কানের ময়লা বের করার উপায় – কানের ময়লা পরিষ্কারের ড্রপ

কানের ময়লা বের করার উপায়

হ্যালো বন্ধুরা। কান পরিস্কার করা নিয়ে এখন পর্যন্ত অনেক কথা হয়তো শুনেছেন। কারো কারো মতে নিয়মিত কান পরিষ্কার করা উচিত আবার কেউ হয়তো বলেছে কান পরিষ্কার না করাই ভালো। আবার কান পরিষ্কার করতে গেলে কি দিয়ে কান পরিষ্কার করবেন সেটা নিয়েও অনেকের মধ্যে তর্ক রয়েছে। আজকে মানুষের কথা নয় বরং বিজ্ঞানের কথা শুনবো। ডাক্তারদের পরামর্শ অনুযায়ী কানের ময়লা বের করার উপায় আছে কিনা তা নিয়ে বিস্তারিত জানব। কানের ময়লা পরিষ্কার করার সুবিধা ও অসুবিধা বিস্তারিত থাকবে আজকের আলোচনায়।

কানের ময়লা বের করার উপায়
ছবি – কানের ময়লা বের করার উপায়

আজকে আমরা মূলত কানের ময়লা বের করার উপায় – কানের ময়লা পরিষ্কারের ড্রপ নিয়ে বিস্তারিত আলোচনা করব। আশা করছি আজকের ব্লক ভালোভাবে পরিষ্কার নিয়ে আর কোন সন্দেহ থাকবে না। আমরা ব্লগে যে তথ্যগুলো দিব সম্পূর্ণ বৈজ্ঞানিক এবং ডাক্তারের পরামর্শ থেকে নেয়া।

কানে ময়লা কেন হয়

কানের ময়লা বের করার উপায় নিয়ে বিস্তারিত জানার আগে আমাদের জানতে হবে কানে ময়লা কেন। আমরা আসলে যেটাকে কানের ময়লা বলি ডাক্তারি ভাষায় সেটাকে এয়ার-ওয়াক্স বলা হয়। এবং এটি কোন ময়লা নয় বরং কানের সুরক্ষার জন্য বিভিন্ন গ্রন্থি থেকে তৈরি হওয়ার বিশেষ ধরনের তরল  যাতে ছত্রাক ও ব্যাকটেরিয়া প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে। সাধারণত কানের ময়লা বা এয়ার-ওয়াক্স বাইরে থেকে পরিষ্কার করতে হয় না। খাবার গ্রহণের সময় চোয়ালের নড়াচড়া কিংবা স্বাভাবিক চলাফেরার সময় কান থেকে অপ্রয়োজনীয় মহিলা নিজে থেকেই বের হয়ে যায় ।

অর্থাৎ বাইরে থেকে কটন বাড কিংবা কাঠি দিয়ে পরিষ্কার না করলেও কান প্রয়োজন মত ইয়ার-ওয়াক্স নিজে থেকেই বের করে দেবে। এবং এটি খুবই স্বাভাবিক একটি প্রক্রিয়া। কিন্তু যখনই আপনি বাইরে থেকে জোর করে এটি পরিষ্কার করার চেষ্টা করবেন তখন অনেক সময় ময়লা গুলো ভেতরে চলে যাওয়ার সম্ভাবনা থাকে রবং কানের ক্ষতি করতে পারে।

এয়ার-ওয়াক্স বা কানের ময়লার উপকারিতা

যদিও বাংলায় ইয়ার-ওয়াক্সকে আমরা কানের ময়লা হিসেবে চিনি আসলে এটি কানের ময়লা নয় বরং প্রাকৃতিক ভাবে কান থেকে তৈরি হওয়া এক বিশেষ ধরনের মোম জাতীয় তরল যা বাইরের ধুলোবালি, ব্যাকটেরিয়া ও ক্ষতিকর ছত্রাক থেকে কানকে রক্ষা করে। নিচে ইয়ার-ওয়াক্স  উপকারিতা নিয়ে আলোচনা করা হলো

  • বাইরের ধূলোবালি থেকে কান পরিষ্কার করে
  • কানে কোনোরকম ইনফেকশন হতে দেয় না
  • শরীরের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে
  • শ্রবণে সাহায্য করে
  • ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ছত্রাক থেকে রক্ষা করে

কানের ময়লা পরিষ্কার করার সহজ উপায়

যেহেতু আজকে আমাদের মূল আলোচনা কানের ময়লা বের করার উপায় নিয়ে।সাধারণত কানের ভেতরে ইয়ার-ওয়াক্স বা কানের ময়লা সামান্য পরিমাণ থাকে কানের জন্য উপকারী। যেমনটা আমরা উপরে বাইরে থেকে ইয়ার বাড অথবা কাঠি দিয়ে কানের ময়লা পরিষ্কার করার প্রয়োজন পড়ে না। সাধারণত খাবার গ্রহণের সময় চোয়ালের নড়াচড়া কিংবা চলাফেরার সময় কানে নড়াচড়ার মাধ্যমে অতিরিক্ত হেয়ার ওয়াক্স বা কানের ময়লা নিজে নিজেই বের হয়ে যায়। তবে কিছু কিছু ক্ষেত্রে কানের ময়লা পরিষ্কার করার প্রয়োজন হয় পড়ে। সে ক্ষেত্রে ডাক্তাররা কিছু ঘরোয়া পদ্ধতি সাজেশন দিয়ে থাকেন। নিজে আমরা কান পরিষ্কার করার ঘরোয়া পদ্ধতি নিয়ে আলোচনা করব।

কানের ময়লা পরিষ্কার করার ঘরোয়া পদ্ধতি

ডাক্তারের জোর করে কানের ময়লা পরিষ্কার করার সাজেশন দেন না। কিন্তু অনেক ক্ষেত্রে কানের ভেতর বেশি পরিমাণে ময়লা জমে গেলে কানে শুনতে সমস্যা হতে পারে সে ক্ষেত্রে পরিষ্কার করার প্রয়োজন হতে পারে। সে ক্ষেত্রে ডাক্তাররা সাজেশন দিয়ে থাকেন প্রথমে কানে সামান্য গরম করে কয়েক ফোঁটা অলিভ অয়েল না দিতে। এতে করে কানের ময়লা গলে নরম হয়ে যায় এবং আপনা আপনি বের হয়ে আসে।

আপনা আপনি বের হয়ে না আসে সেক্ষেত্রে কোন নরম জিনিস যেমন গামছা বা কাপড়ের কোনা চোখা করে কানের ভেতর থেকে পানির মতো ময়লা গুলো বের করে নিয়ে আসুন। কোন অবস্থাতেই কটন বাড দিয়ে কান পরিষ্কার করা যাবে না এতে করে মহলা ভেতরে চলে যেতে পারে। আশা করছি কানের ময়লা বের করার উপায় বুঝতে পেরেছেন।

কানে পানি ঢুকলে করনীয়

অনেক সময় গোসল করতে গিয়ে কানে পানি ঢুকে কান বন্ধ হয়ে যায়। এ ক্ষেত্রে অনেকেই কানে শক্ত কটন বাড দিয়ে পানি বের করার চেষ্টা করেন। কিন্তু বাস্তবে এইভাবে পানি বের করানো যায়না বরং পানির ভেতরে চলে যায় এবং কানের পর্দা তে ইনফেকশন হতে পারে। কখনো যদি কানে পানি যায় সে ক্ষেত্রে বাইরে থেকে তোয়ালে বা গামছা দিয়ে যতটুকু সম্ভব চাপ দিয়ে বের করুন। এবং মাথা সামান্য বাকা করে করে ঝাঁকি দিয়ে পানি বের করার চেষ্টা করুন। কিছু পানি যদি ভেতরে থেকেও যায় তাহলে তা আপনা আপনি বের হয়ে আসবে।

আরো পড়ুন – ছেলেদের গোপনাঙ্গের পাশে চুলকানি ঘরোয়া উপায়- যৌনাঙ্গে চুলকানির ঔষধ

কটন বাড দিয়ে কান পরিষ্কার করা উচিত কিনা

অনেকেই আমাদের কাছে জানতে চান কটনবাড দিয়ে কান পরিষ্কার করা উচিত কিনা। এর উত্তর হচ্ছে মোটেই নয়। যেমনটা আমরা উপরে বলেছে কানের ময়লা ক্ষতিকর কোনো তরল নয় বরং তা কানকে বিভিন্ন ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং ইনফেকশন থেকে রক্ষা করে। কটন বাড দিয়ে কান পরিষ্কার করতে গেলে অনেক সময় ময়লা ভেতরে চলে যেতে পারে, যা পরবর্তীতে ইনফেকশন করতে পারে। এছাড়াও কটন বাডের গুতা লেগে কানের পর্দার ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই ডাক্তারের সাজেশন হলো কোনভাবেই কাটনবাড অথবা এই জাতীয় শক্ত কোন জিনিস দিয়ে ব্যবহার করা যাবে না। কাটনবাড  দিয়ে কান পরিষ্কার করার ক্ষতিকর দিকগুলো হলো

  • কানের ময়লা ভেতরে চলে গিয়ে ইনফেকশন তৈরি করতে পারে
  • গুতা লেগে কানের পর্দা ক্ষতিগ্রস্ত হতে পারে
  • কটনবাডের লেগে থাকে জীবনু থেকে ইনফেকশন হতে পারে

কানের ময়লা পরিষ্কারের ড্রপ এর নাম

উপরে আমরা কানের ময়লা বের করার উপায় নিয়ে আলোচনা করেছে এবং ঘরোয়া কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। অনেকেই আমাদের কাছে জানতে চান তাদের ময়লা পরিষ্কারের ড্রপ এর নাম। বাজারে বর্তমানে কানের ময়লা পরিষ্কার করার অনেকগুলো পাওয়া যায় যা কয়েক ফোঁটা কানে দিলে ময়লা তরল আকারে বের হয়ে আসে। তবে কিছু কিছু ক্ষেত্রে এগুলো কানের ক্ষতি করে। বাজারে বহুল প্রচলিত কিছু কানের ময়লা পরিষ্কার করার ড্রপ হল

  • সেরুক্লিন ড্রপ
  • সিপ্রোসেন কানের ড্রপ
  • ক্লারিজোল কানের ড্রপ

এর বাইরে বিভিন্ন কোম্পানির অনেক কানের ড্রপ পাওয়া যায়। তবে ডাক্তারের পরামর্শ ছাড়া কানের ড্রপ ব্যবহারের কানের ক্ষতি হতে পারে। আপনার যদি মনে হয় এখানে অধিক পরিমাণে ময়লা জমেছে সে ক্ষেত্রে প্রথমেই ড্রপ ব্যবহার না করে ঘরোয়া পদ্ধতিতে কানের ময়লা বের করার চেষ্টা করতে পারেন

কাত হয়ে শুয়ে কানে কয়েক ফোঁটা অলিভ অয়েল বা জলপাই এর তেল দিন। অলিভ অয়েল দেয়ার ফলে কানের ময়লা নরম হয়ে যাবে। এরপর নরম কাপড় কুচি করে যতটুকু সম্ভব ময়লা বের করে ফেলুন। কোন অবস্থাতেই শক্ত কিছু দেয়া যাবে না।

আরো পড়ুন – মেয়েদের মুখের লোম দূর করার ক্রিম – মুখের লোম তোলা কি হারাম

কানের ময়লা বের করার উপায়

উপরে আমরা কানের ময়লা বের করার উপায় – কানের ময়লা পরিষ্কারের ড্রপ নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি ব্লগ টি আপনাদের ভাল লেগেছে। ওয়েবসাইটে আমরা নিয়মিত এই ধরনের স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পোস্ট করে থাকি। ভালো লাগলে আমাদের অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। এছাড়া আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ

আরো পড়ুন – পুরুষের চোখের নিচের কালো দাগ দূর করার ক্রিম – ডার্ক সার্কেল দূর করার উপায়

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment