পিনাকী ভট্টাচার্য পরিচয়, জীবনী, স্ত্রী, পরিবার, আয় বিস্তারিত

পিনাকী ভট্টাচার্য পরিচয়

বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত ব্যক্তিদের মধ্যে পিনাকী ভট্টাচার্য অন্যতম। ব্লগার এবং অনলাইন এক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্য পেশায় একজন চিকিৎসক। তিনি বগুড়া জেলার স্কুলের প্রাক্তন শিক্ষক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব শ্যামল ভট্টাচার্যের বড় ছেলে। তবে পিনাকী ভট্টাচার্য প্যারিসে বসবাস করে তার জন্য বাংলাদেশী ব্লগার এবং সোশ্যাল অ্যাক্টিভিটিজ হিসেবে অধিক পরিচিত। আজকে আমরা পিনাকী ভট্টাচার্য পরিচয় সহ বিস্তারিত আলোচনা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আরো পড়ুন –হাফেজ সালেহ আহমদ তাকরিম পরিচয়, হাফেজ তাকরিমের জন্ম, গ্রামের বাড়ি, পড়াশুনা বিস্তারিত

পিনাকী ভট্টাচার্য এর জীবনী

নাম- পিনাকী ভট্টাচার্য- Pinaki Bhattacharya

জন্ম- ১৯৬৭ সাল

জন্মস্থান- বগুড়া জেলা

পিতা- বগুড়া জেলার স্কুলের প্রাক্তন শিক্ষক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব শ্যামল ভট্টাচার্য।

শিক্ষা- এমবিবিএস রাজশাহী মেডিকেল কলেজ

পেশা- ব্লগার অনলাইন অ্যাক্টিভিস্ট এবং চিকিৎসক

রচনা- ১৮টি গ্রন্থ

ওয়েবসাইট- https://pinakbhattacharya.com/

ফেসবুক- https://www.facebook.com

টুইটার https://twitter.com/pinakiTweetsBD

Youtube: https://www.youtube.com/pinaki%20Bhattacharya

Email: [email protected]

পিনাকির স্ত্রীর নাম- অনেকেই পিনাকীর স্ত্রীর নাম জানতে চায় কিন্তু এখন পর্যন্ত পিনাকী ভট্টাচার্যের স্ত্রীর নাম জানা সম্ভব হয়নি।

ধর্ম- পিনাকী ভট্টাচার্য একজন হিন্দু ধর্মের লোক

পিনাকী ভট্টাচার্যের আয়

পিনাকী ভট্টাচার্যের আয় আগেও অনেক বেশি ছিল। কেননা তিনি নিজস্ব কোম্পানির মালিক তাছাড়া বর্তমানে বিশ্ববিদ্যালয় লেকচারার হিসেবে পড়াচ্ছেন। সেখানে খুব ভালো মানের স্যালারি তাকে প্রদান করা হয় যা বাংলাদেশি টাকায় প্রায় কয়েক লাখ হয়ে থাকে।

বয়স- বর্তমানে পিনাকি ভট্টাচার্যের বয়স ৫৬ বছর বলে জানা গিয়েছে।

পিনাকী ভট্টাচার্য প্রকাশিত বইয়ের তালিকা

  • মার্কিন ডকুমেন্টে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ৭১
  • স্বাধীনতা উত্তর বাংলাদেশ
  • রবি বাবুর ডাক্তারি
  • মুক্তিযুদ্ধের বয়ান ইসলাম ধর্ম
  • নাস্তিকতা বিষয়ে বাঙালি কমিউনিস্টদের ভ্রান্তি পর্ব
  • আমার সোনার বাংলা রূপালী কথা
  • নানা রঙের রবীন্দ্রনাথ
  • জিম কার্টুন
  • ডিসকোর্স অন মেথড জ্ঞানের পদ্ধতি বিষয়ের আলোচনা
  • মেডিকেল রিপ্রেজেন্টেটিভ সাফল্যের তথ্যতালার
  • বালাইষাট
  • ওয়েদার মেকার
  • ভারতীয় দর্শনের মজার পাঠ
  • মুক্তিযুদ্ধ ধর্ম ও রাজনীতি ও অন্যান্য প্রসঙ্গ
  • রবীন্দ্রনাথ অন্য আলোয় ঈশ্বর আত্মা কারণ
  • ইতিহাসের ধুলোকালি
  • হ্যান্ডলাইটিংমেন্ট থেকে পোস্ট অন ডাইনোজোম
  • চিন্তার অভিনেতা অভিযাত্রা
  • মন ভ্রমরের কাজলপাখায়

পিনাকী রাজনৈতিক জীবন

পিনাকী ভট্টাচার্য ১৯৬৮ সালের ১৩ জুন বগুড়া জেলা জন্মগ্রহণ করেন। তিনি ঢাকার স্কুলে পড়াশোনা করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করেন। পিনাকী ভট্টাচার্য ইতিহাস ও রাজনীতি নিয়ে পাঁচটি বই লিখেছেন। এছাড়া তিনি জনপ্রিয় অনলাইনে একটিভিস্ট। পিনাকী জীবনে ১৭ টির বেশি বই লেখেছেন। তাছাড়া তিনি এক সময়ের রাজনীতির সাথে খুব জড়িত ছিলেন।

তার প্রকাশিত বই গুলোর বেশিরভাগই রাজনীতি সম্পর্কিত। এবং বর্তমান সময়ের সরকার নিয়ে ও তিনি অনেক সমালোচনা করে থাকেন।

পিনাকী ভট্টাচার্য সম্পর্কে কিছু তথ্য

পিনাকী ভট্টাচার্য একজন সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী হিসেবে পরিচালনা করছেন একটি ফার্মাসিউটিক্যাল কম্পানি। পিনাকি ভট্টাচার্য প্যারিসে বসবাসরত একজন বাংলাদেশী ব্লগার এবং সোশ্যাল একটিভেস্ট হিসেবে ভক্তদের মাঝে অধিক পরিচিত এবং সমাদৃত। তিনি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের একজন ফ্যাকাল্টি। সেখানে তিনি এনভারমেন্টাল টক্সিকোলজি পড়িয়ে থাকেন।

পিনাকি ভট্টাচার্য facebook twitter এবং ব্লগের পোস্টগুলোতে বাংলাদেশে দীর্ঘদিন ধরে চলমান ক্ষমতাসীন সরকারের দুর্নীতি মানবাধিকার লঙ্ঘন অপহরণ এবং বিচারবহির্ভূত হত্যার সমালোচনা করে আসছেন। তার পোস্ট এবং টুইটগুলি প্রায়ই বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সমালোচনা করে। তিনি সাম্প্রতিক অনলাইনে প্রাণনাশের হুমকির সম্মুখীন হয়েছেন অনেকবার।

পাঁচ আগস্ট ২০১৮ নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন সমর্থন করে আন্তর্জাতিকভাবে প্রশংসিত ফটোগ্রাফার শহীদ উল আলম কে গ্রেফতার করে পুলিশ। ঠিক সেই সময় সামরিক গোয়েন্দা কর্মকর্তারা পিনাকীকে ঢাকায় তাদের সদর দপ্তরে ডেকে পাঠায়। কেন তারা ডেকে পাঠায় সে বিষয়ে বিস্তারিত দ্বারা কিছু বলেনি। নজির রয়েছে যে সামরিক গোয়েন্দা কর্মকর্তা বিরুদ্ধে মত পোষণকারীদের দপ্তরে ডেকে পাঠায় তারা সামরিক গোয়েন্দাদের সাথে দেখা করার পর তাদের অনেককেই আর খুঁজে পাওয়া যায়নি।

পরিস্থিতি বিবেচনায় গোয়েন্দা কর্মকর্তাদের সাথে দেখা করতে না গিয়ে আত্মগোপনে চলে যায় পিনাকী ভট্টাচার্য। গোয়েন্দা কর্মকর্তারা একাধিকবার পিনাকে বাসস্থান এবং অফিসে অভিযান চালিয়ে তাকে খুঁজেছিলেন। এমনকি তারা তার বাসস্থানকে ২৪ ঘন্টা নজরদারির মধ্যে রাখেন।পরবর্তীতে পিনাকী ভট্টাচার্য তার ফেসবুকে স্ট্যাটাস এর মাধ্যমে জানায় ৬ই আগস্ট বিকালে সামরিক গোয়েন্দা বাহিনী পরিচয় দানকারী দুজন লোক পিনাকির কর্মস্থল এবং অফিসে এবং বাসায় যায় এবং তিনি কোথায় গেছে তা জানতে চায়।

নিখোঁজ হবার প্রায় পাঁচ দিন পর শনিবারে ফেসবুকে পিনাকী ভট্টাচার্য স্ট্যাটাস দেন তা হল-

“তিনি তার পিতার বিবৃতির উল্লেখ করে বলেন এতে তার প্রকৃত অবস্থা বিবৃত হয়েছে। তবে তিনি এখনো নিরাপদে এবং সুস্থ আছেন বলে জানানো হয়। ফেসবুকের ওই পোস্টে পিনাকি ভট্টাচার্য আরো লিখছেন যারা আদালতের নির্দেশ ছাড়া ওয়ারেন্ট ছাড়া আমাকে তাদের অন্ধকার অফিসে ঢুকিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায়। ধরে নিয়ে যাওয়ার জন্য আমার কর্মস্থলে আর বাসায় খোঁজ করতে আসেন। যারা হয়তো আমাকে গুম করে ফেলতে চান তারা মনে রাখবেন আমারও সন্তান আছে”

আত্মগোপনে থাকাকালীন কর্তৃপক্ষ তার দেশ ছাড়ার উপর নিষেধাজ্ঞা জারি করে। এতে তার উদ্দেশ্য পরিষ্কার হয়ে যায় এ সময় বন্ধুদের সহায়তায় তিনি দেশ ছাড়তে সমর্থ হন এবং ২০১৯ সালের জানুয়ারিতে ফ্রান্সে পৌঁছে এবং সেখান থেকে তিনি এখন রাজনৈতিক আশ্রয়ে রয়েছে। প্যারিসের ইউনিভার্সিটি তে এখন উচ্চতর পড়াশোনা করছেন তিনি বলে জানা যায়।

লেখক হিসেবে পিনাকী ভট্টাচার্য

পিনাকী ভট্টাচার্যের বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করলেও তাদের কিছু উল্লেখযোগ্য বিষয় রয়েছে যে বিষয়গুলো নিয়ে তিনি খুব বেশি লেখালেখি করে থাকেন এবং পিনাকি ভট্টাচার্য লেখালেখি করার সময় সে বইগুলো সকল পর্যায়ে খুব জনপ্রিয় এবং সকল মানুষই তার লেখা বই গুলো বেশি বেশি করে পড়ে থাকে। তার লেখা বিষয়গুলোর মধ্যে একটি হলো দর্শন ইতিহাস ও রাজনীতি উল্লেখযোগ্য। একসময় বাম রাজনীতির সাথে জড়িত ছিলেন এই পিনাকী ভট্টাচার্য।

পিনাকী ভট্টাচার্য পরিচয়

মন্তব্য

আজকে আমরা পিনাকী ভট্টাচার্য পরিচয় পিনাকী ভট্টাচার্যের জীবনী সহ বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য অথবা মতামত থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply