ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে – ইন্ডিয়ান ট্যুরিস্ট ভিসা আপডেট ২০২৩

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে

আমাদের এই আর্টিকেলের ভিতরে আলোচনা হবে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে এই বিষয়টা নিয়ে। আপনাদের যারা ইন্ডিয়াতে ভ্রমণ করার জন্য যেতে চান। কিন্তু বাংলাদেশ থেকে ইন্ডিয়াতে যাওয়ার জন্য যে টুরিস্ট ভিসা রয়েছে সেটা অনেকদিন যাবত বন্ধ ছিল করোনা ভাইরাসের কারণে। কিন্তু বর্তমানে সেটা চালু করার তারিখ ঘোষণা করে দেওয়া হয়েছে। আজকে আমরা মূলত সেই বিষয়টা নিয়েই আলোচনা করব যে, কবে থেকে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা চালু হবে। আসুন, তাহলে আর বেশি কথা না বলে বিস্তারিত সকল তথ্য জেনে নেওয়া যাক।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে ২০২৩

ইতঃপূর্বে করোনা চলাকালীন ইন্ডিয়া ট্যুরিস্ট ভিসা কিছুদিনের জন্য বন্ধ ছিলো। তবে ২০২৩ সালের নতুন আপডেট হচ্ছে এখন ইন্ডিয়া ট্যুরিস্ট ভিসা খুব সহজেই পাওয়া যাচ্ছে। বাংলাদেশীদের ইন্ডিয়া ট্যুরিস্ট ভিসা পাওয়ার ক্ষেত্রে বর্তমানে কোন ধরনের বিধি নিষেধ মানতে হচ্ছে না।

ভারতের সরকারের ঘোষণা মতে ১৫ ই অক্টোবর ২০২২ থেকে টুরিস্ট ভিসা আবার চালু হচ্ছে নতুন করে। শুরুতে কিছু সীমাবদ্ধতা থাকলেও বর্তমানে কোন বিধি নিষেধ ছাড়াই ভারতের সবগুলো রাজ্যে ট্যুরিস্ট ভিসা পাওয়া যাচ্ছে।

তবে শুধুমাত্র কাশ্মীর ও শ্রীনগরে ভ্রমনের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। এটা শুধু বাংলাদেশী পর্যটকদের জন্য নয় বরং সকল দেশের পর্যটকের ক্ষেত্রেই প্রজয্য।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

উপরে আমরা ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে এই ব্যাপারে বিস্তারিত আলোচনা করেছি। এই পর্যায়ে আমরা দেখবো ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র তালিকা।

  • ট্যুরিস্ট ভিসা আবেদন ফরম (ভিসা অফিস থেকে দেয়া হবে)
  • কমপক্ষে ৬ মাস মেয়াদী পাসপোর্ট
  • পাসপোর্টে কমপক্ষে ২ টি পাতা খালি থাকতে হবে
  • সদ্য তোলা ৪ কপি রঙিন ছবি
  • ভারতে যাওয়ার পর যে হোটেলে উঠবেন তার বুকিং স্লিপ (কত দিন থাকবেন সেটি প্রমানের জন্য)
  • হোটেলের ঠিকানা ও ফোন নাম্বার

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট ২০২৩

বর্তমান সময়ে এখন করোনা ভাইরাসের মত মহামারী কাটিয়ে উঠে ভারতে ভ্রমণ করা কিন্তু একটা সুখবর সকলের জন্য। ১৫ নভেম্বর ২০২২ থেকে কোন রেসট্রিকশন ছাড়াই পর্যটক ভিসা (Indian Tourist Visa) চালু করে দেওয়া হয়েছে।

আরো পড়ুন – রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা 2023 ও আবেদনের নিয়ম

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ

২০২৩ সালের নতুন আপডেট অনুযায়ী ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য আপনাদের খরচ পড়তে পারে ১২০০ টাকার মতো। তবে এই খরচ সময়ের সাথে কিছুটা কম বেশি হতে পারে।

বাংলাদেশের নাগরিকেরা যখন ইন্ডিয়ায় ঘুরতে যেতে চায়, যখন ঘুরতে যাওয়ার শখ হয় বা ইন্ডিয়ায় যদি টুরিস্ট হিসেবে যেতে চান তখন কিন্তু আপনাদের টুরিস্ট ভিসার প্রয়োজন হবে। আর এই ভিসা প্রসেসিং করার ক্ষেত্রে সময় লাগতে পারে তিন দিনের মতো প্রায়।

ইন্ডিয়া ট্যুরিস্ট ভিসার মেয়াদ কতদিন থাকে

সাধারনত বাংলাদেশ থেকে ইন্ডিয়া টুরিস্ট ভিসার মেয়াদ থাকে ৩০ দিন পর্যন্ত। তবে কিছু কিছু টুরিস্ট বিষয় রয়েছে যেগুলোর ক্ষেত্রে দেখা যায় যে ১ থেকে ৫ বছর পর্যন্ত মেয়াদ থাকে। এছাড়াও পাসপোর্ট অফিসে আবেদন করে যুক্তিযুক্ত কোন কারন দেখিয়ে মেয়াদ বৃদ্ধি করা যায়। তবে সেক্ষেত্রে অতিরিক্ত কিছু চার্জ প্রদান করতে হবে।

সাধারনত ঘুরার জন্য হলে ৩০ দিনের বেশি মেয়াদি ভিসা দেয়া হয় না।

আরো পড়ুন – লিথুনিয়া স্টুডেন্ট ভিসা আবেদনের নিয়ম, খরচ

মন্তব্য

আজকে আমরা ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে এই ব্যাপারে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কবে চালু হবে এই ব্যাপারে আপডেট নিউজ জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন হতে পারেন।

এছাড়া এই পোষ্টের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমরা দ্রুত সময়ের মধ্যে উত্তর দেয়ার চেষ্টা করবো।

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply