মতিঝিল আইডিয়াল স্কুল ভর্তি যোগ্যতা ও খরচ বিস্তারিত

Motijheel Ideal School and College মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জন্য সেরা একটি শিক্ষা প্রতিষ্ঠান। এটি আইডিয়াল হাই স্কুল বা মতিঝিল আইডিয়াল হাই স্কুল নামে পরিচিত। 1965 সালে যাত্রা শুরু  করে বর্তমানের এর তিনটি মাধ্যমিক শাখা ও একটি উচ্চ মাধ্যমিক শাখা আছে।

1965 সালে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ একটি টিনশেড স্কুলের মাধ্যমে প্রথম প্রাথমিক বিদ্যালয় হিসেবে তাদের যাত্রা শুরু করেন। এরপর1968 সালের জুনিয়র স্কুল এবং 1972 সালে পূর্ণাঙ্গ কলেজে উন্নীত হয়। মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের ক্যাম্পাসের জমির পরিমাণ এক একর 26 শতাংশ। কলেজটিতে দুটি Building আছে একটি পাঁচ তলা বিশিষ্ট College building এবং অপরটি 10 তলা বিশিষ্ট College building। এবং Academic ও প্রশাসন বিভাগে মোট 120 টি কক্ষ আছে।

মতিঝিল আইডিয়াল স্কুল ভর্তি

মতিঝিল আইডিয়াল স্কুল ভর্তি কার্যক্রম 2023 এখনো প্রকাশিত হয়নি। তবে খুব দ্রুত প্রকাশিত হবে বলে আশা করা যাচ্ছে। তবে যারা মতিঝিল আইডিয়াল স্কুল ভর্তি যোগ্যতা নিয়ে আপডেট তথ্য জানতে চাইলে চাইলে মতিঝিল আইডিয়াল স্কুল এর ওয়েবসাইটে গিয়ে সব তথ্য দেখে নিতে পারে। সাধারণত মতিঝিল আইডিয়াল স্কুল ভর্তি সংক্রান্ত অথবা স্কুল সম্পর্কিত যেকোন বিষয় তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রথমে প্রকাশ করে থাকে।

মতিঝিল আইডিয়াল স্কুল এর ওয়েবসাইটটি হচ্ছে https://iscm.edu.bd/ এখান থেকে সরাসরি ক্লিক করলে আপনারা Motijheel Ideal School and College ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। সেখান থেকে আপনারা যাবতীয় তথ্য নিতে পারবেন।

মতিঝিল আইডিয়াল স্কুল ভর্তি কার্যক্রম 2023 (বনশ্রী শাখার) খুব দ্রুততার সাথে এগিয়ে চলছে। সকল শ্রেণীতে ভর্তি কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে চলছে।

মতিঝিল আইডিয়াল স্কুল ভর্তি যোগ্যতা

মতিঝিল আইডিয়াল স্কুল শাখায় ভর্তি পরীক্ষার মাধ্যমে সিলেক্ট করা হয়। স্কুল শাখায় বাংলা ও ইংলিশ দুটি আলাদা মাধ্যম রয়েছে। সাধারনত ক্লাস ওয়ানে ও ক্লাস সিক্সে ভর্তি নেয়া হয়। তবে অন্যান্য ক্লাসে সিট খালি থাকা সাপেক্ষে অন্যান্য ক্লাসেও ছাত্রছাত্রী ভর্তি করা হয়। স্কুল বিভাগে ভর্তির ক্ষেত্রে নির্দিষ্ট কোন নিয়ম ঠিক করে দেয়া নেই তার সেক্ষেত্রে সরাসরি আইডিয়াল স্কুলের অফিসে যোগাযোগ করতে হবে।

মতিঝিল আইডিয়াল কলেজ শাখায় শুধু ছাত্রীরা ভর্তি হতে পারেন। কলেজ শাখায় ভর্তি হতে গেলে বিজ্ঞান শাখায় ছাত্রীদের ন্যূনতম যোগ্যত জিপিএ 5। বাণিজ্যিক বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য নূন্যতম যোগ্যতার ক্ষেত্রে 4.50 পয়েন্ট এবং মানবিক শাখার ছাত্র ছাত্রীদের জন্য ন্যূনতম যোগ্যতার 3.00 থাকতে হবে।

মতিঝিল আইডিয়ালে কতজন ছাত্র ভর্তি নেয়?

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের সাধারণত তিনটি শাখায় ভর্তি কার্যক্রম হয়ে থাকে।

Motijheel Ideal School and College এর কলেজ পর্যায়ে আসন সংখ্যা 1180 টি। বিজ্ঞান (বাংলা মাধ্যম) এ বিষয়ে 650 টি শূন্য আসন আছে। বিজ্ঞান ইংলিশ ভার্শন এ 80 টি শূন্য আসন আছে। মানবিক বাংলা এই ভার্সনের 200 টির মত শূন্য আসন আছে। ব্যবসায় শিক্ষা বাংলা মাধ্যমে 250 টির মত শূন্য আসনে ভর্তি নিয়ে থাকে।

বিস্তারিত তথ্য জানতে মতিঝিল আইডিয়াল স্কুলের অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন। লিংক – https://iscm.edu.bd/

Motijheel Ideal School and College আবেদনের নিয়ম

Motijheel Ideal School and College যেহেতু ভর্তি পরীক্ষা হয় না তাই বোর্ডের অন্যান্য পরীক্ষাগুলো সাথে আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজে ভতি পরীক্ষা কখন হবে? আবেদন কখন করবেন? সেটা আপনারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এর আপডেট পাবেন। আপনারা চাইলে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের ওয়েবসাইট https://iscm.edu.bd/ এখানে প্রবেশ করে সরাসরি আপনারা যাবতীয় তথ্য দেখে নিতে পারেন।

ভর্তির সময় যা যা ডকুমেন্ট লাগে

  • এসএসসি পরীক্ষার মূল নম্বরপত্র এর ফটো কপি 3 কপি
  • এসএসসি পরীক্ষার মূল প্রশংসাপত্র ও এর ফটোকপি 2 কপি
  • এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশন পত্র ও চার কপি রঙিন ছবি
  • পিতা ও মাতা/স্থানীয় অভিভাবকের এনআইডি ফটো কপি ও ছবি কোটার ক্ষেত্রে প্রত্যয়নপত্র /সনদ

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ খরচ

বিজ্ঞান, বাণিজ্য, মানবিক বাংলা ভার্সনের জন্য ভর্তি ফি বাবদ 7500 টাকা লাগতে পারে। এবং বিজ্ঞান, বাণিজ্য, মানবিক English version এর জন্য Admisson fee বাবদ 8500 টাকা লাগতে পারে। মাসিক খরচ বিজ্ঞান, বাণিজ্য, মানবিক Bangla version জন্য 2100 টাকার মতো এবং বিজ্ঞান, বাণিজ্য, মানবিক English version এর জন্য মাসিক খরচ 2400 টাকার মতো লাগতে পারে।

Motijheel Ideal School and College এর বেতন সাধারণত কি রকম হয় তা নিয়ে আমরা অনেকেই বেশি কৌতুহলী হয়ে পরি। তো আজকে আমরা আপনাদের সাথে Motijheel Ideal School and College এর বেতন সম্পর্কে জানানোর চেষ্টা করেছি।

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ কি সরকারি

Motijheel Ideal School and College সরাসরি সরকারি না এটি একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। তবে এ প্রতিষ্ঠান এ সরকার এর অনেক অবদান আছে। সরকার মতিঝিল আইডিয়াল কলেজের জন্য একটি 10 তালা ভবনের দুই তলা পর্যন্ত সরকারি ভাবে কাজ সম্পন্ন করেন। মতিঝিল আইডিয়াল স্কুল সরকারি না হলেও এই প্রশাসনিক কাজে সরাকারের হস্তক্ষেপ রয়েছে। তাই এটিকে আধা সরকারি বলা যায়। তবে আইডিয়াল স্কুলের ইংরেজি ভার্শনটি সম্পূর্ন স্বায়ত্বশাসিত।

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ পড়তে কিছু নিয়ম নীতি

  • বিবাহিত মেয়েরা অস্ত্র কলেজে ভর্তি হতে পারবে না। যদি পাঠ্য কালীন কোন ছাত্রীর বিয়ে হয় তাহলে অত্র প্রতিষ্ঠান থেকে তাকে ছাড়পত্র দেওয়া হবে।
  • ভর্তির নির্ধারিত দিনে পোশাকের মাপ দিতে হবে
  • মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও প্রশংসাপত্র ছাড়া কোনো ছাত্রীকে ভর্তি করা হবে না
  • পার্থ বিরতিকালে উপযুক্ত কারণ দর্শাতে হবে
  • ক্লাস শুরু হওয়ার পর 15 থেকে 20 মিনিট পূর্বে কলেজে উপস্থিত হতে হবে। Class শুরু হওয়ার সময় অতিবাহিত হওয়ার পর কোন Students ক্লাসে প্রবেশের অনুমতি দেওয়া হয় না।
  • সকল সেশন এর বেতন ওই সেশনের প্রথম মাসের 5, 6 ও 26 তারিখের মধ্যে পরিশোধ করতে হয়।

মতিঝিল আইডিয়াল স্কুল ভর্তি

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ সার্টিফিকেট মূল্য

মতিকজিল আইডিয়াল স্কুল শাখা শুধু ঢাকা নয় বরং সমগ্র বাংলাদেশে নামকরা একটি প্রতিষ্ঠান। প্রতিবছর রেজাল্ট এর দিক থেকে এই স্কুলের ছাত্ররা সর্বদা এগিয়ে থাকে। তাই স্কুল শাখা থেকে পড়াশুনার সুযোগ পেলে মতিঝিল আইডিয়াল স্কুলের সার্টিফিকেটের মূল্য অনেক বেশি নিঃসন্দেহে।

তবে স্কুলের মত কলেজ শাখা এখনো ততটা জনপ্রিয় হয়ে উঠেনি। আর কলেজ শাখায় শুধু মেয়েদের পড়ার সুযোগ রয়েছে। তবে বিগত কয়েক বছরের রেজাল্ট পর্যালোচনা করে দেখা যায় কলেজ শাখাও দিন দিন উন্নতি করছে। সর্বপরি মতিঝিল আইডিয়াল স্কুলের সার্টিফিকেটের ভ্যালু অনেক বেশি এটাই বলা যায়।

Motijheel Ideal School and College শিক্ষকের যোগ্যতা

Motijheel Ideal School and College এর যোগ্যতা সম্পর্কে নিচে আলোচনা করা হলো

বর্তমানে চার বছরের স্নাতক কোর্স শেষ করে যেকোনো কলেজের টিচার হওয়ার জন্য আবেদন করা যায়। তবে Motijheel Ideal School and College এর শিক্ষক হতে চাইলে অনার্স এর পাশাপাশি মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করতে হবে। অর্থাৎ Motijheel Ideal School and College এর শিক্ষক হতে চাইলে অবশ্যই স্নাতক সম্পন্ন করতে হবে পাশাপাশি মাস্টার্স কমপ্লিট থাকতে হবে। শিক্ষকদের স্নাতক সিজিপিএ 4.0 পয়েন্ট এর মধ্যে 3.5 এর উপরে আবেদনকারী শিক্ষকদের প্রাধান্য দেওয়া হবে।

মন্তব্য

আজকে আমরা আপনাদের সাথে মতিঝিল আইডিয়াল স্কুল ভর্তি যোগ্যতা  নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। এছাড়াও Motijheel Ideal School and College এর আসন সংখ্যা কত? মতিঝিল আইডিয়াল স্কুল ভর্তি খরচ কি রকম ? সার্টিফিকেট মূল্য কি রকম ? এই তথ্যগুলো দেওয়ার চেষ্টা করেছি।

আজকের আর্টিকেলটি যদি আপনার ভাল লাগে তাহলে অবশ্যই আপনার আপনাদের বন্ধু অথবা প্রিয়জনদের সাথে শেয়ার করতে পারেন। আর এই আর্টিকেলটি সম্পর্কে কিছু জানা থাকলে অবশ্যই আমাদের কমেন্ট সেকশান এ কমেন্ট করবেন আমরা খুব দ্রুত আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুন

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment