প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর ২০২৩

প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর

বর্তমান সময়ে সরকারি প্রাথমিক বিশ্ববিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে চাকরি করতে অনেকেই আগ্রহী হয়। আগ্রহীদের জানানো যাচ্ছে প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩ সার্কুলার কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত হয়েছে। এই নিয়োগ বিজ্ঞপ্তিটি বাংলাদেশ প্রতিনিধি পত্রিকা ১৮ই জুন ২০২০ তারিখে প্রকাশিত হয়েছে। তাই অনেকেই প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে গুগলে সার্চ করে থাকেন।

আজকে আমরা প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আর পড়ুন – ঢাকার ইংলিশ মিডিয়াম মাদ্রাসার তালিকা

প্রাথমিক শিক্ষক নিয়োগ আবেদনের সময়

সাধারনত সরকারি সহকারী শিক্ষক আবেদন বছরের জুন জুলাই এর মধ্যে শুরু হয়। সর্বশেষ সরকারি সহকারী শিক্ষক আবেদন শুরু হয়েছিলো ২৪ জুন ২০২৩ তারিখে। এবং আবেদনের শেষ সময় ছিলো ৮ জুলাই ২০২৩ তারিখ। পরবর্তী আবেদন কবে শুরু হবে সে ব্যাপারে এখনো পরিষ্কার ধারনা দেয়া হয়নি।

প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর আমাদের ওয়েবসাইটে সবার আগে পেয়ে যাবেন। নতুন বিজ্ঞপ্তি আসলেই আমরা দ্রুত সময়ের মধ্যে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানানোর ট্রাই করবো।

সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ সার্কুলার সংক্ষেপে বর্ণনা

নিয়োগকর্তা- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

চাকরির ধরন- সরকারি

চাকরি প্রকাশের তারিখ- ১৮ জন ২০২৩

পদের সংখ্যা- অগণিত

শিক্ষাগত যোগ্যতা- অনার্স পাশ

প্রকাশিত- বাংলাদেশ প্রতিদিন

আবেদন করার মাধ্যম- অনলাইনে

আবেদন শুরুর তারিখ- ২৪ জুন ২০২৩ তারিখ সকাল সাড়ে দশটা

আবেদনের শেষ তারিখ- ৮ জুলাই ২০২৩ তারিখ ১১ টা ৫৯ মিনিট

অফিসিয়াল ওয়েবসাইট- http://dpe.gov.bd

আবেদন করার লিংক- http://dpe.teletalk.com.bd

বেতন স্কেল- ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০

প্রার্থীর বয়স- ন্যূনতম ২১ থেকে ৩০ বছর

মুক্তিযোদ্ধা সন্তান শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর জন্য- নুন্যতম সর্বোচ্চ বয়স ২১ থেকে ৩২ বছর

শিক্ষাগত যোগ্যতা- যেকোন বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণী বা সম্মানি সিজিপিএ সহ চার স্কেলে ন্যূনতম ২.২৫ এবং ৫ স্কিলের নূন্যতম ২. ০০ স্নাতক বা স্নাতক সম্মানের ডিগ্রী।

প্রাথমিক শিক্ষক নিয়োগ আবেদনের শর্তাবলী

১। প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর সাধারনত এই http://dpe.teletalk.com.bd/ এই ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়। সেই সাথে আবেদনের সকল নির্দেশনা পেয়ে যাবেন এই লিংকে।  উক্ত নির্দেশনা অনুসরণপূর্বক কল্যাণী অ্যাপ্লিকেশন ফরম পূরণ করে সাবমিট করা হলে ওয়েবসাইট হতে প্রার্থীর ইউজার আইডি সহ আনবি স্ট্যাটাস সম্পন্ন ড্রাফট অ্যাপ্লিকেশন কপি তৈরি হবে যা প্রিন্ট করা আবেদনের প্রদত্ত তথ্য যাচাই করতে হবে।

৩। আবেদন ফি জমা দানের পূর্বে draft applicant’s copy  একাধিকবার পড়ে প্রার্থী তার প্রদত্ত তথ্যের যথার্থতা সম্পর্কে নিশ্চিত হবেন এবং কোন ভুল পরিলক্ষিত হলে তার বিপরীতে আবেদন ফি জমা দেয়া যাবে না এবং এই বিজ্ঞপ্তির তিন নং অনুচ্ছেদ অনুসরণ করে নতুন করে application form সঠিক তথ্য দিয়ে পূরণ করে নতুন ইউজার আইডি সংবলিত স্টাটাস সম্পূর্ণ ট্রাফট এপ্লিকেন্ট কপি প্রিন্ট নিয়ে পুনরায় প্রদত্ত তথ্য যাচাই করতে হবে।

৪। সঠিক ভাবে পূরণ করে অ্যাপ্লিকেশন ফর্ম এর বিপরীতে প্রদত্ত ইউজার আইডি ব্যবহার করে পরবর্তী মধ্যে ড্রাফ্ট অ্যাপ্লিকেশ কপিতে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী অনুসরণপূর্বক যেকোনো টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর হতে এসএমএসের মাধ্যমে অফেরত যোগ্য ২০০ টাকা আবেদন ফি এবং টেলিটক সার্ভিস চার্জ ২০ টাকা সহ একত্রে মোট ২২০ টাকা পরিশোধ করতে হবে।

৫। আবেদন ফি পরিষদের পর আবেদনের প্রদত্ত মোবাইল নম্বর এসএমএস এর মাধ্যমে আবেদনকারীকে ইউজার আইডি সহ একটি পাসওয়ার্ড দেওয়া হবে। এরপরে http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটের ডাউনলোড application কপি ট্যাবে ক্লিক করে মোবাইলে প্রাপ্ত ইউজার আইডিও পাসওয়ার্ড সাবমিট করে পেইড স্ট্যাটাস সম্পন্ন ফাইনাল এপ্লিকেন্স কপি পাওয়া যাবে।

৬। ফাইনাল অ্যাপ্লিকেন্স এর রঙিন প্রিন্ট কপি নিয়োগ প্রক্রিয়ার শেষ হবার পর আবশ্যিকভাবে সংরক্ষণ করতে হবে। কেবলমাত্র আবেদন ফি পরিষদের পরে আবেদনটি চূড়ান্তভাবে গ্রহণ করা হয়েছে বলে গণ্য হবে এবং আবেদন আর কোন তথ্য সংযোজন পরিবর্তন একই প্রার্থী নতুন ভাবে অ্যাপ্লিকেশন ফর্ম পূরণের সুযোগ থাকবে না।

৭। পরবর্তী লিখিত পরীক্ষার ব্যবস্থা চূড়ান্ত করার পর প্রত্যেক যোগ্য আবেদনকারী কে এসএমএসের মাধ্যমে প্রবেশপত্র ডাউনলোডের লিংক প্রদান করা হবে যা ব্যবহার করে আবেদনকারী পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। ইউজার আইডি এবং পাসওয়ার্ড পুনরুদ্ধারের প্রয়োজন হলে উত্তর লিঙ্ক প্রার্থীর ব্যক্তিগত তথ্য দিয়ে পুনরুদ্ধার করা যাবে।

৮। অনলাইন আবেদন পত্রে প্রার্থী প্রদত্ত মোবাইল ফোন নম্বরে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যোগাযোগ সম্পন্ন করা হবে বিধায় উত্তরণ নম্বরটি সর্বক্ষণ সচল রাখতে হবে। এসএমএস পড়া এবং প্রার্থনা নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুরোধ অনুসরণ করা অবশ্যই কর্তব্য।

৯। আবেদনকারি যে জেলা বা উপজেলা অথবা শিক্ষা থানার স্থায়ী বাসিন্দা তার প্রার্থী তা উক্ত উপজেলা বা শিক্ষা থানার অনুকূলে নির্ধারিত থাকবে। এবং তার নিয়োগ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম অনুযায়ী নিয়ন্ত্রিত হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ এর বর্ণিত প্রক্রিয়া অনুযায়ী নির্বাচিত প্রার্থীকে উপজেলা বা শিক্ষা থানায় নিয়োগ দেওয়া হবে।

১০। সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ অনুযায়ী মেধা আক্রম অনুসারে নির্বাচিত প্রার্থীদের দ্বারা প্রথমে উপজেলা ও শিক্ষা থানা ভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্ব খাতে ভুক্ত সরকারি শিক্ষকের ০৫ সমূহ পূরণ করা হবে এবং মেধাতালিকার অবশিষ্ট প্রার্থী তারা জাতীয়করণকৃত সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাথমিক শ্রেণীর জন্য রাজস্ব খাতে শ্রেষ্ঠ সরকারি শিক্ষকের পদ সমূহ পূরণ করা হবে।

১১। বিবাহিত মহিলা পার্থক্য আবেদনে তাদের স্বামী অথবা পিতার স্থায়ী ঠিকানা যে কোন একটি তে আবেদন করতে পারবেন। তবে এই দুটি স্থায়ী ঠিকানার মধ্যে তিনি চিঠিতে আবেদনে উল্লেখ করবেন তারপর থেকে উপজেলা বা শিক্ষা থানারকোটাই বিবেচিত হবে।

