শিক্ষা প্রতিষ্ঠানের নতুন শপথ বাক্য ২০২৩

Table of Contents show

নতুন শপথ বাক্য ২০২৩

বর্তমান সময়ে দেশের প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কে নতুন স্কুলের নতুন শপথ বাক্য পাঠ করার জন্য দিকনির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শপথ বাক্য পরিবর্তিত হওয়ায় অনেকেই মাদ্রাসা, প্রাথমিক এবং মাধ্যমিক বেসরকারী সরকারি সহ সকল বিদ্যালয় নতুন শপথ বাক্য সম্পর্কে অনুসন্ধান করে থাকে। আজকে তাদের জন্যই নতুন শপথ বাক্য ২০২৩ আর্টিকেলটি উপস্থাপন করছি। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আরো পড়ুন – মতিঝিল মডেল স্কুল ভর্তির যোগ্যতা, ভর্তির নিয়ম ও খরচ

শপথ বাক্য নির্দেশনা

 

দেশের সরকারি বেসরকারি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নতুন শপথ বাক্য পাঠ করার ব্যাপারে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়। এই নতুন শপথ বাক্য ২০২৩, ২০২২ সাল থেকে শিক্ষা প্রতিষ্ঠানে নতুন শপথ বাক্য হিসেবে পড়ানো চালু হয়েছে। ২৯ ডিসেম্বর ২০২১ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক অফিস আদেশের সংক্রান্ত এই নির্দেশনা দেয়া হয়েছে। তবে এই সিদ্ধান্ত ২০২২ সালে ১৩ জানুয়ারি থেকে শিক্ষা প্রতিষ্ঠানে কার্যকর করা হয়েছে।

১৩ই জানুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ নজরুল ইসলাম স্বাক্ষরিত অফিস আদেশ বাস্তবায়নের জন্য জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা বিভাগীয় উপ-পরিচালক সহ মাঠ পর্যায়ের শিক্ষা প্রশাসনের কাছে পাঠানো হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানের নতুন শপথ বাক্য

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক স্কুল মাদ্রাসা সহ যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠানের জন্য নতুন শপথ বাক্য নিম্নরূপ-

” জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষ হয়ে মুক্তি সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতার অর্জন করেছে। বিশ্বের বুকে বাঙালি জাতির প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা। আমি দৃপ্ত কণ্ঠে শপথ করছি যে, শহীদদের রক্ত বৃথা যেতে দেব না। দেশকে ভালোবাসবো, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শের উন্নত সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলবো। মহান সৃষ্টিকর্তা আমাকে শক্তি দিন “

স্কুলের নতুন শপথ বাক্য ২০২৩

নতুন শপথ বাক্য পাঠ করার নিয়ম

শিক্ষা মন্ত্রণালয় থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক নির্দেশনা দেওয়া হয় যে, প্রতিদিনের সমাবেশে জাতীয় সংগীত পরিবেশন করার পরেই এই নতুন শপথ বাক্য পাঠ করতে হবে। পাশাপাশি বাংলা ভার্সনের পাশাপাশি ইংরেজি ভার্সন শিক্ষাপ্রতিষ্ঠান সমূহেও একই নির্দেশনা মেনে নিতে হবে। দেশের মাদ্রাসা, সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেকদিন সমাবেশে এই শপথ বাক্য অবশ্যই পাঠ করতে হবে।

” জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষ হয়ে মুক্তি সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতার অর্জন করেছে। বিশ্বের বুকে বাঙালি জাতির প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা। আমি দৃপ্ত কণ্ঠে শপথ করছি যে, শহীদদের রক্ত বৃথা যেতে দেব না। দেশকে ভালোবাসবো, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শের উন্নত সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলবো। মহান সৃষ্টিকর্তা আমাকে শক্তি দিন “

কখন শপথ বাক্য পাঠ করা হয়

সাধারণত ক্লাস শুরুর আগে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরকারি বেসরকারি প্রাত্যহিক সমাবেশ অনুষ্ঠিত হয় যা অ্যাসেম্বলি হিসেবে পরিচিত। এই সমাবেশে সবাইকে ছাত্রছাত্রীদেরকে হালকা শরীর চর্চার পাশাপাশি শপথ বাক্য পাঠ করানোর কথা বলা হয়ে থাকে। এক্ষেত্রে কোথাও কোথাও প্রতিষ্ঠানে নিজস্ব শপথ পড়ানোর নিয়ম চালু আছে। অভিন্ন না হলেও এসব শপথের প্রধান মর্মার্থ দেশ প্রেম।

এছাড়া জাতীয় প্রতিষ্ঠানে জাতীয় সংগীত পাঠ করা হয় এবং জাতীয় সঙ্গীত এর পরবর্তী সময়ে শপথ বাক্য পাঠ করানো হয়।

নতুন শপথ বাক্য বিবরণ

বিদ্যালয়ে বা স্কুল মাদ্রাসায় নতুন শপথ বাক্য ২০২৩ পাঠ করানোর পাশাপাশি বর্তমানে সরকারি বেসরকারি প্রাথমিক ও  উচ্চ বিদ্যালয়গুলোতেও নতুন শপথ বাক্য পাঠ করা বাধ্যতামূলক করা হয়েছে। পুরাতন শপথ বাক্যটির বর্তমানে আর কোন প্রয়োজন নেই। সেটি বর্তমানে বাতিল হিসেবে গণ্য করা হবে। নতুন শপথ বাক্যের বাক্য বিবরণীতে দেখা যায় এখানে-

মোট শব্দ- ৭১ টি

মোট অক্ষর- ৪৯৪ টি

মোট বাক্য- পাঁচটি

পাঠের সময়কাল- প্রায় এক মিনিট

নতুন শপথ বাক্য পিডিএফ

File name: Bangladesh New oath pdf

File type: pdf

File size: 54 kb

Total page: 1

Download link: http://www.shed.gov.bd/

পুরাতন শপথ বাক্য

অনেকটা লম্বা সময় থেকেই এই শপথ বাক্য স্কুলে প্রচলিত হয়ে আসছিল। শপথ বাক্যটি হলো-

“আমি শপথ করিতেছি যে মানুষের সেবায় সর্বদা নিজেকে নিয়োজিত রাখিব। দেশের প্রতি অনুগত থাকিব। দেশের একতা এবং সংহতি বজায় রাখিবার জন্য সচেষ্ট থাকিব। অন্যায় ও দুর্নীতি করিবো না এবং অন্যায় ও দুর্নীতিকে প্রশ্রয় দিব না। হে প্রভু! আমাকে শক্তি দিন আমি যেন বাংলাদেশের সেবা করতে পারি। বাংলাদেশকে একটি শক্তিশালী ও আদর্শ রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে পারি আমিন।”

নতুন শপথ বাক্যের ভিডিও

বর্তমানে নতুন শপথ বাক্যের ভিডিও বা কিভাবে নতুন শপথ বাক্য পাঠ করতে হয় সে সম্পর্কে অনেকে ভিডিও দেখতে চান। গুগল বা ইউটিউবের সার্চ অপশনে গিয়ে নতুন শপথ বাক্যের ভিডিও লিখে সার্চ করলেই নতুন শপথ বাক্যের অনেক ভিডিও সামনে চলে আসবে।

নতুন শপথ বাক্যের ছবি

নিচে নতুন শপথ বাক্যের ছবি দেওয়া হল-

oath

শপথ বাক্য সম্পর্কে কিছু কথা

যারা আমরা ছাত্র রয়েছি তারা সকলেই জানি বাংলাদেশের সকল স্কুল কলেজ মাদ্রাসা এবং প্রাথমিক বিদ্যালয় ক্লাস শুরু হওয়ার পূর্ব মুহূর্তের মধ্যে শরীর চর্চা করানো হয়। এই শারীরিক ব্যায়ামের জাতীয় সংগীত শরীর চর্চা ধর্ম গ্রন্থ থেকে তেলাওয়াত পাশাপাশি সফল বাক্য পাঠ করান হয়ে থাকে। কিন্তু বর্তমানে আমরা যে সকল বাক্য পাঠ করতাম তা বর্তমানে পরিবর্তিত হয়েছে।

প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় পূর্বে শপথ বাক্য পরিবর্তন করে নতুন শপথ বাক্য বাধ্যতা মুলক করে দিয়েছে। এটি সকল স্কুল কলেজ মাদ্রাসা এবং সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের পাঠ করতে হবে। প্রাথমিক ও মাধ্যমিক সহ সকল প্রতিষ্ঠানে নতুন শপথ বাক্য পাঠ করার নির্দেশ দিয়েছে গণশিক্ষা মন্ত্রণালয় আধিদপ্তর।

Untitled design 2023 11 13T182248.091

নতুন শপথ বাক্য ২০২৩

আজকে আমরা শিক্ষা প্রতিষ্ঠানের নতুন শপথ বাক্য ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এবং শপথ বাক্য সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেলটি সম্পর্কে কোন মন্তব্য অথবা মতামত থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সন ইনফরমেশন পেতে আমাদের ওয়েব সাইডটি বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply