বিমানের টিকেট মূল্য ও অনলাইনে বুকিং সিস্টেম

বিমানের টিকেট মূল্য

বর্তমানে ঘরে বসে কেনাকাটা থেকে শুরু করে সব ধরনের কাজ অনলাইনে করা যায়। আধুনিক সময় ইন্টারনেটের যুগে এসে সব কাজ এত সহজ হয়ে গেছে যে মানুষকে এখন আর কোন কাজ নিয়ে বিরম্বনা শিকার হতে হয় না। তাই অনেকেই বিমানের টিকিট মূল্য কত এবং অনলাইনে বিমানের টিকিট বুকিং দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে গুগলে সার্চ করে থাকেন।

আজকে আমরা বিমানের টিকেট মূল্য এবং বিমানের টিকেট অনলাইনে কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

আরো পড়ুন – ঢাকা টু বাহরাইন গালফ এয়ার ফ্লাইট, ঢাকা থেকে বাহরাইন বিমান ভাড়া কত

অনলাইনে বিমানের টিকেট বুকিং ওয়বসাইট

বর্তমান সময়ে অনলাইনে ঘরে বসে খুব সহজে মোবাইল ফোন ল্যাপটপ বা ট্যাবের মাধ্যমে আপনি খুব সহজে বেশি বা বিদেশি আন্তর্জাতিক বিমানের টিকেট কাটতে পারেন। এই অনলাইনে বিমানের টিকেট কাটার জন্য বেশ কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে তার মধ্যে অন্যতম হলো-

  • বিমান বাংলাদেশ
  • শেয়ার ট্রেভ
  • গো জায়ান
  • লাইভ এক্সপার্ট

আরো পড়ুন – কক্সবাজার ট্যুর প্যাকেজ ২০২৩

অনলাইনে বিমানের টিকেট বুক করার নিয়ম

বিমানের টিকেট মূল্য

অনলাইনে বিমানের টিকেট কাটার জন্য যেসব জনপ্রিয় ওয়েবসাইট গুলো আছে। সেগুলো থেকে টিকিট কাটার নিয়ম প্রায় একই। বিমানের টিকেট মূল্য ও এখান থেকেই জানা যায়। উদাহরণস্বরূপ https://www.biman-airlines.com/ বাংলাদেশ বিমানের ওয়েবসাইট থেকে কিভাবে টিকেট কাটবেন তা নিচে দেওয়া হল-

১। আপনার মোবাইল বা ব্রাউজার থেকে পছন্দের এয়ারলাইন্সের ওয়েবসাইটে প্রবেশ করুন। এক্ষেত্রে আমরা বাংলাদেশ বিমানের https://www.biman-airlines.com/ ওয়েবসাইটে যাবো।

২। সাধারণত বিমানের টিকেট কাটতে হলে প্রথমে সে এয়ারলাইন্স এর ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন করে নিতে হয়। তাই টিকেট কাটতে হলে সর্বপ্রথম আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

৩। রেজিস্ট্রেশন করার জন্য https://www.biman-airlines.com/loyalty-member/register এই লিংকে আপনার নাম, মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে সর্বশেষ ধাপে ক্যাপচা পূরণ করে রেজিস্ট্রেশনে কাজ সম্পন্ন করতে হবে।

৪। এই পর্যায়ে আপনি টিকেট বুকিং এর জন্য প্রস্তুত। প্রথমেই বুকিং ফর্ম এর এই অপশনগুলো দেখতে পাবেন। যেমন-

  • One way > Round-trip > Multi-city যেকোন একটি সিলেক্ট করুন
  • Flying from
  • Flying to
  • Depart Date (D-M-Y)
  • Passengers
  • Class
  •  Promo code (if you have)

৫।  ওয়ান ওয়ে, রাউন্ড ট্রিপ ও মাল্টি সিটি সিলেক্ট করার অপশন। আর ফ্লাইং ফ্রম ও ফ্লাইং টু অপশন ডিপার্টচার ডেট, রিটান্টেড মেসেঞ্জার ও ক্লাস অপশন। সেখানে গিয়ে সব ইনফরমেশন গুলো পূরণ করতে হবে।

৬। এখানে চাইলে কোন প্রোমো কোড যদি থাকে তাহলে বসাতে পারেন। তাহলে কিছু ডিসকাউন্ট পাওয়া যাবে।

৭। আপনি প্রথমে আপনার ফ্লাইট ক্লিক করবেন। যেমন ওয়ান ওয়ে বা রাউন্ড ট্রিপ তারপর ফ্লায়িং ফর্ম অর্থাৎ আপনি কোন জায়গা থেকে ভ্রমণ করবেন সেটা লোকেশন দিতে হবে।

৮। তারপর লাইনগুলো অপশনটিতে আমরা যেখানে ভ্রমণ করব সেটার লোকেশন দিতে হবে।

৯।  এরপর ডিপারচার ডেটে আপনারা যেদিন ভ্রমণ করবেন সে তারিখটি বসাবেন এবং যদি আপনারা রিটার্ন টিকেট করতে চান তাহলে সেটাও করে ফেলতে পারেন রিটার্ন তারিখ দিয়ে। আর যদি সেটা না করতে চান তাহলে স্কিপ করা যাবে।

১০। এরপর প্যাসেঞ্জার অপশনে দিতে হবে যতজন পেসেঞ্জার যাবে বা যে কয়টা টিকেট কাটা হবে সেটি।

১১। এরপর টিকেটের ক্লাস অপশনটিতে দিতে হবে। আপনার পছন্দের ক্লাস অর্থাৎ আপনি যে ক্লাসে ভ্রমণ করতে চান সেটা মূলত এখানে তিনটি ক্লাস থাকে।

  • ইকোনমি
  • প্রিমিয়াম ইকোনমি
  • এবং বিজনেস ক্লাস

১২। এরপরে সেখানে আপনার ফ্লাইটের প্রয়োজনীয় সব তথ্য গুলো পূরণ করতে হবে। ডেট টাইম লোকেশন অনুযায়ী অ্যাভেলেবেল ফ্লাইটগুলো দেখানো হবে।

১৩। পাশের ফ্লাইটের ফেয়ার বা ভাড়া উল্লেখ করা থাকবে। সেখান থেকেও আপনি আপনার পছন্দমত ফ্লাইটটি বেছে নিতে পারবেন এবং সেখানে পুরো ফ্লাইট টি ডিটেলসে দেওয়া থাকবে।

১৪। এরপর আপনি আপনার কাঙ্খিত ফ্লাইটটি চুজ করে সেটার উপরে ক্লিক করবেন এবং সেখানে আবারও সব ডিটেলস আসবে সবকিছু ঠিক আছে কিনা তা যাচাই করে আপনি নেক্সট স্টেপে ক্লিক করবেন। এভাবে কয়েকটি পেজ সামনে আসবে আর কিছু ইনফরমেশন দিতে হবে।

১৫। এরপর একদম শেষে পেমেন্ট সিস্টেম দেখাবে, অনলাইনে টিকিট কাটা বা বুকিং করার জন্য সাধারণত অনলাইনের মাধ্যমেই পেমেন্ট দিতে হয়। সে ক্ষেত্রে যে কোন ব্যাংকের মাধ্যমে কার্ডের মাধ্যমে অথবা মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ রকেট বা নগদের মাধ্যমে পেমেন্ট পরিশোধ করতে পারবেন,।

১৬। কার্ডের মাধ্যমে যদি টিকেটের পেমেন্ট করতে চান তাহলে কার্ড অপশনে ক্লিক করতে হবে। কার্ডের পেমেন্ট এর সময় কার্ড নাম্বার কার্ড হোল্ডার নাম সিবিসি ইত্যাদি প্রয়োজনীয় সকল তথ্য দিতে হবে। এরপর পিন নাম্বার দিতে হবে তারপর ফোনে একটি ওটিপি আসবে ওটিপি টা বসালে কনফার্ম হয়ে যাবে। আর পেমেন্টের একটা রিসেট আসবে।

১৭। এভাবে খুব সহজে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। পেমেন্ট সম্পন্ন হলে আপনাকে আপনার ই টিকেট প্রদান করা হবে।

মোবাইল থেকে বিমানের টিকেট কাটার নিয়ম

মোবাইল থেকে বিমানের টিকেট কাটার নিয়ম

উপরে আমরা কিভাবে ওয়েবসাইট থেকে বিমানের টিকেটের কাটা যায় এবং বিমানের টিকেট মূল্য কত হয় সে সম্পর্কে বিস্তারিত জেনেছি। এখন আমরা এ্যাপ্স দিয়ে বিমানের টিকেট কাটার নিয়ম উল্লেখ করব-

১। অনলাইনে বর্তমানে গুগল প্লে স্টোরে বিমানের টিকেট অর্থাৎ ই টিকেট কাটার জন্য বিভিন্ন ধরনের অ্যাপস পাওয়া যায়। যার মাধ্যমে খুব সহজে বিমানের টিকেট বুকিং করতে পারবেন।

২। উদাহরন হিসেবে আমি ধরে নিচ্ছি আপনি বাংলাদেশ বিমান এয়ারলাইন্স থেকে টিকেট বুকিং করবেন।

৩। এজন্য শুরুতেই গুগল প্লে স্টোর থেকে Biman Bangladesh Airlines মোবাইল এপ্লিকেশনটি ডাউনলোড করে নিন।

৪। এটি সফলভাবে ডাউনলোড হয়ে গেলে প্লে স্টোর থেকে বের হয়ে মোবাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ডাউনলোড করা এপটিতে লগইন/ রেজিট্রেশন করতে হবে।

৫। এরপর ওয়েবসাইটের মত এখানে রেজিস্ট্রেশন অপশন আসবে এবং রেজিস্ট্রেশন করে নিতে হবে। অথবা চাইলে এটা স্কিপ করেও সরাসরি টিকেট কাটা যাবে।

৬। মোবাইল অ্যাপ অ্যাপ থেকেও একই ভাবে আপনাকে অ্যাপে ঢুকে ওয়েবসাইটের মত স্টেপ বাই স্টেপ অপশন গুলো ফলো করতে হবে।

৭। সেখানে আপনার ফ্লাইটেল সকল ইনফরমেশন যেম টাইম এবং লোকেশন বসাতে হবে।

৮। এরপর আপনার কাঙ্খিত ফ্লাইটটি চুজ করে সেখানে ক্লিক করে পেমেন্ট অপশনে গিয়ে পেমেন্ট পরিশোধ করতে হবে। এখানেও ব্যাংক কার্ড বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে। টাকা পরিশোধ হয়ে গেলে আপনাকে আপনার ই টিকিটটি দিয়ে দেওয়া হবে।

বিমানের টিকিট মূল্য

সাধারণত বিমানের টিকিট কিভাবে কাটতে হয় তা সবার জানা থাকলেও বিমানের টিকেটের মূল্য কত সেটা সাধারণত মানুষ জানতে পারে না। যদি বাংলাদেশ থেকে এক স্থান আর একেক থেকে আরেক স্থানে বিমানে যাতায়াত করতে চান তাহলে যেভাবে বিমানের টিকিটের মূল্য জানতে পারবেন তাহল-

১। প্রথমে আপনার হাতে থাকায় স্মার্টফোনটি দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বা যে ওয়েবসাইটের মাধ্যমে যেতে চান তা ক্লিক করে লিংকে প্রবেশ করতে হবে।

২। এরপর আপনি যে জায়গা যেতে চান সেই জায়গার নাম উল্লেখ করে দিন।

৩। এরপর আপনি যে জায়গার নাম উল্লেখ করে দিয়েছেন সে জায়গায় যেতে ভাড়া কত লাগবে বা টিকেটের দাম কত তা সুন্দরভাবেই আপনার সামনে চলে আসবে এবং আপনি টিকেটের দাম জানতে পারবেন।

  • তবে আজকে ঢাকা থেকে কুয়ালালামপুর ওয়ান ওয়ে এয়ার টিকেটের দাম- ৪৪ হাজার ৫০০ টাকা
  • ঢাকা থেকে কক্সবাজার ডোমেস্টিক এয়ার টিকেট এর দাম- ৪৪৯৯ টাকা
  • ইন্ডিগো এয়ার টিকেট- ৫০০ টাকা
  • ঢাকা থেকে দুবাই ওয়ান ওয়ে এয়ার টিকেট- ৪৫ হাজার টাকা
  • ঢাকা থেকে আবুধাবির পুরানো এই এয়ার টিকেট- ৪৩৫00 টাকা
  • ঢাকা থেকে জেদ্দা ওয়ান ওয়ে এয়ার টিকেটের দাম- ৪৯ হাজার ৩00 টাকা
  • ঢাকা থেকে কুয়েত ওয়ান ওয়ে টিকেটের দাম- ৪৫ হাজার ৪০০ টাকা
  • এছাড়াও সময়োপযোগে টিকিটের দাম কম বেশি হতে পারে। আরো জানতে ওয়েবসাইট চেক করুন।

অনলাইনে পেমেন্ট করার নিয়ম

অনলাইনে বিমানের টিকিট বুকিং করলে ২৪ ঘন্টার ভিতরেই পেমেন্ট করতে হয়। তবে মনে রাখতে হবে আপনি যদি ২৪ ঘন্টার মধ্যে পেমেন্ট করতে না পারেন তাহলে আপনার দিকে টেক ক্যানসেল হয়ে যাবে। পেমেন্টের জন্য ক্রেডিট বা ডেবিট কার্ড মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস ব্যবহার করতে পারবেন।

তবে মোবাইল ব্যাংকিং এর চেয়ে ডেভিড কার্ড বেশি গ্রহনযোগ্য ও ঝামেলা তুলনামূলক কম হয়।

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

১। আপনি যদি অনলাইনে বিমানের টিকেট চেক করতে চান তাহলে আপনার প্রথমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

২। এরপর প্রথমে ওয়েবসাইটে ঢোকার পর মেনুবার থেকে manage booking সিলেক্ট করতে হবে।

৩। আপনার টিকেটে থাকা pnr নাম্বারটি booking id or PNR এর জায়গায় দিতে হবে।

৪। এরপর আপনার নামের শেষ অংশ অর্থাৎ passenger’s last name এর জায়গায় লিখতে হবে।

৫। এরপর আপনাকে find reservation বাটনে ক্লিক করতে হবে।

৬। অল্প সময়ের মধ্যে আপনার টিকিটের সব তথ্য আপনার সামনে চলে আসবে। এখানে আপনার ফ্লাইটের তারিখ সময় এবং অন্যান্য তথ্য দেখতে পারবেন।

বিমানের টিকেট মূল্য

আজকে আমরা বিমানের টিকিট মূল্য কত এবং অনলাইনে কিভাবে বিমানের টিকেট কাটা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি বিমানের টিকেট মূল্য আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডসদের ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন। এবং আর্টিকেল সম্পর্কে মোট কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইট বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুন – 

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply