পুরুষের মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায়

পুরুষের মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায় | তৈলাক্ত ত্বকের জন্য ভালো ডে ক্রিম

পুরুষের মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায়

একসময় ধারনা করা হতো চেহারায় যত্ন শুধু মেয়ারাই করে থাকে কিন্তু এখন ধারনা চেঞ্জ হইয়ে গেছে। এখন মেয়েদের পাশাপাশি ছেলেরাও নিজেদের স্কিনের যথেষ্ট যত্ন নিচ্ছে। এখানে স্কিনের যত্ন বলতে আমরা ন্যাচারালভাবে নিজের চেহারার যত্ন বুঝাচ্ছি। মেকাপ বা আর্টিফিশাল পন্য ব্যবহার করে সাময়িক সুন্দর হওয়া আমাদের মূল উদ্দেশ্য না। কারন আর্টিফিশিয়াল ভাবে সাময়িক উজ্জলতা আসলেও এটা স্কিনের ক্ষতি করে।

অন্যান্য সময়ের তুলনায়  যত্ন  গরম কালে ছেলে মেয়ে উভয়ের ই ত্বকের বাড়তি কিছু যত্ন নিতে হয়। কারন এ সময় গরমের কারনে ত্বকে ঘামে বেশি ও তৈলাক্ত ভাব বেশি প্রকাশ পায়। তৈলাক্ততার জন্য ত্বকে অন্যান্য সময়ের তুলনায় অধিক পরিমান ময়লা জমে আর নিয়মিত চেহারা পরিষ্কার না করলে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। আজকে আমাদের আলোচনার মূল বিষয় পুরুষের মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায় এবং পুরুষের মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায়। চলুন তাহলে কথা না বাড়িয়ে আজকের আলোচনা শুরু করা যাক

পুরুষের মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায়

ত্বকের যত্ন অনেকগুলো ব্যাপার এর উপর নির্ভর করে। শুধু খাবার দিয়ে যেমন ত্বকের কোমলতা ধরে রাখা সম্ভব না একই সাথে শুধু মেকাপ বা আর্টিফিশিয়াল প্রোডাক্ট ব্যবহার করেও চেহারার তৈলাক্ত ভাব দূর করা সম্ভব নয়। তাই আপনার চেহারার তৈলাক্ত  ভাব দূর করার জন্য আমরা কিছু সম্ভাব্য কারন ও এর প্রতিকার বলার চেষ্টা করবো যেনো আপনি আপনার জন্য প্রয়োজনীয় পয়েন্ট খুজে পান এবং সে হিসেবে ত্বকের যত্ন শুরু করতে পারেন।

আরো পড়ুন: চুল পড়া বন্ধের কার্যকরী পদ্ধতি।

খাবার মেনু পরিবর্তন: মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায়

শুধু ত্বকের জন্য নয় শরীরের যে কোন সমস্যা সমাধান খুজতে আপনাকে সবার আগে নজর দিতে হবে খাবারের দিকে। আমরা যারা চেহারার তৈলাক্ততা সমস্যায় ভুগছি তারা বেশিরভাগ ই ছাত্র কিংবা চাকুরিজীবি। অর্থাৎ নানা রকম ব্যস্ততায় প্রতিদিন এর খাবারের তালিকা চেক করার সুযোগ হয় না। অথচ তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে বেশি দ্বায়ী অপুষ্টিকর খাবার তালিকা। তাই আপনার যদি তৈলাক্ত চেহারা সমস্যা থাকে প্রথমে খাবার তালিকা পরিবর্তন করুন আর তৈলাক্ত খাবার পুরোপুরি বাদ দিন। তৈলাক্ত  খাবার বাদ দিয়ে ফ্রেশ ফল ও পুষ্টিকর খাবার এর পরিমান বৃদ্ধি করুন। স্পেশালি খাবারের তালিকায় লেবু যুক্ত করতে ভুলবেন না। কারন লেবুতে প্রচুর পরিমান ভিটামিন সি আছে যা সরাসরি ত্বকের কাজে লাগে।

মধু ব্যবহার করুন: মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায়

আপনার তৈলাক্ত ত্বকের সবচেয়ে বড় টনিক হতে পারে খাঁটি মধু যা সরাসরি মৌচাক থেকে সংগ্রহ করা হয়েছে। মধু সৃষ্টি কর্তার দেয়া এমন এক উপহার যা খেলেও উপকার অথবা স্কিনে মাখলেও উপকার। আপনার যদি মুখের তৈলাক্ত ভাব থাকে তাহলে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ও রাতে ঘুমানোর আগে এক গ্লাস গরম পানিতে এক টেবিল চামচ মধু মিশিয়ে পান করুন। আমার মনে স্কিনের যত্ন নিতে এর চেয়ে ভালো চিকিৎসা আর হয় না। এছাড়া আপনি চাইলে মাঝে মাঝে মধু চেহারায় মাখতে পারেন। এতে করে আপনার চেহারায় একটা ন্যাচেরাল গ্লো আসবে। তবে এক্ষেত্রে আপনাকে মধু ক্রয়ের ক্ষেত্রে একটু সাবধানে ক্রয় করতে হবে। কারন মধু যদি অরিজিনাল না হয় তাহলে উপকারের পরিবর্তে আরো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

আরো পড়ুন: হিজামার উপকারিতা কি? হিজামা কিভাবে করা হয়

ওয়াইপ টিস্যু ব্যবহার: মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায়

ছেলেরা সাধারনত মেয়েদের তুলনায় বাইরে সময় কাটায় বেশি তাই মুখে ধুলোবালির পরিমানটাও বেশি থাকে। এজন্য ছেলেদের চেহারার যত্ন নেয়াটাও বেশি গুরুত্বপূর্ন। আপনার মুখের তৈলাক্ত ভাব দূর করার করার জন্য বড় উপকরন হতে পারে ওয়াইপ টিস্যু।

ওয়াইপ টিস্যু
ছবিঃ ওয়াইপ টিস্যু [সংগৃহিত]
ওয়াইপ টিস্যু মূলত নরমাল টিস্যুর মত ই নরমাল সাইজের এক ধরনের টিস্যু। তবে এই টিস্যুর একটা বিশেষত্ত্ব আঁচে তা হলো এটাতে এন্টি ব্যাকটেরিয়াল জাতীয় একটা তরল মেশানো থাকে যা যেকোন ধরনের ময়লা ও জীবানু দ্রুত ও কার্যকর ভাবে পরিষ্কার করতে সক্ষম। আর এই টিস্যুতে তরল মেশানো থাকায় ময়লা সাথে সাথে পরিষ্কার হয়ে যায় আর এজন্য ময়লা লোম কূপে জমা হতে পারে না। লোম কূপ পরিষ্কার থাকে তাই চেহায়ার উজ্জলতা কয়েক গুন বৃদ্ধি পায়।

দুধ ও ডিম খান: মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায়

দুধে প্রচুর পরিমান প্রোটিন থাকে যা ত্বকের তৈলাক্তভাব দূর করতে সাহায্য করে। এছাড়া দুধের ঘোলে পরিষ্কার তুলা ভিজিয়ে মুখে লাগাতে পারেন। এভাবে কয়েকদিন ব্যবহার করলে আশা করা যায় মুখের তৈলাক্ত ভাব দূর হয়ে যাবে। এছাড়া ডিমের সাদা অংশ নিয়মিত খেতে পারেন। ডিমের সাদা অংশ ত্বকের জন্য যথেষ্ট কার্যকরি একটি খাবার।

সাজেশনঃ পুরুষ এর স্কিন সাধারনত একটু মোটা হয় মেয়েদের ত্বকের তুলনায়। এজন্য আপনি যদি মুখের তৈলাক্ত ভাব দূর করার জন্য উপরে উল্লেখ করা যেকোন একটি পদ্ধতি অনুসরন করা শুরু করে থাকেন তাহলে দ্রুত হতাশ না হয়ে চালিয়ে যান। যেহতু ছেলেদের ত্বকের পুরুত্ব মেয়েদের ত্বকের তুলনায় বেশি। তাই যেকোন ফলাফল দৃশ্যমান হতে সময় লাগতে পারে।

আরো পড়ুন: শবে কদর নামাজ কত রাকাত | লাইলাতুল কদর নামাজের নিয়ম

ছেলেদের তৈলাক্ত ত্বকের জন্য ভালো ডে ক্রিম

এতক্ষন আমরা কিছু ন্যাচারাল সিস্টেম বলেছিলাম পুরুষের মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায় নিয়ে। উপরের পদ্ধতিগুলো অনুসরন করার পর ও যদি আপনার ত্বকের উন্নতি না হয় তাহলে আপনি পাশাপাশি কিছু ডে ক্রিম ব্যবহার করতে পারেন। এখন আমরা কয়েকটি ছেলেদের তৈলাক্ত ত্বকের জন্য ভালো ডে ক্রিম নিয়ে আলোচনা করবো। ক্রিম সিলেকশনের ক্ষেত্রে আমরা ব্র্যান্ড ও কোয়ালিটিকে প্রাধান্য দিয়েছি। তাই আশা করা যায় এর মধ্যে যেকোন একটি ক্রিম ব্যবহার শুরু করে দিতে পারেন। 

পন্ডস ম্যান এন্যার্জি চার্জ

পন্ডস ম্যান এন্যার্জি চার্জ
ছবি: পন্ডস ম্যান এন্যার্জি চার্জ [সংগৃহিত]
তৈলাক্ত ত্বকের জন্য এই ক্রিমটিকে আমরা আমাদের পছন্দের তালিকায় এক নাম্বারে রাখলাম। এই ক্রিমের বিশেষত্ত্ব হচ্ছে এটা স্ক্রিনের ক্ষতি করবে না আর নিয়মিত ব্যবহারে আপনার চেহারার তৈলাক্তভাব অনেকটা দূর হয়ে যাবে। এই ক্রিমের দাম পড়বে ২০০ – ২২০ টাকা। ক্রয় করতে এই লিংকে ক্লিক করুন। 

অক্সি হোয়াটেনিং ক্রিম

অক্সি হোয়াটেনিং ক্রিম
ছবি: অক্সি হোয়াটেনিং ক্রিম [সংগৃহিত]
এই ক্রিম এর বিশেষত্ত্ব হচ্ছে এই ক্রিম আপনার চেহারার তৈলাক্ত  ভাব দূর করার পাশাপাশি আপনার চেহারার উজ্জলতা কিছুটা বৃদ্ধি করবে। এরমানে এই না যে আপনি আগের চেয়ে ফর্সা হয়ে যাবেন। আসলে এই ক্রিমে এসপিএফ ৩০ নামের এক ধরনের বিশেষ উপাদান আছে যা ত্বকের তৈলাক্ত ভাব করার পাশাপাশি ত্বকের উজ্জলতা ও কিছুটা বৃদ্ধি করে। তাই আপনার যদি ত্বকের উজ্জলতা নিয়ে ও চিন্তা থাকে তাহলে আপনি নিশ্চিন্তে এই ডে ক্রিমটা ব্যবহার করতে পারেন। এই ক্রিমের দাম ২০০-২৫০ টাকার মত পড়বে।

হিমালয়া ক্লিয়ার কমপ্লিক্সিয়ন হোয়াটেনিং ডে ক্রিম

হিমালয়া ক্লিয়ার কমপ্লিক্সিয়ন হোয়াটেনিং ডে ক্রিমঃ
ছবি: হিমালয়া হোয়াটেনিং ডে ক্রিম [সংগৃহিত]
এই ক্রিমের স্পেশালিটি হচ্ছে এই ক্রিম অচর্বিযুক্ত ক্রিম। অর্থাৎ অন্যন্য ক্রিমের তুলনার এই ক্রিমটি কিছুটা বেশি ন্যাচারাল ও ত্বকের জন্য কম ক্ষতিকর। একই সাথে এই ক্রিম আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর করার পাশাপাশি ত্বকের উজ্জলতা কয়েকগুন বৃদ্ধি করবে। এই ক্রিমের মূল্য অন্যান্য ক্রিমের তুলনায় একটু বেশি। হিমালয়া ক্লিয়ার কমপ্লিক্সিয়ন হোয়াটেনিং ডে ক্রিম ৫০ গ্রাম এর মূল্য ৭৫০ টাকার মত পড়বে।

আরো পড়ুন: নামাজের নিষিদ্ধ সময় | যে ৩ সময়ে নামাজ পড়া নিষিদ্ধ

 পুরুষের মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায়

পুরুষের মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায় সম্পর্কে আজকের ব্লগে যে আলোচনা করা হয়েছে তা ঠিকভাবে ফলো করলে আশা করা যায় সম্মানিত পাঠকগন উপকৃত হবেন। তবে ক্রিম বা ফেইস ওয়াশ কখনো পার্মানেন্ট সলুয়েশন হতে পারে না তাই আমাদের সাজেশন থাকবে আপনার ও যদি ত্বকের তৈলাক্ত ভাবের সমস্যা থাকে তাহলে শুরুতে ক্রিম ব্যবহার না করে খাবার এ পরিবর্তন এনে দেখতে পারেন। কারন যদি ন্যাচারালভাবে সমস্যার সমাধান করা যায় তাহলে তা হবে আপনার জন্য উপকারি ও স্থায়ী। ধন্যবাদ

 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply