প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন নিয়ম 2022

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন নিয়ম

আসসালামু আলাইকুম। আমাদের মধ্যে অনেকই বিসেশে যাওয়ার জন্য ব্যাংক থেকে লোন নেয়ার কথা ভেবে থাকি কিন্তু সঠিক নিয়ম না জানার কারনে আমরা লোনের জন্য আবেদন করতে পারি না। কিন্তু বাংলাদেশের একটি বিশেষ ব্যাংক আছে যা প্রবাসিদের জন্য লোন সহজ কিছু শর্তে লোন দিয়ে থাকে।

আমরা মূলত প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন নিয়ম নিয়ে আজকে বিস্তারিত জানবো। প্রবাসী কল্যাণ ব্যাংক কত প্রকার লোন দিয়ে থাকে এবং এই সকল লোনের সুবিধা অসুবিধা কি এইসব নিয়ে বিস্তারিত জানবো আজকের পোষ্টে। তাহলে আর দেরি না করে চলুন শুরু করি প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদনের নিয়ম ও বিস্তারিত।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন প্রকারভেদ

প্রবাসী কল্যান ব্যাংক মূলত প্রবাসিদের জন্য ৪ ধরনের লোন দিয়ে থাকে।

  1. পুনর্বাসন ঋন
  2. বিশেষ পুনর্বাসন ঋন
  3. অভিবাসন ঋন বা মাইগ্রেশন ঋন
  4. বঙ্গবন্ধু অভিবাসি বৃহৎ পরিবার ঋন

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন নিয়ম জানার আগে আপনার এই ৪ ধরনের ঋন প্যাকেজ নিয়ে বিস্তারিত জানতে হবে। তাহলে আপনি নিজের জন্য পার্ফেক্ট ঋন প্যাকেজ তি বাছাই করতে পারবেন এবং প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন করতে পারবেন সহজে। চলুন তাহলে এই ৪ ধরনের ঋন নিয়ে বিস্তারিত জানা যাক।

প্রবাসী কল্যাণ ব্যাংক পুনর্বাসন ঋন

এই ঋন মূলত যারা কোন সমস্যার কারনে বিদেশ থেকে দেশে ফিরে এসেছেন তাদের জন্য। এই ঋনের মাধ্যমে আপনি খুদ্র পরিসরে খামার বা ছোট ব্যবসা শুরু করতে পারবে। চলুন দেখে নেয়া যাক এই ঋন আবেদনের জন্য কি কি কাগজপত্র লাগে এবং কিইভাবে খুব সহজে এই ঋনের জন্য আবেদন করতে পারেন।

পুনর্বাসন ঋন এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র

  • সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি লাগবে।
  • ভোটার আইডি কার্ডে দেয়া স্থায়ী ও বর্তমান ঠিকানা প্রমান করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র।
  • যেহেতু এই ঋন মুলত কোন একটা নির্দিষ্ট প্রকল্পের জন্য দেয়া হয়। অর্থাৎ আপনি একটি খামার করবেন বা কোন একটি প্রোজেক্ট করবেন ইত্যাদি। তাই আপনি প্রকল্পের জন্য যে যায়গা নির্ধারন করবেন তা নিজের সম্পত্ত্বি  প্রমান করার জন্য প্রয়োজনীয় কাগজ দেখাতে হবে।
  • আর যদি যায়গাটি ভাড়া হয় তাহলে তা প্রমানের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস।
  • আপনি যে ইতপূর্বে বিদেশ ছিলেন তা প্রমানের জন্য প্রয়োজনীয় কাগজপত্র।
  • আর কিছু অতিরিক্ত কাগজপত্র লাগবে যা সাধারন ঋন নেয়ার সময় লাগে।

পুনর্বাস ঋন নিয়ে বিস্তারিত জানতে নিচের বাটনে ক্লিক করুন

পুনর্বাসন ঋন বিস্তারিত 

পুনর্বাসন ঋন এর সুদের হার

শতকরা ৯ টাকা সুদের হারে ঋন এর সম্পূর্ন টাকা পরিশোধ করতে হবে। আর পরিশোধের সময় নির্ধারন হবে ঋন এর ধরন ও আপনার প্রকল্পের ধরন অনুযায়ী।

প্রবাসী কল্যাণ ব্যাংক বিশেষ পুনর্বাসন ঋন

বিশেষ পূনর্বাসন ঋন  মুলত চালু করা হয় করোনাকালীন সময়ে যারা বিভিন্ন সমস্যায় পড়ে বিদেশ থেকে দেশে ফিরে এসেছেন তাদের জন্য। করোনা কালীন সময়ে বিশেষ বিবেচনায় এই ঋন সুবিধাটি প্রবাস ফেরতদের জন্য চালু করা হয়েছিলো। দুইশত কোটি টাকার তহবিলে এখন পর্যন্ত প্রায় অর্ধেকের ও কম বিতরন করা হয়েছে। 

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফরম

পুনর্বাসন ঋন এর সুদের হার

শতকরা ৪ টাকা সুদের হারে এই ঋন  পরিশোধ করতে হবে। আর পরিশোধের সময় নির্ধারন করা হবে লোনের পরিমানের উপর। প্রবাসী কল্যাণ ব্যাংক বিশেষ পুনর্বাসন ঋন নিয়ে প্রবাসী কল্যান ব্যাংক এর পক্ষ থেকে বিস্তারিত বর্ননা সহ একটি পিডিএফ দেয়া হয়েছে। আপনি এই লোন সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইলে নিচের বাটনে ক্লিক করে পিডিএফ টি পড়ে নিন।

বিশেষ পুনর্বাসন ঋণ বিস্তারিত

প্রবাসী কল্যাণ ব্যাংক অভিবাসন ঋন

এটি মূলত এক বিদেশ গমনের পরে অন্য দেশে কাজের জন্য স্থানান্তরিত হওয়ার ক্ষেত্রে দেয়া হয়ে থাকে। এই লোন সুবিধা পেতে হলে আপনাকে কিছু শর্ত ও নিয়ম মেনে আবেদন করতে হবে। 

  • আপনাকে অবশ্যই বৈধ উপায়ে বিদেশ যেতে হবে। 
  • আপনার অবর্তমানে আপনার পরিবারের সক্ষমতা থাকতে হবে ঋন চালানোর।
  • শারীরিক যোগ্যতার সার্টিফিকেট দেখাতে হবে। 
  • সদ্য তোলা ছবি সহ প্রয়োজনীয় কাগজ পত্র দেখাতে হবে। 

অভিবাসি ঋন নিয়ে বিস্তারিত জানতে নিচের বাটনে ক্লিক করুন

অভিবাসি ঋন বিস্তারিত

অভিবাসন ঋন এর সুদের হার

শতকরা ৯ টাকা সুদের হারে আপনাকে এই ঋন পরিশোধ করতে হবে। আপনি যে দেশে উশ্তাহ্ন করছেন তার ভিসার মেয়াদ অনুযায়ী লোন পরিশোধের সময় ঠিক করা হয় তবে এই ক্ষেত্রে সর্বোচ্চ সময় সীম ২ বছর দেয়া হয়ে থাকে। 

আরো পড়ুন: সৌদি আরবের কোম্পানি ভিসা 2022 (নতুন আপডেট)

বঙ্গবন্ধু অভিবাসি বৃহৎ পরিবার ঋন বিস্তারিত

প্রবাসীদের পরিবারের সদস্যদের আর্থিক সমস্যা কাটাতে বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ সুবিধা চালু করেছে প্রবাসী কল্যাণ ব্যাংক। এক্ষেত্রে মৎস্য, প্রাণী, কুটির শিল্প ইত্যাদি খাতে ঋণ দেয়া হবে। জামানত বিহীন সর্বোচ্চ দুই লাখ টাকা পর্যন্ত ঋণ নেয়া যাবে। তবে দুই লাখের বেশি হলে জামানত লাগবে।

বিদেশে যাওয়ার পরে ঋণ গ্রহীতারা তাদের স্বজনদের কাছে টাকা পাঠান। সেখান থেকেই ঋণের অর্থ শোধ হয়ে যায়।
এখন পর্যন্ত প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে প্রায় ৫৩ হাজার এর বেশি পরিবারকে ৭৬০ কোটি টাকা ঋণ দেয়া হয়েছে।

এর বাইরে বিদেশ থেকে আসা বেকার প্রবাসীরা কর্মসংস্থান ব্যাংকের সহায়তাও নিতে পারেন। সেখান থেকে ব্যবসা, কৃষি, কুটির শিল্প, ইত্যাদি খাতে কর্মসংস্থানের জন্য সহজ শর্তে ঋণ দেয়া হয়।

বঙ্গবন্ধু অভিবাসি বৃহৎ পরিবার ঋন নিয়ে বিস্তারিত জানতে নিচের বাটনে ক্লিক করুন। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন নিইয়ম সহ সবকিছু বিস্তারিত জানতে পারবেন। 

বঙ্গবন্ধু অভিবাসি বৃহৎ পরিবার ঋন বিস্তারিত

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা

এতক্ষন আমরা প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন নিয়ম সম্পর্কে বিস্তারিত জানলাম। কিন্তু এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে লোন তো অনেক ব্যাংক ই দিচ্ছে। কেনো প্রবাসী কল্যান ব্যাংক থেকে ই লোন নিতে হবে। তাই চলুন সংক্ষেপে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা নিয়ে আলোচনা করা যাক। 

অন্যান্য ব্যাংকের তুলনায় প্রবাসীদের জন্য ঋন নেয়া সহজ করেছে প্রবাসী কল্যাণ ব্যাংক। সাধারন ব্যাংক গুলো থেকে লোন নেয়ার ক্ষেত্রে কিছু কঠিন শর্ত মেনে চলতে হয় সেক্ষেত্রে প্রবাসীদের জন্য সহজ শর্তে লোন দিচ্ছে প্রবাসী কল্যাণ ব্যাংক। এছাড়াও সুদের পরিমান কম ও লোন ফেরত দেয়ার সময় সীম বেশি। যেমন সুদের পরিমান শতকরা ৪ টাকা থেকে শুরু করে ৯ টাকা হারে লোন পরিশোধ করতে হয় যা অন্যান্য ব্যাংকের তুলনায় অনেক কম। 

আরো পড়ুন: লিথুনিয়া স্টুডেন্ট ভিসা আবেদনের নিয়ম, খরচ | Lithuania student visa application

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন ফরম

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন করতে হলে আপনাকে আগে ওই ব্যাংকের একাউন্ট খুলতে হবে। তাই প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন এর পূর্বে একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় সকল আবেদন পেয়ে যাবেন আমাদের এই পোষ্টে। নিচের বাটনে ক্লিক করে আপনার প্রয়োজনীয় ফরম টি ডাউনলোড করে নিন। 

আবেদন ফরম ডাউনলোড

শেষকথা: প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন

প্রবাসী কল্যান ব্যাংক প্রবাসীদের জন্য আশীর্বাদ স্বরুপ। এখান থেকে আপনি খুবই সহজে এবং স্বল্প সুদের হারে বিভিন্ন রকম লোন নিতে পারবেন। তাই আপনি যদি কোন রকম সমস্যায় পড়ে থাকেন তাহলে দেরি না করে আজই আপনার নিকটস্থ ব্যাংকের শাখায় যোগাযোগ করুন। আর আপনাদের ব্লগের উল্লেখ করা নিয়ম অনুযায়ী লোনের জন্য আবেদন করুন। ধন্যবাদ 

আজকের ব্লগে আমরা মূলত প্রবাসী কল্যাণ ব্যাংক লোন আবেদন নিয়ম নিয়ে আজকে বিস্তারিত জানলাম। এছাড়াও যেকোন ব্যাপারে বিস্তারিত আপডেট জানতে প্রবাসী কল্যাণ ব্যাংকের অফিশিয়াল ওয়েবসাইটে ঘুরে আসতে পারেন। নিচের বাটনে ক্লিক করে প্রবাসী কল্যাণ ব্যাংক এর অফিশিয়াল ওয়েব সাইট ভিজিট করুন। 

প্রবাসী কল্যাণ ব্যাংক ওয়েবসাইট

 

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment