বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় বিস্তারিত

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয়

বাংলা এক্সপ্রেস বিশ্ববিদ্যালয় হচ্ছে একটি পত্রিকার নাম। এই পত্রিকায় শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত বিভিন্ন খবর পাবলিশ করা হয়ে থাকে। তবুও অনেকে বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চায়। আমাদের আজকের আর্টিকেলটি বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত। আশা করছি বাংলায় এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে যা যা জানতে চান তাই আর্টিকেলে খুঁজে পাবেন।

আরো পড়ুন – তুরস্কের সেরা বিশ্ববিদ্যালয় তালিকা

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় কি?

মূলত বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রকাশিত ও নিয়ন্ত্রিত একটি পত্রিকা। এই এ পত্রিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কিত বিভিন্ন নোটিশ এবং সকল খবর প্রকাশিত হয়ে থাকে। কলেজের কোন অনুষ্ঠান সম্পর্কে নিউজ যেকোনো ধরনের নোটিশ কখন কোন ইভেন্ট অনুষ্ঠিত হবে, কখন ভর্তি পরীক্ষা বা কখন কলেজ খোলা থাকবে, বন্ধ থাকবে এ সকল বিষয়ে বাংলা এক্সপ্রেস পত্রিকায় খবর প্রকাশিত হয়ে থাকে।

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় একটি জনপ্রিয় পত্রিকার নাম যেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্পর্কিত সকল চলমান নিউজগুলো প্রকাশিত হয়ে থাকে। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোন অনুষ্ঠান বা বিশেষ নোটিশ জানানোর প্রয়োজন হলে তারা এই পত্রিকার মাধ্যমে সকল ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সকল কর্মচারীদেরও জানিয়ে থাকে। ২০০৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের উদ্যোগে বাংলায় এক্সপ্রেস পত্রিকা সর্বপ্রথম প্রকাশিত হয়।

তখন থেকে এখন অব্দি ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এক্সপ্রেস পত্রিকা প্রকাশিত হয়ে আসছে প্রতি বছর। ২০০৬ সালে বাংলা এক্সপ্রেস পত্রিকা প্রথম বাংলা ভাষায় প্রকাশিত হয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয় সকল নোটিশ খবর ছাত্রছাত্রীদের ক্যাম্পাস জীবন কলেজের বিভিন্ন অনুষ্ঠান বিষয়ক প্রবন্ধ, এছাড়াও আরো বিভিন্ন বিষয় নিয়ে বাংলা এক্সপ্রেস তাদের পত্রিকা প্রকাশ করে থাকে।

এই পত্রিকাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী শিক্ষক শিক্ষিকা কর্মচারীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়। প্রথম দিকে বাংলা এক্সপ্রেস ঢাকা ইউনিভার্সিটি পত্রিকাটি ত্রয় মাসিক পত্রিকা হিসেবে প্রকাশিত হলেও এখন এটি দুই সপ্তাহিক পত্রিকা হিসেবে প্রকাশিত হয়। পত্রিকায় অনেক শিক্ষার্থী তাদের সৃজনশীল মেধা দিয়ে তৈরি কবিতা প্রবন্ধ গল্প ইত্যাদি প্রকাশ করতে পারে। এ ছাড়াও কলেজের অভ্যন্তরী রাজনীতি বিনোদন ইত্যাদি বিষয় নিয়েও বিভিন্ন খবরে পত্রিকায় প্রকাশ করা হয়ে থাকে বলে জানা যায়।

বর্তমানে পত্রিকাটি ৫০০০ কপি প্রায় প্রকাশিত হয়। এই পত্রিকাটি বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কর্মচারীদের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হয় তাদের সুবিধার্থে। বিশ্ববিদ্যালয় এক ঝাক শিক্ষার্থী রয়েছে যারা এই পত্রিকাটিকে উন্নত করার লক্ষ্যে বিভিন্ন ধরনের খেলাধুলার সাংস্কৃতিক আন্তর্জাতিক বিষয়বস্তু নিয়ে গবেষণা করার পেছনে কঠোর পরিশ্রম করে যাচ্ছে যেন শিক্ষার্থীরা তাদের নিজের মতামত গুলো নিজের মত উপস্থাপন করতে পারে সে ব্যাপারেও ব্যবস্থা রয়েছে।

এই পত্রিকাটি ঢাকা বিশ্ববিদ্যাল্যের ছাত্রছাত্রী এবং সেখানকার বিভিন্ন কর্মচারীদের দ্বারা সম্পূর্ণভাবে নিয়ন্ত্রিত হয়ে থাকে। আর এই পত্রিকাটি ঢাকা ভার্সিটিতে খুবই জনপ্রিয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রীদের কাছে অনেক পরিচিত একটি পত্রিকার নাম। পত্রিকাটি বাংলা ভাষায় প্রকাশিত হওয়ার কারণ এবং বিশ্ববিদ্যালয়ের বিনামূল্য বিতরণের কারণ হলো ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদের সমস্যা আশা অভিযোগ এবং তাদের মতামত সমাধানের একটি মাধ্যম হিসেবে যাতে কাজ করে যেতে পারে।

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় ডাউনলোড

আপনি হয়তো গুগলে সার্চ ইঞ্জিনে বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় খুজে থাকেন। বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় ডাউনলোড দেখে সার্চ করে দেখতে পারেন। তবে পত্রিকাটি অফলাইনে পিডিএফ আকারে কিংবা ডাউনলোড করা অধ্যায়ন করতে পারবেন। এমনটা আমরা কোথাও খুঁজে পাইনি তা ছাড়া আমরা নিজেরাও খুঁজে দেখেছি তবে মাসিক ভিত্তিতে ইউটিউবে প্রায় চার হাজার মানুষ এটিকে সার্চ করে থাকে।

সম্ভবত বিশ্ববিদ্যালয় করতে পক্ষ থেকে অনলাইনে প্রকাশ করতে ইচ্ছুক নয় বলে এই বিষয়ে google এ কোন আপডেট তথ্য পাওয়া যায়নি। তাই এ বিষয়টি আপনাদের সাথে শেয়ার করতে পারছি না তবে আপনি যদি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করে থাকেন তাহলে সেখান থেকে নিয়ে পড়তে পারবেন।

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্পর্কে প্রশ্ন এবং উত্তর

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় কি?

উত্তর- মূলত বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রকাশিত একটি পত্রিকা। যেখানে ছাত্রছাত্রীরা তাদের নিজস্ব মতামত অভিযোগ সহ বিভিন্ন সাংস্কৃতিক নিউজ এবং নোটিশ এবং বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরী বিভিন্ন খবর প্রকাশিত করে থাকে।

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকাটি ক্রয় মূল্য কত?

উত্তর- বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকা বিনামূল্যে বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্রছাত্রী শিক্ষক-শিক্ষিকার এবং কর্মচারীদের মধ্যে বিতরণ করা হয়ে থাকে

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় কোন ভাষায় প্রকাশিত হয়?

উত্তর- বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় জনপ্রিয় পত্রিকাটি বর্তমানে ২০১৬ সাল থেকে বর্তমান পর্যন্ত বাংলা ভাষায় প্রকাশিত হয়েছে। যাতে করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে কর্মচারী সবাই এর পত্রিকা পড়তে পারে।

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় কতদিন পর পর প্রকাশিত হয়?

উত্তর- বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকাটি ২০০৬ সালে প্রকাশিত হওয়ার পর এটি ছিল তৈ মাসিক পত্রিকা অর্থাৎ প্রতি তিন মাস পর পর একবার প্রকাশিত হতো। কিন্তু বর্তমানে দুই সপ্তাহ পর পর এই পত্রিকাটি প্রকাশিত হয়ে থাকে।

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকাটি অনলাইনে পড়া যায় কিনা?

উত্তর- না এখন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ বাংলা এক্সপ্রেস পত্রিকাটি অনলাইনে পড়ার জন্য সে অপশনটি চালু করেননি। সম্ভবত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হয় শুধুমাত্র বিশ্ববিদ্যালয় পর্যন্ত সবাইকে বই আকারে বিতরণ করছে।

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকাতে কোন ধরনের নিউজ প্রকাশিত হয়?

উত্তর- বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকাটিতে সব ধরনের বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ খবর রাজনীতির খবর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধরনের নোটিশ শিক্ষার্থীদের জন্য জানানো হয়। জরুরী বিজ্ঞপ্তি সহ বিভিন্ন সাংস্কৃতিক রাজনৈতিক খবর প্রকাশিত করা হয় পাশাপাশি ছাত্র-ছাত্রীদের কোন পরামর্শ মতামত অথবা অভিযোগ থাকলেও তা এই পত্রিকাতে প্রকাশিত হয়।

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্বের পত্রিকাতে কারা কাজ করে?

উত্তর- সাধারণত বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকাতে একদল মেধাবী তরুণ শিক্ষার্থী কাজ করে থাকে এছাড়াও এর প্রতিবাদী প্রকাশ করার জন্য শিক্ষার্থী থেকে শুরু করে কর্মচারী পর্যন্ত এর অন্তর্ভুক্ত রয়েছে।

বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয়

মন্তব্য

আজকে আমরা বাংলা এক্সপ্রেস ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে আপনাদের কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ দিয়ে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। এছাড়াও প্রতিদিন নতুন নতুন আপডেট তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন –

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply