বাংলাদেশ থেকে আয়ারল্যান্ড বিমান ভাড়া কত? আয়ারল্যান্ড দেশ হিসেবে কেমন?

বাংলাদেশ থেকে আয়ারল্যান্ড বিমান ভাড়া

হ্যালো বন্ধুরা, আসসালামু আলাইকুম। আমাদের মধ্যে যারা কাজের জন্য অথবা পড়াশুনার জন্য আয়ারল্যান্ড যাওয়ার পরিকল্পনা করছি তাদের মধ্যে বেশিরভাগ ই জানি না বাংলাদেশ থেকে আয়ারল্যান্ড বিমান ভাড়া কত, কিভাবে যেতে হয় বা আয়ারল্যান্ড দেশ হিসেবে কেমন। আজকের ব্লগে আমরা বাংলাদেশ থেকে আয়ারল্যান্ড বিমান ভাড়া সহ বিস্তারিত আলোচনা করবো ইনশা আল্লাহ। চলুন তাহলে দেরি না করে শুরু করা যাক আজকের আলোচনা।

আয়ারল্যান্ড দেশ হিসেবে কেমন?

আয়ারল্যান্ড মূলত উত্তর-দক্ষিন ইউরোপের একটি উন্নত দ্বীপ রাষ্ট্র। এটি পূর্বে যুক্তরাজ্যের অংশ ছিলো কিন্তু পরবর্তীতে  আলাদা হয়ে স্বাধীন দেশ গঠন করে। আয়তনের দিক থেকে আয়ারল্যান্ড খুবই ছোট একটি দেশ মাত্র ৭০ হাজার বর্গ কিলোমিটার। জনসংখ্যার দিক থেকে হিসেব করলেও অনেক কম জন সংখ্যার দেশ আয়ারল্যান্ড। মাত্র ৪০ লাখ মানুষ বাস করে আয়রল্যান্ড।

তবে আয়তন ও জনসংখ্যার দিক থেকে অনেক ছোট দেশ হলেও অর্থনৈতিক দিক থেকে খুবই উন্নত দেশ হিসেবে পৃথীবির বুকে দাঁড়িয়ে আছে আয়ারল্যান্ড। অর্থনৈতিক সমৃদ্ধির দিকে হিসেব করলে পৃথীবির ৬ষ্ঠ অবস্থানে আছে আয়ারল্যান্ড। এছাড়াও শিক্ষার দিকেও পিছিয়ে নেই ছোট্ট দ্বীপ রাষ্ট্র টি। বিশ্বের নামকরা কমপক্ষে ৭ টা বিশ্ববিদ্যালয় আয়ারল্যান্ডে অবস্থিত। এছাড়াও আয়ারল্যান্ড এর রাজধানী ও সবচেয়ে বড় শহর ডাবলিন পৃথীবির নামকরা অর্থিনৈতিক করিডোর হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

এছাড়াও পাসপোর্ট এর পাওয়ার হিসেব করলে আয়ারল্যান্ড এর অবস্থান বিশ্বে ৩য় যা মোটেই ছোট ব্যাপার নয়। এই সব আলোচনার মূল উদ্দেশ্য একটাই, আপনি যদি আয়ারল্যান্ড যেতে চাই তাহলে এর আয়তন বা জনসংখ্যা দেখে ঘাবড়ানোর কিছু নেই। আয়ারল্যান্ড অর্থনৈতিকভাবে খুবই সমৃদ্ধ একটি দেশ।

বাংলাদেশ থেকে আয়ারল্যান্ড বিমান ভাড়া
ছবি: বাংলাদেশ থেকে আয়ারল্যান্ড বিমান ভাড়া

বাংলাদেশ থেকে আয়ারল্যান্ড বিমান ভাড়া

বাংলাদেশ থেকে আয়ারল্যান্ড বিমান ভাড়া কিছুটা নির্ভর করে বিমান কোচ এর উপর এবং বিমানের ক্লাসের উপর। তবে সাধারনত বিমান ভাড়া ৮০ হাজার থেকে ১ লাখ ১৫ হাজার টাকার মত পড়তে পারে। তবে যেমনটা ইতঃপূর্বে বলেছি এই ভাড়া সময়ের সাথে কিছুটা বাড়তে কমতে পারে। এছাড়াও বিমানের কোচ কিংবা ক্লাসের উপর নির্ভর করে কিছুটা কম বেশি হতে পারে।

বাংলাদেশ থেকে কিভাবে আয়ারল্যান্ড যাবেন?

আমাদের মধ্যে অনেকেই পড়াশুনা বা কাজের জন্য আয়ারল্যান্ড যেতে চান। কিন্তু যেহেতু বাংলাদেশে আয়ারল্যান্ড দূতাবাস  নেই তাই অনেকে ভিসা আবেদন থেকে শুরু করে কিভাবে যাবেন তা নিয়ে বেশ ঝামেলায় পড়ে যান। আমরা আমাদের ওয়েব সাইটে এ নিয়ে বিস্তারিত দুটি পোষ্ট করে রেখেছি।

বাংলাদেশে থেকে আয়ারল্যান্ডে স্টুডেন্ট ভিসা নিয়ে জানতে চাইলে এই পোষ্টটি পড়ুন:

বাংলাদেশ থেকে আয়ারল্যান্ডে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে বিস্তারিত জানতে চাইলে এই পোষ্টটি পড়ুন:

উপরের এই দুটি পোষ্টে আমরা বিস্তারিত বলার চেষ্টা করেছি কিভাবে বাংলাদেশ থেকে আয়ারল্যান্ডে স্টুডেন্ট ভিসা অথবা ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করবেন। ভিসা আবেদনের শুরু থেকে আয়ারল্যান্ড যাওয়া পর্যন্ত সব কিছু জানতে পারেবেন এই দুটি পোষ্টে। আশা করা যায় এই দুটি পোষ্টে আপনারা সব  প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment