ছুলি দূর করার ক্রিম ও এর দাম

ছুলি দূর করার ক্রিম

চর্মরোগ সবারই কম বেশি হয়ে থাকে ।ছুলি তাদের মধ্যে অন্যতম । ছুলি রোগে আক্রান্ত হলে সবসময় আক্রান্ত স্থান চুলকায়। যার ফলে অস্বস্তিকর অনুভূতি হয়। অনেক সময় চুলকানোর ফলে আক্রান্ত স্থান থেকে রক্ত অথবা পুঁজ বের হতে পারে। অপরিষ্কার থাকলে ছুলি রোগ বেশি হয়।

আজকে আমরা ছুলি সম্পর্কে আপনাদেরকে জানাবো। এবং ছুলি থেকে মুক্তি পাওয়ার উপায়, ছুলি দূর করার ক্রিম, ছুলি থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায় এবং ছুলি দূর করার ক্রিমের দাম সহ আরও বিভিন্ন তথ্য আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনারা উপকৃত হবেন।

ছুলি কি?

ছুলি হচ্ছে এক ধরনের চর্মরোগ। যা চামড়ার উপর আকাশে লাল রংয়ের আকারে দেখা যায়। ছবি দেখতে কিছুটা গোল আকৃতির হয়ে থাকে যা পরবর্তীতে সারা শরীরে ছড়িয়ে যায়। সাধারণত শরীরে এলার্জির কারণে ছুলি হয়ে থাকে। অধিকাংশ দীর্ঘস্থায়ী ঝুলি ইডিওপ্যাথিক এর কারণে হয়ে থাকে যা অনেক যন্ত্রণাদায়ক।

ছুলি,ছলম,ছৌদ, কদম বিভিন্ন জায়গায় মানুষের কাছে এইসব নামে পরিচিত। হালকা বাদামি রঙের হয়ে থাকে। ছুলির ফাংগাস বা ছত্রাকজনিত রোগ। ডাক্তারের ভাষায় একে টিনিয়া ভারসিকল বলা হয়।

ছুলি কেনো হয়

ছুলি সাধারণত এলার্জির কারণে হয়ে থাকে। অথবা চর্মরোগে আক্রান্ত ব্যক্তির জামা কাপড় অথবা বিভিন্ন জিনিস ব্যবহারের মাধ্যমে ও রোগে আক্রান্ত হতে পারেন।। আরো বিভিন্ন কারণে ছুলি রোগ আক্রান্ত হয় হতে পারে যেমন

  • গরম বা স্যাঁতস্যাঁতে আবহাওয়া
  • অনেক ঘাম হলে
  • তৈলাক্ত ত্বক
  • দীর্ঘদিন কোন এন্টিবায়োটিক ট্যাবলেট সেবন করলে
  • অতিরিক্ত ডায়াবেটিস হলে
  • বৃষ্টির দিনে এবং গরমের দিনে ছুলি রোগ বেশি হয়
  • আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত জিনিসপত্র ব্যবহার করলে
  • অনেক লোক একসাথে বসবাস করলে ছুলি রোগ বেশি হয়

ছুলি কোথায় হয়

ছুলি রোগ সাধারনত ঘাড়, বুক,গলা, হাত পিঠে সহ শরীরের বিভিন্ন অংশে লক্ষ করা যায়। তবে শিশুদের ক্ষেত্রে মুখেও মাথার পাশে  ছুলি হতে পারে।

তবে বাংলাদেশের বেশিরভাগ রোগীর মুখে ও পীঠে ছুলি হতে দেখা যায়। এরপর পর্যায়ক্রমে শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে।

ছুলি কি ধরনের রোগ

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে সাদা হলেই হতে দেখা যায়। একটি ছত্রাকজনিত রোগ  যা ছোঁয়াচে। ছুলি রোগের আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত জামা কাপড় বিভিন্ন জিনিস ব্যবহারের মাধ্যমে এবং অপরিষ্কার থাকলে ছুলি রোগের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

এছাড়াও অপরিষ্কার চলাফেরা ও অপরিষ্কার লাইফস্টাইলের কারনেও ছুলি বা দাদের মত শরীরের ছোয়াচে রোগগুলো হতে পারে।

ছুলির ইংরেজী কি

ছুলি এর অর্থ ইংরেজি হলো আরটিকারিয়া। ল্যাটিন শব্দ থেকে এসেছে। যার বাংলা অর্থ পুড়ে যাওয়া। অর্থাৎ চামড়ার উপর ঈষৎ লাল বা বাদামি বর্ণের যে পুড়ে যাওয়া দাগ হয় ডাক্তারি ভাষায় তাকে ছুলী বলে।

ছুলি রোগের লক্ষন

ছুলি রোগ আক্রান্ত হলে আক্রান্ত স্থানে সাদা হালকা হালকা হালকা বাদামি কালারের ছোট ছোট দাগ দেখা যায়। সাধারণত ফর্সা বা সাদা চামড়ার উপর হালকা গোলাপি বা হালকা লাল রঙের আকার ধারণ করে। তুলনামূলক কাল চামড়ায় ভাজ হালকা কালারের হয়ে ছুলি দেখা যায়। এই হালকা ছোট ছোট দাগ অনেকগুলো একত্রিত হয় বড়ো আকারের ঝুলি সৃষ্টি হয় ।গরম বার্ষিক বাড়ার সাথে সাথে ঝুলিতে চুলকানি ও জ্বালাপোড়া শুরু করে। 

ছুলি কিভাবে দূর করা যায়

অসাবধানতাবশত যদি ছুলি রোগে আক্রান্ত হয়ে পড়েন তবে চিন্তার কিছু নেই। যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা শুরু করুন। চুলের ধরন অনুযায়ী চিকিৎসা করানো পরিবর্তন হয়। চর্মরোগ বিশেষজ্ঞ আপনার  ছুলির ধরন অনুযায়ী আপনাকে পরামর্শ দিবেন। চুলের ধরন অনুযায়ী সাধারণত তিন ধরনের চিকিৎসা দেওয়া হয়।

  • লক্ষন অনুযায়ী অন্যান্য ঔষধ 
  • ছুলি দূর করার ক্রিম সাবান শ্যাম্পু সাবান।
  • ছত্রাকনাশক খাওয়ার ট্যাবলেট

ছুলি দূর করার ঘরোয়া উপায়

যে কোন রোগ নিরাময়ের জন্য ঘরোয়াভাবে চিকিৎসা সবচেয়ে ভালো ফলাফল দেয়। ছুলি দূর করার ক্রিম থাকলেও আপনি চাইলে ঘরে বসেই সহজ উপাইয়ে আপনার ছুলি দূর করতে পারেন। যা ছুলি দূর করার ক্রিম এর চাইতেও তাড়াতাড়ি কাজ করবে।

আজকে আমরা  ছুলি দূর করার জন্য সহজ কিছু ঘরোয়া টিপস আপনাদের সাথে শেয়ার করব আশা করি আপনারা উপকৃত হবেন।

টক দই– টক দই খাওয়ার জন্য যেমন উপকারী তেমনি বিভিন্ন রোগের জন্য উপকারী। একটি পাত্রে কিছু পরিমাণ টক দই নিয়ে সেখান থেকে ছুলি আক্রান্ত স্থানে অল্প পরিমাণ লাগিয়ে 10 মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেললে ছুলির জীবাণু মরে যায়। ছুলি তাড়াতাড়ি ভালো হয়।

টমেটো এবং পেঁয়াজ- টমেটো এবং পেঁয়াজ স্কিনের অনেক রোগের জন্য উপকারী। আক্রান্ত স্থানে এক টুকরো টমেটো নিয়ে দিনে দুই থেকে তিনবার মাসাজ করুন। টমেটো তে থাকা এন্ট্রি অক্সাইড ছুলি দূর করতে সহায়তা করে। পেঁয়াজের পেস্ট ছুলিতে লাগালে জ্বালা পোড়া কম হয়।

অ্যালোভেরা এবং লেবুর রস- অ্যালোভেরা ত্বকের শুষ্ক ভাব দূর করার পাশাপাশি ছুলি দূর করতে অনেক সহায়তা করে। লেবুতে ভিটামিন সি থাকার ফলে ছুলিতে থাকা জীবাণু সহজে মারা যায় ফলে দীর্ঘস্থায়ী হয় না।

নারিকেল তেল- নারিকেল তেল ছুলি আক্রান্তের স্থানে সব সময় লাগিয়ে রাখতে হয়। এতেই ছুলিতে চুলকানি হয় না এক্ষেত্রে অলিভ অয়েলও অনেক ভালো কাজ করে। তবে কোনোভাবেই ছুলি আক্রান্ত স্থান অপরিষ্কার রাখা যাবে না।

লেবু চিনি- বাজারে বিভিন্ন রকমের ছুলি দূর করার ক্রিম থাকলেও ছুলি দূর করার জন্য স্ক্রাব অনেক জনপ্রিয়। অর্ধেক পাতিলেবু তে হালকা কিছু চিনি দিয়ে ছুলি আক্রান্ত স্থানে দিনে দুবার লাগালে ছুলি অতি দ্রুত দূর হয়।

ছুলি প্রতিরোধে করণীয়

ছুলি প্রতিরোধে আমরা যদি কিছু সচেতনতা অবলম্বন করেই তবে অবশ্যই ঝুলি জাতীয় ছোঁয়াচে এবং ছত্রাকনাশক রোগ থেকে আমরা মুক্তি লাভ করতে পারি। এক্ষেত্রে আমরা আপনাদের কিছু গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করব যা ফলো করলে আপনারা ছুলি থেকে মুক্তি লাভ করতে পারেন।

  • সব সময় আরামদায়ক ঢিলেঢালা সুতির পোশাক পরা
  • গরমে অতিরিক্ত ঘামলে ঘাম মুছে ফেলা
  • গোসলের পর ভালোভাবে শুকিয়ে নেওয়া
  • গরমের দিনে রবিবার গোসল করা
  • রোমের সময় ছাতা ব্যবহার করা
  • সানস্ক্রিন ব্যবহার করা
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা ইনসুলিন ব্যবহার করা
  • দীর্ঘদিন কোন এন্টিবায়োটিক ঔষধ সেবন না করা
  • নিজের ব্যবহৃত জিনিসপত্র পরিষ্কার রাখা
  • অন্যের ব্যবহৃত জিনিসপত্র ব্যবহার না করা
  • পুষ্টিকর খাবার খাওয়া
  • দিনে দুই থেকে তিন লিটার পানি পান করা
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি কর

ছুলি দূর করার ক্রিম

বাজারে অনেক ধরনের ছুলি দূর করার ক্রিম পাওয়া যায়। যদিও ডাক্তারের পরামর্শ ব্যতীত কোন ঔষধ ব্যবহার করা উচিত নয়। তবে ছুলির কিছু ক্রিম রয়েছে যা অনেক ভালো। যেমন ছুলি গার্ড, চালডারম, কেটো ট্যাব।

তবে বর্তমানে আসল ঔষধ এর পাশাপাশি অনেক নকল ঔষধ ও পাওয়া যাচ্ছে। তাই গ্রামের নরমাল মেডিসিন থেকে নেয়ার আগে আসল ও নকল ঔষধ দেখে নিতে হবে।

ছুলি দূর করার ক্রিম এর দাম

ছুলি দূর করার ক্রিমের দাম সাধারণত ক্রিম এবং তার কোম্পানির উপর নির্ভর করে। তবে ছুলি দূর করার ক্রিমের দাম ৬০ থেকে শুরু করে ২০০ টাকার মধ্যে হতে পারে। আপনি নিকটস্থ ফার্মেসিতে ফার্মাসিস্ট এর সাথে যোগাযোগ করে কিনতে পারে্ন।

এক্ষেত্রে ফার্মেসির ডাক্তার আপনার বয়স ও ছুলির আকৃতি দেখে মেডিসিন দিবেন।

ছুলি আর শ্বেতী কি একই রোগ

অনেকের মনে প্রশ্ন থাকতে পারে ছুলি এবং শ্বেতী রোগ কি একই রোগ?

ভয় পাওয়ার কিছু নেই। দুটোই আলাদা। ছুলির দাগ ছোট ছোট হয়।কিন্তু শ্বেতী রোগ পুরো শরীরের চামড়া জলে ছড়িয়ে যায়। তাই আপনার রোগটি ছুলি নাকি  শ্বেতী রোগ তা  নিশ্চিন্ত হওয়ার জন্য একজন ভালো চর্ম রোগের নিকটস্থ হতে পারেন। তিনি আপনাকে আপনার রোগের ধরন অনুযায়ী আপনাকে চিকিৎসা নেওয়ার পরামর্শ দিবেন।

মন্তব্য

আজকে আমরা আপনাদেরকে ছুলি সম্পর্কে অনেক ইনফরমেশন দেওয়ার চেষ্টা করেছি। ছুলি রোগের কারণ ছুলি দূর করার ক্রিম সহ বিভিন্ন তথ্য দিয়ে আপনাদেরকে ছুলি ম্পর্কে সচেতন হবার পরামর্শ দেওয়ার চেষ্টা করেছি। আশা করছি আপনাদের ভালো লাগবে।

আপনাদের কোন প্রশ্ন অথবা মতামত থাকলে আমাদেরকে কমেন্ট বক্সে জানাতে পারেন আমরা অতি শীঘ্রই তার উত্তর দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুন –

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply