অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম আবেদন

অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম

বর্তমান সময়ে প্রায় সবার বাড়িতেই পল্লী বিদ্যুৎ এর কানেকশন থাকে। তবে অনেকেই নতুন বাড়ি করলে পল্লী বিদ্যুতের মিটারের জন্য আবেদন করতে হয়। সেজন্য অনেকেই অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম সম্পর্কে সঠিক তথ্য এবং নিয়ম জানেনা। আজকে আমরা অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম কিভাবে পূরণ করতে হয় এবং পল্লী বিদ্যুৎ মিটার আবেদনের সঠিক নিয়মাবলী এবং বিভিন্ন শর্ত এবং ফি পরিশোধের পদ্ধতি বিস্তারিত আলোচনা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আরো পড়ুন – অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন সংশোধন

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন

বর্তমানে বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী শতভাগ বিদ্যুতের কার্যক্রম এর জন্য  অনলাইনে পল্লী বিদ্যুতের মিটারের জন্য আবেদন করা যাচ্ছে। তাই আপনি যদি বিদ্যুতের আওতায় না থাকেন তাহলে এখনি অনলাইনে পল্লী বিদ্যুতের নতুন মিটারের জন্য আবেদন পত্র জমা দিতে পারেন। আবেদন করার ৩০ কার্য দিবসের মধ্যে আপনার বাসায় পল্লী বিদ্যুতের নতুন সংযোগ পেতে পারেন।

অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম পূরন করলে আপনাকে কোন প্রকার তৃতীয় ব্যক্তির কাছে যেতে হবে না। আপনি সরাসরি অনলাইনে আবেদন করে নিকটস্থ পল্লী বিদ্যুৎ সমিতিতে যোগাযোগ করে বাড়িতে পল্লী বিদ্যুতের নতুন সংযোগ নিয়ে নিতে পারেন।

আরো পড়ুন – অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার শর্ত

অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম পুরন করার পূর্বে বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতির প্রকাশ করা শর্তাবলী জেনে নেওয়া উচিত। নতুন বৈদ্যুতিক মিটার বা বিদ্যুৎ সংযোগ নিতে হলে আপনাকে এই শর্তগুলো মেনে আবেদন করতে হবে।

  • পল্লী বিদ্যুতের মিটারের জন্য আবেদন করার সময় ছবি জাতীয় পরিচয় পত্র এবং সংযোগস্থলের ক্ষারিজের স্ক্যান কপি সংযুক্ত করতে হবে
  • সার্ভিস ড্রপের দূরত্ব ১৩০ ফুটের মধ্যে হতে হবে
  • সঠিকভাবে মেপে সার্ভিস ড্রপ এর দূরত্ব প্রদান করুন
  • সার্ভিস ড্রপ এর দূরত্ব সঠিক না হলে তারের দৈর্ঘ্য কম বা বেশি হতে পারে
  • সার্ভিস ড্রপের ভুল তথ্য দিলে পরবর্তীতে বৈদ্যুতিক সংযোগ পেতে দেরি হতে পারে
  • বাসায় মোট লোড 80 কিলোওয়াট এর বেশি হলে একটি এইচডি সংযোগের নিয়মাবলী প্রযোজ্য হবে
  • তাই এইচডি সংযোগের জন্য একসাথে আবেদন করুন
  • অনলাইনে সার্ভে করার পর প্রয়োজনীয় অর্থ অর্থাৎ আবেদন ফিল্ম মেম্বারশিপ ফ্রি এবং নিরাপত্তা জামানত জমাসহ সকল নির্দেশনায় এস এম এস এর মাধ্যমে জানানো হবে

অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করতে যা যা প্রয়োজন

  • আবেদনকারীর নাম এবং মোবাইল নাম্বার
  • আবেদনকারী জাতীয় পরিচয় নম্বর এবং স্থায়ী ঠিকানা
  • সংযোগস্থলের ঠিকানা
  • সংযোগস্থলে জমির মালিকানা তথ্য দাগ নং এবং খতিয়ান নাম্বার
  • যে ট্রান্সফরমার হতে সংযোগ নিতে চান একই ট্রান্সফরমারের আওতায় আপনার পার্শ্ববর্তী গ্রাহকের বই নং এবং হিসাব নং
  • নিকটবর্তী সার্ভিস হোল হতে আপনার বাসার দূরত্ব কত ফিট প্রয়োজনে মেপে সঠিক তথ্য দিন
  • বাসায় ব্যবহৃত লোড বেশি থাকলে লাইট ফ্যান টিভি ফ্রিজ সকেট সহ তাদের সংখ্যা এবং ওয়ার্ড সম্পর্কে উল্লেখ করুন
  • ছবি জাতীয় পরিচয় পত্র এবং নিজের জমির মালিক না হলে উত্তরাধিকার সনদী স্ক্যান করে আপলোড করতে হবে
  • আপনার বাসার হাউজ ওয়ারিং নিশ্চিত করার জন্য গ্রাউন্ড রডের ক্যাশ মেমোর ছবি স্ক্যান কপি লাগবে

অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম ফিলাপ করার নিয়ম

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম

১। পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম পূরণ করতে প্রথমেই আপনার মোবাইল বা কম্পিউটার থেকে গুগল ক্রোম ব্রাউজারটি ওপেন করুন এবং ভিজিট করুন http://www.rebpbs.com/ ওয়েবসাইট ওপেন করার পর মেনু থেকে আবেদন লিংকে ক্লিক করুন।

২। আবেদন ফরমে লাল রংয়ের স্টার চিহ্নিত তথ্যগুলো অবশ্যই পূরণ করতে হবে।

৩। আপনার এলাকা অনুযায়ী জেলা পল্লী বিদ্যুৎ সমিতি এবং জোনাস অফিস লিস্ট থেকে সিলেক্ট করুন।

৪। একক বাসা বাড়ির জন্য সংযোগের জায়গা থেকে এলটিএ আবাসিক সিলেক্ট করুন। তাছাড়া বহু তল ফ্ল্যাট বাড়ির ক্ষেত্রে এমটিএ আবাসিক সিলেক্ট করুন।

৫। এরপর আবেদনকারীর নাম পিতা মাতার নাম বাংলায় লিখুন যেসব তথ্য ইংরেজিতে বলা আছে তা অবশ্যই ইংরেজিতে লিখবেন।

৬। এরপর আবেদনকারীর স্থায়ী ঠিকানা লিখুন। যদি আপনার স্থায়ী ঠিকানাতে পল্লী বিদ্যুৎ সংযোগ নিতে চান সেই ক্ষেত্রে প্রস্তাবিত বিদ্যুৎ সংযোগের স্থলে ঠিকানা হিসেবে ব্যবহার করুন এই লেখার পাশে টিকবক্সে টিক দিন।

৭। এরপর প্রস্তাবিত বিদ্যুৎ সংযোগস্থলের বিবরণী মৌজার নাম বাংলায় জমির দাগ নম্বর এবং খতিয়ান নম্বর লিখতে হবে সকল সংখ্যা এবং নম্বর ইংরেজিতে লিখবেন।

৮। জিওগ্রাফি তথ্যগুলো সঠিকভাবে লেখার চেষ্টা করুন সার্ভিস পোল হতে দূরত্ব সঠিক ভাবে মেপে সঠিক তথ্য লিখুন।

১০। কানেকশনের ধরণের স্থায়ী বা অস্থায়ী সেটি আপনার প্রয়োজন অনুসারে সিলেক্ট করুন।

১১। লোড সেকশনে আপনার বাসায় ব্যবহার হবে তার নাম সিলেক্ট করুন। মোট সংখ্যা ও ওয়ার্ড ইংরেজিতে লিখুন মোট লোড অটোমেটিক যুক্ত হবে সেই অনুসারে নিজের চাহিদা পেত লোড দেখাবে।

১২। এরপর প্রয়োজনীয় ডকুমেন্ট অর্থাৎ ছবি জাতীয় পরিচয় পত্র ও খারিজা আপলোড করুন।

১৩। অনলাইনে আবেদন সংরক্ষণ করার পর আপনি একটি টেকিং নম্বর ও পিন নম্বর পাবেন এগুলো মোবাইলে ছবি তুলে রাখুন অথবা কম্পিউটার বা মোবাইলে কোন টেক্সট ফাইলে সেভ করে রাখুন। একই সাথে অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরমটি ডাউনলোড প্রিন্ট করে নিন।

১৪। আপনার বাসায় পদ্ধতি কয় ওয়ারিং সম্পন্ন হয়েছে কিনা তা নিশ্চিতকরণ এর জন্য প্রয়োজন হবে গ্রাউনড ক্রয়ের মেমো টেকিং নম্বর এবং পিন নম্বর এর জন্য মেনু থেকে আবেদনে যাওয়ার পর হাউস ওয়ারিং নিশ্চিত করুন লিংকে যান এখানে টেকিং নম্বর এবং পিন নম্বর লিখে সাবমিট করুন। তারপর সিলেক্ট করুন হাউস ওয়্যারিং নিশ্চিত হয়েছে এবং ইএমাই নম্বরটি ইংরেজিতে লিখুন।

১৫। এবার গ্রাউন্ড রডের ক্যাশ মেমোটি আপলোড করুন। বাড়ির ঠিকানা লিখুন এবং ক্যাপচা করতে লিখে সাবমিট করুন বাটনে ক্লিক করুন। আপনার হাউজ ওয়ারিং নিশ্চিত হয়েছে এমন একটি মেসেজ স্ক্রিনে আসবে।

১৬। সবশেষে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি পরিশোধ করতে হবে পল্লী বিদ্যুৎ সংযোগ ফি দেওয়ার দুইটি উপায় আছে বিদ্যুৎ অফিসের নগদ পরিশোধ এবং রকেটের মাধ্যমে পরিশোধ। পরিশোধের জন্য সবচেয়ে ভালো হয় বিদ্যুৎ অফিসের এসে জমা দিলে।

রকেটের মাধ্যমে পল্লী বিদ্যুৎ সংযোগ ফি দেয়ার নিয়ম

  • প্রথমে আপনার রকেট একাউন্টে লগইন করতে হবে
  • লগইন করার পর পেমেন্ট অপশনে ক্লিক করুন
  • পেমেন্ট অপশনে ক্লিক করলে দুইটি অপশন আসবে বিল পেয়ে এবং মার্চেন্ট পে। বিল পেতে ক্লিক করুন
  • এরপর আবারও দুটি অপশন আসবে সেলফ এবং আদার self ক্লিক করুন
  • এরপর বিলের আইডি আসবে আপনি আপনার আইডি নাম্বার দিয়ে ওকে প্রেস করুন
  • এরপর আবার ইন্টারটেকিং আইডি নাম্বার অপশন আসবে সেখানে টেকিং আইডি নাম্বার দিন
  • ট্রেকিং আইডি নাম্বার দেওয়ার পর ইন্টার রেফারেন্স নাম্বার ইন্টার বিল বা রেফারেন্স অপশন আসবে ।সেখানে রেফারেন্স নাম্বার দিন
  • রেফারেন্স নাম্বার দেওয়ার পরে এমাউন্টের ঘর আসবে সেখানে এমাউন্টের সংখ্যা দিয়ে পিন নাম্বার দিয়ে সেন্ড করুন
  • পেমেন্ট করার পর বিদ্যুৎ এর ওয়েবসাইটে যান এবং নিজের পেমেন্ট কনফার্ম করুন

অফিসে গিয়ে পল্লী বিদ্যুৎ সংযোগ ফি পরিশোধ করার নিয়ম

পল্লী বিদ্যুতে নতুন মিটার আবেদ জমা দেওয়ার জন্য আপনার স্বামী বা স্ত্রী, পিতা-মাতা বা কোন সম্পর্কিত ব্যক্তি হিসেবে থাকতে হবে। নতুন মিটারে আবেদন ফি জমা দেওয়ার জন্য আপনার নিকটস্থ পল্লী বিদ্যুৎ কার্যালয় প্রদান করতে হবে। আপনার জেলা অনুযায়ী পল্লী বিদ্যুৎ কার্যালয় ঠিকানা ও কার্যদিবসের সময়সূচী জানতে পারেন। পল্লী বিদ্যুৎ কার্যালয় অফিসিয়াল ওয়েবসাইট বা হেল্পলাইন থেকে আবেদন ফি জমা দেওয়ার সাথে নিচের কাগজপত্র গুলো জমা দিতে হবে।

  • মিটার আবেদন ফরম যা আপনার নিকটস্থ কাউন্টারে পাওয়া যাবে
  • বৈদেশিক আইডেন্টিটির প্রমাণ যেমন জাতীয় পরিচয়পত্র পাসপোর্ট ভোটার আইডি কার্ড ইত্যাদি
  • ঠিকানা প্রমাণ যেমন বিদ্যুৎ বিল, পাসপোর্ট, কর চালান, ওয়ার্ড পরিচয় পত্র
  • উপযুক্ত স্বাক্ষর প্রমাণ যেমন- কর চালান, ব্যাংক স্টেটমেন্ট, সরকারি প্রতিষ্ঠানে প্রমাণ পত্র এই কাগজপত্র

এগুলো সংগ্রহ করে আপনাকে নিকটস্থ পল্লী বিদ্যুৎ কার্যালয়ে ফি জমা দিতে হবে। ফি দেওয়ার সমাধানের পর আপনাকে একটি রিসিট প্রদান করা হবে যা আপনার পল্লী বিদ্যুতের নতুন মিটার আবেদনের সকল তথ্য ও প্রদান করার প্রমাণ হিসেবে থাকবে। আপনার পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন ফি জমা দিয়ে কর্তৃপক্ষ আপনাকে আবেদনটি পরীক্ষা এবং নতুন মিটার ইন্সটল করার প্রক্রিয়ায় আগামী কিছু দিনের মধ্যে আপনাকে নতুন মিটার সরবরাহ করবে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত

অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম এর মাধ্যমে কিভাবে আবেদন করতে হয় তা জানার পরে অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম জমা দেওয়ার ফি কত সে সম্পর্কে জানা দরকার। অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি ১১৫ টাকা। যা সরকার এর মাধ্যমে নির্ধারিত। যেটি রকেট একাউন্ট থেকে বা সরাসরি অফিসে গিয়েও বিল পেমেন্টের মাধ্যমে পরিশোধ করতে হয়।

পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন চেক করার নিয়ম

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম

পল্লী বিদ্যুৎ আবেদন করার পর আবেদন পত্র গ্রহণ করা হয়েছে কিনা তা জানতে পল্লী বিদ্যুতের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন অপশনে গিয়ে আবেদনের সর্বশেষ অবস্থা জানুন এই লেখাটিতে ক্লিক করুন। এরপর আপনার ট্রেকিং নাম্বার এবং পিন নাম্বার দিয়ে অনলাইনে আবেদন স্ট্যাটাস চেক করতে পারেন।

http://www.rebpbs.com/UI/OfficeAutomation/Monitoring/ConsumerManagement/frmApplicationStatusPublic.aspx সরাসরি এই লিংকটি কপি করুন। এরপর আপনার ট্রাকিং নাম্বার ও পিন নাম্বার দিয়ে সাবমিট করলে আপনার পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম এর সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

মন্তব্য

আজকে আমরা অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন। এছাড়া আর্টিকেল সম্পর্কে আপনাদের কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন আপডেট সব ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply