নাকের সাদা শাল দূর করার উপায়

নাকের সাদা শাল দূর করার উপায় – Nose Whiteheads

নাকের সাদা শাল দূর করার উপায়

যথাযথভাবে ত্বকের যত্ন না নিলে নাকে সাদা শাল বা হোয়াইট হেডস হয়ে থাকে। নাকের দুইপাশে সাদা শাল হওয়া নরমাল একটি সমস্যা। অনেক ক্রিম ব্যবহারের মাধ্যমেও শাল দূর করা সম্ভব। তবে শুরুতেই ক্রিম ব্যবহার না করে ঘরোয়া কিছু সমাধানের মাধ্যমে সহজে নাকের সাদা শাল দূর করা যায়।

আজকে আমরা নাকের সাদা শাল দূর করার উপায় ও ঘরোয়া সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা করব।

সাদা শাল বা হোয়াইট হেডস কি

সাধারণত নাকের দুই পাশে মরা চামড়া জমে সাদা শাল বা হোয়াইটহেডস হয়ে থাকে যা চাপ দিলে চাউলের মত আকৃতির হয়ে বের হয়ে আসে। মুখের ত্বক অপরিষ্কার থাকলে ময়লা জমে মুখের লোমকূপ গুলো ঢাকা থাকে যার ফলে সাদা সাদা হোয়াইট হেডস হয়ে থাকে। হোয়াইট হেডস সাধারণত সাদা রঙের হয়ে থাকে এবং দেখতে কিছুটা সাদা ছোট চাউলের মত।

তবে কিছু কিছু ক্ষেত্রে এটি নরম পানির মত হতে পারে যা চাপ দিলে তরল হয়ে বের হয়ে আসবে।

হোয়াইট হেডস কোথায় হয়

সাধারণত সাদা শাল বা হোয়াইট হেডস নাকে অথবা ঠোঁটের নিচের থুতনিতে বেশি হয়ে থাকে। তবে অনেক ক্ষেত্রে ঠোঁটের পাশে গালে গলায় সাদা শাল বা হয়াইট হেডস হয়ে থাকে। হোয়াইট হেডস হলে হাতে খোঁচাখোঁচা অনুভূত হয়। সাধারণ কিছু পরিচর্যা করলে এই সাদা সালবা হোয়াইট হেডস থেকে মুক্তি লাভ করা যায়।

এতি নারী পুরুষ উভয়ের ই হতে পারে তবে নারীদের চেয়ে পুরুষের এই সমস্যা বেশি হয়ে থাকে। নিচে আমরা নাকের সাদা শাল দূর করার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

নাকের সাদা শাল কেন হয়

অনেকগুলো কারণে হয়ে থাকে নাকে শাল হোয়াইট হেডস হয়ে থাকে।

  • মুখ পরিষ্কার রাখলে
  • নাকের আশেপাশে মরা চামড়া জমলে
  • মুখে সাবান বা ফেসওয়াশ দিয়ে ভালোভাবে পানি দিয়ে না ধুলে
  • ত্বকের লোমকূপের মুখ বন্ধ হলে
  • নাকে প্রচুর পরিমাণে ঘাম জমলে।

নাকের শাল দূর করার ঘরোয়া সমাধান

নাকের শাল দূর করার বেশ কিছু ক্রিম পাওয়া গেলেও শুরুতে নাকের সাদা শাল দূর করার উপায় অনুসরন করার সাজেশন দিবো। আমরা এমন কিছু উপাদান ব্যবহার করেছি যা প্রতিদিন আমাদের হাতের কাছেই পাওয়া যায়। পরিষ্কার ত্বক নাকের শাল দূর করার অন্যতম প্রথম শর্ত।

লেবু- অনেক আগে থেকেই লেবু রূপচর্চার ক্ষেত্রে অনেক কার্যকরী একটি উপাদান। নাকের শাল দূর করার জন্য লেবু অনেক উপকারী। অর্ধেকটা লেবু নিয়ে হালকা একটু লবণ দিয়ে নাকের উপরে এবং থুতনিতে হালকা করে ঘষলে আস্তে আস্তে হোয়াইটহেডস চলে যাবে।

টুথপেস্ট- হাতের সামান্য একটু টুথপেষ্ট নিয়ে সাথে একটু লবণ ঘষে গলিয়ে নিয়ে পুরাতন একটি ব্রাশ দিয়ে হোয়াইট হেডস এর জায়গায় আলতো করে ব্রাশ করে দিলে নাকের শাল উঠে চলে আসে। যার ফলে দীর্ঘদিন আর শাল গজায় না।

টমেটো- টমেটো মুখের জন্য অনেক উপকারী। অর্ধেক পাকা টমেটোর সাথে আধা চামচ চিনি মিশিয়ে নাকে হাল্কা করে মাসাজ করলে চলে যায়। নাকের সাদা সালের পাশাপাশি টমেটো দিয়ে সারা মুখে স্ক্রাব করা যায় এতে ত্বক উজ্জ্বল হয়।

মধু- মধুকে বলা হয় সর্ব রোগের ঔষধ। মধু রূপচর্চার কাজে অনেক আগ থেকেই ব্যবহৃত হয়ে আসছে। মধুর সাথে অল্প একটু লেবুর রস মিশিয়ে নাকে মাসাজ করলে নাকের শাল অনেকাংশে কমে যায়। নাকের শাল দূর করার পাশাপাশি কালচে দাগ দূর করতে সহায়তা করে।

চালের গুঁড়া ও মসুরের ডাল- সাদা সাল কমানোর জন্য চালের গুঁড়া ও মসুরের ডালের গুঁড়া একসাথে মিশিয়ে পেস্ট করে মুখে মাখলে এবং সাদা সাল যেখানে রয়েছে শরীরের বিভিন্ন অংশে মাখলে সাদা শাল বা হোয়াইট হেডস চলে  যায়। এক্ষেত্রে আতপ চালের গুঁড়া অনেক উপকারী।

দারুচিনি- আমরা অনেকেই মনে করি তৈলাক্ত ত্বকে ব্ল্যাকহেডস ও হোয়াইট হেডস বেশি হয়ে থাকে। প্রকৃতপক্ষে শুষ্ক ত্বকে সাদা শাল বেশি হয়ে থাকে। দারুচিনি গুঁড়ো করে সাথে অল্প একটু লেবুর রস মধু দিয়ে প্যাক বানিয়ে সাদা শাল জায়গায় লাগালে সাদা শাল চলে যায়।

কনফ্লাওয়ার- হোয়াইট হেডস বাশাদা সাল আপনার ত্বকের উপরিভাগে দেখা যায়। তাই পানির সাথে কনফ্লাওয়ার মিশিয়ে ত্বকে ব্যবহার করে দেখতে পারেন। কনফ্লাওয়ার ত্বকের জন্য অনেক কার্যকর একটি উপাদান। নাকের সাদা শাল দূর করতে সহায়তা করে। প্যাকটি লাগানোর পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

স্টিম- স্টিম বার গরম পানির ভাপ নিলে নাকের সাদা সাল অনেকাংশে কমে যায় প্রতিদিন বাইরে থেকে এসে ঘুমানোর পূর্বে ১০ মিনিট গরম পানির ভাপ নিলে ত্বক পরিষ্কার থাকে। ফলে নাকে সাদা সাদা হয় না। নাকের শাল দূর করার উপায় গুলোর মধ্যে একটি অন্যতম।

ডিমের সাদা অংশ- ডিমের সাদা অংশের সাথে অল্প একটু মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নাক এবং থুতনিতে ভালো ভাবে লাগাতে হবে। এটি শুকিয়ে গেলে পাতলা চামড়ার মতো টেনে তুলে ফেলতে হবে। ডিমের সাদা অংশ বিভিন্ন রূপচর্চার কাজে ব্যবহৃত হয়।

গরম পানি- ত্বক নরম হলে হালকা গরম পানিতে একটি পাতলা সুতার রুমাল ডুবিয়ে রেখে হালকা চাপ দিয়ে দিয়ে নাকের সাদা সাল তুলে ফেলা যায়।

নাকের সাদা শাল দূর করার ক্রিম

বাজারে নাকের শাল দূর করার জন্য অনেক ধরনের ক্রিম পাওয়া যায়। দৈনন্দিন জীবনের ব্যস্ততার কারণে ঘরোয়া টোটকা গুলো ব্যবহার করা হয় না ফলে সবাই চটজলদি শাল দূর করার পদ্ধতি চায়। বাজারে অনেকগুলো ক্রিমের মধ্যে ডিপ ক্লিনিং নোজ স্ট্রিপ অন্যতম। আপনি চাইলে এটি ব্যবহার করতে পারেন।

ডিপ ক্লিনজিং ক্রিমের দাম খুবই কম হয়ে থাকে। নিকটস্থ ফার্মেসি থেকে নাকের শাল দূর করার আরও বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যেতে পারে। তবে বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের নকল ঔষধ পাওয়া যায় তাই কেনার পূর্বে সর্তকতা অবলম্বন করা উচিত।

নাকের শাল দূর করার মেশিন

আধুনিক যুগে নাকের শাল দূর করার উপায় এর অন্যতম মাধ্যম হিসেবে নাকের শাল দূর করার মেশিন পাওয়া যাচ্ছে।নাকের শাল দূর করার মেশিনের প্রাইস ৩ হাজার টাকা যা বাজারে ব্ল্যাকহেডস রিমুভার নামে পরিচিত ।  ১০০০ এমএইছ ব্যাটারি রয়েছে এই মেশিনে।

এখন পর্যন্ত এই মেশিন ব্যবহারের কোন সাইড ইফেক্ট সম্পর্কে জানা যায়নি। তাই আপনি ও চাইলে বাজার থেকে ব্ল্যাক হেডস রিমুভার মেশিনটি ক্রয় করতে পারেন নিশ্চিন্তে।

নাকের সাদা শাল দূর করার উপায়

মন্তব্য

আজকে আমরা নাকের সাদা শাল দূর করার উপায় এবং এর ঘরোয়া কিছু টোটকা সহ বিভিন্ন তথ্য নিয়ে একটি আর্টিকেল শেয়ার করেছি। আশা করছি আপনাদের ভালো লাগবে। আর্টিকেলটি সম্পর্কে আপনাদের কোন পরামর্শ অথবা মন্তব্য থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা অতি দ্রুত আপনাদের কমেন্টের রিপ্লাই দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply