বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

ইসলামের মূল স্তম্ভ হল পাঁচটি। সেগুলো হল – কালেমা, নামাজ, রোজা, হজ এবং যাকাত। যাকাত হল আল্লাহর জন্য একটি আর্থিক এবাদত। সামর্থ্যবানদের সামর্থ্য অনুযায়ী সম্পদের একটি পরিমাণ গরিবদের জন্য গরিবদের মাঝে বিলিয়ে দেওয়াই হলো যাকাত। তাই বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় সে সম্পর্কে অনেকেই জানেন না বিধায় যাকাত দিতে পারেন না।

আজকে আমরা কোন কোন ক্ষেত্রে যাকাত ফরজ এবং কোন কোন ক্ষেত্রে যাকাত ফরজ হয় না এবং যাকাত সম্পর্কিত বিস্তারিত জানা অজানা তথ্য উপস্থাপন করার চেষ্টা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

যাকাত কি?

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

যাকাত আরবি শব্দ যার অর্থ হলো পরিশুদ্ধ করা পবিত্র করা বৃদ্ধি পাওয়া বরকত করা। এটি ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের একটি। প্রত্যেক স্বাধীন পুর্নবয়ষ্ক মুসলমান নর-নারীকে প্রতিবছর নিজের আয় এবং সম্পত্তির একটি নির্দিষ্ট অংশ যদি ইসলামী শরীয়তে নির্ধারিত পরিমান এবং নির্ধারিত সময় ব্যক্তির কাছে থাকে তাহলে গরিব অসহায়ের মধ্যে সে নির্দিষ্ট অংশ বিতরণের নিয়মকে যাকাত বলা হয়।

পবিত্র কোরআনে যাকাত শব্দটি মোট ৩২ বার উল্লেখ এসেছে। নামাজের পরে এটি সবচেয়ে বেশিবার উল্লেখ করা হয়েছে।

যাকাত ফরজ হওয়ার শর্ত

প্রত্যেক স্বাধীন পূর্ণবয়স্ক মুসলিম নর-নারী কাছে নিসাব পরিমাণ অর্থাৎ নির্দিষ্ট পরিমাণ সম্পদ থাকলে নিচের শর্তগুলো অনুসারে তার উপর যাকাত ফরজ হয়ে থাকে। নিচে যাকাত ফরজ হওয়ার শর্ত সমূহ উল্লেখ করা হলো-

১। সম্পদের উপর পূর্ণ মালিকানা থাকা

সম্পত্তির উপর যাকাত ওয়াজিব হওয়ার জন্য সম্পদের মালিকানা সুনির্দিষ্ট হওয়া প্রয়োজন অর্থাৎ যে সম্পদের উপর যাকাত ফরজ হবে সেই সম্পদ নির্দিষ্ট মালিকের অধীনে থাকতে হবে। সম্পদের উপর অন্য কোন মানুষের অধিকার মালিকানা থাকা যাবে না এবং সম্পদ নিজের ইচ্ছামত ভোগ এবং ব্যবহার করার অধিকার থাকতে হবে।

যে সকল সম্পদের মালিকানা নির্দিষ্ট নয় সে সকল সম্পদের কোন যাকাত নেই। যেমন – সরকারি মালিকানাধীন সম্পদ

২। সম্পদ উৎপাদন ক্ষম হওয়া

অর্থাৎ যাকাতের জন্য সম্পদকে অবশ্যই উৎপাদনশীল প্রবৃদ্ধিশীল হতে হবে। অর্থাৎ সম্পদ বৃদ্ধি পাওয়ার যোগ্যতাই থাকতে হবে যেমন গরু মহিষ, ব্যবসায়ের মাল নগদ অর্থ ব্যবসায়িক উদ্দেশ্যে ক্রয় করা যন্ত্রপাতি ইত্যাদি সকল মালামাল। নিজের উন্নতি সাধনের সক্ষম নয় সেসব জিনিসের উপর যাকাত ফরজ হয় না। যেমন- ব্যক্তিগত ব্যবহারের মালামাল বা চলাচলের যানবাহনে ইত্যাদি।

৩। নিসাব পরিমাণ সম্পদ

যাকাত ফরজ হবার তৃতীয় শর্তটি হচ্ছে শরীয়তে নির্দিষ্ট পরিমাণ সম্পদ ব্যক্তি কাছে থাকতে হবে। যেমন সাড়ে ৫২ তলা রুপা বা সাড়ে সাত তোলা স্বর্ণ উভয় মিলে অথবা এই সম্পদের পরিমাণ নগদ অর্থ যদি কারো কাছে এক বছরের নির্দিষ্ট সময় পরিমাণ থাকে তাহলে তার ওপর যাকাত দিতে হয়।

৪। প্রয়োজনের অতিরিক্ত সম্পদ

সারা বছরের মৌলিক প্রয়োজন মিটানোর পর যে সম্পদ বেশি থাকবে শুধুমাত্র তার উপরেই যাকাত ফরজ হয়। এ প্রসঙ্গে কুরআন উল্লেখ করা হয়েছে লোকজন আপনার নিকট জানতে চায় তারা আল্লাহর পথে কি ব্যয় করবে। বলুন যা প্রয়োজনের অতিরিক্ত আল্লাহ এভাবেই তোমাদের জন্য সুস্পষ্ট বিধান বলে দেন।

৫। ঋণমুক্ততা

নিসাব পরিমাণ সম্পদ হলেও ব্যক্তি যদি ঋণমুক্ত না হয় তাহলে তার ওপর যাকাত ওয়াজিব হয় না। যাকাত ওয়াজিব হবার অন্যতম শর্ত হলো ব্যক্তির ঋণমুক্ত হতে হবে। যদি সম্পদের মালিক এত পরিমাণ ঋণগ্রস্ত হন যা নিসাব পরিমাণ সম্পদ মিটাতে অক্ষম। বা নিসাব পরিমাণ সম্পদ তার চেয়েও কম তাহলে তার ওপর যাকাত ফরজ হবেনা।

৬। সম্পদের মেয়াদকাল এক বছর হওয়া

যাকাতের যে পরিমাণ সম্পদ থাকলে যাকাত দিতে হয় সেই সম্পদ এক বছর নিজের আওতায় থাকলেই যাকাত ওয়াজিব হবে। তবে কৃষিজাত ফসল খনিজ সম্পদ ইত্যাদি যাকাত প্রতিবার ফসল তুলার সময় দিতে হয়। প্রতিষ্ঠান এবং কোম্পানির ক্ষেত্রে বছরের শেষে লাভের অংশে বর্ণিত সম্পদ এবং দায়দেনা অনুসারে যাকাতের পরিমাণ নির্ধারণ করা হয়।

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

মূলত যাকাত ফরজ হয় যার কাছে সাড়ে সাত তোলা স্বর্ণ কিংবা সাড়ে ৫২ তোলা রুপা অথবা তার সমপরিমাণ অর্থ যদি কোন ব্যক্তির নিকট থাকে তাহলেই যাকাত তার উপর ফরজ হয়। সেজন্য অনেকেই হিসাব পরিমাণ স্বর্ণ বা রুপার দাম জানেন না। তাই অনেকেই বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় সে সম্পর্কে জানতে চান।

মূলত বর্তমানে সাড়ে ৭ ভরি স্বর্ন এবং সাড়ে ৫২ তোলা রুপার দাম বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন কর্তৃক অনুযায়ী রুপার দাম হলো ৫৬ হাজার টাকা নগদ অর্থ ব্যাংক জমা বা ব্যবসায়িক পণ্য হিসেবে থাকলে তার ওপর যাকাত ফরজ হয়। এছাড়াও সহজ হিসাব হলো যাকাত ফরজ হওয়ার নির্দিষ্ট পরিমাণ টাকা থাকলে ১০০ টাকায় আড়াই টাকা।

১০০০ টাকায় ২৫ টাকা করে আদায় করতে হয়। সুতরাং কারো কাছে যদি সর্বনিম্ন ৫৬ হাজার টাকা থাকে তাহলে অবশ্যই তার ওপর যাকাত ফরজ।

বিভিন্ন বস্তুর যাকাতের পরিমাণ

 টাকার পাশাপাশি বিভিন্ন বস্তু যাকাতের পরিমাণ নিচে উল্লেখ করা হলো-

নগদ অর্থ- ব্যাংক জমা এবং ব্যবসায়িক পণ্য যাকাতের সর্বনিম্ন পরিমাণ হলো ৫২.৫ তোলার রুপার মূল্য সমান। যাকাতের হার সম্পূর্ন মূল্যের ২.৫%

স্বর্ণ- সোনা কিংবা সোনা-রূপার অলংকার নিসাবের পরিমাণ হলো সোনা সাড়ে সাত তোলা রুপা সাড়ে ৫২ তোলা। যাকাতের হার হল সম্পূর্ণ মূল্যের ২.৫%

কৃষিজাত দ্রব্য- আবু হানিফার মতে যেকোনো পরিমাণ। অন্যান্যদের মধ্যে পাঁচ জমির ২৬ মন। এর যাকাতের হার হল বৃষ্টিতে উৎপাদিত দ্রব্যের ১০%

খনিজ জিনিস- নিসাবের পরিমাণ হলো যে কোন পরিমাণ যাকাতের হার দ্রব্যের ২০%

ভেড়া ছাগল- ছাগলের পরিমাণ হলো-

৪০ থেকে ১২০ টি ছাগলের বা ভেড়ার জন্য একটি

১২১ থেকে ২০০ টি জন্য- দুইটি

২০১ থেকে ৪০০ টি এর জন্য- তিনটি

৪০০ থেকে ৪৯৯টি এর জন্য- চারটি

৫০০ বা তার চেয়েও বেশি ভেড়া বা ছাগলের জন্য- পাঁচটি ভেড়া

গরু মহিষ- ৩০ থেকে ৩৯ টির মধ্যে- একটি এক বছরের বাছুর

৪০ টি ৪৯ টি গরু মহিষের জন্য- একটি দুই বছরের বাছুর

৫০ থেকে ৫৯ টি গরু মহিষের জন্য- দুইটি দুই বছরের বাছুর

৬০ থেকে ৬৯ গরুর মহিষের জন্য- একটি তিন বছরের এবং একটি দুই বছরের বাছুর

৭0 থেকে ৬৯ টি গরু মহিষের জন্য- দুই বছরের দুইটি তিন বছরের বাছুর

৮০ থেকে ৮৯ টি- তিনটি দুই বছরের বাছুর

৯০ থেকে ৯৯ টি  গরুর জন্য- একটি তিন বছরের বছর এবং দুইটি বছরের বাছুর

১০০ থেকে ১১৯টি গরুর জন্য- দুই বছরে বছর এভাবে উর্ধ্বে হিসাব হবে

উট বা দুম্বা- পাঁচ থেকে নয়টি উটের জন্য- একটি তিন বছরের বক্রি অথবা একটি এক বছরের বকরি

১০ থেকে ১৪ টি উটের জন্য- দুইটি এক বছরের বকরি

১৫ থেকে ১৯ টি উটের জন্য- তিনটি এক বছরের বকরি

২০ থেকে ২৪ টি উটের জন্য- একটি চার বছরের বকরি

২৫ থেকে ৩৫টি উটের জন্য- চার বছরের মাদি উট

৩৬ থেকে ৪৫টি উটের জন্য- দুইটি তিন বছরের মাধে উট

৪৬ থেকে ৬০টি উটের জন্য- দুটি চার বছরের মাদি উট

ঘোড়া- এর যাকাত নেই কিংবা সম্পূর্ণ ঘোড়া যা রয়েছে তার মূল্যের ২.৫% কিংবা প্রতিটি ঘোরার জন্য এক দিনার পরিমাণ অর্থ।

শেয়ার ব্যাংক- নোট স্টক নিসাবের পরিমাণ ৫২.৫ তোলা রুপার সম্মান মূল্য। যাকাতের হার হল সম্পূর্ণ মূলের ২.৫%। তবে কোম্পানি যাকাত দিলে ব্যক্তিগতভাবে কোন যাকাত দিতে হবে না।

অংশীদারী কারবার এবং মুদারাবা- যাকাতের পরিমাণ সাড়ে ৫২ তোলা রুপার মূল্য। যাকাতের হার হল প্রথমে সম্পত্তির যাকাত দিতে হবে মূলধনের নয়। এরপর লাভ বন্টিত হবে যাকাত ব্যক্তিগত লাভের উপর হয় এক ভাগ ২.৫% দিবে মূলধন সরবরাহকারী এবং একভাগ দিবে শ্রমদানকারী।

স্বর্ণের যাকাতের পরিমাণ

মূলত এক ভরির কোন যাকাত হয় না। যদি আপনার কাছে সাড়ে সাত ভরি স্বর্ণ বা তার চেয়েও বেশি স্বর্ণ থাকে। তাহলে আপনাকে যাকাত প্রদান করতে হবে।

  • ২২ ক্যারেট এক ভরি স্বর্ণের দাম ৯৭ হাজার টাকা এবং এর যাকাত আসে ২৪২৫ টাকা।
  • ২১ ভরি স্বর্ণের দাম ৯৩ হাজার টাকা এবং এর দাম আসে যাকাতে পরিমাণ আসে ২৩২৫ টাকা।
  • ১৮ ক্যারেট ১ ভরি ৭৯ হাজার টাকা এবং যাকাতের পরিমাণ- ১৯৭৫ টাকা
  • অর্থাৎ গড়ে স্বর্ণের ভরি যাকাত প্রায় ২২৫ টাকা

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

যেসব সম্পদের যাকাত দিতে হয়না

হাদিসের আলোকে যেসব সম্পদ সমূহ কে যাকাত থেকে অব্যাহতি দেওয়া হয়েছে সেসব সম্পর্কে অনেকেই জানেন না। কোন কোন সম্পদের উপর যাকাত দিতে হবে না সেজন্য রাসূল সাঃ বলেছেন-

  • বাসস্থানের জন্য নির্মিত ঘরসমূহ
  • ঘরে ব্যবহার করা জিনিস
  • যানবাহনের জন্য পশু
  • চাষাবাদ এবং অন্যান্য আবশ্যকীয় কাজে ব্যবহৃত পশু এবং দাস-দাসী
  • কাঁচা তরকারি
  • মৌসুমী ফল
  • বেশি সেদিন সংরক্ষণ করা যায় না অল্প দিনে নষ্ট হয়ে যায় এমন ফসলে কোন যাকাত দিতে হয় না
  • হানাফী মাযহাব অনুসারে নিজে নিজে উৎপন্ন সমস্ত তরকারি ফল সমূহের যাকাত দিতে হয় না
  • জমি এবং বাড়িঘর
  • মিল ফ্যাক্টরি
  • ওয়্যারহাউস বা গুদাম
  • দোকান
  • এক বছরে কম বয়সের গবাদি পশু
  • ব্যবহার্য যাবতীয় পোশাক
  • বই খাতা কাগজ মুদ্রিত সামগ্রি
  • গৃহের যাবতিয় আসবাবপত্র
  • বাসন-কোসন
  • অফিসে যাবতীয় আসবাবপত্র যন্ত্রপাতি সরঞ্জাম নথি
  • গৃহপালিত সকল প্রকার মুরগি
  • যন্ত্রপাতি হাতিয়ার
  • চলাচলের জন্তু
  • গাড়ি
  • যুদ্ধের অস্ত্র
  • ক্ষণস্থায়ী পচনশীল যাবতীয় কৃষি পণ্য
  • বপন করার জন্য সংরক্ষিত বীজ ইত্যাদির উপর যাকাত ধার্য হবে না

কারা যাকাত পাবে

 

তবে পবিত্র কুরআনের সূরা তাওবার ৬0 নাম্বার আয়াতে যাকাত কারা পাবে সে সম্পর্কে আল্লাহ তা’আলা বর্ণনা করেছেন যে- আটটি খাতে যাকাত বন্টন করতে হবে। এই খাত গুলো সরাসরি কুরআনের নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। সেগুলো হল-

  1. ফকির যার কিছুই নেই
  2. মিসকিন অর্থাৎ যার নিসাব পরিমাণ সম্পদ নেই
  3. যাকাত আদায় নিযুক্ত কর্মচারী যার অন্য কোন জীবিকা নেই
  4. নব মুসলিম অর্থাৎ নতুন মুসলিম হয়েছে এমন ব্যক্তি আর্থিক সংকটে থাকলে
  5. ক্রীতদাস মুক্তির উদ্দেশ্যে
  6. ধনী সম্পদশালী ব্যক্তি যার সম্পদের তুলনায় ঋণ বেশি
  7. আল্লাহর পথে জিহাদ নিযুক্ত ব্যক্তি
  8. মুসাফির

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

আজকে আমরা বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আর্টিকেলটি ভালো লেগেছে। ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন।

কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply