সহজে অনলাইন পাঠদান মনিটরিং করার উপায়

সহজে অনলাইন পাঠদান মনিটরিং

দেশে যেকোনো পেন্ডামিক সিচুয়েশনে শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে গেলে তখন অনলাইনে শিক্ষা কার্যক্রম মনিটরিং করা হয়। ২০২০ সাল থেকে ২২ সাল পর্যন্ত কোভিড উনিশের জন্য চারদিকে শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়। তখন সরকার কর্তৃক একটি সেবা চালু করা হয় যাকে অনলাইন পাঠদান মনিটরিং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নামে অভিহিত করা হয়েছিল।

আজকে আমরা সহজে অনলাইন পাঠদান মনিটরিং পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে। আর্টিকেল খুবই গুরুত্বপূর্ণ তাই আর্টিকেলটি স্কিপ না করে প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

আরো পড়ুন – Bitcoin কি? এখান থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

অনলাইন পাঠদান মনিটরিং

প্রাথমিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গুগল মিট এর মাধ্যমে পাঠদান করাই হচ্ছে অনলাইন পাঠদান মনিটরিং এর প্রধান উদ্দেশ্য। বিশেষ করে এই নীতিটি চালু করা হয় ২০২১ সালের ৩ জুন। বর্তমানে যদিও এটির ব্যবহার খুব কম হয়ে থাকে তারপরেও অনেকে গুগলে সঠিক তথ্যের জন্য সার্চ করে থাকে। প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক শিক্ষার্থীদের প্রাথমিক সুবিধার জন্যই বাংলাদেশ সরকার কর্তৃক একটি অনলাইন ওয়েব সার্ভার তৈরি করা হয়।

যেখানে শুধু প্রাইমারি শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে কেন এবং কিভাবে সার্ভার ব্যবহার করবে সে বিষয়ে স্পষ্টভাবে ধারণা দেওয়ার জন্য ২০২১ সালে ৩ মার্চ একটি নোটিশ পাবলিশ করা হয়ে ছিল। আর সেই নোটিশে বলা হয়েছিল অনলাইন পাঠদান ও সিডিউল এন্ট্রির জন্য স্পষ্টভাবে বলা হয়। কোভিড ১৯ চলাকালীন সময়ের জন্য প্রাথমিক শিক্ষার্থীদের গ্রুপের মাধ্যমে অনলাইন লিংক সংগ্রহ করতে হবে।

আরো পড়ুন – প্লে স্টোর থেকে টাকা ইনকাম করার উপায়

আর এর জন্য তৈরি করা হয়েছে অনলাইন সার্ভার। যে সার্ভার ব্যবহার করে বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের শিক্ষকের কাছে অনলাইন থেকে ক্লাস করে সমস্ত বিষয়ে জ্ঞান লাভ করতে পারবে। বিশেষ করে নোটিশে আরো উল্লেখ করা হয়েছে প্রতিদিন অনলাইনে সিডিউল পোর্টালে এন্ট্রি করতে হবে। সরকারি নোটিশে যে লিংক দেয়া হয়েছে তা হলো http://180.211.137.133:8088/onlineclass/

প্রথমে ওই লিংকে প্রবেশ করে করতে হবে এই লিংকে প্রবেশ করলে একটি ওয়েব পেজ ওপেন হয়। আর সেখানে প্রতিটি শিক্ষার্থী তাদের অনলাইন ক্লাসের সমস্ত পাঠের সিডিউল ও কার্যক্রম জমা দিতে পারে। কিন্তু বর্তমানে সার্ভারটি একেবারে বন্ধ রাখা হয়েছে। তাই অনেকবার চেষ্টা করলেও সার্ভারে প্রবেশ করতে করা যাবে না। এর কারণ হচ্ছে বর্তমানে স্কুলে সরাসরি ক্লাস শুরু হয়েছে তাই এই ওয়েবসাইটে আর দরকার হচ্ছে না।

যদি আবার কোন প্যান্ডেমিক সিচুয়েশন তৈরি হয় তাহলে হয়তো বাংলাদেশ সরকার করতে আবার খুলে দেওয়া হবে। তাছাড়া যদি এমন হয় যে শিক্ষা কেমন চলছে সেটি মনিটরিং হবে তাহলে এই সার্ভার আবারো খুলে দিতে পারে। তাই এখানে এখন চেষ্টা করলেও এই ওয়েব ওপেন হবে না। সহজে অনলাইন পাঠদান মনিটরিং সম্পর্কে আরো জানতে আমাদের মেসেজ করতে পারেন।

অনলাইন মনিটরিং করার উপায়

সহজে অনলাইন পাঠদান মনিটরিং সিস্টেমে মনিটরিং করার উপায় হল-

১। প্রথমে সরকারি নিবন্ধিত লিংকে প্রবেশ করতে হবে।

২। প্রত্যেক বিভাগের জন্য আলাদা আলাদা লিংক রয়েছে সেই লিংকে প্রবেশ করার পর প্রথমে কিছু প্রয়োজনীয় সংক্ষিপ্ত তথ্য প্রদান করতে হবে।

৩। যেমন শিক্ষা প্রতিষ্ঠানের নাম, শ্রেণী উন্নয়ন এবং অন্যান্য বিষয়গুলো।

৪। এরপরে একটি ইউজার নেম এবং পাসওয়ার্ড তৈরি করতে হবে।

৫। সেই তথ্যগুলি ব্যবহার করে লগইন করতে হবে।

৬। পরবর্তীতে এই সিস্টেমে অ্যাক্সেস করতে পারবেন এবং পাঠদানের মনিটরিংও সহজেই করা যাবে।

আরো পড়ুন – কারিনা কাপুর বয়স, পরিবার, ধর্ম, আয় বিস্তারিত

 বাংলাদেশ অনলাইন পাঠদান মনিটরিং লিংক

সহজে অনলাইন পাঠদান মনিটরিং এর জন্য সরকার কিছু আলাদা লিংক দিয়েছে-

ঢাকা বিভাগ- http://180.211.137.133:8088/onlineclass/

খুলনা বিভাগ- http://180.211.137.133:8088/onlineclass/

সিলেট বিভাগ- http://180.211.137.133:8088/onlineclass/

রাজশাহী বিভাগ- http://180.211.137.51:8088/onlineclass/

চট্টগ্রাম বিভাগ- http://180.211.137.51:8088/onlineclass/

বরিশাল বিভাগ- http://180.211.137.51:8088/onlineclass/

রংপুর বিভাগের জন্য লিংক- http://180.211.137.51:8088/onlineclass/

অনলাইন পাঠদান মনিটরিং সম্পর্কে প্রশ্ন এবং উত্তর

কিভাবে অনলাইন পাঠদান মনিটাইজ সিস্টেমে ক্লাসে যোগ দিতে পারি?

উত্তর- অনলাইন পাঠদান মনিটরিং সিস্টেমে ক্লাসে যোগ দিতে হলে প্রথমে সিস্টেমে লগইন করতে হবে। এরপরে ড্যাশবোর্ডে যেতে হবে এবং সেখানে ক্লাসের তালিকা পাওয়া যাবে। নিবন্ধিত শিক্ষার্থীর তালিকা থেকে একটি শিক্ষার্থীর নাম নির্বাচন করতে পারবেন এবং তাদের লোক ক্লাসে যোগ দিতে পারবেন। এর পরে আপনি ক্লাসে শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিত ইত্যাদি মনিটরিং করতে পারবেন।

শিক্ষার্থীরা কিভাবে পাঠদানের যোগ দিতে পারে?

উত্তর- অনলাইন পাঠদান মনিটরিং সিস্টেমে যোগ দিতে প্রথ্মে সিস্টেমে লগইন করতে হবে। তারপর তারা তাদের শিক্ষকের ক্লাসে যোগ দিতে পারবে। যখন শিক্ষক ক্লাস তৈরি করবেন শিক্ষার্থীদের সিস্টেমে ক্লাসের লিংক পাঠানো হবে এবং তারা সেই লিংকে ক্লিক করে ক্লাসে যোগ দিতে পারবে।

কি কি ধরনের তথ্যগুলো অনলাইন পাঠদান মনিটরিং সিস্টেমে মনিটর করা হয়?

উত্তর- অনলাইন পাঠদান মনিটরিং সিস্টেমে আপনি বিভিন্ন ধরনের তথ্য গুলো মনিটরিং করতে পারবেন। এখানে উপস্থিতি, অনুপস্থিতি, গ্রেড সময়সীমা, পাঠের সময়সূচি পাঠের মোট সময় পাঠের লিঙ্ক ইত্যাদির মধ্যে থাকতে পারে। এছাড়াও শিক্ষার্থীদের কর্মক্ষমতা এবং সুধারণা সম্পর্কিত তথ্যগুলো ওভার ভিউ করতে পারেন।

অনলাইন পাঠদান মনিটরিং

মন্তব্য

আজকে আমরা সহজে অনলাইন পাঠদান মনিটরিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে আপনাদের কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই কমেন্ট ও রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। শিক্ষা সহ বিভিন্ন টপিক সম্পর্কে প্রতিদিন নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply