ঠোট লাল করার ক্রিম, কালো ঠোঁট ফর্সা করার ক্রিম

ঠোট লাল করার ক্রিম

বর্তমানে আবহাওয়া প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। যার ফলে হাত পায়ের ত্বক সহ ঠোঁট ও দিন দিন রুক্ষ হয়ে যাচ্ছে। ঠোঁটের অতিরিক্ত চামড়া উঠা ঠোঁট ফেটে যাওয়ার সহ বিভিন্ন কারণে ঠোঁট কালো হয়ে যায়। তাই অনেকেই ঠোট লাল করার জন্য ক্রিম বা কালো ঠোঁট ফর্সা করার ক্রিম সম্পর্কে জানতে চান। আজকে আমরা ঠোট লাল করার ক্রিম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

এবং সহজে ঘরোয়া উপায়ে কিভাবে কালো ঠোঁট ফর্সা করা যায় সে সম্পর্কে বিস্তারিত বর্ণনা করব। আশা করছি আর্টিকেলটি আপনাদের ভালো লাগবে।

আরো পড়ুন – চিকেন পক্সের দাগ দূর করার ক্রিম

ঠোঁট কালো হওয়ার কারণ

ঠোঁট কালো হওয়ার কারণ

ঠোঁট কালো হওয়ার অনেক কারণ রয়েছে। নিচে উল্লেখ করা হল-

  • দীর্ঘদিন অ্যান্টিবায়োটিক সেবনের ফলে
  • যে কোন ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে
  • শরীরে বড় ধরনের কোন রোগের জটিলতা থাকলে
  • শরীরে পানি শূন্যতা থাকলে
  • ঠোঁট ফেটে চামড়া বেশি উঠলে
  • মরা চামড়া উঠলে
  • অতিরিক্ত ধূমপান বা মদ্যপান করলে
  • বেশি লিপস্টিক বা লিপ গ্লস ইউজ করলে
  • নন ব্র্যান্ডের কোন লিপ বাম দীর্ঘদিন ব্যবহার করলে

ঠোঁট ফর্সা বা লাল করার ক্রিম

বাজারে বিভিন্ন ধরনের ঠোঁটের যত্নের ক্রিম পাওয়া যায়। তবে স্কিনের কোন ক্রিম বা ointment ব্যবহার করার পূর্বে ডাক্তারে পরামর্শ নেওয়া উচিত। ডাক্তারের পরামর্শ ব্যতীত কোন ক্রিম ব্যবহার করলে তা স্কিনের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। বাজারে কালো ঠোঁটকে গোলাপি করার জন্য যেসব ক্রিম পাওয়া যায় তার মধ্যে অন্যতম হলো-

SCRU cream lips scrub– ঠোঁটের কালচে ভাব দূর করার জন্য এটি খুবই কার্যকরী একটি প্রোডাক্ট। এটি ঠোঁটের উপর হালকাভাবে মাসাজ করতে হয়। এটি ইউজের সাথে সাথেই চেঞ্জিং দেখতে পাওয়া যায়। দেওয়ার সাথে সাথেই ঠোঁটের অতিরিক্ত ময়লা উঠে আসে। এতে কালোভাব দূর হয়ে ঠোঁট গোলাপি হয়। ঠোঁটের মরা কালো চামড়া বের করে আনে। ওয়ার্ল্ড ওয়াইড এর অনেক রিভিউ আছে এটি ব্যবহারে ঠোঁট গোলাপি হয়। সিগারেটের কালো দাগ ঠোঁট থেকে চলে যায়। শীত বা অন্যান্য সময় ঠোঁট ভালো থাকে এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

ব্যবহারবিধি- এটি ঠোটে লাগিয়ে ভালোভাবে স্ক্রাব করতে হয়। এতে ঠোঁটের ময়লা ঠোঁট ফাটা এবং ঠোঁটের কালো দাগ দূর হয়। এটি প্রতিদিন রাতে ঘুমানোর আগে ঠোঁটে এপ্লাই করতে হবে। সকালে উঠে ঠোঁট ভালোভাবে পরিষ্কার করে ফেলতে হবে। যাদের ঠোঁট ধূমপানের ফলে কালো হয়ে গিয়েছে তাদের জন্য এটি খুবই প্রয়োজনীয়। এটি ছেলে এবং মেয়ে উভয়ের ব্যবহারের উপযোগী।

দাম- এর দাম ৩০০ টাকা।

আরো পড়ুন – মেয়েদের তৈলাক্ত ত্বকের জন্য ভালো ডে ক্রিম কোনটি

Aichun Beauty pink lips 30g-  ঠোটের যত্নে এই ক্রিম খুবই কার্যকরী। বর্তমানে টিনএজ থেকে শুরু করে বিভিন্ন বয়সের মানুষ এই ঠোঁট ফর্সা করে ক্রিমটি ব্যবহার করে থাকেন। এই ক্রিম ব্যবহারের ফলে ঠোঁটের কালো দাগ দূর করে ঠোঁট গোলাপি করা সহ ঠোঁটের মরা চামড়া তুলে ফেলা এবং ঠোঁট পার্মানেন্ট গোলাপি রাখার চেষ্টা করে। এটি দ্বারাজ সহ বিভিন্ন অনলাইন ওয়েবসাইটে খুব সহজে কিনতে পাওয়া যায়। এই ক্রিমটির দাম ১৩২ থেকে শুরু করে ২০০ টাকা।

Liac premium lip balm- অ্যালোভেরার নির্যাস সমৃদ্ধ এই লিপ পামটি ঠোঁট গোলাপি করার জন্য খুবই কার্যকরী। এটি শীত গরম সবসময়ই ব্যবহারের উপযোগী। নিয়মিত ব্যবহার করলে ঠোঁট কখনো কালো হয় না বরং কালো ঠোঁট সব সময় গোলাপি রাতে সাহায্য করে এবং ঠোঁটে মরা চামড়া জন্মায় না। যার ফলে ঠোঁট ন্যাচারাল গোলাপি দেখা যায় এলোভেরা ঠোঁটের যত্নে খুবই উপকারী একটি উপাদান। এই লিপবামের মূল্য দেড়শ টাকা থেকে শুরু করে ১৮০ টাকা পর্যন্ত হতে পারে।

Cherish Herbal lip Scrub Organic exfoliating sugar scrubs- বাজারে ভাল ঠোঁট গোলাপি করার যে সমস্ত ক্রিম পাওয়া যায় তার মধ্যে এই ক্রিমটি অন্যতম। এটি সচরাচর সব জায়গায় পাওয়া যায় ঠোঁটে এলার্জি না থাকলে খুব সহজেই এই ক্রিমটি ব্যবহার করা যায়। এটি ব্যবহার করলে ঠোঁটের মরা চামড়া ওঠা বন্ধ হয়ে ঠোঁট খুব তাড়াতাড়ি গোলাপী করে। এটি বাজারে বিভিন্ন দোকানে পাওয়া যায় অনলাইনেও খুব সহজে কিনতে পাওয়া যায়। এটার দাম ৩০০ টাকা।

Bioaqua pink cherry cream 30g- বাইও একুয়া বায়োজিন কোম্পানির অয়েন্টমেন্ট। খুবই কার্যকরী ভূমিকা পালন করে এতে রয়েছে চেরির লাল রং যা ঠোটের গোলাপি ভাব ফিরিয়ে নিয়ে আসে। এটি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করলে ঠ োঁট সব সময় গোলাপি দেখায়। এই ক্রিমের বর্তমান বাজার মূল্য ৩00 থেকে ৫00 টাকা পর্যন্ত হতে পারে।

Romantic bear lip scrub cream- ঠোঁটের যত্নের এই ক্রিম দেখতে ছোট হলেও এর কার্যকরী ভূমিকা অনেক বড়। এই ক্রিম ব্যবহার করলে ঠোঁটের গোলাপি ভাব খুব দ্রুতই ফিরে আসে এবং খুব সহজে মরা চামড়া উঠে যায়। এর বর্তমান বাজার মূল্য ২০০ টাকা।

Tatto lipstick- অনেকের ঠোঁটে সব ধরনের বাম বা লিপজেল ব্যবহার করার পরেও ঠোঁট গোলাপি হয়না বা থেকে কালো ভাব দূর হয় না তাদের জন্য এই লিপস্টিকের অন্যতম। এটি ব্যবহারে ফলে কঠিন মরা চামড়াগুলো খুব সহজে উঠে ঠোঁটকে সুন্দর ও গোলাপি করে তোলে। এই লিপস্টিকের দাম ৩৫০ টাকা।

Diprobet- বিপ্রভেড খুবই সাধারণ একটি অয়েন্টমেন্ট যা যেকোনো ফার্মেসি দোকান থেকে শুরু করে বিভিন্ন কসমেটিকের দোকানগুলোতেও খুব সহজে পাওয়া যায়। এটি খুব বেশি কার্যকরী গোলাপি করার জন্য। এই অয়েন্টমেন্ট টি খুব বেশি কাজ করে থাকে। এটির দাম ১২০ টাকা থেকে ২৫০ টাকা হতে পারে।

কালো ঠোঁট লাল করার কিছু লিপ মাস্ক

ঠোট লাল করার ক্রিম

নিচে ঠোট লাল করার লিপ মাস্ক এর কিছু নাম উল্লেখ করা হল-

  • Laikou Hydrating lip mask
  • Laneige lip sleeping mask ex made in korea
  • Bioaqua lip are lip sleeping mask

ঠোঁট গোলাপি করার কিছু লিপ বাম

ঠোঁট গোলাপি করার কিছু লিপ বাম এর তালিকা নিচে দেওয়া হল-

  • Aloe vera gel lip balm
  • Labello 24h melt in moisture lip balm
  • Lip care ball balm summer care
  • Burmese lingzhi analgesic balm
  • The body shop lippy lip balm pot
  • Intensive lip care ball balm
  • Lip balm cocoa butter tin 20g uk
  • Meril lip gel
  • Mixiu SCRU cream lip gel

ঠোঁট লাল করার ঘরোয়া উপায়

ঠোঁট লাল করার ঘরোয়া উপায় গুলো নিচে বর্ননা করা হল-

কাঁচা দুধ- প্রতিদিন ঠোঁটে কাচা দুধ ঘষলে ঠোটের কালো রং চলে যাবে সেই সাথে ঠোঁটের রং গোলাপি আকার ধারণ করবে।

গোলাপের পাপড়ি- গোলাপের পাপড়ি প্রথমে দুধে এক ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। তারপর গোলাপের পাপড়ি মধুর সঙ্গে পেস্ট করতে হবে রাতে ঘুমানোর সময় পেস্ট ঠোটে মাখিয়ে রাখলে সকালে উঠে ঠান্ডা দুধ দিয়ে ধুয়ে নিলে খুব সহজে অল্প কয়েকদিনের মধ্যে কালো ঠোঁট গোলাপি হয়ে যাবে।

লেবু আর চিনি- ঠোঁটের যত্নে লেবু  খুবই কার্যকরী। লেবুর এক ফালির উপর চিনি দিয়ে আস্তে আস্তে ঠোটের উপর ঘষে নিতে হবে। এভাবে প্রায় দুই মিনিট ঘষে নিতে হবে চিনি এখানে স্ক্রাবারের কাজ করে থাকে। চিনি ঠোঁটের মরা চামড়া গুলোকে খসে তুলে দিতে সাহায্য করে আর লেবু ঠোঁটের কালো হয়ে যাওয়া চামড়া গুলোকে উজ্জ্বল করতে সাহায্য করে।

টমেটো রস- টমেটো রস বা টমেটো টুকরো ঠোটে মরা চামড়া তুলতে ব্যবহার করতে পারেন। প্রতিদিন অন্তত দুবার করে টমেটো রস ঠোঁটে মাখতে হবে এতে ঠোট উজ্জ্বল হবে।

টক দই- ঠোটের জন্য দুধ বা টক দই খুবই কার্যকরী। ঠোঁটকে উজ্জ্বল করতে লেক্টিক এসিডের খুবই প্রয়োজন হয়। দুধ বা টক দইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ল্যাকটিক অ্যাসিড। দুধ বা টক দই তুলে নিয়ে প্রতিদিন অন্তত দুবার করে ঠোঁটে মালিশ করতে হবে।

ছেলেদের ঠোঁটের কালো দাগ দূর করার ক্রিম

বর্তমানে মেয়েদের পাশাপাশি ছেলেদেরও ঠোঁটে যত্নে বিভিন্ন ক্রিম পাওয়া যায় তাদের মধ্যে অন্যতম হল-

ব্যাট নো ব্যাট- ছেলেদের ঠোটের কালোভাব দূর করার জন্য এই ক্রিমটি খুবই ভালো।

ক্লোভেট- ঠোঁটের কালো দাগ দূর করার জন্য যদি একটু ক্রিম রয়েছে তার মধ্যে অন্যতম হলো ক্লোভেট। এটি ছেলেদের ঠোঁটের কালো দাগ দূর করার জন্য খুবই কার্যকরী একটি ক্রিম। যা ব্যবহারে ঠোঁটের কালো দাগ খুব সহজেই দূর হয়ে যায়।

ঠোট লাল করার ক্রিম সম্পর্কে সতর্কতা

স্কিনের কোন ক্রিম বা ointment ব্যবহার করার পূর্বে ডাক্তারে পরামর্শ নেওয়া উচিত। ডাক্তারের পরামর্শ ব্যতীত কোন ক্রিম ব্যবহার করলে তা স্কিনের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। এমনকি অনেক সময় স্কিন ক্যান্সারও হতে পারে। তাই ডাক্তারের পরামর্শ নিয়েই ক্রিম বা অয়েন্টমেন্ট ব্যবহার করা উচিত।

ঠোট লাল করার ক্রিম

ঠোট লাল করার ক্রিম

আজকে আমরা ঠোঁট লাল করার ক্রিম এবং কালো ঠোট ফর্সা করার ক্রিম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি ঠোট লাল করার ক্রিম আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে আপনাদের কোন মন্তব্য অথবা মতামত থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply