[আপডেট] মহার্ঘ ভাতা সর্বশেষ খবর আজ ২০২৩

মহার্ঘ ভাতা সর্বশেষ খবর আজ

সরকারি চাকরিজীবীদের নির্দিষ্ট বেতন ভাতার পাশাপাশি বিভিন্ন ধর্মীয় উৎসবের ক্ষেত্রে যে ভাতা প্রদান করা হয় তাকে মহার্ঘ ভাতা বলে। সাধারণত মহার্ঘ ভাতা বিভিন্ন ধরনের উৎসবের ক্ষেত্রে প্রদান করা হয়। অনেকদিন যাবত বাংলাদেশের সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানো হচ্ছে না বিধায় তারা অনেক বেশি হতাশাগ্রস্ত।

মহার্ঘভাতা বেতন বৃদ্ধির এবং নতুন পে স্কেল ঘোষণা করার কথা রয়েছে তাই অনেকে অনলাইনে মহার্ঘ ভাতা সর্বশেষ খবর আজ সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করে। আজকে আমরা মহার্ঘ ভাতা সর্বশেষ খবর আজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি আপনাদের ভালো লাগবে।

আরো পড়ুন – গর্ভবতী ভাতা অনলাইন আবেদন, মাতৃত্বকালীন ভাতার আবেদন

মহার্ঘ ভাতা কি?

মহার্ঘ ভাতা কে ইংরেজিতে বলা হয় বিআরএস অ্যালাউন্স। নিয়োগ কারী বা মালিক কর্তৃক নিয়োগকৃত কর্মচারীদের কে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দাম বেড়ে যাওয়ার সাথে জীবন যাপনে তাল মিলিয়ে চলতে গিয়ে যে বিশেষ ভাতা প্রদান করে তাই হল মহার্ঘ ভাতা। অর্থাৎ মূল বেতন নির্দিষ্ট শতকরা অংশ বেতনের সাথে অতিরিক্ত প্রদান করাকেই মহার্ঘ ভাতা বলা হয়।

এটি সাধারণত প্রতি মাসেই দেয়া হয়ে থাকে। হিসাববিজ্ঞানের ভাষায় মহার্ঘভাতা হচ্ছে কর্তৃপক্ষ কর্তৃক মালিক বা প্রতিষ্ঠান নিকট একটি ব্যয় অন্যদিকে শ্রমিক বা কর্মীদের নিকট এটি একটি আয়। শ্রমিক বা কর্মচারীদের সাময়িকভাবে মূল বেতরের সাথে যে অতিরিক্ত ভাতা বা অর্থ প্রতিষ্ঠানে পক্ষ থেকে প্রদান করা হয় সাধারণ ভাষায় সবাই সেটাকেই মহার্ঘ ভাতা বলে জানে।

যেমন- কারো মাসিক বেতন যদি ১০ হাজার টাকা হয়ে থাকে আর মহার্ঘ ভাতা যদি হয় ১০% তাহলে তার বেতন দাঁড়াবে ১১ হাজার টাকা। সরকারি বা বেসরকারি উভয় ধরনের প্রতিষ্ঠানেই মহার্ঘ ভাতা দেয়া হয়ে থাকে। মূলত দ্রব্যমূল্যের সাথে সমন্বয় অমূল্য স্ফিতির সাথে বাজার মূল্যের সমন্বয়ে জীবন যাত্রার মান ঠিক রাখতে এই ভাতা প্রদান করা হয়।

আরো পড়ুন – প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম ডাউনলোড, প্রতিবন্ধী ভাতার তালিকা

মহার্ঘ ভাতা ২০২৩ এর প্রজ্ঞাপন

আগামী ২০২৩-২৪ অর্থ বছরের সকল সরকারি কর্মজীবীদের কর্মচারীদেরকে বেতন স্কেলের সাথে কত শতাংশ মহার্ঘ ভাতা প্রদান করা হবে এই সম্পর্কে মোটামুটি একটি আভাস পাওয়া গিয়েছে। ধারণা করা হচ্ছে যে মহার্ঘ ভাতা মূল বেতন স্কেলের ১০-১৫ অথবা ২০ শতাংশ হবার সম্ভাবনা রয়েছে। নির্দিষ্ট করে এখনো কোনো প্রজ্ঞাপন জারি হয়নি তবে আগামী বাজেটের সময় সরকারি চাকরিজীবীগণ তাদের বেতনের সাথে কত শতাংশ মহার্ঘ ভাতা পাবে তা জানানো হবে।

২০০৯ সালের জাতীয় বেতন স্কেল জারি করার পরবর্তী সময়ে ২০১৩ সালে মহার্ঘ ভাতা প্রদানের আদেশ জারি করা হয়। সরকারি আধা সরকারি স্বায়ত্তশাসিত সংস্থা রাষ্ট্র ব্যাংক এবং অর্থ লগ্নী প্রতিষ্ঠানসমূহ সকল কর্মকর্তা-কর্মচারী এবং সামরিক বাহিনীর সকল সদস্যকে অন্তর্ভুক্তিকালীন হিসেবে তাদের মূল বেতনের বিশ শতাংশ হারে মাসিক সর্বনিম্ন ১৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৬০০০ টাকা পর্যন্ত মহার্ঘ ভাতা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল।

বর্তমানে মহার্ঘ ভাতা নিয়ে আরো বেশি বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি এবং অন্যান্য দ্রব্যের দাম বাড়ার কারণে বেতনের সাথে অতিরিক্ত হিসেবে মহার্ঘ ভাতা প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু বিগত ১০ বছর যাবত খুবই অল্প পরিমাণ মহার্ঘ ভাতা সরকারি কর্মচারী সহ অন্যান্য কর্মচারীরা আন্দোলন করে আসছিল বলে বর্তমানে এই ভাতার পরিমাণ বাড়ানো উচিত।

মহার্ঘ ভাতা সর্বশেষ খবর আজ ২০২৩

৮ -১১- ২০২২ তারিখ পর্যন্ত মহার্ঘ ভাতার নির্দিষ্ট কোন খবর পাওয়া যায়নি। সরকারি চাকরিজীদের জন্য কোন সুখবর দেননি অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল গত বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০২৩ অর্থবছরের জন্য বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদী চতুর্থবারের মতো যে বাজেট ঘোষণা দিয়েছে অর্থমন্ত্রী সেখানে তাদের জন্য নতুন কোন পে স্কেল বা নবম কাঠামো ঘোষণা করা হয়নি।

১১- ৫- ২২২ সম্প্রতি বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাদের আলোচনা জানা গেছে যে সরকার এখনই পে স্কেল না দিলেও ৩০ শতাংশ ভাতা প্রদান করতে পারেন বলে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ করলেও প্রধানমন্ত্রী কাছে এই মহার্ঘ ভাতা বাড়ানোর প্রস্তাব কেটে গেলে সরকারি অর্থে মহার্ঘভাতা বাড়িয়ে দেওয়ার অস্বীকৃতি জানানো হয়েছে।

এদিকে নবম পে স্কেল ৫০ শতাংশ মহার্ঘ ভাতা দাবিতে আন্দোলন করছেন। সরকারি কর্মচারীরা আগামী ২৬ শে মে সাত দফা দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারের সমাবেশে ডাক দিয়েছে বাংলাদেশ সরকারি কর্মচারী ঐক্য পরিষদ।

মহার্ঘ ভাতা বাড়ানোর ৭ দাবি

বর্তমানে দ্রব্যমূল্যের গতি দ্রুতই বৃদ্ধি আছে কিন্তু বেতনে পে স্কেল এবং মহার্ঘ ভাতা কোনটাই বাড়ানো হচ্ছে না। তাই কর্মচারীদের জীবন মান রক্ষা নিজের দাবিগুলো তারা পেশ করেছেন।

১। জাতীয় স্থায়ী বেতন কমিশন গঠনপূর্বক বঙ্গবন্ধু ঘোষিত ১৯৭৩ সালের দশ ধাপে নবম পে স্কেল বাস্তবায়ন করতে হবে। সর্বনিম্ন ও সর্বোচ্চ বেতনে পার্থক্য ১ঃ৫ হতে হবে। পূর্বের ন্যায় শতভাগ পেনশন প্রভাব পুনঃ বহাল করতে হবে।

২। এক অভিন্ন নিয়োগ বিধি চালুসহ সচিবালয়ে বাহিরের সরকারি কর্মচারীদের পদ বেতন বৈষম্য দূর করতে হবে। ব্লক পোস্টধারীদের পদোন্নতের সুযোগ সৃষ্টি করতে হবে।

৩। আউটসোর্সিং পদ্ধতি বাতিলপূর্বক উত্তর পদ্ধতিতে নিয়োগকৃত কর্মচারীদের রাজস্ব খাতে হস্তান্তর করতে হবে। বিভিন্ন দপ্তর বা প্রতিষ্ঠানে উন্নয়ন খাতে কর্মরত কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর করতে হবে। ডাক বিভাগের প্রার্থী প্রথা চালুসহ মাস্টাররোল ও অন্যান্য দপ্তরের রোল কনটিজেন্স এবং ওয়ার্ক চার্জ কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর করতে হবে।

৪। সরকারি কর্মচারীদের পূর্বের ন্যায় তিনটি টাইম স্কেল সিলেকশন গ্রেড ও বেতন সমতাকরণ পুনর বহাল করতে হবে। জীবন যাত্রার মানুষ সমুন্নত রাখার স্বার্থে ও টাকার অবমূল্যায়নের কারণ এবং তথ্য মূল্যের ঊর্ধ্বগত বিষয় বিবেচনা করে পেনশনের হার ৯০ থেকে ১০০% ও ক্রাইটের হার এক টাকা ২৩০ টাকার স্থানে ৪০০ টাকায় উন্নীতকরণ করতে হবে।

৫। নবম পে স্কেল প্রধানের পূর্ব পর্যন্ত দ্রব্যমূল্যে লাগানহীন ঊর্ধ্বগতির বিষয় বিবেচনা করে ৫০% মহার্ঘ ভাতা অবিলম্বে দিতে হবে।

৬। প্রশাসন ক্যাডারে কর্মরত কর্মচারীদের ১১ তম থেকে ২০ তম গ্রেডে সরকারি কর্মচারীদের বিনা সুদের ৩০ থেকে ৫০ লক্ষ টাকা গৃহনির্মাণ ঋণ দিতে হবে এবং উন্নয়ন খাতের কর্মচারীদের যোগদানের দিন থেকে সিনিয়ারিটি পাওয়ার জন্য করার মামলার মহামান্য হাইকোর্টের রায় বাস্তবায়নের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয় থেকে আদেশ  অনতি বিলম্বে বাতিল করতে হবে।

৭। চাকুরীতে প্রবেশের বয়স সীমা ৩২ বছর এবং অবসরে গ্রহণের বয়সসীমা ৬২ বছর করতে হবে। প্রাথমিক শিক্ষক শিক্ষকদের ন্যায় অন্যান্য দলের সকল দপ্তরে প্রশ্ন কোটা চালু করতে হবে।

মহার্ঘ ভাতা সর্বশেষ খবর আজ

মহার্ঘ ভাতা সর্বশেষ খবর আজ

আজকে আমরা মহার্ঘ ভাতা সর্বশেষ খবর আজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি মহার্ঘ ভাতা সর্বশেষ খবর আজ আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট নিউজ পেতে আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply