গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক কত, গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৩

গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক

গুচ্ছ ভর্তি পরীক্ষায় একজন শিক্ষার্থীর কত নম্বর পেলে বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ থাকবে। পাশ মার্কস কে অনেকেই কাট মার্কস বলে থাকে । বাংলাদেশের স্বায়ত্বশাষিত ৪ টি বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ২০১৮ সাল থেকে একটি নির্দিষ্ট প্রশ্নের মাধ্যমে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ বিভিন্ন বিশ্ববিদ্যালয় গুলোর আলাদা আলাদা ক্যাটাগরি এবং অন্যান্য বিশ্ববিদ্যালয় গুলোর ক্যাটাগরির সাথে মিল রেখে পরীক্ষা নেওয়ার পদ্ধতি।

গুচ্ছ ভর্তি পরীক্ষার ক্ষেত্রে কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। যেমন কৃষি বিশ্ববিদ্যালয় গুলো একসাথে, বিজ্ঞান প্রযুক্তি ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো একসাথে এবং ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় গুলো একসাথে।

আজকের আর্টিকেলে আমরা গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

[irp posts=”2715″ ]

গুচ্ছ ভর্তি পরীক্ষা মোট কতটি হয়

যেমনটা আমরা উপরে বলেছিলাম গুচ্ছ পরীক্ষা সর্বমোট ৩ টি ভাগে নেয়া হয়। অর্থাৎ সবগুলো সায়ত্বশাষীত বিশ্ববিদ্যাল্য গুলো ছাড়া অন্যান্য সকল বিশ্ববিদ্যালয়কে সর্বমোট ৩ টি ভাগে ভাগ করা হয়েছে।

  1. সকল পাবলিক ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একসাথে জগন্নাথ বিশ্ববিদ্যাল্য, শাহজালাল বিজ্ঞান প্রযুক্তির মত বিশ্ববিদ্যাল্য গুলো এই তালিকায় রয়েছে।
  2. কৃষি বিশ্ববিদ্যাল্যগুলো একসাথে – সিলেট কৃষি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়গুলো এই তালিকায় রয়েছে।
  3. ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যাল্য গুলো একসাথে – কুয়েট, চুয়েট, রুয়েট এই ৩ টি বিশ্ববিদ্যালয় রয়েছে এই তালিকায়।

তবে আমরা আজকে শুধু পাবলিক বিশ্ববিদ্যালয় ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলো নিয়ে আলোচনা করবো।

গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক কত

গুচ্ছ ভর্তি পরীক্ষা ১০০ নম্বরের মধ্যে হয়ে থাকে।। ১০০ মার্কের মধ্যে যে কোনো শিক্ষার্থীর নূন্যতম ৩০ নম্বর পেলে গুচ্ছ ভর্তি পরীক্ষার তার রেজাল্ট বিবেচনা করা হবে। আর এই নম্বরের ভিত্তিতে কোন শিক্ষার্থী গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক অর্জন করলে প্রাপ্ত নাম্বার এর ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

বিগত বছরগুলোতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনেক শিক্ষার্থী ৮০ এর উপরে নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে। তাই শুধু গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক অর্জন করলেই হবে না। অবশ্যই আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক পাস নাম্বারে জন্য পড়াশোনা করলে হবে না বরং কম্পিটিশনের মাধ্যমে যাতে আরো ভালো রেজাল্ট করা যায় সেই চিন্তায় মাথায় আনতে হবে।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার প্রশ্নের ধরন

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার প্রশ্নের ধরন হচ্ছে ১০০ নম্বরের এমসিকিউ। অর্থাৎ সকল বিভাগের জন্য ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন পদ্ধতি তে পরীক্ষা নেওয়া হয়। প্রতিটি বিভাগের জন্য আলাদা আলাদা পরীক্ষা নেওয়া হয় এবং প্রতিটি পরীক্ষা ১০০ নম্বরের এমসিকিউ আকারের হয়ে থাকে। নিজ নিজ বিভাগের ভর্তি পরীক্ষা দিতে হবে।

GST Admission Test নিয়ম

গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক তোলার জন্য ভর্তি পরীক্ষার জন্য কিছু নিয়ম আছে নিয়ম গুলো হচ্ছে

  • Batch admission test মোট 100 নম্বরের মধ্যে অনুষ্ঠিত হয় থাকে।
  • প্রত্যেকটি ইউনিটের জন্য লিখিত পরীক্ষা এক ঘণ্টা করে বরাদ্দ থাকে।
  • প্রতিটি প্রশ্নের জন্য থাকবে এক নম্বর করে।
  • প্রতিটি ভুল প্রশ্নের জন্য 0.25 নম্বর কাটা যাবে ।
  • গুচ্ছ ভর্তি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতিটি বিভাগের জন্য আলাদা আলাদা প্রশ্ন করা হবে অর্থাৎ বিজ্ঞান বিভাগের জন্য আলাদা প্রশ্ন মানবিক শাখার এর জন্য প্রশ্ন এবং বাণিজ্য বিভাগের জন্য আলাদা প্রশ্ন। তবে গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়ম গুলো এক থাকবে। অর্থাৎ প্রতিটি বিভাগের জন্য প্রশ্ন প্যাটার্ন আলাদা হলেও পরীক্ষা পদ্ধতি বা পরীক্ষার নিয়ম এক থাকবে। তাই গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক অর্জনের জন্য আপনার নিয়মগুলো জেনে নেওয়া জরুরী।

গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন 2023

এই পর্যায়ে আমরা বিভিন্ন বিভাগের জন্য গুচ্ছ পরীক্ষার মানবন্টন নিয়ে আলাদাভাবে আলোচনা করবো।

বিজ্ঞান বিভাগ

গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান জন্য বিষয়ে 20 নম্বর, রসায়ন এর জন্য 20 নম্বর, জীববিজ্ঞান গণিত এবং আইসিটি মিলে 40 নম্বর, বাংলা 10 এবং ইংরেজি 10 নম্বর। এই মোট 100 নম্বরের মধ্যে বিজ্ঞান বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বাণিজ্য বিভাগ

বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য গুচ্ছ পরীক্ষার মানবন্টন হচ্ছে একাউন্টিং এর জন্য 25 নম্বর, বিজনেস অর্গানাইজেশন অ্যান্ড ম্যানেজমেন্ট এর জন্য 25 নম্বর, আইসিটি 25 এবং বাংলা ও ইংরেজি মিলে 25 নম্বর।

মানবিক বিভাগ

মান বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলায় 40, ইংরেজিতে 35, এবং আইসিটি বিষয়ে 25 নম্বরের প্রশ্ন থাকবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন

গুচ্ছ ভর্তি পরীক্ষা যেহেতু অনেকগুলো বিশ্ববিদ্যালয় একসাথে নিয়ে থাকেন অর্থাৎ অনেকগুলো বিশ্ববিদ্যালয় একটি মাত্র প্রশ্ন প্যাটার্নের মাধ্যমে পরীক্ষা নিয়ে থাকেন।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন ২০২৩ এখন প্রকাশিত হয়নি। তবে যেসব শিক্ষার্থী গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন ২০২৩ এ অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সরাসরি সব তথ্য জেনে নিতে পারেন।

ওয়েবসাইট লিংক – https://www.gstadmission.ac.bd/

গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য ও নিউজ সবার আগে এই ওয়েবসাইটে পেয়ে যাবেন। ভর্তি ভিজ্ঞপ্তি প্রকাশ করার পর অনলাইনে ফর্ম ফিলাপ ও মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করা যায়।

গুচ্ছ তে আবেদন করতে কত পয়েন্ট লাগে?

গুচ্ছ ভর্তি পরীক্ষায় তারাই আবেদন করতে পারে যারা এসএসসি পরীক্ষা এবং এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। সেক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপিএ এর উপর অনেকটা গুরুত্ব দেওয়া হয়।

অর্থাৎ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য দুটি পরীক্ষা গাড়ে জিপিএ 8.0 পয়েন্ট থাকতে হবে থাকতে হবে। বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি দুটি মিলে জিপিএ 7.5 থাকতে হবে এবং মানবিক বিভাগের জন্য জিপিএ 7.0 থাকতে হবে।

তাহলে একজন শিক্ষার্থী গুচ্ছ পরীক্ষা আবেদন করতে পারবেন।

গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক

গুচ্ছ ভর্তি পরীক্ষার আসন সংখ্যা

গুচ্ছ ভর্তি পরীক্ষায় মোট আসন সংখ্যা 23 হাজার 104 টি। এই আসনে মূলত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত আসনে শিক্ষার্থী নিয়ে থাকে। অর্থাৎ বিজ্ঞান বিভাগের জন্য আলাদা আসন বাণিজ্য বিভাগের জন্য আলাদা আসন এবং মানবিক শাখার এর জন্য আলাদা আসন।

[irp posts=”2719″ ]

গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় তালিকা

গুচ্ছ ভুক্ত কিছু বিশ্ববিদ্যালয়ের নাম তালিকা আকারে নিচে দেয়া হলো।

  • জগন্নাথ বিশ্ববিদ্যালয়
  • খুলনা বিশ্ববিদ্যালয়
  • কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  • ইসলামী বিশ্ববিদ্যালয়
  • জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
  • বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
  • রংপুর বিশ্ববিদ্যালয়
  • বরিশাল বিশ্ববিদ্যালয়
  • রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়
  • শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়
  • শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

মন্তব্য

আজকে আমরা আলোচনা করার চেষ্টা করেছি গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস মার্ক কত? এই সম্পর্কে। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার প্রশ্নের ধরন কি রকম হতে পারে এবং গুচ্ছ দে আবেদন করার নিয়ম, আবেদন করতে কত পয়েন্ট লাগে ও ভর্তি পরীক্ষার মানবন্টন এই বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি।

আশা করি আজকের আর্টিকেলটি আপনাকে ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই আপনারা আপনাদের বন্ধু অথবা প্রিয়জনদের সাথে শেয়ার করতে পারেন। আর্টিকেলটি সম্পর্কে কিছু জানা থাকলে অবশ্যই আমাদের কমেন্ট সেকশনে জানাবেন খুব দ্রুত আমরা আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

[irp posts=”2581″ ]

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment