HSC 2023 – উচ্চমাধ্যমিক বাংলা ১ম পত্র সাজেশন

বাংলা ১ম পত্র সাজেশন

হ্যালো এইচ এস সি পরীক্ষার্থীরা আমি ফয়সাল বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যায়নরত আছি। তোমরা হয়তো বর্তমানে তোমাদের এইচএসসি পরীক্ষা নিয়ে খুবই দুশ্চিন্তায় রয়েছো। যারা এখনো সিলেবাস শেষ করতে পারোনি এবং ভাবছো কিভাবে কম পড়ে এসএসসি পরীক্ষায় বাংলা প্রথম পত্রে এ প্লাস আনতে পারবে তাদের জন্য আজকে শিওর কমন নিয়ে এসেছে। এই সাজেশন ফলো করলে তুমি অল্প সময়ে তোমার এইচএসসি সিলেবাস রিভিশন দিতে পারবে এবং খুব কম  পড়েই তোমার পরীক্ষায় এ প্লাস নিশ্চিত করতে পারবে।

বাংলা সাধারণত খুব সহজ মনে হলেও বাংলায় এ প্লাস তোলা অনেকের জন্য কষ্টসাধ্য হয়ে যায়। যার ফলে বাংলাতে এ প্লাস না থাকে অন্যান্য কঠিন বিষয়ে এ প্লাস মিস হয়ে গেলে তোমার মূল রেজাল্টে এ প্লাস মিস হয়ে যায়। তাই বাংলা কি খুবই গুরুত্বের সাথে দেখতে হবে এবং কিভাবে কিছু টেকনিক ফলো করে এবং কিছু নির্দিষ্ট গল্প কবিতা পড়েই তুমি তোমার বাংলায় এ প্লাস নিশ্চিত করতে পারবে।

আজকে উচ্চমাধ্যমিক বাংলা ১ম পত্র সাজেশন তোমাদের দেয়ার চেষ্টা করবো। আশা করছি সাজেশনটি অনুসরন করলে তোমরা পরীক্ষায় ভালো করতে পারবে।

আরো পড়ুন – HSC exam 2023 – English 2nd paper Suggestion

বিভাগ বাধ্যতামূলক

* ক বিভাগ গদ্য= ৪ প্রশ্ন থেকে যেকোনো ২ টি প্রশ্ন।

* খ বিভাগ কবিতা= ৩ প্রশ্ন থেকে যেকোনো ২টি প্রশ্ন।

* গ বিভাগ উপন্যাস= ২ প্রশ্ন থেকে যে কোন ১টি প্রশ।

* ঘ বিভাগ নাটক= ২ প্রশ্ন থেকে সেখানে ১ টি প্রশ্ন।

এইচএসসি 2023 বাংলা ১ম পত্র সাজেশন (ক নং)

ক নংপ্রশ্ন সাধারণত এক কথায় লিখলে পুরো মার্ক পেয়ে যাবে হাতে লেখা চেষ্টা করবে বাকিগুলোর মতোই রাখতে যদি কোন সৃজনশীলের ক নং তুমি না পারো তা খালি রেখে না এসে ভেবে তার একটি উত্তর দিয়ে আসবে অনেক ক্ষেত্রেই সুযোগ থাকে শিক্ষক তোমাকে মার্ক দিয়েও দিতে পারেন বেশিরভাগ ক্ষেত্রে কিছু না কিছু মার্কস দিয়ে দেন।

এইচএসসি 2023 বাংলা ১ম পত্র সাজেশন (খ নং)

খ নংএর ক্ষেত্রে সাধারণত দুটি ভাগ লিখতে হয় প্রথম ক্ষেত্রে তুমি এক কথায় উত্তরটি দিবে দ্বিতীয় ক্ষেত্রে তুমি তোমার প্রথম ভাগের উত্তরটির বিষয়ে আরো তথ্য দিবে। এক পৃষ্ঠার অর্ধেকের বেশি লিখলেই তুমি ফুল মার্ক পেয়ে যাবে এক্ষেত্রেও কখনোই না পারলে খালি রেখে আসবে না প্রশ্নের সাথে সম্পর্কিত যতটুক পারো লিখে দিয়ে আসবে এবং শিক্ষক তোমাকে বিষয়ের সাথে সম্পর্কিত উত্তর দেখলে কখনোই শূন্য দিবেন না তাহলে খালি রেখার সাথে থেকে কমপক্ষে কিছু নাম্বার তুমি পাবে।

HSC 2023 বাংলা ১ম পত্র সাজেশন (গ নং)

গ নং প্রশ্ন সাধারণত কমপক্ষে এক পৃষ্ঠা আর সর্বোচ্চ দেড় পৃষ্ঠা লেখা উচিত। এক্ষেত্রে তিন ভাগে তুমি তোমার উত্তরটি লিখবে ।প্রত্যেক ভাগের মাঝখানে কিছু সামান্য জায়গায় রাখবে যেন ভাগ্য আলাদাভাবে বোঝা যা। প্রথম ভাগে তোমার প্রশ্নের যা জানতে চেয়েছে সে সম্পর্কে তোমার মতামত দিবে যে তার সঠিক কিনা। দ্বিতীয় ভাগে তুমি তোমার বইয়ের কবিতা বা গদ্যের যে চরিত্র বা বিষয় এর সাথে প্রশ্ন সম্পর্কিত তার বর্ণনা দিবে এবং তৃতীয় ভাগে উদ্দীপকে দেওয়া ছবি বা চরিত্র বা লাইন কেন তোমার বইয়ের উক্ত গদ্য বা চরিত্র বা লাইনের সাথে সম্পর্কিত তা বোঝাবে এবং তৃতীয় ভাগেই লিখে দিবে যেহেতু আলোচনা সাপেক্ষে তোমার মতামত কেন সঠিক। এক্ষেত্রেও কখনোই খালি রেখে আসবে না বেশিরভাগ সময় শিক্ষকরা অত ভালোভাবে গ এবং নং প্রশ্ন দেখেন না তাই আশা করা যায় তুমি কিছু নাম্বার পাবে কিন্তু চেষ্টা করবে অবশ্যই সঠিক উত্তর দিয়ে আসার।

এইচএসসি 2023 উচ্চমাধ্যমিক বাংলা ১ম পত্র সাজেশন (ঘ নং)

ঘ নং ক্ষেত্রে সাধারণত চারটি ভাগ লিখতে হবে প্রথম ভাগ তোমার মতামত, দ্বিতীয় ভাই তোমার বইয়ে সম্পর্কিত চরিত্র বা লাইন সম্পর্কে লিখবে। তৃতীয় ভাগে উদ্দীপকে দেয়া চরিত্র বা লাইন সম্পর্কে লিখবে। এবং শেষে চতুর্থ ভাগে দুটি চরিত্র বা গদ্য বা কবিতার লাইন কিভাবে সম্পর্কিত বাকিভাবে মিলে যায় তা লিখবে এবং তা প্রমাণিত অথবা যথার্থ কিনা তা লিখবে। সাধারণত এক পৃষ্ঠার বেশি এবং দুই পৃষ্ঠার কম এর মধ্যে লিখার চেষ্টা করবে। মনে রাখবে একটি সৃজনশীল ৫পৃষ্ঠা লিখে বাকিগুলো ৩ পৃষ্ঠা যেন না লিখতে হয়।

এইচএসসি ২০২৩ উচ্চমাধ্যমিক বাংলা ১ম পত্র সাজেশন (গদ্য)

১) অপরিচিতা =সকল বোর্ড।

২) বিলাসী= ঢাকা,চট্টগ্রা্‌ বরিশাল ,যশোর বোর্ড।

৩) আমার পথ= রাজশাহী, দিনাজপুর, সিলেট বোর্ড ।

৪) মাসি পিসি= ময়মনসিংহ,ঢাকা,দিনাজপুর ,বরিশাল বোর্ড।

৫) রেইনকোট= সকল বোর্ড ।

৬) ৫২ দিনগুলো=সকল বোর্ড।

৭) মানব কল্যাণ =চট্টগ্রাম , যশোর,রাজশাহী বোর্ড।

উচ্চমাধ্যমিক বাংলা ১ম পত্র সাজেশন (কবিতা)

১) সোনার তরী= ঢাকা, ময়মনসিংহ, দিনাজপুর, বরিশাল।

২) প্রতিদান= সকল বোর্ড।

৩) বিদ্রোহী= সকল বোর্ড।

৪) ১৮ বছর বয়স= সকল বোর্ড।

৫) ফেব্রুয়ারি ১৯৬৯= রাজশাহী, দিনাজপুর, সিলেট বোর্ড।

৬) আমি কিংবদন্তির কথা বলছি= সকল বোর্ড।

৭) তাহলে মনে পড়ে= ঢাকা,চট্টগ্রাম, বরিশাল, যশোর বোর্ড।

উচ্চমাধ্যমিক বাংলা ১ম পত্র সাজেশন (উপন্যাস)

১) লালসালু

উচ্চমাধ্যমিক বাংলা ১ম পত্র সাজেশন  (নাটক)

১) সিরাজউদ্দৌলা।

উচ্চমাধ্যমিক বাংলা ১ম পত্র সাজেশন

মন্তব্য

উপরে দাও সাজেশন ফলো করলে তুমি খুব সহজেই সম্পূর্ণ এনসার করতে পারবে। প্রত্যক গল্প এবং কবিতা আগে থেকে পড়া না থাকলেও তার পাঠ পরিচিতি কয়েকবার পড়ে যাবে এবং টেস্ট পেপারের পাঁচটি করে বিভিন্ন রকম সৃজনশীল একবার করে দেখে যাবে। নাটক ও উপন্যাসের ক্ষেত্রে চরিত্রগুলো মনে রাখবে এবং চরিত্রগুলোর বিশেষ কিছু উক্তি মনে রাখার চেষ্টা করবে সিরাজউদ্দৌলা এর ক্ষেত্রে কে কোন কথা বলেছিল কখন কোথায় কোন সমাবেশ হয়েছিল সেখানে কে কে ছিল ইত্যাদি ধরনের প্রশ্ন আসতে পারে।

কে সিয়াজউদ্দৌলার গুপ্তচর ছিল, কে কোথায় যুদ্ধ করেছিল ইত্যাদি ধরনের প্রশ্ন এসে থাকে। আগে পড়া না থাকলে এগুলোর পিছনে বেশি সময় নষ্ট না করাই ভালো। টেস্ট পেপার সৃজনশীলগুলো একবার করে দেখে যাবে তাতে আশা করা যায় একটি সৃজনশীল উত্তর করতে পারবে। কখনোই খালি না রেখে আসার চেষ্টা করবে এবং একটি প্রশ্ন খুব ভালোভাবে লিখে অন্যটি ছোট করে লিখে আসা যাবে না।

চেষ্টা করতে হবে যেন সবগুলোর পেছনে সমান সময় দেয়া হয় এবং চেষ্টা করবে হাতের লেখা সুন্দর করে লিখতে এবং প্যারাগুলোর মাঝখানে একটু জায়গা রাখতে যেন তোমার উত্তর একটু বড় দেখায়। পারলে নীল অথবা সবুজ কালি দিয়ে যে প্রশ্নের উত্তর লিখছো তার হেডলাইন লিখতে পারো যেমন ক নং প্রশ্ন উত্তর। আশা করা যায় উপরে দেয়া এইচএসসি 2023 বাংলা ১ম পত্র এ প্লাস পাওয়ার সাজেশন অনুসরণ করলে তোমার বাংলা এ+ পাওয়া শতভাগ নিশ্চিত।

আমাদের ওয়েব সাইটে নিয়মিত এইচএসসি গুরুত্বপূর্ণ সাজেশন দেয়া হয়। তাই এইচএসসি অন্যান্য বিষয়ে সকল বোর্ডের শিওর সাজেশন সবার আগে পেতে পেতে আমাদের বেশি যুক্ত থাকো এবং তোমার বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরও সাজেশন দিয়ে দেও যেন তারাও পরীক্ষায় সম্পূর্ণ কেমন পেতে পারে ।যে কোন ধরনের প্রশ্ন থাকলে কমেন্টে জানাও। তোমার পরীক্ষার জন্য শুভকামনা।

আরো পড়ুন – HSC exam 2023 – English 2nd paper Suggestion

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply