রমজানে পার্ট টাইম জব বাংলাদেশ ২০২৩

Table of Contents show

রমজানে পার্ট টাইম জব বাংলাদেশ

প্রতিবছর ঈদকে ঘিরে বাংলাদেশে বিভিন্ন শপিং সেন্টারসহ কর্মক্ষেত্রে স্টুডেন্ট সহ সবার জন্য পার্ট টাইম জবের সুযোগ রয়েছে। আসন্ন রমজান উপলক্ষে দেশের বিভিন্ন কর্ম ক্ষেত্রে ডিপার্টমেন্টের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আজকে আমরা রমজানে পার্ট টাইম জব বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত তথ্য এবং পার্ট টাইম জব এর বিভিন্ন সেক্টর সহ আলোচনা করব।

আরো পড়ুন – ছাত্রদের জন্য অনলাইন চাকরি, ছাত্রদের জন্য অনলাইনে আয়

রমজানে পার্ট টাইম জব -আড়ং

ঢাকা শহর সহ সারাদেশে আড়ংয়ের আউটলেট গুলোতে ২৫০০ সেলস এসোসিয়েট নিয়োগ দেবে। প্রতিষ্ঠানটির সেলসম্যান হওয়ার জন্য নূন্যতম এসএসসি পাস এবং স্নাতক পড়ছে এমন স্টুডেন্ট সিভি জমা দিতে পারবে। পরিপাটি, গুছিয়ে কথা বলায় দক্ষতা রয়েছে এমন ব্যক্তি অগ্রাধিকার পাবে। মার্চের প্রথম দিকে প্রার্থীরা আড়ংয়ের যে কোন আউটলেটে নির্ধারিত সিভি বক্সে জমা দিতে পারবে।

সেলস এসোসিয়েট কে দৈনিক সাড়ে পাঁচ ঘন্টা করে কাজ করতে হবে। রয়েছে তাদের জন্য শিফটের সুবিধা। নিয়োগ প্রাপ্তরা ঘণ্টা হিসেবে বেতন পাবে। বেতন ঠিক করা হবে আলোচনার মাধ্যমে। তবে গত বছরের ঈদের রমজানের সময়টা বিশ্লেষণ করলে দেখা যায় ১০ থেকে ২০ হাজার টাকার মধ্যে বেতন দিয়ে থাকে।

ইনফিনিটি/ রিচ ম্যান/ লুবনান

এই ব্র্যান্ডের সারাদেশে ৯৫ টি আউটলেট রয়েছে। এসব আউটলেটে এক মাসের প্যাকেজ প্রোগ্রাম এ সেলস এক্সিকিউটিভ পদে প্রায় ৩৫০ কর্মী নিয়োগ করা হবে। এসএসসি ও এইচএসসি পাশ হলেই সিভি জমা দেওয়া যাবে। তাছাড়া বিবিএ বা স্নাতক করছে এমন প্রার্থীরাও সিভি জমা দিতে পারবে। বাচনভঙ্গি স্মার্টনেস ইংরেজি দক্ষতা ও কাজ করার আগ্রহ দেখা থাকলে রমজান শুরুর এক সপ্তাহ আগ পর্যন্ত হেড অফিসে সিভি জমা দিতে হবে।

বেতন দেওয়া হবে ১৩ হাজার থেকে বিশ হাজার টাকা পর্যন্ত।

রমজানে পার্ট টাইম জব – বিশ্বরং

এইচ এস সি পাশ হলেই এখানে এক্সিকিউটিভ পদে আবেদন করা যাবে। স্মার্টনেস ও গুছিয়ে কথা বলার দক্ষতা দেখাতে হবে। যেকোনো আউটলেটেই যে কেউ সিভি জমা দিতে পারবে। রমজানের দুই সপ্তাহ আগে থেকে জমা নেওয়া শুরু হবে। ৭০ থেকে ৮০ জন নিয়োগ দেয়া হবে। সব মিলিয়ে একজন নতুন কর্মী প্রায় দশ হাজার টাকা ইনকাম করতে পারবে এবং অভিজ্ঞদের বেতন নির্ধারণ করা হবে আলোচনা সাপেক্ষে।

রমজানে পার্ট টাইম জব – এপেক্স

এপেক্স এর আউটলেট গুলোতে প্রায় দুই হাজার খণ্ডকালীন কর্মী নিয়োগ দেওয়া হবে। রমজান উপলক্ষে ৭০ শতাংশ নিয়োগ দেওয়া হবে বাকি ৩০ ভাগ ১০ বা ১৫ দিনের জন্য। নূন্যতম এসএসসি পাশ হলেই আবেদন করা যাবে। তবে বয়স হতে হবে কমপক্ষে ১৮ বছর। ছেলেদের পাশাপাশি মেয়েদেরও জয়েন করার ব্যবস্থা রয়েছে। ১৫ ই মার্চ থেকে প্রধান কার্যালয় বা নিকটস্থ আউটলেটে নির্ধারিত বক্সের সিভি জমা দিতে হবে।

বর্তমানের সঙ্গে সামঞ্জস্য রেখে বেতন ঠিক করা হবে। নিয়োগের আগে 15 দিন প্রশিক্ষণ দেয়া হবে তবে এই সময় বেতন ভাতা পাওয়া যাবে। ঈদকে সামনে রেখে খন্ডকালীন কাজ করা কর্মীদের মধ্য থেকে সারাবছর নিয়োগ দেয়া হয়।

রমজানে পার্ট টাইম জব – কে ক্রাফট

কে ক্রাফ্ট এর সারা বাংলাদেশের ২৩ টি শাখায় ১৫০ জন সেলস এক্সিকিউটিভ নেওয়া হতে পারে। ৪৫ দিন, ৪০ দিন এবং ৩০ দিনে প্যাকেজে কর্মী নেওয়া হবে। ন্যূনতম যোগ্যতা হবে হতে হবে এইচএসসি পাশ। কে ক্রাফটের অফিসে বা যে কোন শোরুমে cv জমা দেওয়া যাবে। দৈনিক ৩০০ টাকা হারে বেতন দেওয়া হবে। তবে বেশি যোগ্য প্রার্থীর বেতন নির্ধারণ করা হবে আলোচনা সাপেক্ষে।

রমজানে পার্ট টাইম জব – রং বাংলাদেশ

রং বাংলাদেশ বাংলাদেশের মোট ২২ টি শোরুম রয়েছে। এই রমজানে এ ২২ টি শোরুমে মোট ৫০ জন বিক্রয় কর্মী নেয়া হবে। এইচএসসি পাশ হলেই এই শোরুম গুলোর জন্য সিভি জমা দেওয়া যাবে। ১০ রমজান পর্যন্ত নতুন এবং অভিজ্ঞ দুই ধরনের কর্মী নেয়া হবে। সিলেক্ট এর জন্য সবচেয়ে বেশি অগ্রাধিকার পাবে আউটলুক, উচ্চতা, গুছিয়ে কথা বলার দক্ষতা। নতুনরা দৈনিক ২৫০ থেকে ২৮০ টাকা পাবে।

এবং অভিজ্ঞদের বেতন আলোচনার মাধ্যমে ঠিক করা হবে।

রমজানে পার্ট টাইম জব – অঞ্জন্স

অঞ্জন সে ২৩ টি শাখায় এবার রমজান উপলক্ষে সেলস এক্সিকিউটিভ পদে ২৫০ জন কর্মী নিয়োগ দেবে। যোগ্যতা থাকতে হবে কমপক্ষে এইচএসসি। অভিজ্ঞদের বেলায় এই এসএসসি পাশ রাও সুযোগ পাবে। অঞ্জনস এর ম্যানেজার জানায় রমজান শুরুর ১৫ দিন আগ পর্যন্ত সিভি জমা দেওয়া যাবে সব শোরুমে। আগে কাজের অভিজ্ঞতা থাকলে সিভিতে উল্লেখ করতে হবে।

বাছাইয়ের সময় সবচেয়ে অগ্রাধিকার পাবে কাজের অভিজ্ঞতা বুদ্ধিমত্তা এবং কাজের আগ্রহ থাকলে। নতুনদের বেতন পড়বে ১২ থেকে ১৩ হাজার এবং অভিজ্ঞদের বেতন পড়বে প্রায় ১৫ হাজার টাকা।

রমজানে পার্ট টাইম জব – লারিভ

লারিভের সেলস কো অরডিনেট জানান এক মাসের জন্য রমজানের সময়ের জন্য ১৫ টি আউটলেটে ৪00 কর্মী নেওয়া হবে। এই কর্মীদের জন্য নূন্যতম যোগ্যতা থাকতে হবে এইচএসসি। রমজানের মার্চের ১ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত সিভি জমা দেওয়া যাবে যেকোনো আউটলেটে। সেলসে কাজ করেছে এমন প্রার্থীদের জন্য অবশ্য অগ্রাধিকার থাকবে। ভাইবার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

ভালো কাজ দেখাতে পারলে স্থায়ীভাবে কাজের সুযোগ মিলবে। বেতন আলোচনার মাধ্যমে নির্ধারণ করা হবে।

রমজানে পার্ট টাইম চাকরি – দর্জিবাড়ি

সারা দেশে দর্জিবাড়ি ৩৬ টি আউটলেট রয়েছে। এবার ঈদকে সামনে রেখে রমজানে ২০০ জন সেল কর্মী নেয়া হবে এবং এই সেলস কর্মীদের যোগ্যতা থাকতে হবে নূন্যতম এইচএসসি। এ ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে যাদের পুর্বে কাজের এক্সপেরিয়েন্স আছে। সিভি জমা দেওয়া যাবে দর্জিবাড়ির প্রধান কার্যালয় বা জে কোন শোরুমে। ইফতারি ও সেলস কমিশন সহ একজন কর্মীকে এক মাসে ২০ থেকে ২২ হাজার টাকা দেয়া হয়।

আরো পড়ুন – ছাত্রদের জন্য অনলাইন চাকরি, ছাত্রদের জন্য অনলাইনে আয়

রমজানে পার্ট টাইম জব – ম্যান’স ওয়ার্ল্ড

রমজানের ৩০ দিন এবং ঈদের আরো ১৫ দিন পর্যন্ত এবং স্থায়ী এই তিনটি প্যাকেজে ২৬ টি শাখার জন্য মেন্স ওয়ার্ল্ডে ৮৮০ থেকে ১০০ জন সেলস এক্সিকিউটিভ প্রয়োজন। মেন্স ওয়ার্ল্ড এর সেলস এ কাজ করার জন্য সর্বনিম্ন এইচএসসি পাশ বা স্নাতক পড়ুয়া আবেদন করতে পারবে। একই কাজে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। নতুনরা এক মাসে কমপক্ষে ১০০০০ এবং অভিজ্ঞরা ২০ থেকে ২৫ হাজার টাকা বেতন পাবে।

রমজানে পার্ট টাইম জব – দেশি দশ

দেশি দশ এর মোট পাঁচটি আউটলেট রয়েছে। দেশী দশ ব্র্যান্ডের পাঁচটি আউটলেটে  রমজান উপলক্ষে খন্ডকালীন কাজের জন্য ১২০ জন সেলসম্যান প্রয়োজন। এদের যোগ্যতা এইচএসসি পাশ বা স্নাতক পড়ুয়া। রোজার ১0 দিন আগ পর্যন্ত সিভি জমা দেওয়া যাবে যে কোন আউটলেটে। নতুনরা দৈনিক ৩৫০ টাকা এবং অভিজ্ঞদের বেতন ঠিক করা হবে আলোচনার মাধ্যমে।

রমজানে পার্ট টাইম জব – লোটো বাংলাদেশ

ঈদের জন্য রমজানের টেম্পোরারি স্টাফ পদে ২০০ কর্মী নেবে লোটো। এইচ এস সি পাশ হলেই তাদের ৭৭ টি শোরুমের যে কোন একটিতে সিভি জমা দেওয়া যাবে। স্নাতক পড়ুয়াদের ক্ষেত্রে অগ্রাধিকার বেশি দেওয়া হবে। সিভি জমা দেওয়া যাবে রমজান মাসের 15 দিনের আগ পর্যন্ত। রমজানের এক মাস এবং ১৫ দিনের জন্য এসব কর্মীদের নিয়োগ দেয়া হবে। এক মাসের বেতন দেয়া হবে ৮000 টাকা এবং ১৫ দিনের জন্য ৪০০০ টাকা।

আরো পড়ুন – ছাত্রদের জন্য অনলাইন চাকরি, ছাত্রদের জন্য অনলাইনে আয়

রমজানে পার্ট টাইম জব – টেক্সট মার্ট

মার্ট ১২ টি আউটলেট রয়েছে সারা বাংলাদেশ। সেখানে ৪০ থেকে ৫০ জন সেলস এসোসিয়েট নেবে টেক্সট মার্ক। এইচএসসি পাস বা পরীক্ষার তেমন যে কেউ cv জমা দিতে পারবে। যে কোন আউটলেটে জমা দেওয়া যাবে। রমজানের ৫ তারিখ পর্যন্ত সিভি জমা নিবে। এক্ষেত্রে প্রতি সেলসম্যানের এক মাসে কমপক্ষে ১০ হাজার টাকা বেতন দেওয়া হবে।

রমজান মাসের জন্য বিভিন্ন শপিং সেন্টার

ব্যাপক কাস্টমার সামাল দিতে প্রতিটি দোকানে বাড়তি কর্মী দরকার পড়ে। গত বছর বসুন্ধরা সিটি শপিংমলে প্রায় পাঁচ  হাজার বাড়তি নিয়োগ হয়েছিল। এ ছাড়া যমুনা ফিউচার পার্কের দরকার পড়েছিল প্রায় ৩০ হাজার বাড়তি কর্মী। এক্ষেত্রে কর্মীর জন্য ১৫ হাজার থেকে শুরু করে বিভিন্ন রেঞ্জের বেতন দিয়ে থাকে এক মাসের জবের জন্য। তাই বেশিরভাগ ক্ষেত্রে যোগ্যতা বা অভিজ্ঞতা নিয়ে তেমন চিন্তার প্রয়োজন নেই। সার্কুলার দেখে আবেদন জমা দেওয়া যায়।

পার্ট টাইম চাকরি আবেদনের  নিয়ম

  • নাম্বার সহ প্রয়োজনীয় তথ্য সংগঠিত একটি সিভি
  • কাজের দক্ষতা থাকলে সিভিতে উল্লেখ করতে হবে
  • দুই কপি রঙিন ছবি
  • শিক্ষাগত যোগ্যতার সনদ
  • সিভি যাচাই বাছাই করে মোবাইলে জানিয়ে দেওয়া হয়
  • কম্পিউটার ব্যবহারের সাধারণ জ্ঞান
  • জাতীয় পরিচয় পত্র

রমজানে পার্ট টাইম জব সুবিধা

একজন কর্মীকে সাধারণত সকাল দশটা থেকে রাত পর্যন্ত একটানা কাজ করতে হয়। তাই প্রায় প্রতিটি প্রতিষ্ঠান কর্মীদের অন্যান্য সুবিধাও দিয়ে থাকে। যেমন-

  • ইফতারি
  • এককালীন ইদ বোনাস
  • নাইট অ্যালাউন্স
  • অতিরিক্ত ঘন্টার জন্য বিশেষ ভাতা
  • ট্রান্সপোর্ট সুবিধা
  • কোন কোন কর্মী ভালো পারফরম্যান্স দেখাতে পারলে স্থায়ী করে থাকে অনেক প্রতিষ্ঠান

রমজানে পার্ট টাইম জব

মন্তব্য

আজকে আমরা রমজানে পার্ট টাইম জব বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করছি স্টুডেন্টদের জন্য এবং যারা রমজানের পার্টটাইম জব খুঁজছেন তাদের জন্য এই আর্টিকেলটি অনেক উপকার আসবে। রমজানে পার্ট টাইম জব বাংলাদেশ আর্টিকেলটি সম্পর্কে আপনাদের কোন মন্তব্য মতামত থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা অতি দ্রুতই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব।

আরো পড়ুন – চলমান এইচ এস সি পাশে সরকারি চাকরি ২০২৩

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

This Post Has 2 Comments

  1. Rumana

    সিলেটে পার্ট টাইম জব জিন্দাবাজার,আম্বরখানা,নয়াসড়ক এই জায়গা গুলোতে কাজ পাওয়া গেলে জানাবেন

    1. Easy Teching

      আসসালামু আলাইকুম রুমানা। আমরা সাধারনত শুধুমাত্র তথ্য দিয়ে থাকি চাকরির সরাসরি কোন নিয়োগ বিজ্ঞপ্তি আমাদের হাতে আসে না। তাও আপনি আমাদের টেলিগ্রাম গ্রুপ জয়েন হয়ে থাকতে পারেন। এমন কোন তথ্য আসলে জানানো হবে। টেলিগ্রাম লিংকঃ https://t.me/easyteching

Leave a Reply