নরমাল ডেলিভারি দোয়া ও আমল

নরমাল ডেলিভারি দোয়া

মাতৃত্ব নারীদের জীবনের সুন্দর একটি সময়। তাই অনেকেই নরমাল ডেলিভারি দোয়া জানতে চান। সন্তান গর্ভধারণের পর সাধারণত দুইভাবে ডেলিভারি করানো হয়। একটি হলো নরমাল ডেলিভারি অন্যটি হল সিজার। সাধারণত প্রাকৃতিকভাবে বাচ্চা জন্ম দেওয়া বা ডেলিভারি হলে মায়েদের সুস্থ হবার জন্য সময় খুবই কম প্রয়োজন হয়।

তাই অনেকে নরমাল ডেলিভারি দেওয়া ও আমল সম্পর্কে বিস্তারিত জানতে চান। আজকে আমরা নরমাল ডেলিভারি দোয়া এবং আমল সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

নরমাল ডেলিভারি দোয়া -১

নরমাল ডেলিভারি দোয়া

প্রসব বেদনা সহজ এবং নরমাল ডেলিভারির জন্য দোয়া আছে কিনা সে সম্পর্কে অনেকেই জানতে চান. প্রসব বেদনা যদি অনেক কষ্টকর একটি মুহূর্ত তাই প্রাকৃতিকভাবে প্রসবের জন্য কিছু আমল রয়েছে। পিয়ানো নবী সাঃ এরশাদ করেন হাদিসে আছে আল্লাহ তায়ালার ৯৯ টি গুণবাচক নাম রয়েছে।

যে ব্যক্তি গুণবাচক নাম গুলো জিকির করবে সে জান্নাতে যাবে এবং এই ৯৯ টি নামের একটি নাম হল আলমুবদিও । পবিত্র এই নামের আমলের মাধ্যমে গর্ভে সন্তানের হেফাজত এবং সহজে সন্তান প্রসব হয়। আলমুবদিও শব্দের অর্থ প্রথমবার সৃষ্টিকারী।

আল মুবদিও নামের ফজিলত

যদি কোন ব্যক্তি তার স্ত্রীর গর্ভ বিনষ্টের আশঙ্কা করা অথবা গর্ভে সন্তান ভূমিষ্ঠের স্বাভাবিক সময় অতিবাহিত হয় বা স্বাভাবিকভাবে সন্তান প্রসব করতে চায় সে যেন আল্লাহতালার পবিত্র গুণবাচক নাম আল মুবদিও ৯0 বার পড়ে তার স্ত্রীর পেটে চতুর্দিকে শাহাদাত আঙ্গুল দিয়ে ঘোরায়।

এতে করে আল্লাহর ইচ্ছায় গর্ভে সন্তান হেফাজতে থাকবে এবং গর্ভের সন্তান নিরাপদে ভূমিষ্ঠ হবে।

নরমাল ডেলিভারি দোয়া -২

হাদিস থেকে জানা যায় যখন হযরত ফাতেমা রাদিয়াল্লাহু এর প্রসব বেদনা শুরু হয় তখন রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম হযরত উম্মে সালমা রাদিয়াল্লাহু এবং জয়নাব বিনতে রাদিয়াল্লাহু এর কাছে বলে পাঠান যে তারা যেন তার পাশে বসে আয়াতুল কুরসি এবং দুটি আয়াত তেলাওয়াত করে এবং সূরা ফালাক এবং নাস পড়ে তাকে ফু দেয়। আয়াতগুলো হলো-

১। ইন্না রাব্বাকুমুল্লাহুল লাজি খালাকাজ সামাওয়াতি খালাকাল আর্য্যা আইয়ামিন চুম্মাস তাওয়ালা আর সুখশীল লাইলান মাহারা ইয়াত্তুনুবহু হাসিনা তাবারক আল্লাহু রাব্বুল আলামিন।

বাংলা অর্থ- নিঃসন্দেহে তোমাদের প্রভু হচ্ছেন আল্লাহ যিনি আকাশমণ্ডলী এবং পৃথিবীকে ছয় দিনে সৃষ্টি করেছেন এবং তারপর বিশ্ব সিংহাসনের উপর অধিষ্ঠিত হয়েছেন। তিনি রাত্রি দ্বারা দিনকে ঢেকে দেন এবং দিন রাতের পেছনে আবারো ছুটে চলে আসে। তিনি সূর্য চাঁদ এবং তারকারাজি সৃষ্টি করেছেন সব তারই নিদর্শনের অনুগত।

সাবধান হও সৃষ্টি তারই এবং নির্দেশও তারই অত্যন্ত বরকতময় আল্লাহ সমগ্র বিশ্বের মালিক এবং প্রভু তিনি। আপন প্রভুকে ডাকো কান্নাকাটি করে কণ্ঠস্বরের চুপিসারে ডাকো তিনি সীমালংঘনকারীকে কখনোই পছন্দ করেন না।

২।

‎‫يَا خَالِقَ النَّفْسِ مِنَ النَّفْسِ يَا مُخْرِجَ النَّفْسِ مِنَ النَّفْسِ خَلِعْهَا

৩।

بِسْمِ اللهِ الرَّحْمَنِ الرَّحِيمِ ، لَا إِلَهَ إِلَّا اللهُ الْحَلِيمُ الْكَرِيمُ سُبْحَانَ رَبِّ الْعَرْشِ الْعَظِيْمِ الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ كَأَنَّهُمْ يَوْمَ يَرَوْنَ مَا يُوْعَدُونَ لَمْ يَلْبَثُوا إِلَّا سَاعَةً مِنْ نَهَارٍ بَلَاغُ فَهَلْ يُهْلَكُ إِلَّا الْقَوْمُ الْفَاسِقُونَ

৪।

أَوَلَمْ يَرَ الَّذِينَ كَفَرُوا أَنَّ السَّمَاوَاتِ وَالْأَرْضَ كَانَتَا رَتْقًا

تنتقنَا هُمَا وَجَعَلْنَا مِنَ الْمَاءِ كُلَّ فِي حَيِّ ، أَفَلَا يُؤْمِنُونَ.

নরমাল ডেলিভারি দোয়া এবং আমল

নরমাল ডেলিভারি দোয়া

 

আপনি যদি নরমাল ডেলিভারির দোয়া এবং আমল সম্পর্কে জানতে চান। তাহলে নিচে নরমাল ডেলিভারির জন্য দোয়া এবং আমল সহ বিস্তারিত তথ্য উপস্থাপন করা হলো-

বেশি বেশি করে দোয়া করা- গর্ভ অবস্থায় যে কাজটি সবচেয়ে বেশি করতে হবে তাহলে দোয়া কবুলের সময় গুলোতে আল্লাহতালার কাছে সহজ ডেলিভারির জন্য দোয়া করতে হবে। আল্লাহ তা’আলা চাইলে যে কোন সময় দোয়া কবুল করতে পারেন তবে হাদিসে যে দোয়া কবুল হওয়ার বিশেষ সময় গুলোর কথা উল্লেখ রয়েছে সেসব সময়ে দোয়া কবুলের জন্য দোয়া করতে হবে।

যেমন শেষ রাতের দোয়া সেজদার সময় আজান এবং ইকামতে মধ্যবর্তী, ফরজ নামাজের পর, জুমার দিন বৃষ্টির সময়।

পবিত্র কোরআন তেলাওয়াত করা- গর্ভধারণের সময় বেশি বেশি পবিত্র কোরআন তেলাওয়াত করতে হবে। এতে করে আল্লাহ তায়ালা সন্তান জন্মদানে সহজ করে দিবেন এবং সাহায্য করবেন এছাড়াও পবিত্র কোরআনের বিভিন্ন ধরনের সূরা রয়েছে যেগুলো নিয়মিত পাঠ করলে আল্লাহ তায়ালা নরমাল ডেলিভারি করার তৌফিক দেন।

তার মধ্যে অন্যতম হলো পবিত্র কোরআনের সূরা রাদ এর আট নাম্বার আয়াত। সূরা ফাতির এর ১১ নাম্বার আয়াত। সূরা নাহালের ৮৭ নাম্বার আয়াত এবং সূরা যিলযাল পড়লে এ সময় অনেক বেশি উপকার পাওয়া যায়।

বেশি বেশি জিকির করা- আলেমরা বলে থাকেন আল্লাহ তায়ালার গুণবাচক নাম আল মুবদিউ অর্থাৎ প্রথমবার সৃষ্টিকারী। জিকিরের মাধ্যমে গর্বের সন্তান হেফাজত এবং সহজে নিরাপদ সন্তান প্রসব হয় সুতরাং প্রতিদিন এই আমলটি গর্ভধারণের পর থেকে করতে পারেন।

নফল ইবাদত করা- নরমাল ডেলিভারির জন্য বেশি বেশি নফল এবাদত করতে হবে। এতে করে আল্লাহ তা’আলা আপনার উপর সন্তুষ্ট হবেন এবং খুশি হয়ে আপনার মনের আশা পূরণ করে দিতে পারেন। এ সময় বেশি বেশি নফল নামাজ আদায় করা বা শারীরিকভাবে সুস্থ থাকলে মাঝে মাঝে নফল রোজা আদায় করলে আল্লাহ তা’আলা এ সময় অনেক বেশি সাহায্য করে থাকেন।

বেশি বেশি দান সদকা করা- দান করলে আল্লাহ তায়ালা খুবই খুশি হন। যেকোন ব্যক্তি যদি বিপদের আগেই আল্লাহতালা রাস্তায় দান করেন তাহলে আল্লাহ তায়ালা তাকে কোন বড় ধরনের বিপদ দেন না। তাই নরমাল ডেলিভারির জন্য যেসব আমলগুলো করা জরুরী তার মধ্যে অন্যতম হলো বেশি বেশি দান সদকা করা।

নরমাল ডেলিভারি জন্য করণীয়

নরমাল ডেলিভারি হওয়ার জন্য ঘরোয়া ভাবে কি কি প্রস্তুতি নেওয়া প্রয়োজন বা কি কি কাজ করা প্রয়োজন তা অনেকেই জানেন না। নিচে ঘরোয়াভাবে কোন ধরনের লাইফ স্টাইল মেনে চললে নরমাল ডেলিভারি সম্ভব হয় তা উল্লেখ করা হলো-

সুস্থ স্বাস্থ্যকর ডায়েট- প্রেগনেন্সির শুরু থেকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন। স্বাস্থ্যকর খাবার খান টাটকা ফল এবং শাকসবজি প্রচুর পরিমাণে খেতে হবে। সেই সঙ্গে আয়রন ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারের উপর জোর দিতে হবে। নিয়মিত মাল্টিভিটামিন ট্যাবলেট খেতে হবে।

শরীরের পেশি যত বেশি শিথিল থাকবে তত বেশি নরমাল ডেলিভারি সম্ভাবনা বাড়বে। তাই এই সময় প্রচুর পরিমাণে ভিটামিন গ্রহণ করতে হবে।

বেশি বেশি পানি পান করা- এ সময় শরীরে ফ্লুইড চলাচল ভালো থাকার জন্য প্রচুর পরিমাণে পানি খাওয়া জরুরি। এতে করে রক্ত চলাচল ভালো হয় এবং শরীরে কোষ্ঠকাঠিন্যের সমস্যা ও দেখা দেয় না। তাই বেশি বেশি পানি খেলে নরমাল ডেলিভারিতে অনেক বেশি প্রভাব ফেলে। প্রতিদিন প্রায় ৮ থেকে ১০ গ্লাস অবশ্যই পানি পান করতে হবে।

একটিভ লাইফ স্টাইল- অনেকে প্রেগনেন্সির পুরো সময়টাই শুয়ে বসে কাটিয়ে দিতে চান। এটা একেবারেই করা উচিত নয়। যদি চিকিৎসক কোনো কারণে আপনাকে বেড রেস্টে থাকতে বলেন তাহলে রেস্টে থাকাই ভালো। তাছাড়া বাড়ির হালকা কাজকর্ম করতে পারেন।

ডাক্তারের পরামর্শ নিয়ে যোগাসন বা হালকা ব্যায়াম করতে পারেন। সকাল সন্ধ্যা হাটতে যাবেন এতে করে ওজন কম থাকবে শরীর অসুস্থ হবে এবং নরমাল ডেলিভারি হবে।

দুশ্চিন্তা মুক্ত থাকা- নরমাল ডেলিভারি জন্য শরীর সবসময় সুস্থ ঝরঝরে রাখা প্রয়োজন। এ সময় মানসিক টেনশন নিলেই শরীর খারাপ হবে নিজেকে সবসময় খুশি রাখতে হবে। প্রয়োজনে যেসব কাজ করলে দুশ্চিন্তা মুক্ত থাকা যায় অথবা যাদের সাথে থাকলে মন মেজাজ ভালো থাকে প্রেগনেন্সির সময় সে সবই করতে হবে এবং এ সময় মাসাজ নিলে স্ট্রেস কম হয় এবং নরমাল ডেলিভারিতে ভূমিকা রাখে।

যোগ ব্যায়াম- নরমাল ডেলিভারির জন্য অত্যন্ত উপকারী যেসব জিনিস রয়েছে তার মধ্যে অন্যতম হলো যোগ ব্যায়াম। এতে করে পেশি শিথিল থাকে ওজন নিয়ন্ত্রণে থাকে এমন কি স্ট্রেসও কমে। তাই ডেলিভারি যন্ত্রনা কম করতে এবং নরমাল ডেলিভারির জন্য নিয়মিত যোগ ব্যায়াম করতে পারেন।

নিয়মিত চেকআপ করা- গবেষণা দেখা যায় যে গর্ভাবস্থায় যারা নিয়মিত ডাক্তারি পরামর্শ অনুযায়ী চেকআপে থেকেছেন এমন নারীদের তুলনায় যারা চেকআপে অনিয়মিত ছিলেন তাদের গর্ভকালীন এবং প্রশাসক সংক্রান্ত বিভিন্ন জটিলতার সৃষ্টি হতে লক্ষ্য করা যায়। তাই নিয়মিত চেকআপ করলে নরমাল ডেলিভারি সম্ভাবনা বৃদ্ধি পায়।

সঠিক মাত্রায় ওজন বৃদ্ধি নিশ্চিত করা- মা এবং গর্ভের শিশু সুস্বাস্থ্য নিশ্চিত করতে গর্ভের গর্ভধারণের পরবর্তী সময়ে সঠিক মাত্রায় ওজন বৃদ্ধি বা ওজন নিয়ন্ত্রণ করা খুবই গুরুত্বপূর্ণ। এ সময় সঠিক লক্ষ্যমাত্রা তুলনায় ওজন বৃদ্ধির হার বেশি হলে সেটি মা এবং গর্ভে শিশুর জন্য বিভিন্ন ধরনের জটিলতা সৃষ্টি করতে পারে।

তাই নরমাল ডেলিভারির জন্য সঠিক মাত্রায় ওজন বৃদ্ধি নিশ্চিত করা অবশ্যই গুরুত্বপূর্ণ।

গর্ভকালীন বিশেষ পরামর্শ মেনে চলা- গর্ভধারণের পর পর্যাপ্ত পরিমাণে ঘুমানোর পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নেওয়া বা কোন ধরনের খাবার খেতে হবে কোন ধরনের ঔষধ খেতে হবে সেসব পরামর্শ মেনে চললে অবশ্যই নরমাল ডেলিভারি হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

নরমাল ডেলিভারি হওয়ার খাবার

বিভিন্ন খাবার নরমাল ডেলিভারি হওয়ার জন্য সাহায্য করে থাকে। কেননা বিভিন্ন খাবার ডেলিভারিতে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তার মধ্যে অন্যতম হলো-

  • খেজুর
  • দই
  • প্রচুর পরিমাণে পানি
  • আলু
  • বাদাম
  • এবং বীজ জাতীয় খাবার
  • কলা
  • লিভার

নরমাল ডেলিভারি দোয়া

নরমাল ডেলিভারি দোয়া

আজকে আমরা নরমাল ডেলিভারি দোয়া এবং আমল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইট বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুনঃ 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply