আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা ও আবেদনের নিয়ম

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা হচ্ছে বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য এসএসসিতে অবশ্যই সিজিপিএ-৫ থাকতে হবে। গতবছর এই কলেজে চান্স পেতে কোটা ছাড়া 1180 মার্কস এর মত লেগেছে। এতবে যেহেতু প্রতিবছর ই কম্পিটিশন বাড়ছে তাই ধারনা করা হচ্ছে এই বছর আরো বেশি মার্কস প্রয়োজন হবে।

এছাড়াও আর্টসের ছাত্র ছাত্রীদের জন্য জিপিএ 4 থাকতে হবে এবং কমার্সের ছাত্র ছাত্রীদের জন্য জিপিএ 4.5 থাকতে হবে। তাহলেই কেবল আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ভর্তির যোগ্যতা সম্পন্ন হতে পারবেন। অর্থাৎ আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা সম্পন্ন হতে গেলে বিভিন্ন বিভাগের জন্য বিভিন্ন রেজাল্ট নিয়ে chance পাওয়ার সুযোগ আছে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ কোথায় অবস্থিত

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ঢাকা সেনানিবাসের অভ্যন্তরে অবস্থিত। এখানে একটি করে বিজ্ঞান ভবন, প্রশাসন ভবন, লাইব্রেরী ভবন , বিবিএ ভবন এবং মাস্টার ভবন আছে। কলেজটির সাধারণত চারটি হাউজে  বিভক্ত। প্রতিটি হাউজে দুই জন করে মোট 8 জন প্রিফ্যাক্ট আছে। কলেজটিতে মেধাবী ছাত্রদের কে প্রতিবছর প্রিফ্যাক্ট ব্যাজ দেওয়া হয়।

1995 সালের Adamji Cantonment College শাখাকে স্কুল শাখা থেকে আলাদা করা হয়। এখানে বর্তমানে উচ্চমাধ্যমিকে বিজ্ঞান মানবিক ব্যবসায় শিক্ষার পাশাপাশি ইংরেজি রাষ্ট্রবিজ্ঞান অর্থনীতি পড়ানো হয়।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তির বিজ্ঞপ্তি 2023

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ভর্তি বিজ্ঞপ্তি 2023 এখনো প্রকাশিত হয়নি। তবে আপনারা যদি আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ভর্তির যাবতীয় তথ্য পেতে চান তাহলে আপনাকে অবশ্যই আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ওয়েবসাইট প্রবেশ করতে হবে। আপনারা চাইলে সরাসরি এই লিংকে https://www.acps.edu.bd/ ক্লিক করেও আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে পারেন।

সাধারনত এসএসসি পরীক্ষার পর পর ই অফিশিয়াল ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ কি সরকারি?

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ মূলত বাংলাদেশ সেনাবাহিনী দ্বারা পরিচালিত একটি স্বায়ত্বশাষীত প্রতিষ্ঠান। কলেজটিতে সামরিক বাহিনীর সন্তানদের জন্য একটি নির্দিষ্ট পরিমান সিট রিজার্ব রাখা হয়। বাকি সিটগুলোতে সাধারন শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে বাছাই করে নেয়া হয়।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের মূল মন্ত্র হচ্ছে শিক্ষা ,শৃঙ্খলা ,নৈতিকতা।

যেহেতু আদমজী ক্যান্টনমেন্ট কলেজের সামরিক বাহিনীর সদস্য সন্তানদের গুরুত্ব বেশি দেওয়া হয়। তাই যে সকল শিক্ষার্থী বাইরে থেকে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা সম্পন্ন হতে চাচ্ছেন তারা অবশ্যই রেজাল্টের উপর বেশী গুরুত্ব দেবেন। রেজাল্টের উপর নির্ভর করে এখানে ভর্তি সম্পন্ন করা হয়।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ আসন সংখ্যা

Adamji cantonment college এ চারটি বিভাগে মোট আসন সংখ্যা 2610 থেকে হ্রাস করে 2100 করা হয়। 2100 টি আসনে শিক্ষার্থীদের ভর্তি এবং সেনা সদস্যদের বদলী জনিত কারণে সন্তানদের ভর্তি নিশ্চিত করার জন্য বিজ্ঞান বাংলা ভার্সন 15% বিজ্ঞান ইংরেজি ভার্সন 10% মানবিক ও বিজ্ঞান বিভাগের জন্য 5% আসন রিজার্ভ রাখা হয়েছে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের সেনাবাহিনী কর্মরত অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী সন্তান, মুক্তিযোদ্ধার সন্তান, প্রবাসী এবং BKSP সন্তানদের পড়াশোনার সুযোগ আছে। এবং তাদের জন্য কোঠা পদ্ধতি চালু আছে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ বেতন

Adamji cantonment college এ অসামরিক খাতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাসিক বেতন 2525 টাকা। ইংরেজি মাধ্যমে 1350 টাকা, মানবিক ও ব্যবসায় বিজ্ঞান বিভাগে 2475 টাকা। এবং সামরিক খাতে বাংলা মাধ্যমের শিক্ষার্থীদের মাসিক খরচ 1125 টাকা ও ইংরেজী মাধ্যমে হাজার 1875 টাকা। মানবিক ও ব্যবসায় বিজ্ঞান বিভাগে 1025 টাকা।

ভর্তি ফি বাবদ 18 থেকে 20 হাজার টাকার মতো লাগতে পারে এবং পরীক্ষার ফি 800 থেকে 1000 টাকা।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ আবেদনের নিয়ম

আদমজী ক্যান্টনমেন্ট কলেজে আবেদন করতে চাইলে আপনাকে প্রথমে আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। সেখান থেকে যাবতীয় তথ্য সংগ্রহ করবেন অর্থাৎ ভর্তি পরীক্ষা কবে থেকে শুরু হয়েছে কবে থেকে শেষ হবে এই বিষয়গুলো নিশ্চিত করে আপনি আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে আবেদন করতে আপনাকে প্রথমে ঢাকা শিক্ষা বোর্ডের Admission website(www.xiclassadmission.gov.bd) Apply online এ ক্লিক করে প্রয়োজনীয় সকল তথ্য পূরণ করে আদমজী ক্যান্টনমেন্ট কলেজে আবেদন করতে পারবেন।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি পরীক্ষার পদ্ধতি

প্রতিবছর এসএসসি ফলাফল প্রকাশের পর Adamji cantonment college ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সেই বিজ্ঞপ্তি দেখে শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আজব আদমজী ক্যান্টনমেন্ট কলেজে আবেদন করে থাকেন। সাধারণত শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষার রেজাল্টের উপর ভর্তি নেওয়া হয়ে থাকে। তবে সেনাবাহিনীতে চাকরিরত দের সন্তান এর জন্য বিশেষ কোটা আছে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ সার্টিফিকেট মূল্য

বাংলাদেশের অন্যান্য সরকারি কলেজের মত Adamji cantonment college এর Certificate মূল্য রয়েছে। বরং কিছু কিছু ক্ষেত্রে Adamji cantonment college কে প্রাধান্য দেয়া হয় যেহেতু তাদের শিক্ষা ব্যবস্থার কিছুটা ভিন্ন। একই সাথে এই কলেজ থেকে পড়াশোনা শেষ করার পর বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন পদে চাকরি করার সুযোগ থাকে।

তবে যেহেতু এটি সম্পূর্ণ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত একটি কলেজ তাই অসামরিক খাতের সন্তানদের জন্য সরকারি কলেজের তুলনায় খরচ কিছুটা বেশি হতে পারে। আপনার যদি বাজেট নিয়ে কোন সমস্যা না থাকে তাহলে এই কলেজটি অবশ্যই পছন্দের তালিকায় রাখতে পারেন। তবে সামরিক খাতের চাকরিরতদের সন্তানদের জন্য বিশেষ কোটার ব্যবস্থা আছে।

যেহেতু Adamji cantonment college এ শিক্ষার্থীদের রেজাল্টের গুরুত্ব বেশি দেওয়া হয় তাই আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা সম্পন্ন হতে গেলে আপনাকে রেজাল্টের উপর বেশি জোর দিতে হবে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ কি ঢাকা কলেজ থেকে ভালো

Adamji cantonment college কি ঢাকা কলেজ থেকে ভালো এটার প্রশ্নের উত্তর দিতে গেলে এক কথায় বলবো যার যার অবস্থান থেকে সেই ভালো। তবে হ্যাঁ Adamji cantonment collegeঅনেক ভালো মানের একটি কলেজ । এখানে যেহেতু সামরিক বাহিনীর সদস্যের সন্তানদের জন্য বেশি সুযোগ থাকে এবং পড়ালেখার মান অনেক ভালো তাই বলা চলে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ অনেক ভালো মানের একটি কলেজ।

যেহেতু আদমজী ক্যান্টনমেন্ট কলেজ অনেক ভালো মানের একটি কলেজ তাই আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা সম্পন্ন হতে চাইলে অবশ্যই তাদেরকে এসএসসিতে অনেক ভালো রেজাল্ট অর্জন করতে হবে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজে শিক্ষকের যোগ্যতা

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষকের যোগ্যতা সম্পর্কে নিচে আলোচনা করা হলো

বর্তমানে চার বছরের স্নাতক কোর্স শেষ করে যেকোনো কলেজের টিচার হওয়ার জন্য আবেদন করা যায়। তবে আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষক হতে চাইলে অনার্স এর পাশাপাশি মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করতে হবে। অর্থাৎ আদমজী ক্যান্টনমেন্ট কলেজে শিক্ষক হতে চাইলে অবশ্যই স্নাতক সম্পন্ন করতে হবে পাশাপাশি মাস্টার্স কমপ্লিট থাকতে হবে। শিক্ষকদের স্নাতক সিজিপিএ 4.0 পয়েন্ট এর মধ্যে 3.5 এর উপরে আবেদনকারী শিক্ষকদের প্রাধান্য দেওয়া হবে।

মন্তব্য

আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করার চেষ্টা করেছি আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা গুলো নিয়ে।আশা করছি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে।

আর্টিকেলটি যদি আপনার উপকারে আসে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। যাতে করে আর্টিকেলটি পড়ে তারা উপকৃত হয়। আর যদি কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট সেকশনে জানাবেন আমরা খুব দ্রুত আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুন –

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

2 thoughts on “আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি যোগ্যতা ও আবেদনের নিয়ম”

Leave a Comment