১২। অসত্য ভুয়া তথ্য সংবলিত ত্রুটিপূর্ণ বা অসম্পূর্ণ আবেদন পত্র কোন কারণ দর্শন ছাড়া বাতিল বলে গণ্য হবে। প্রার্থী কর্তৃক দাখিলকৃত কোন তথ্য বা কাগজপত্র নিয়োগ কার্যক্রম চলাকালে যে কোন পর্যায়ে বা নিয়োগ প্রাপ্তির পরেও সত্য বা ভুল হওয়া প্রমাণিত হলে তার দরখাস্ত বা নিয়োগ বাতিল করা হবে এবং মিথ্যা ভুয়া তথ্য সরবরাহ করার জন্য তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া আবেদনে নিজ জেলা উপজেলা ভুল করলে তারপর প্রার্থীদের বাতিল বলে গণ্য হবে।

১৩। আবেদনপত্রে পোষ্যকোটা উল্লেখ না করলে মৌখিক পরীক্ষার সময় প্রশ্ন কোটার স্বপক্ষে সনদ দাখিল করলেও তাকে প্রশ্ন করতে করা হবে না।

১৪। আবেদনপত্রে পোষ্যকোটা স্বপক্ষে প্রয়োজনীয় প্রমান আদি দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

১৫। সরকারি প্রাথমিক বিশ্ববিদ্যালয় বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ অনুযায়ী প্রশ্ন অর্থ সরকারি প্রাথমিক বিদ্যালয় নিয়ে যেতে আছেন বা ছিলেন এমন শিক্ষকের অবিবাহিত সন্তান যিনি উক্ত শিক্ষকের উপর সম্পূর্ণ নির্ভরশীল আছেন বা জীবিত থাকলে বা চাকরিতে থাকলে সম্পূর্ণরূপে নির্ভরশীল থাকতেন এবং উক্ত শিক্ষকের বিধবা স্ত্রী পত্র তালার প্রাপ্ত কন্যা শিক্ষকের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল ছিলেন তিনি জীবিত থাকলে অনুরূপভাবে নির্ভরশীল থাকবেন মর্মে মৌখিক পরীক্ষার সময় পোষ্যপ্রার্থীদেরকে .৮/৭/২০২৩ তারিখ পর্যন্ত তিনি পোষ্য ছিলেন এই মর্মে সংশ্লিষ্ট উপজেলা থানা শিক্ষা অফিসার কর্তৃক প্রদত্ত সনদ দাখিল করতে হবে। কোন প্রার্থী উল্লেখিত সনদ দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

১৬। পুরুষ প্রার্থী মহিলা কিংবা মহিলা পার্থ পুরুষ উল্লেখ করলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

১৭। প্রার্থীর সনদপত্র ও ছবি সত্যায়ন কারী কর্মকর্তা স্বাক্ষরের নিচে নামসহ সিল থাকতে হবে।

১৮। যেকোনো কারণ দর্শানো ছাড়া নিয়োগ কারি কর্তৃপক্ষ এই বিজ্ঞপ্তি শর্তাবলী পরিবর্তন সংযোজন বিয়োজন বা বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন আবেদনপত্র গ্রহণ বা বাতিল ও নিয়োগের বিষয় নিয়োগ কারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এ বিষয়ে কোন আপত্তি উত্থাপন করা যাবে না।

১৯। এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কারণে কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণ কিংবা প্রার্থিত পদে নিয়োগ প্রদান করতে বাধ্য থাকবে না কর্তৃপক্ষের বিজ্ঞপ্তি বাতিল করার অধিকার সংরক্ষণ করে।

সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ আবেদন ফি

সাধারণত আবেদন ফি সম্পূর্ণ আবেদন সম্পন্ন করার পরই আপনার আবেদন ফি প্রদান করতে হবে। বাংলাদেশ টেলিটকের মাধ্যমে আপনি আবেদন ফি প্রদান করতে পারবেন। তার জন্য ২০০ টাকা এবং সাথে টেলিটক সার্ভিস টাকা দিতে হবে। এ আবেদন ফি দেওয়ার পর আপনি আপনার দেওয়া মোবাইল নাম্বারে একটা এসএমএস পাবেন।

ওইখানে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া থাকবে এবং আপনি পেয়ে ফরম পত্র ডাউনলোড করতে পারবেন। অ্যাপ্লিকেশন কপিতে ইউজার আইডি ব্যবহার করে আবেদন ফি জমা দিতে পারবেন। ফি জমা দিতে টেলিটক প্রিপেইড সিম থেকে এসএমএস করুন।

প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর

প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর

আজকে আমরা প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি প্রাথমিক শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর আর্টিকেলটি ভালো লেগেছে। ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত বা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইটি বুকমার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply