মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার। মোবাইল গরম হলে কি করনীয়। মোবাইল গরম হওয়ার কারন

মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার

আসসালামু আলাইকুম বন্ধুরা। বর্তমানে আমরা প্রতিদিন সবচেয়ে বেশি মোবাইল ফোন ব্যবহার করে থাকি। কিন্তু অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের ফলে আমাদের মোবাইল প্রায় ই প্রচুর গরম হয়ে যায়। তাই আপনি ও যদি মোবাইল গরম হওয়ার কারন ও মোবাইল গরম হলে কি করনীয় সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের ব্লগটি আপনার জন্য। আজকের ব্লগে আমরা মোবাইল গরম হলে কি করনীয় নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

মোবাইল গরম হলে কি করনীয়
ছবি: মোবাইল গরম হলে কি করনীয়

তবে আলোচনা শুরুর পূর্বে একটা জিনিস মনে রাখতে বর্তমানে এখন পর্যন্ত এমন কোন মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার আবিষ্কার হয়নি যা ইন্সটল করলে আপনার মোবাইল সাথে সাথে ঠান্ডা হয়ে যাবে। তবে আমরা কিছু কমন কারন বলার চেষ্টা করবো যেসব কারনে মোবাইল গরম হতে পারে। এবং সে সকল সমস্যা কিভাবে সমাধান করতে হবে সে উপায় আমরা বলে দিবো। আশা করছি এই নিয়ম গুলো ফলো করলে আপনার মোবাইল আর গরম হবে না।

মোবাইল ফোন কেনো গরম হয়

যেমনটা আমরা উপরে বলেছি মোবাইল ফোন লম্বা সময় ধরে ব্যবহার করলে কিছুটা গরম হবে এটাই স্বাভাবিক। কিন্তু সমস্যা হচ্ছে যখন আপনার মোবাইল ফোন অতিরিক্ত গরম হয়ে যায় বা অল্প সময় ব্যবহারেই মোবাইলের পেছনের পার্ট বেশি গরম হয়ে যায় তখন আপনাকে অবশ্যই এর সমাধান নিয়ে বাবতে হবে। আজকে আমরা মোবাইল ফোন গরম হওয়ার কিছু সম্ভাব্য কারন ও মোবাইল গরম হলে কি করনীয় সমাধান নিয়ে আলোচনা করবো। সাথে মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার নিয়েও আপনাদের পরিষ্কার ধারনা দেয়ার চেষ্টা করবো। তবে বর্তমানে এমন কোন সফটওয়্যার বের হয়নি যেটি ইন্সটল করলে সাথে সাথে মোবাইল ঠান্ডা হয়ে যাবে। তাই নিচে আমরা মোবাইল গরম হওয়ার কারন ও মোবাইল গরম হলে কি করনীয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি মনযোগ দিয়ে পড়লে সমস্যা সমাধান করতে পারবেন।

মোবাইল গরম হওয়ার কারন

মোবাইল গরম হওয়ার অনেকগুলো কারন থাকতে পারে আমরা কিছু কমন সমস্যা ও এর সমাধান নিচে দেয়ার চেষ্টা করছি।

চার্জে রেখে মোবাইল ফোন ব্যবহার করা – বর্তমান জেনারেশনের মোবাইল ব্যবহারের বড় সমস্যা গুলোর মধ্য একটি হলো অরিতিক্ত মোবাইল ফোন ব্যবহার করা এমনকি চার্জে রেখেও মোবাইল ফোন ঘন্টার পর ঘন্টা ব্যবহার করা। পরীক্ষায় দেখা গেছে অতিরিক্ত সময় চার্জে রেখে মোবাইল ফোন ব্যবহারে মোবাইলের স্বাভাবিক কার্যক্ষমতা কিছুটা হ্রাস পায়। মোবাইল নতুন থাকা অবস্থায় বেশি সমস্যা না হলেও লম্বা সময় চার্জে রেখে মোবাইল ফোন ব্যবহার করলে মোবাইল গরম হওয়ার সমস্যা দেখা দিতে পারে কারন সেক্ষেত্রে ব্যাটারির কার্যক্ষমতা কিছুটা হ্রাস পায়।

ডিসপ্লে ব্রাইটনেস কম রাখুন – অতিরিক্ত সময় ধরে মোবাইলের ব্রাইটনেস ফুল করে মোবাইল ব্যবহার করলে মোবাইল কিছুটা গরম হতে পারে। এর সমাধান হচ্ছে মোবাইলের ব্রাইটনেস সবসময় অটোতে রাখার চেষ্টা করুন। সেক্ষেত্রে আপনি যে পরিবেশে ই যান না কেনো আপনার মোবাইলে ব্রাইটনেস সে পরিবেশের সাথে এডজাস্ট হয়ে যাবে এবং এতে করে অতিরিক্ত ব্রাইটনেসের কারনে মোবাইল গরম হবে না। তাই আমাদের কাছে যারা মোবাইল গরম হলে কি করনীয় নিয়ে জানতে চেয়েছেন তাদের জন্য এটি অন্যতম একটি সাজেশন।

লম্বা সময়ের জন্য ওয়াইফাই কানেক্ট করে রাখা – বর্তমানে সবার ঘরে ঘরে ওয়াইওফাই পৌছে গেছে। বেশিরভাগ ক্ষেত্রে আমরা যেটা করি তা হলো প্রয়োজন না হলেও মোবাইলে ওয়াইফাই ডিসকানেক্ট করি না। এতে করে ব্যাকগ্রাউন্ডে ওয়াইফাই চলতেই থাকে আমরা ব্যবহার না করলেও। এছাড়া লম্বা সময় একটানা মোবাইলে ওয়াইফাই কানেক্ট করে রাখলে ও মোবাইল কিছুটা গরম হয়। বেশিরভাগ ক্ষেত্রে এটা তেমন বড় কোন সমস্যা নয় তবে আপনার মোবাইল যদি বেশি গরম হয় তাহলে প্রয়োজন ছাড়া মোবাইলের ওয়াইফাই বন্ধ করে দেখতে পারেন কাজ হয় কি না।

মোবাইলে অরিতিক্ত ভারি গেম বা সফটওয়্যার ব্যবহার করলে – মোবাইলের প্রান বলা হয় প্রোসেসরকে। আর আপনি যদি মোবাইলে পাবজি ফ্রি ফায়ার এর মত ভারি গেম গুলো লম্বা সময়ের জন্য ব্যবহার তাহলে অতিরিক্ত র‍্যাম ইউজ এর ফলে মোবাইল প্রোসেসর এর উপর বেশ চাপ পড়ে এবং যায় ফলশ্রুতিতে মবাইল গরম হয়ে যায়। তাই আপনার যদি মোবাইল অতিরক্ত গরম হয় তার একটি প্রধান কারন হতে পারে মোবাইলে পাবজি ফ্রি ফায়ারের মত ভারি গেম গুলো খেলা।

ব্যাকগ্রাউন্ড মোবাইল সফটওয়্যার – মোবাইলে ফেইসবুক কিংবা ম্যাসেঞ্জারের মত কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো মোবাইলের ব্যাকগ্রাউন্ডে চলে। পরীক্ষায় দেখা গেছে ৫০% মোবাইল গরম হওয়ার মূল কারন হচ্ছে ব্যাকগ্রাউন্ডে অতিরিক্ত সফটওয়্যার রান করা। তাই আপনার মোবাইল অতিরিক্ত গরম হলে অবশ্যই সেটিংস থেকে চেক করে দেখুন কোন সফটওয়্যারটি ব্যাকগ্রাউন্ডে চলছে।

মোবাইলে ভাইরাস আছে কি না যাছাই করুন – অনেক সময় আমরা গুগল প্লে স্টোর ছাড়াও বিভিন্ন থার্ড পার্টি সোর্স থেকে বিভিন্ন সফটওয়্যার ইন্সটল করি সেক্ষেত্রে আপনার মবাইলে কিছু ভাইরাস বা ম্যালওয়্যার প্রবেশ করতে পারে। এজন্য মোবাইল অতিরিক্ত গরম হলে যেকোন একটি ভালো এন্টিভাইরাস ইন্সটল করে চেক করে নিন মোবাইলে কোন ভাইরাস আছে কি না।

এন্ডয়েডের জন্য প্লে স্টোরে বেশ কয়েকটি ভালো এন্টিভাইরাস রয়েছে। নিচে আমরা কয়েকটি এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম দিচ্ছি যা আপনি ফ্রিতে মোবাইলে ইন্সটল করে মোবাইলে ভাইরাস আছে কি না চেক করতে পারেন। যারা আমাদের কাছে মোবাইল গরম হলে কি করনীয় নিয়ে জানতে চেয়েছেন তাদের জন্য এটি ভালো একটি উপায় হতে পারে।

  • AVG Antivirus 2018 for Android security
  • Kaspersky free Antivirus 2018 – Internet security
  • McAfee mobile security & lock
  • Avira antivirus security

এই লিস্টের সবগুলো এন্টি ভাইরাস ই গুগলে প্লে স্টোরে ফ্রি তে পেয়ে যাবেন। এর যেকোন একটি ডাউনলোড করে চেক করুন আপনার মোবাইলে কোন প্রকার ভাইরাস আছে কি না। কারন অনেকক্ষেত্রে  ভাইরাসের কারনে মোবাইল গরম হয়। মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার খুজছেন তাদের জন্য এটি ভালো একটি সলুয়েশন হতে পারে।

দূর্বল চার্জার বা ব্যাটারি – অনেকক্ষেত্রে আমরা মোবাইলের সাথে দেয়া অরিজিনাল চার্জার ব্যবহার না করে ইচ্ছামত যেকোন একটি চার্জার ব্যবহার করি। যেকোন মোবাইলের সাথে দেয়া অরিজিনাল চার্জার ব্যবহার করা উচিত। তাই আপনার মবাইল যদি গরম হয় তাহলে অবশ্যই ফোনের চার্জার চেঞ্জ করে দেখুন সমস্যা সমাধান হয় কি না। এটি হতে পারে মোবাইল গরম হলে কি করনীয় এর অন্যতম সমাধান।

এন্ড্রয়েড মোবাইল গরম হয় কেন

উপরে আমরা চেষ্টা করেছি মোবাইল গরম হওয়ার কিছু কারন উল্লেখ করতে। উপরে আমরা যে কারন গুলো উল্লেখ করেছি তা এন্ড্রয়েড ও আইফোন যেকোন ফোনের ক্ষেত্রেই হয়ে থাকে। তবে আইফোনের তুলনায় এন্ড্রয়েডে র‍্যাম ম্যানেজমেন্ট ও সিকিউরিটি কিছুটা দূর্বল। তাই আপনি যদি এন্ড্রয়েড ইউজার হয়ে থাকেন তাহলে আপনাকে কয়েকটি ব্যাপারে স্পেশাল নজর দিতে হবে।

  • মোবাইলে অতিরিক্ত ও অপ্রয়োজনীয় সফটওয়্যার ডিলিট করুন
  • গুগল প্লে স্টোর ছাড়া থার্ড পার্টি কোন সোর্স থেকে মোবাইল এপ ইন্সটল করা থেকে বিরত থাকুন
  • মোবাইলের রিসেন্ট এপ নিয়মিত পরিষ্কার করুন
  • চার্জে রেখে মোবাইল ব্যবহার থেকে বিরত থাকুন
  • অনেকক্ষেত্রে দূর্বল চার্জার ও নষ্ট ব্যাটারির কারনে মোবাইল গরম হয়। সেক্ষেত্রে মোবাইলের চার্জার বা ব্যাটারি প্রয়োজনে পরিবর্তন করুন

উপরের নিয়মগুলো ফলো করলে আশা করি এন্ড্রয়েড মোবাইল গরম হওয়া থেকে কিছুটা মুক্তি পাবেন।

মোবাইল গরম হলে কি করনীয়

আমাদের আজকের মূল আলোচ্য বিষয় ছিলো মোবাইল মোবাইল গরম হওয়ার কারন ও মোবাইল গরম হলে কি করনীয় নিয়ে। উপরে আমরা চেষ্টা করেছি মোবাইল গরম হওয়ার কিছু উল্লেখযোগ্য কারন বলতে এখন আমরা দেখবো মোবাইল গরম হলে আপনি কি করবেন। অর্থাৎ মোবাইল গরম হলে কি করনীয়। নিচে আমরা কয়েকটি উল্লেখযোগ্য কারন দেখানোর চেষ্টা করছি

মোবাইলের কাভার খুলে ফেলুন – যেমনটা আমরা বলেছি মোবাইল কিছুটা গরম হওয়া নরমাল তবে যদি এমন হয় যে লম্বা সময়ের জন্য মোবাইল গরম হয় সেক্ষেত্রে আপনাকে এর প্রতিকার নিয়ে অবশ্যই ভাবতে হবে। প্রথম ধাপ হিসেবে আপনার মোবাইলে যদি কোন কাভার ব্যবহার করে থাকেন তাহলে সে কাভারটি খুলে ফেলুন। অনেক্ষেত্রে অতিরিক্ত মোটা কাভার ব্যবহারের ফলে যথেষ্ট পরিমান বাতাস পাস হতে পারে না আর ফলস্বরূপ মোবাইল গরম হয়ে যায়। তাই যারা মোবাইল গরম হলে কি করনীয় জানতে চান তারা মোবাইলের কাভার খুলে ট্রাই করতে পারেন।

চার্জার কেবল চেক করুন – যেমনটা আমরা উপরে বলেছি মোবাইল গরম হওয়ার মূল কারনগুলোর মধ্যে একটি কারন হচ্ছে দুর্বল চার্জার ব্যবহার করা। তাই আপনার মোবাইল যদি অতিরিক্ত গরম হয় তাহলে অবশ্যই ভালো চার্জার দিয়ে মোবাইল চার্জ দিয়ে চেক করুন চার্জারের কারনে মোবাইল গরম হচ্ছে কি না।

ড্যামেজ ব্যাটারি পরিবর্তন করুন – মোবাইলের বয়স হয়ে গেলে অনেক ক্ষেত্রে ব্যাটারির ধারন ক্ষমতা কিছুটা হ্রাস পায়। আর ব্যাটারির ধারন ক্ষমতা কমে গেলে তখন মোবাইল চালানোর মত পুর্ন ক্ষমতা ব্যাটারির থাকে না। সেক্ষেত্রে মোবাইল গরম হওয়ার মত সমস্যা দেখা দেয়। তাই আপনার যদি মোবাইল গরম হওয়ার মত সমস্যা থাকে তাহলে অবশ্যই চেক করবেন মোবাইলের ব্যাটারি ঠিক আছে কি না।

মোবাইলের ব্রাইটনেস কমিয়ে রাখুন – যারা আমাদের কাছে মোবাইল গরম হলে কি করনীয় জানতে চান তাদের বড় একটি অংশ ই হয়তো জানেন না যে মোবাইলে অতিরিক্ত ব্রাইটনেসের কারনে মোবাইল গরম হয়। তাই আপনার যদি মোবাইল গরম হওয়ার সমস্যা থাকে তাহলে ব্রাইটনেস লো রেখে মোবাইল ব্যবহার করে দেখতে পারেন।

মোবাইল থেকে ভারি সফটওয়ার ডিলিট করুন – মোবাইল পাবজি ফ্রি ফায়ারের মত ভারি সহটওয়্যার থাকলে তা ডিলিট করার চেষ্টা করুন। কেননা এই ধরনের ভারি সফটওয়্যার গুলো মোবাইলের র‍্যাম ও প্রোসেসরের উপর যথেষ্ট চাপ ফেলে ফলে মোবাইল গরম হয়ে যায়। তাই আপনার মোবাইল ঠান্ডা রাখতে চেষ্টা করুন এই ধরনের ভারি এপ এড়িয়ে চলতে।

মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার

যারা আমাদের কাছে মোবাইল গরম হলে কি করনীয় সম্পর্কে জানতে চান তাদের বড় একটি অংশ মনে করেন মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার ইন্সটল করে মোবাইল ঠান্ডা রাখতে পারবেন। কিন্তু বাস্তবতা হলো এমন কোন সফটওয়্যার নেই যা ইন্সটল করলে আপনার মোবাইল ঠান্ডা হয়ে যাবে। তবে উপরে আমরা মোবাইল গরম হলে কি করনীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি সে নিয়ম গুলো ফলো করলে আশা করছি আপনার মোবাইল ওভার হিটিং সমস্যা থেকে মুক্তি পাবে। এছাড়াও আরো কিছু টিপস আপনাদের সাথে শেয়ার করছি মোবাইল ঠান্ডা রাখার জন্য

  • মোবাইলের ট্রাস ক্লিয়ার করার জন্য কোন একটি ক্লিনিং সফটওয়্যার ব্যবহার করতে পারেন।
  • মোবাইল জার্ম ফ্রি রাখতে মোবাইলের সাথে দেয়া ভাইরাস ক্লিনিং সফটওয়্যার দিয়ে নিয়মিত ভাইরাস চেক করুন।
  • অতিরিক্ত ব্যাটারি কনজিউম করে এমন সফটওয়্যার গুলো ডিলিট করে দিন।

এই ধরনের কিছু নিয়ম ফলো করলে আশা করছি আপনার মোবাইলের ওভার হিটিং সমস্যা আর থাকবে না।

মন্তব্য

আমরা চেষ্টা করেছি উপরের আলোচনায় মোবাইল গরম হওয়ার কারন ও মোবাইল গরম হলে কি করনীয় নিয়ে বিস্তারিত আলোচনা করতে। আশা করছি আপনাদের কিছু হলেও উপকারে এসেছে। ব্লগটি ভালো লাগলে আমাদের অন্যান্য ব্লগগুলো পড়তে পারেন। আর আপনার বন্ধু ও ফ্যামিলি মেম্বারের সাথে ব্লগটি শেয়ার করতে পারেন।

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment