সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল তালিকা

সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল তালিকা

নিজের সন্তানকে ভালোভাবে সুশিক্ষায় শিক্ষিত করতে কে না চায়। যুগের সাথে তাল মিলিয়ে নিজের সন্তানকে সঠিকভাবে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে ইংলিশ মিডিয়াম স্কুলের বিকল্প নেই। তাই অনেকে সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে গুগলে সার্চ করে থাকেন।

আজকে আমরা সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আরো পড়ুন – ঢাকার সেরা আবাসিক স্কুলের তালিকা, সেরা বোর্ডিং স্কুল

ইংলিশ মিডিয়াম স্কুল

বর্তমানে বাংলাদেশে বাংলা মিডিয়ামের পাশাপাশি ইংরেজি মিডিয়াম গুলো বা ইংলিশ মিডিয়াম স্কুল গুলো খুব বেশি জনপ্রিয়তা পাচ্ছে। বাংলাদেশের প্রথম ইংরেজি মাধ্যমটি ১৯১২ সালের সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স ড্রিম হেরাল ইন্টারন্যাশনাল স্কুল নামে প্রতিষ্ঠিত হয়েছিল।

বর্তমানে ইংলিশ মিডিয়াম গুলোর পড়ার পরিবেশ অন্যান্য স্কুলের চেয়ে ভিন্ন এবং সুন্দর হয় বিধায় অভিভাবকরা নিজের সন্তানকে ইংলিশ মিডিয়াম স্কুলে পড়াতে চান। এছাড়াও ইংলিশ মিডিয়ামে স্কুলগুলোতে বিদেশি সিলেবাস অনুযায়ী ছাত্র-ছাত্রীদের পড়ানো হয় বলে পরবর্তীতে দেশের বাইরে পড়তে গেলেও সমস্যা হয় না।

সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল তালিকা

সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল তালিকা নিচে দেওয়া হল-

১। রয়েল ইনস্টিটিউট অফ স্মার্ট এডুকেশন- এটাই সিলেটের একমাত্র ইংলিশ মিডিয়াম স্কুল যা ইউসিএএস দারা স্বীকৃত। এই স্কুলের প্রধান উদ্দেশ্য হল ছাত্র-ছাত্রীদের কে ফুল টাইম গাইডলাইনের মাধ্যমে শিক্ষা দেওয়া। এই স্কুলে যেসব ছাত্রছাত্রী পড়ে তাদের অন্য কোথাও টিউশন নিতে হয় না।

এই স্কুলে রয়েছে পড়াশোনার পাশাপাশি খেলাধুলা, কালচারাল এবং বিভিন্ন এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিস করার সুযোগ রয়েছে। এবং এখান থেকে পড়াশোনা শেষ করে হায়ার এডুকেশনের জন্য পড়তে চাইলে তারা সে সুযোগ করে দেয়।

২। The Sylhet Khajanchibari International School and College- এই স্কুলটি সিলেটের ইংলিশ মিডিয়াম সবচেয়ে পুরাতন ইংলিশ মিডিয়াম স্কুল। এখানে পড়াশোনার খরচ খুব একটা বেশি না হলেও পড়াশোনার মান খুবই ভালো। এই স্কুলের বার্ষিক রেজাল্ট সব প্রশংসার যোগ্য এবং সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল তালিকা এর শীর্ষে রয়েছে।

৩। Anandaniketan School- এই স্কুলটি যাত্রা শুরু হয় ২৯ বছর আগে। এক মহৎ ফ্যামিলির সিদ্ধান্ত নিয়েছিল এটি ইংলিশ মিডিয়াম স্কুল তৈরি করবে এবং সেখানে ছাত্রছাত্রীদেরকে গাইডলাইন দেওয়ার মাধ্যমে পড়াশোনায় শেখানো হবে। প্রতিবছর এখানে এডমিশন টেস্টের ব্যবস্থা করা হয় এবং হাজার হাজার স্টুডেন্টটি ইংলিশ মিডিয়াম স্কুলে পড়ার জন্য এডমিশন টেস্ট দিয়ে থাকে।

৩। Cambridge Grammar School and college- ইংলিশ মিডিয়াম স্কুলটি সিলেটের একটি প্রাইভেট ইংলিশ মিডিয়াম স্কুল। ইংলিশ মিডিয়াম স্কুলটি ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। স্কুলের পড়ালেখার মান আন্তর্জাতিকভাবে স্বীক্রিত। এতে করে ছাত্রছাত্রীরা সেকেন্ডারি শিক্ষার জন্য বা শিক্ষার জন্য দেশের বাইরে ও পড়তে পারে।

৪। Sylhet Grammar School- এমন একটি ইংলিশ মিডিয়াম স্কুল যেখানে ছাত্র-ছাত্রীদের জন্য পড়ার সুব্যবস্থা রয়েছে এবং তাদেরকে ঘরের মতোই গাইডলাইন দিয়ে পড়ানো হয় এবং শিক্ষকদের পড়ানোর দক্ষতা খুবই ভালো এবং পড়ার সুন্দর পরিবেশ রয়েছে। এতে করে ছাত্র-ছাত্রীরা পড়ার প্রতি মনোযোগ দিতে পারে এবং এই ইংলিশ মিডিয়াম স্কুলের সিলেবাস আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

৫। জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ- এই ইংলিশ মিডিয়াম স্কুল এন্ড কলেজটি ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি সিলেটের সিলেটের ক্যান্টনমেন্ট এলাকায় অবস্থিত। এখানে ছাত্র-ছাত্রীদের জন্য পড়ার উপযুক্ত পরিবেশ রয়েছে। এই স্কুলের মূল লক্ষ্য এবং উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের কে সুশিক্ষায় শিক্ষিত করা এবং এমনভাবে শিক্ষার্থীদের কে গড়ে তোলা যাতে করে তাদের ভবিষ্যৎ এবং ক্যারিয়ার ভবিষ্যৎ সুন্দর হয়।

সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল তালিকা এর মধ্যে এটি অন্যতম।

আরো পড়ুন – ইংলিশ মিডিয়াম স্কুলের খরচ কেমন

ইংলিশ মিডিয়াম স্কুলের খরচ

সাধারণত ইংলিশ মিডিয়াম স্কুলগুলো খরচ স্কুলের পড়ালেখার মান এবং পরিবেশ অনুযায়ী কম বেশি হয়ে থাকে। তবে সাধারণত ইংলিশ মিডিয়াম স্কুলের প্লে এবং নার্সারি ভর্তি ফি ৭ হাজার থেকে ১০ হাজার, স্ট্যান্ডার্ড ওয়ার্ল্ড থেকে স্টান্ডার ফাইভ এর ভর্তি ফি ১০,০০০ থেকে ১৫ হাজার এবং স্ট্যান্ডার্ড সিক্স থেকে স্ট্যান্ডার্ড টেন ভর্তি ফি ১৬ হাজার থেকে বিশ হাজার, এ লেভেলের ভর্তি ফি পঁচিশ হাজার এবং ও লেভেলের ভর্তি ফি ২৮ হাজার টাকা ধরা হয়ে থাকে।

এছাড়াও ইংলিশ মিডিয়াম স্কুলের মাসিক বেতন প্লে এবং নার্সারি ৩০০০ থেকে ৫ হাজার টাকা স্ট্যান্ডার্ড ওয়ান থেকে স্টান্ডার থ্রি পর্যন্ত ,মাসিক বেতন ৫০০০ থেকে ৭ হাজার টাকা, স্ট্যান্ডার্ড ফোর থেকে সিক্স মাসিক বেতন ৮ হাজার থেকে বারো হাজার টাকা, স্ট্যান্ডার্ড সেভেন থেকে টেন পর্যন্ত মাসিক বেতন ১৩ হাজার থেকে ১৫ হাজার টাকা। এ লেভেল এবংও লেভেলের মাসিক বেতন ১৭ হাজার টাকা। এছাড়াও বার্ষিক ফি দিতে হয় ১৫ থেকে ২০ হাজার টাকা।

ইংলিশ মিডিয়াম স্কুলের সুবিধা

অন্যান্য স্কুলের চাইতে পড়াশোনার মান অনেক বেশি ভালো হয়ে থাকে

আন্তর্জাতিক সিলেবাস হয়

দেশের পাশাপাশি বিদেশে পড়াশোনার ও সুযোগ থাকে

ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে ভালো রেজাল্ট করলে তারাই দেশের বাইরে উচ্চ শিক্ষার জন্য অ্যাপ্লিকেশন করতে সাহায্য করে থাকে।

এসব স্কুলে পড়ালেখার মান খুবই ভালো হয় বলে সন্তানের ভবিষ্যৎ সম্পর্কে চিন্তা থাকে না

উচ্চ মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং দক্ষ শিক্ষক দ্বারা শিক্ষার্থীদের কে পাঠদান করা হয় বলে স্কুলের বাইরে অন্য কোথায় টিউশন পড়ানোর প্রয়োজন হয় না।

খরচ নরমাল স্কুলগুলোর চাইতে একটু বেশি হলেও পড়াশোনার মান খুবই ভালো হয়

যেহেতু ইংরেজি আন্তর্জাতিক ভাষা তাই দেশ বা বিদেশে বা যে কোন ভাল চাকরির ক্ষেত্রে ইংরেজির প্রয়োজন হয় ইংলিশ মিডিয়ামে পড়লে সেসব সুবিধা পাওয়া যায়।

আরো পড়ুন – ঢাকার সেরা ইংলিশ মিডিয়াম স্কুল তালিকা

সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল

সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল

আজকে আমরা সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল আরটিকেল ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply