দড়ি লাফ খেলা – মেয়েদের সহজে তল পেটের চর্বি কমানোর উপায় গুলোর মধ্যে একটি হচ্ছে দড়ি লাফ খেলা।  প্রতিদিন নিয়ম করে অল্প  পরিমাণে দড়িলাফ দিলে আপনার তলপেটের চর্বি কমতে থাকবে।
  8. গ্রিন টি –  আপনি যদি ফিটনেস নিয়ে সচেতন হয়ে থাকেন তাহলে গ্রিন টি এর নাম শুনার কথা। এটি এমন এক বিশেষ ধরনের চা যা শরীরের চর্বি কমাতে সাহায্য করে।
  9. নিয়মিত ব্যায়াম করুন – শুধুমাত্র পেটের চর্বি কাটার জন্য নয় সুস্থ থাকার জন্য নিয়মিত ব্যায়াম করার কোনো বিকল্প নেই। তাই আপনি যদি পেটের চর্বি কমাতে চান তাহলে নিয়মিত ব্যায়াম করতে হবে। তবে শরীরের বিভিন্ন অংশের জন্য ব্যায়ামের ধরন বিভিন্ন রকম। নিচে আমরা তল পেটের চর্বি কমানোর উপায় নিয়ে বিশেষ কিছু ব্যায়াম আলোচনা করব। আশা করছি ব্যায়ামগুলো নিয়মিত করলে খুব দ্রুত ই তলপেটের চর্বি কেটে যাবে। 

পেটের চর্বি কমানোর সহজ ব্যায়াম

প্লাংক ব্যায়াম –  যারা তল পেটের চর্বি কমানোর উপায় জানতে চান তাদের জন্য এই ব্যায়ামটি খুবই কার্যকর।প্রথমে উপুড় হয়ে শুয়ে দুই হাতের উপর ভর দিয়ে মাথা তুলুন তারপর পায়ের নখের উপর ভর দিয়ে পীঠ সোজা করে নিন। এভাবে ৩০ থেকে ৪০ সেকেন্ড থাকার পর  আবার  একইভাবে ব্যায়ামটি কন্টিনিউ করুন। এভাবে মোট পাঁচ থেকে ছয় বার ব্যায়ামটি করুন।

রাশিয়ান অ্যাবস টুইস্ট –এই ব্যায়ামটি করার জন্য প্রথমে কোন একটি সমতল স্থানে বসুন। তারপর হাতে কোন একটি ভারী বস্তু যেমন ডাম্বেল নিয়ে প্রথমে ডান পাশে তারপর বাঁ পাশে এভাবে ১০ বার করুন। তারপর আবার দশবার এভাবে মোট পাঁচ থেকে ছয় বার সম্পূর্ণ ব্যায়ামটি বার বার করুন। এতে করে আপনার তলপেটে পেশিতে চাপ পড়ে এবং চর্বি থাকলে তা বানাতে শুরু করবে।

সিট আপ – এই ব্যায়ামটি করার জন্য আপনার একজন সাহায্যেকারীর দরকার পড়বে। পা ভাজ করে শুয়ে পড়ুন এবং আপনার বন্ধু বা কাউকে বলুন আপনার পা চাপ দিয়ে ধরতে। এরপর প্রথমে শুয়ে তারপর উঠুন। এভাবে টানা ১০ বার ব্যায়ামটি করার চেষ্টা করুন। 

পেটের চর্বি কমানোর ঔষধ

যারা তল পেটের চর্বি কমানোর উপায় নিয়ে জানতে চান তাদের অনেকেই জিজ্ঞেস করে তলপেটে চর্বি কমানোর জন্য কোন ঔষধ বাজারে আছে কিনা। আমরা প্রথমেই সাজেশন করব ঔষধ না খেয়ে খাদ্যাভ্যাস এবং লাইফটাইম পরিবর্তনের মাধ্যমে চর্বি কমানোর চেষ্টা করুন। কিন্তু অনেক ক্ষেত্রে ব্যায়াম এবং খাদ্যাভ্যাসের পাশাপাশি ওষুধ খেলে খুব সহজে এবং দ্রুত চর্বি কমতে শুরু করে। আমরা এখন দু-একটি ঔষধের নাম বলার চেষ্টা করবো যেগুলো তলপেটে চর্বি কমানোর উপায় হিসেবে খুব ভালো কাজ করে।

অর্লিস্টাট – 60 মিলিগ্রাম এবং 120 মিলিগ্রাম এই দুইটি ঔষধ বর্তমানে বাজারে পাওয়া যায় পার্শ্ব প্রতিক্রিয়াহীন এই ঔষধটি দিনে একটি করে খাবেন কোম্পানি দাবি করছে আপনার শরীরে কোনো রকম ক্ষতি করা ছাড়াই এই ঔষধটি আপনি নিয়মিত খেতে পারবেন এবং এটি প্রাকৃতিক উপায়ে আপনার পেটের চর্বি কমাতে সাহায্য করে 

ছাড়াও নিচে তল পেটের চর্বি কমানোর উপায় হিসেবে আরও কয়েকটি কোম্পানির ঔষধ এর তালিকা দেয়ার চেষ্টা করছি। তবে আমরা বলবো যে কোন একটি ওষুধ খাওয়ার আগে অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন। নয়তো আপনার শরীরের বিভিন্ন রকম প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

  • অ্যাডিপোনিল – ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিঃ 
  • ডায়েটিল – EsKayef (SK+F) বাংলাদেশ লিঃ
  • লোয়েট (Lowet) – Albion ফার্মাসিউটিক্যালস লিঃ 
  • Olistat – স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিঃ 
  • অরলিফিট – অপসোনিন ফার্মা লিঃ 
  • Ornical – ACI Limited 
  • স্লিমফাস্ট

কি খেলে পেটের চর্বি কাটে

অনেকেই আমাদের কাছে জানতে চান কোন ধরনের খাবার খেলে তলপেটের চর্বি নিয়ন্ত্রনে রাখা যাবে যেমন ডাবলু পড়ে বলেছে অতিরিক্ত তেলযুক্ত খাবার পরিহার করতে হবে এবং যথাসম্ভব ঘরে তৈরি করা খাবার খেতে হবে এবং শর্করা জাতীয় খাবার যেমন ভাত পরিহার করে রুটি খাওয়ার চেষ্টা করতে হবে হাতে প্রচুর পরিমাণে শর্করা থাকে যা মানুষের শরীরের চর্বি কমাতে সাহায্য করে সর্বোপরি প্রতিদিন সামান্য হলেও ব্যায়াম করার চেষ্টা করতে হবে এতে করে আপনার শরীর ফিট থাকবে এবং শরীরে অতিরিক্ত চর্বি থাকলে তারা হয়ে যাবে যদি ব্যায়াম করার সময় নাম্বার তাহলে চেষ্টা করবেন প্রতিদিন নিয়ম করে আধা ঘন্টা 40 মিনিট হাঁটতে বা দৌড়াতে এতে করে আপনার শরীরের অতিরিক্ত চর্বি বার্ন হয়ে যাবে

মেয়েদের পেটের মেদ কমানোর ব্যায়াম

উপরে আমরা যে ব্যায়ামগুলো বলেছে সে তার পুরুষ এবং মহিলা মেয়ে যে কেউই করতে পারবেন। তবে আজকের পোস্টটি যেহেতু এসপেশালি মেয়েদের তল পেটের চর্বি কমানোর উপায় নিয়ে তাই মেয়েদের পেটের মেদ কমানোর ব্যায়াম নিয়ে স্পেশালি আলোচনা করব।

  • প্রতিদিন নিয়ম করে আধা ঘন্টা  হাটার চেষ্টা করো।
  •  দড়ি লাফ বা ফুটবল এর মত ঘাম ঝরানো খেলাগুলো খেলার চেষ্টা করুন।
  •  বিশুদ্ধ খাবার ও প্রচুর পরিমাণে পানি পান করুন।
  •  সিট আপ ও রাশিয়ান অ্যাবস ব্যায়ামগুলো নিয়মিত করার চেষ্টা করুন।
  •  প্রতিদিন নিয়মিত গ্রীন টি পান করার চেষ্টা করুন।

তল পেটের চর্বি কমানোর উপায়

উপরে আমরা তল পেটের চর্বি কমানোর উপায় ও মেয়েদের পেটের মেদ কমানোর ব্যায়াম নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি ব্লগটি আপনাদের উপকারে এসেছে। যেমনটা আমরা বারবার বলার চেষ্টা করেছি শরীরের অন্যান্য অংশের তুলনায় তলপেটে চর্বি সাধারণত করতে একটু সময় লাগে তাই হতাশ না হয়ে উপরের নিয়মগুলো যথার্থভাবে ফলো করলে আশা করছি তলপেটের চর্বি কমে যাবে। ।আপনার কোন মতামত বা অভিযোগ থাকলে এই পোস্টের কমেন্টে আমাদের জানাতে পারেন। আমি যত দ্রুত সম্ভব এর উত্তর দেয়ার চেষ্টা করবো। ব্লগটি ভালো থাকলে আপনার বন্ধু এবং প্রিয়জনদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment