রিপ ফুল ফর্ম কি? RIP full form in bangla

রিপ ফুল ফর্ম 

বর্তমানে রিপ বা R.I.P শব্দটি বিভিন্ন ফেসবুক ইনস্টাগ্রাম টেলিগ্রাম এর মত বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে ব্যবহার করতে দেখা যায়। তাই অনেকেই রিপ ফুল ফর্ম কি এবং রিপ এর বাংলা সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে থাকেন। তাই আজকে আমরা রিপ ফুল ফর্ম কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

এছাড়াও কিছু গুরুত্বপূর্ণ শর্ট ওয়ার্ডের বিস্তারিত আলোচনা করব। আশা করছি আর্টিকেলটা আপনাদের ভালো লাগবে।

আরো পড়ুন – দলিল তল্লাশি অনলাইনে, দলিল অনুসন্ধান 2023

R.I.P বা রিপ ফুল ফর্ম কি?

রিপ এর ফুল ফর্ম হল rest in peace বা শান্তিতে বিশ্রাম নেওয়া। এই রিপ শব্দটি ল্যাটিন শব্দ Requiescat in peace থেকে এসেছে। আজকের প্রয়োজনে রিপ এর এই সংক্ষিপ্ত রূপটি সবাই ব্যবহার করে। প্রতিটি শব্দের একটা আলাদা সংক্ষিপ্ত রূপ রয়েছে যা তাদের কথোপকথনের ভাষার পাশাপাশি বলার সুবিধার্থে ব্যবহার করা হয়ে থাকে।

সংক্ষিপ্ত ব্যবহার করা মানুষের সময় বাঁচায় এবং স্মার্টনেস এর ও পরিচয় দেয়। আজকের যুগে whatsapp, instagram, facebook ইত্যাদির মত সমস্ত সোশ্যাল মিডিয়া গুলোতে এই সমস্ত ওয়ার্ডগুলো চ্যাট করার প্রক্রিয়াটিকে বেশিরভাগই সংক্ষিপ্ত রূপে ব্যবহার করে। যা তাদের চ্যাটিং স্ট্যান্ডার্ড ফর্মটি তুলে ধরে।

রিপ ফুল ফর্ম

রিপ বা R.I.P শব্দের অর্থ

রিপ অর্থ রেস্ট ইন পিস। আর এই রিপ এটির ব্যবহার এটি একটি সংক্ষিপ্ত শব্দ যা ঈশ্বরের কাছে প্রার্থনার জন্য লোকেরা ব্যবহার করে। তবে একইভাবে লোকেরা এই শব্দটি কে একটি দুঃখিত বা দুঃখের ঘটনার পাশাপাশি বিভিন্ন ধরনের মন্তব্য বা একটি কথ্য ভাষা হিসেবেও ব্যবহার করে।

তখন এই ধরনের পরিস্থিতিতে বেশিরভাগ লোক সংক্ষিপ্ত শব্দ আর আই পি ব্যবহার করে। যার মধ্যে অনেকে আছেন এটার বাংলা অর্থ জানেন না। যখন এই ধরনের শব্দগুলো বেশি ব্যবহার করা হয় তখন লোকেরা বেশিরভাগ রিপ এর ফুল ফর্ম এর অর্থ না জেনেই ব্যবহার করে।

সোশ্যাল মিডিয়ার কথা বলতে গেলে চ্যাট করার প্রক্রিয়া হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা সংক্ষিপ্ত শব্দগুলো সবচেয়ে বেশি ব্যবহার করে থাকে। যেমন গুডনাইটকে বলা হয় gd n8 বা good morning কে বলা হয় gd mr9, টেক কেয়ার কে tc এ সমস্ত সংক্ষিপ্ত শব্দ চ্যাটিং এর জনপ্রিয়তা বা স্টান্ডার্ড বৃদ্ধি করে বলেই শব্দগুলো অনেক জনপ্রিয় হয়ে ওঠে।

আরো পড়ুন – ইসবগুলের ভুসি খাওয়ার নিয়ম ও উপকারিতা

রিপ বা R.I.P  কখন ব্যবহার করা হয়

লোকেরা সাধারণত শব্দটি ব্যবহার করে একজন ব্যক্তির মৃত্যু দেখলে বা কোন দুঃখজনক ঘটনার জন্য ব্যবহার করে থাকে। মানুষের শব্দ বলা মাত্রই সেই মৃত্যুতে তাদের দুঃখ প্রকাশ করে। যার অর্থ আত্মা শান্তিতে থাকুক। যখন কোন ব্যক্তি মারা যায় তখন লোকেরা সে ব্যক্তির ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে বা বিভিন্ন জায়গায় শেয়ার করে।

আর এটা লিখে থাকে এবং অন্যান্য লোকের R.I.P দ্বারা মন্তব্য করে। এর অর্থ হলো ঈশ্বর তারা তাকে শান্তি দিক। এসবের পাশাপাশি যখন কোন মৃতদেহকে দাফন করা হয় তখন দাফনের সময় তার উপর একই শব্দ লেখা হয়। এটা মূলত খ্রিস্টীয় সমাজে বেশি ব্যবহার করা হয়।

যখন কোন ব্যক্তি মৃত্যু হয় সে সময় শব্দটা তারা আশেপাশের লোকেরা ব্যবহার করে। তারা তার শান্তির জন্য এবং ঈশ্বরের কাছে প্রার্থনা করে যেন ঈশ্বর ব্যক্তিকে শান্তি প্রদান করে।

R.I.P বা রিপ শব্দের ইতিহাস

Untitled design 12

 R.I.P বা রিপ শব্দটি খ্রিস্টান শব্দ। যেখানে শব্দটি খ্রিস্টানদের পাশাপাশি ইংরেজ লোকেরাও বেশি ব্যবহার করে বা শব্দটি খ্রিস্টান মানুষ এবং ইংরেজদের মধ্যে খুব বিখ্যাত বলে জানা যায়। কোন খ্রিস্টান বা কোন ইংরেজ যখন মারা যায় তখন তার মৃতদেহ দাফন করার সময় সেখানে আর আই পি শব্দটি লিখে দেয়া হয়।

যার অর্থ ঈশ্বর তারা তাকে শান্তিতে রাখুক। ইংরেজরা কথোপকথনের মাধ্যমে ও আর আই পি এমন একটি দুঃখজনক ঘটনার জন্য ব্যবহার করে। এই শব্দটি খ্রিষ্টান এবং ইংরেজি উপজাতি দ্বারা বেশি ব্যবহৃত হতো। কিন্তু ধীরে ধীরে ইংরেজি ভাষা শুধুমাত্র সীমাবদ্ধ ছিল না সারা বিশ্বে কথিত ভাষাগুলোর মধ্যে একটি অন্যতম ছিল।

তাই ইংরেজদের সব ধরনের শর্টফোর্ড মানুষ বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা শুরু করে। বর্তমানে বাংলাদেশে অনেকেই মজার ছলেও আর আইপি বলে থাকে।

RIP শব্দটি কারা বেশি ব্যবহার করে

R.I.P শব্দের অর্থ রেস্ট ইন পিস। এটি খ্রিস্টানরা ব্যবহার করে বেশি। মূলত প্রত্যেক ধর্মের বর্ণের লোকেরাই কারো মৃত্যুতে এটাই আশা করে যেন সৃষ্টিকর্তা তাকে শান্তিতে রাখে। তারা তাকে শান্তি দেয় খ্রিস্টান রিপ বা R.I.P দ্বারা এটি আত্মার জন্য শান্তি কামনা করে।

মুসলমানরা পড়ে ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। এর অর্থ আমরা আল্লাহর কাছ থেকে এসেছি নিশ্চয়ই তার কাছে আবার ফেরত যাব। একেক ধর্মের মানুষের একেক ভাবে সব প্রকাশ করে। R.I.P শব্দটি দ্বারা ইংরেজ এবং খ্রিস্টানরা ট্রান্সিডি শব্দ হিসেবে ব্যবহার করত।

যার দ্বারা দুঃখ প্রকাশ করা হতো এবং মৃতদেহের আত্মার জন্য শান্তি কামনা করা হতো এবং আত্মাকে শান্তি দেওয়ার জন্য ঈশ্বরের কৃপা কামনা করতো। রিপ এর ফুল ফর্ম কি তা তারাই প্রথম প্রচলন করেছিলো।

ফেসবুকে ব্যবহৃত কিছু শব্দের ফুল মিনিং

বর্তমান সময় ফেসবুকে আমরা পোস্ট বা চ্যাটিং এর ক্ষেত্রে বিভিন্ন ধরনের শর্ট শব্দ ব্যবহার করে থাকি। যার দ্বারা সময় ও বাঁচে এবং বেশিও লিখতে হয় না এবং চ্যাটিং এর ক্ষেত্রে স্টান্ডারনেস প্রকার প্রকাশ পায়। নিচে ফেসবুকে ব্যবহৃত কিছু ছোট ছোট শব্দের ফুল মিনিং বর্ণনা করা হলো-

Gn – good night

Gm- good morning

Tc- Take care

Y- why

Wtf- what the fuck

Wth- what the hell

Bd- birth day

Thnx- thank you

Bf- boy friend

Bff- best friend forever

Pls- please

Bt- But

Frnd- friend

Ss- screan shot

Pc- picture credit

রিপ ফুল ফর্ম

রিপ ফুল ফর্ম

আজকে আমরা রিপ ফুল ফর্ম কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এবং রিপ শব্দের অর্থ কি তা জেনেছি। রিপ শব্দের ইতিহাস সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন।

এবং আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইটটি বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন- 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply