এইচএসসি শর্ট সিলেবাস ২০২২ | HSC short syllabus 2022

শর্ট সিলেবাস ২০২২

করোনা মহামারির কারনে ২০২২ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় সাব্জেক্ট কমানো হয়েছে এবং একই সাথে সিলেবাস ও শর্ট করা হয়েছে। অর্থাৎ পূর্বের ন্যায় এখন একজন শিক্ষার্থীকে সব বিষয়ে পরীক্ষা দিতে হবে না এবং যেসব সাব্জেক্টে পরীক্ষা হবে তার জন্য ও সিলেবাস সংক্ষিপ্ত ও সহজ করে দেয়া হয়েছে।

এখন মনে প্রশ্ন জাগতে পারে কেনো শিক্ষামন্ত্রনালয় এমন টা করলেন? ২০১৮ সালে হঠাৎ ই বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাব এর কারনে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও এর প্রভাব পড়ে। বিশেষ করে লম্বা সময় স্কুল কলেজ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষাব্যবস্থা ভেঙে পড়ে। শিক্ষাব্যবস্থায় এই অচলাবস্থা কাটাতেই শিক্ষামন্ত্রনাল্য এইচএসসি শর্ট সিলেবাস ২০২২ প্রকাশ করেন যেহেতে লম্বা একটা সময় ক্লাস বন্ধ ছিলো।

আজকেত ব্লগে আমরা বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগের সকল সাব্জেক্ট এর শর্ট সিলেবাস নিয়ে আলোচনা করবো। একইসাথে এইচএসসি শর্ট সিলেবাস ২০২২ এর সকল সাব্জেক্ট এর শর্ট সিলেবাস পিডিএফ খুব সহজেই ডাউনলোড করতে পারবেন।

পরীক্ষার সময়: এইচএসসি শর্ট সিলেবাস ২০২২

আমরা ইতমধ্যেই জেনে গেছি ২০২২ সালে এইচএসসি পরীক্ষা নতুন নিয়মে হবে এটা আমরা ইতমধ্যেই সবাই জেনেছি। এক্ষন আমরা জানবো এইচএসসি শর্ট সিলেবাস ২০২২ এর মানবন্টন কেমন হবে। শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী ২০২২ সালে এইচএসসি পরীক্ষা হবে ২ ঘন্টা ব্যাপী। এরমধ্যে নৈব্যত্তিক ২০ মিনিটরচনামূলক প্রশ্ন ১ ঘন্টা ৪০ মিনিট।

মানবন্টন: এইচএসসি শর্ট সিলেবাস ২০২২

যেসব সাব্জেক্ট এর ব্যবহারিক অংশ আছে সেসকল সাব্জেক্ট এর পরীক্ষা হবে ৪৫ নম্বরের। রচনামূলক প্রশ্ন ৩০ + নৈব্যত্তিক প্রশ্ন ১৫ নম্বর =৪৫ নম্বর। আর যেসকল সাব্জক্ট এর ব্যবহারিক অংশ নেই সেসকল সাব্জেক্ট এর পরীক্ষা হবে ৫৫ নম্বরের। রচনামূলক প্রশ্ন ৪০ + নৈব্যত্তিক প্রশ্ন ১৫ নম্বর =৫৫ নম্বর।

শিক্ষামন্ত্রনালয় বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তি ২০২২

ডাউনলোড শর্ট সিলেবাস: সকল বিভাগ

ডাউনলোড শর্ট সিলেবাস: বিজ্ঞান বিভাগ

ডাউনলোড শর্ট সিলেবাস: বিজ্ঞান বিভাগ

আমাদের শেষ কথা

আজকের ব্লগে আমরা এইচএসসি শর্ট সিলেবাস ২০২২ সিম্পর্কে বিস্তারিত জানলাম। তাছাড়া এইচএসসি শর্ট সিলেবাস ২০২২ এর মান বন্টন ও পরীক্ষার সময় সূচী সম্পর্কে জানলাম। এছাড়াও ভবিষ্যতে যেকোন আপডেট আমাদের ওয়েব সাইটের মাধ্যমে আপনাদের জানানো ট্রাই করবো।

আরো পড়ুন

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment