ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম করার সঠিক নিয়ম ও উপকারিতা (ছবি সহ বিস্তারিত)

ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম কি?

ইড়া ও পিঙ্গলা মানব দেখের দুটি সুষুম্না নাড়ি যা মানুষের দেহের বিভিন্ন শক্তি যোগানোর কাজে ব্যবহার হয় বলে বিশ্বাস করা হয়। এই দুটি নাড়ির বাস্তবিক কোন অস্তিত্ত্ব আছে কি না এই নিয়ে নানা প্রশ্ন আছে তবে আজকে আমরা যে ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম নিয়ে আলোচনা করবো তা মূলত আধুনিক চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যোগ ব্যায়াম বা ইয়োগা এর একটা বিশেষ শাখা।

এই ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম নিয়মিত করলে মানব দেহের ফুসফুস এ বায়ু প্রবাহ কয়েকগুন বৃদ্ধি পায় এবং পুরুষের ক্ষেত্রে তার যৌন ক্ষমতা কয়েকগুন বৃদ্ধি পায় বলে প্রমান পাওয়া গেছে। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে দেখে ফেলা যাক ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম কি, ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম কিভাবে করতে হয় এবং ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম এর উপকারিতা কি।

ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম

যেমনটা আমরা উপরে বলেছি ইড়া পিঙ্গলা মানব দেহের দুটি নাড়ি আর ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম হচ্ছে ওই দুটি নাড়ি সচল ও শক্তিশালী রাখার বিশেষ ধরনের ব্যায়ামের নাম। ইড়া নাড়ি হচ্ছে মানব দেহের ডান ছিন্দ্র দিয়ে প্রবাহিত বাতাম ও পিঙ্গলা হচ্ছে নাকের বাম ছিদ্র দিয়ে প্রবাহিত বাতাস।

অনেকে অবশ্য মনে করেন ইড়া এবং পিঙ্গলা বলে মানব দেহের কোন সুষুম্না নাড়ির অস্তিত্ত্ব নেই এটি শুধুমাত্র কিছু আধিকালের মনিষিদের মনগড়া কথা। তবে যদি নাড়ি অস্তিত্ত্ব না ও থাকে আর আমরা যদি এটিকে শুধু ইয়োগা হিসেবে ও চিন্তা করি তাহলে ও এটি আমাদের দেহের অনেক হরমোনাল কাজ করে বলে বর্তমানে মেডিকেলে প্রমানিত। তাই  ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম নিয়ে মনে সংশয় না এটিকে ইয়োগা হিসেবে করলেও পাঠকগন ভালো উপকার পাবেন বলে আশা রাখি।

আরো পড়ুন: কেগেল ব্যায়ামের উপকারিতা | কেগেল ব্যায়াম কি এবং কিভাবে করতে হয় বিস্তারিত

ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম কিভাবে করতে হয়?

প্রথমে ডান হাত দিয়ে পিঙ্গলা নাড়ি বা নাকের ডান ছিদ্র বন্ধ করুন। এবার নাক বন্ধ থাকা অবস্থা নাকের ইড়া নাড়ি বা বাম ছিদ্র দিয়ে শ্বাস টেনে নিন। শ্বাস নেয়ার সময় খেয়াল রাখতে হবে ফেট যেনো না ফুলে অর্থাৎ ফেটের পরিবর্তে ফুসফুস ভরে শ্বাস নিতে হবে। এরপর ধীরে ধীরে নাকের বাম পাধের ছিদ্র আঙুল দিয়ে বন্ধ করে ডান নাকের ছিদ্র দিয়ে নিশ্বাস ছড়তে হবে। এরপর একই ছিদ্র দিয়ে পুনরায় শ্বাস টেনে নিত অর্থাৎ আঙ্গুল না ছেড়েই ডান নাকের ছিদ্র দিয়ে আবার শ্বাস নিতে হবে এবং বাম নাকের ছিদ্র দিয়ে ধীরে ধীরে নিশ্বাস ছারতে হবে।

ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম
ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম করার নিয়ম [সংগৃহিত]
এভাবে টানা ৬ বার এই আঙুল পরিবর্তন করে নিশ্বাস নিবেন এবং ছাড়বেন। খেয়াল রাখতে হবে কোনভাবেই যেনো এই সিরিয়াল এর ব্যাঘাত না ঘটে অন্যথায় ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম এর সর্বোচ্চ সুফল আপনারা পাবেন না। একটা জিনিস অবশ্যই খেয়াল রাখতে হবে নিশ্বাস নেয়ার সময় কোনভাবে পেট ফুলানো যাবে না। নিশ্বাস অবশ্যই ফুসফুস ভরে নিতে হবে। তাহলে ইই ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম এর কার্যকারিতা বাড়বে।

আরো পড়ুন: হিজামার উপকারিতা কি? হিজামা কিভাবে করা হয়

ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম এর উপকারিতা

  • ঘুমের সমস্যা দূর করে: বর্তমানে আমাদের দেশে রাতে ঘুম হয় না এমন রোগীর সংখ্যা প্রচুর এবং এই সংখ্যা দিন দিন বেড়েই চলছে। ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম আপনার ঘুমের সমস্যা সমাধানের উপায় হতে পারে। প্রতিদিন ঘুমানোর আগে যদি কেউ ১০ মিনিট করে ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম টি উপরে বলে দেয়া নিয়ম অনুযায়ী করে তাহলে আশা করা যায় তার ঘুমের সমস্যা খুব দ্রুত ই সমাধান হয়ে যাবে। 
  • মানসিক অবসাধ দূর করে:  অনেক মিনিষীর মতে নিয়মিত ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম করার মাধ্যমে মানসিক অবসাধ দূর হয়। এছাড়া মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি পায় এবং শরীরের ক্লান্তিভাব দূর হয়। কেউ যদি সকালে ঘুম থেকে উঠার পর ১০ মিনিট ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম টি করে তাহলে তার পুরোটা দিন ফুরফুরা মেজাজে কাটবে এবং কাজের প্রতি মনোযোগ আসবে। 
  • যৌন সমস্যা দূর করে: পুরুষের যৌন সমস্যা গুলোর মধ্যে প্রধান দুটি সমস্যা হচ্ছে দ্রুত বীর্যপাত ও যৌনাঙ্গের পেশি দূর্বল হওয়া। নিয়মিত ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম এর মাধ্যমে এই সমস্যা গুলো থেকে খুব সহজে মুক্তি পাওয়া যায় বলে গবেষনায় দেখা গেছে। সঠিক নিয়মে ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম কিভাবে করতে হয় তা জানতে হলে নিচের বাটনে ক্লিক করে ভিডিও টি দেখুন

ইড়া পিঙ্গলা ব্যায়ামের ভিডিও দেখুন

উপরের বাটনে ক্লিক করলে আপনি একটি ভিডিও দেখতে পাবেন যেখানে দেখানো হচ্ছে কিভাবে সঠিক নিয়মে ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম টি করতে হয়। এবং এই ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম এর সুবিধা গুলো কি কি। কোন পুরুষ যদি সঠিক নিয়মে নিয়মিত ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম টি করে থাকেন তাহলে লম্বা সময়ে বীর্য ধরে রাখার ও যৌনাঙ্গের পেশি শক্ত হওয়ার মত শক্তি তিনি পাবেন।

আরো পড়ুন: ব্রেস্ট টিউমার কী, ব্রেস্ট টিউমারের লক্ষণ, চেনার উপায় ও করনীয়

শেষকথা: ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম

উপরের বিস্তারিত আলোচনা থেকে আমরা দেখলাম কিভাবে ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম টি করতে হয় এবং ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম এর সুবিধা গুলো কি কি। আশা করি আজকের ব্লগের মাধ্যমে সম্মানিত পাঠকগন কিছুটা হলেও উপকৃত হয়েছেন। ব্লগটি যদি ভালো লেগে থাকে তাহলে আপনার কাছের মানুষজন ও বন্ধুদের সাথে শেয়ার করে তাদের ও ইড়া পিঙ্গলা নাড়ির ব্যায়াম টি সম্পর্কে জানাতে পারেন। কথা হব পরবর্তী কোন ব্লগ পোষ্টে। আল্লাহহাফেজ

 

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Comment