ফেসবুক থেকে ভয়েস মেসেজ ডাউনলোড – ম্যাসেঞ্জার থেকে অডিও ডাউনলোড

ম্যাসেঞ্জার থেকে অডিও ডাউনলোড

হ্যালো বন্ধুরা বর্তমানে যেসব সোশ্যাল মিডিয়া আমরা সবচেয়ে বেশি ইউজ করি তার মধ্যে ফেইসবুক অন্যতম এবং ম্যাসেজিং এর জন্য আমরা ফেসবুকের ম্যাসেঞ্জার এপ টি খুব বেশি ব্যবহার করে  থাকি। মেসেঞ্জার থেকে থাকে ছবি, ভিডিও সরাসরি গ্যালারিতে ডাউনলোড করা গেলেও অডিও সরাসরি ডাউনলোড করা যায় না। আমাদের মধ্যে অনেকেই গুরুত্বপূর্ণ ভয়েস মেসেজ বা অডিও সরাসরি গ্যালারিতে সেভ করে রাখতে চান কিন্তু জানেন না কিভাবে ডাউনলোড করতে হয়।

ম্যাসেঞ্জার থেকে অডিও ডাউনলোড
ছবি – ম্যাসেঞ্জার থেকে অডিও ডাউনলোড

আজকে আমরা ফেসবুক থেকে ভয়েস মেসেজ ডাউনলোড, ম্যাসেঞ্জার থেকে অডিও ডাউনলোড নিয়ে আলোচনা করবো। আশা করছি আজকের ব্লক টি ভালোভাবে পড়লে মেসেঞ্জার থেকে যেকোন রকম ভয়েস মেসেজ অথবা অডিও খুব সহজে ডাউনলোড করে গ্যালারিতে রাখতে পারবেন।

ফেসবুক থেকে ভয়েস মেসেজ ডাউনলোড

যেমনটা আমরা ইতোপূর্বে বলেছি মেসেঞ্জার থেকে অডিও অর্থাৎ ভয়েস মেসেজ ডাউনলোড করা যায় না তাই ভয়েস মেসেজ আপনার মোবাইলে ডাউনলোড করে রাখতে চাইলে একটি ট্রিক ইউজ করতে হবে তবে এক্ষেত্রে আমরা কোন থার্ডপার্টি সফটওয়্যার ব্যবহার করব না নিচে আমরা কয়েকটি স্টেপে ফেসবুক থেকে অডিও ডাউনলোড করার নিয়ম দেখাচ্ছি

  1. ফেসবুক থেকে ভয়েস মেসেজ ডাউনলোড করতে হলে প্রথমেই আপনার মোবাইল থেকে মেসেঞ্জার অ্যাপটি  আনইন্সটল করতে হবে।
  2.  এরপর ক্রোম ব্রাউজার থেকে আপনার ফেসবুকে লগইন করুন। এক্ষেত্রে আপনি চাইলে অন্য কোন ব্রাউজার ব্যবহার করতে পারেন তবে ক্রোম থেকে ডাউনলোড করা তুলনামূলক সহজ হবে।
  3.  এরপর মেসেজ অপশনে ক্লিক করুন এবং যার সাথে অডিও চ্যাট করেছেন তার আইডিটি সিলেক্ট করুন
  4.  যেহেতু আপনার মোবাইলে মেসেঞ্জার নেই তাই সরাসরি মেসেজ ব্রাউজারে ম্যাসেজ অপশন ওপেন হবে।
  5.  এবার অডিও ফাইলটির উপরে একটি ক্লিক করুন এবং অডিও ফাইল টি অটোমেটিক ডাউনলোড হয়ে আপনার মোবাইলের লোকাল স্টোরেজে সেভ হয়ে যাবে।
ম্যাসেঞ্জার থেকে অডিও ডাউনলোড
ছবি – ক্রোম রাউজার থেকে ফেসবুক লগিন করুন

যেমনটা উপরের ছবিতে দেখতে পাচ্ছেন ক্রোম ব্রাউজার থেকে ফেসবুক ওপেন করে করার পর আপনি যার সাথে অডিও ভয়েসে কথা বলেছেন তার মেসেজটি ওপেন করলে এই রকম দেখাবে। এরপর অডিও মেসেজ এর উপরে সহজে একটা ক্লিক করলেই অডিওটি অটোমেটিক ডাউনলোড হয়ে যাবে। এভাবে খুব সহজে আপনি ফেসবুক থেকে ভয়েস মেসেজ ডাউনলোড করতে পারবেন। 

যেহেতু ম্যাসেঞ্জার থেকে অডিও ডাউনলোড করা যায় না তাই এই পদ্ধতিতে আপনি চাইলে অডিও ডাউনলোড করতে পারেন। তবে অনলাইনে অনেক টুল কিংবা থার্ড পার্টি ওয়েবসাইট পেয়ে যাবেন যেগুলো দিয়ে ম্যাসেঞ্জার থেকে অডিও ডাউনলোড করা যায় কিন্তু এর বেশিরভাগ ই আপনার ফেসবুকের লগিনে এক্সেস নিয়ে নেয়। এবং পরবর্তীতে আপনার একাউন্ট এর ক্ষতি করতে পারে। তাই একাউন্টের কোন ক্ষতি না করতে চাইলে আমাদের দেখানো নিয়ম অনুযায়ী ফেসবুক থেকে ভয়েস মেসেজ ডাউনলোড করতে পারেন।

আরো পড়ুন – ফেসবুক ফলোয়ার বাড়ানোর উপায় – মাত্র ২ মিনিটে যতখুশি ফেসবুক অটো ফলোয়ার নিন

ফ্রি ম্যাসেঞ্জার কিভাবে চালায়

ম্যাসেঞ্জার থেকে অডিও ডাউনলোড নিয়ে জানলাম এবার ফ্রি ম্যাসেঞ্জার চালানোর ট্রিক নিয়ে আলোচনা করা যাক। আমরা সকলেই খুব ভালো করে জানি ম্যাসেঞ্জার ইউজ করার জন্য ওয়াইফাই কিংবা মোবাইল ডাটা প্রয়োজন হয়। কিন্তু অনেক সময় আমরা বাইরে গেলে মোবাইলে এমবি থাকেনা এবং আমরা বন্ধুদের সাথে যোগাযোগ করতে পারি না।

কিন্তু আপনি হয়তো জানেন না যে আপনি চাইলে খুব সহজেই ফ্রিতে মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন এর জন্য আপনার একটি গ্রামীন সিমের প্রয়োজন হবে। গ্রামীণ ২০২২ সাল থেকে তার গ্রাহকদের জন্য মেসেঞ্জার সম্পূর্ন ফ্রি করে দিয়েছে। অর্থাৎ গ্রামীন সিম চালু থাকলে আপনি খুব সহজেই সম্পূর্ণ ফ্রিতে মেসেঞ্জার ইউজ করতে পারবেন। তবে এক্ষেত্রে কোনো রকম ছবি বা ভিডিও পাঠাতে পারবেন না শুধুমাত্র মেসেজ করতে পারবেন।

আরো পড়ুন – ফেসবুকে ফলো অপশন চালু করার নিয়ম – ফেসবুক আইডি ফলোয়ার করে কিভাবে

ম্যাসেঞ্জার লাইট ডাউনলোড

ফেসবুক এবং মেসেন্জার মোবাইলে কি পরিমান রেম দখল করে তা আমরা অনেকেই জানি না। ফেসবুক এবং মেসেন্জার আপনার মোবাইলের প্রায় দেড় জিবির মত র‍্যাম দখল করে নিতে পারে। কিন্তু আপনার মোবাইলের কনফিগারেশন যদি দুর্বল হয় সে ক্ষেত্রে মেসেঞ্জারে আমি ফেসবুক ইনস্টল করলে মোবাইল স্লো হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। তাই আপনি চাইলে মেসেঞ্জার লাইট ব্যবহার করতে পারেন।

 মেসেঞ্জার লাইট এ আপনি সব ধরনের ম্যাসেজ এবং ভিডিও অডিও কল করতে পারবেন শুধুমাত্র কিছু জিনিস দেখা যাবে না। যেমন স্টোরি দেখতে পারবেন না এবং মেসেজে রিয়াক্ট করতে পারবেন না। এ ধরনের ছোটখাট কিছু ছাড় দিতে পারলে আপনি মেসেঞ্জার লাইট ব্যবহার করতে পারেন কারণ মেসেঞ্জার লাইট আপনার মোবাইলের খুবই অল্প জায়গা দখল করে এবং আপনার মোবাইল অনেক দ্রুত কাজ করবে। 

আরো পড়ুন – কিভাবে ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায়

ম্যাসেঞ্জার থেকে অডিও ডাউনলোড

উপরে আমরা  ফেসবুক থেকে ভয়েস মেসেজ ডাউনলোড – ম্যাসেঞ্জার থেকে অডিও ডাউনলোড নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি ব্লগটি আপনাদের কিছুটা হলেও উপকারে এসেছে। ব্লগটি ভাল লাগলে আপনার বন্ধু’ এবং প্রিয়জনদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়া বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে ব্লকটি শেয়ার করলে অনেক খুশি হবো। আমরা আমাদের ওয়েবসাইটের নিয়মিত বিভিন্ন ধরনের ট্রিকস – টিপস নিয়ে আলোচনা করে থাকি। ভালো লাগলে ওয়েবসাইটের অন্যান্য ব্লগ গুলো পূরণ পরবর্তী ব্লক করার আমন্ত্রণ জানিয়ে এখানেই শেষ করছি। ধন্যবাদ 

আরো পড়ুন – সম্পূর্ন ফ্রিতে ইমু কলার টিউন সেট করার নিয়ম – ইমুতে কলার টিউন দেয় কিভাবে

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment