নখে সাদা দাগ কিসের লক্ষণ

নখে সাদা দাগ কিসের লক্ষণ

হাতের নখ যত্ন নেওয়ার জন্য বিশেষভাবে পরামর্শ দেন ডাক্তাররা। সম্পূর্ণভাবে সুস্থ থাকার জন্য শরীরের প্রত্যেকটা অঙ্গের দিকেই নজর দেওয়ার জরুরি। অনেক কারণেই নখে সাদা দাগ আমাদের হয়। নখে সাদা দাগ কিসের লক্ষণ সে সম্পর্কে অনেকেই জানতে চান।

আজকে আমরা নখে সাদা দাগ কিসের লক্ষণ সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করছি আর্টিকেলটি ভালো লাগবে।

নখে সাদা দাগ কেন হয় ?

নখে সাদা দাগ কিসের লক্ষণ

প্রায় বহু মানুষের নখেই সাদা দাগ বা হোয়াইট স্পট দেখা যায়। সেই সাদা দাগ ছোট বা বড় যেভাবেই হোক না কেন অনেকেই এগুলোকে সাধারণ মনে করে এড়িয়ে যায়। বিশেষজ্ঞরা বলেন শরীরে যখন ভিটামিন ডি এর অভাব থাকে তখনই নখে এমন সাদা সাদা দাগ হতে দেখা যায়।

শরীর সুস্থ রাখতে আমাদের পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি এবং অন্যান্য পুষ্টি গুণ প্রয়োজন। নখ সাদা হওয়ার পাশাপাশি বিভিন্ন ধরনের অসুখের সম্ভাবনা থাকে। নখে সাদা দাগ হবার কারন হল-

আঘাত বা মেনিকিউর- অধিকাংশ সময় নখের এই সাদা দাগ গুলো বিভিন্ন ধরনের আঘাতের কারণে হয়ে থাকে। যেমন ক্রমাগত নখ দিয়ে টেবিল আঁচড়ানো বা নখ দিয়ে কাঠ আঁচড়ানো দাঁত দিয়ে নখ কাটা নখ দিয়ে টিনের মুখ খোলা। শক্ত কিছুর মধ্যে ঘষা ইত্যাদির কারণেও এই সাদা দাগ হতে পারে।

এছাড়াও মেনিকিউর করার সময় অনেক সময় নখের ক্ষতি হতে পারে। বিশেষ করে ধারালো জিনিস দিয়ে ম্যানেজ করার সময় সতর্ক না থাকলে বা খুব ঘন ঘন মেনিকিউর করলে নখের ক্ষতি হতে পারে।

ছত্রাকের সংক্রমণ- নখে সাদা দাগ হওয়ার অন্যতম কারণ হলো ছত্রাকের সংক্রমণ। উষ্ণ এবং শুষ্ক পরিবেশে ছত্রাকের সংক্রমণের আশঙ্কা অনেক বেশি থাকে। পরিবেশ থেকে জীবাণুগুলো নখ এবং আশেপাশের ত্বকে ছোট ছোট ফাটল দিয়ে ঢুকে যায়। এমনকি নখ কাটার মেশিন থেকেও এই সংক্রমণ হতে পারে।

ছত্রাক সংক্রমনের অন্যান্য আরো লক্ষণগুলো হলো নখ ফেটে যাওয়া। নখ মোটা হয়ে যাওয়া এসব সমস্যা হয়।

পুষ্টির ঘাটতি- বিভিন্ন ভিটামিনের অভাবেও নখে সাদা দাগ হতে পারে। তাই পুষ্টির ঘাটতি হলে নখের উপর বিভিন্ন ধরনের প্রভাব পড়ে। ক্যালসিয়াম সেলিনিয়াম জিংক এর মত খনিজ গুলোর অভাবে নখে সাদা দাগ পরে। ভিটামিনের অভাবের কারণে অন্যান্য লক্ষণ গুলো হলো শুষ্ক স্কিন চুল পড়া পেশির ব্যথা ক্ষুধা কমে যাওয়া।

ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া- বিভিন্ন ধরনের ঔষধ ও নখের বৃদ্ধিতে বাধা দেয় ফলে নখ জুড়ে সাদা সাদা রেখা দেখা দেয়। যেমন ক্যান্সারের জন্য কেমোথেরাপির ঔষধ ব্রণের চিকিৎসায় ব্যবহৃত ঔষধ এছাড়া এন্টিবায়োটিক লিথিয়াম খিচুনি রোগের ঔষধ সহ বিভিন্ন ধরনের হাই পাওয়ারের ওষুধগুলোর কারণে নখে সাদা দাগ হতে পারে।

বিষক্রিয়া- অনেক ক্ষেত্রে আর্সেনিকের মতো বিষাক্ত ধাতুর বিষক্রিয়ার কারণেও নখে সাদা সাদা দাগ হতে পারে। দূষিত খাবার বা দূষিত পানি অনেকদিন পান করলে এ ধরনের বিভিন্ন রোগ হতে পারে। সঙ্গে সঙ্গে মাথা ব্যথা তন্দ্রা ডায়রিয়া বমি হাতে পায়ে জ্বালাপোড়া কালো কালো ছোপ দাগ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।

বংশগত কারন- বংশগত কারণে অনেক সময় জিনগত বৈশিষ্ট্যের জন্য মুখে সাথে সাথে দাগ দেখা যায়। একে বলা হয় টোটাল কনজেনিটাল হেরিডেটরি গ্লুকনকিয়া। তাই বংশের অনেকেই নখের সাদা দাগ থাকলে এসব রোগ হতে পারে। দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

এলার্জির কারণ- মুখে অনেক সময় এলার্জি প্রতিক্রিয়া থেকেও লোকে সাদা সাদা দাগ হতে পারে। তাই এলার্জি হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে পারেন এবং এলার্জি হয় এমন খাবার থেকে বিরত থাকতে পারেন।

অ্যানিমিয়া- অনিমিয়া বা রক্তশূন্যতা থাকলেও মুখে সাদা সাদা দাগ দেখা দিতে পারে। এতে করে শরীর ফ্যাকাশে হয়ে যায় এবং নখে সাদা দাগ পরে কিডনির সমস্যার কারণে সাধারণত এ ধরনের রোগ হতে পারে।

ইনফেকশন হলে- নখে কোন কারণে ইনফেকশন বা সংক্রমণ ঘটলে সাদা দাগ দেখা দেয়। ফাঙ্গাসের কারণে অনেক সময় সাদা দাগ দেখা দিতে পারে এজন্য সবসময় নখ পরিষ্কার রাখতে হবে।

নখে সাদা দাগ কিসের লক্ষণ

অনেক সময় আমাদের নখে সাদা দাগ হয় যেটাকে অনেকে নখের ফুল বা হোয়াইট স্পট নামে চিনে। নখের ফুল অথবা কিছু জায়গার সাথে সাথে দাগ তেমন একটা গুরুত্বপূর্ণ বিষয় না। তবে বেশিরভাগই যদি নখে সাদা হয়ে যায় তাহলে বুঝতে হবে কোন সমস্যার কারণে বা কোন রোগের কারণে হয়।

সাধারণত একে ডাক্তারের ভাষায় বলা হয় লিউকোনায়কিয়া। এটি হল রক্তে প্রোটিনের স্বল্পতা স্লিপার কিডনি বা হার্টের সমস্যা এমন কোন রোগ নির্দেশ করে তাই দ্রুত পরীক্ষা বা টেস্ট করতে হবে।

নখে সাদা দাগ হলে করণীয়

Untitled design 2023 11 14T121422.501

নখে সাদা দাগ হলে করনীয় কি তা নিচে আলোচনা করা হল-

  • নখে সাদা দাগ হলে নখ অতিরিক্ত ভিজা রাখা যাবে না
  • কিউটিকল অয়েল ব্যবহার করতে পারেন
  • নখ কামড়ানোর অভ্যাস বাদ দিতে হবে
  • নখে আঘাতপ্রাপ্ত হলে চিকিৎসা নিতে হবে
  • নখ কাটার সরঞ্জাম সব সময় জীবাণুমুক্ত করে তারপর ব্যবহার করতে হবে
  • অন্যের নখ কাটার সরঞ্জাম নিজে ব্যবহার করা উচিত নয়
  • এলার্জি মনে হলে বিভিন্ন ধরনের নেলপালিশ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে
  • অতিরিক্ত মেনিকিউর করা থেকে বিরত রাখতে হবে

নখে সাদা দাগ হলে চিকিৎসা

সাধারণত নখ স্বাভাবিক প্রক্রিয়ায় বড় হওয়ার মাধ্যমে ধীরে ধীরে এই নখের সাদা দাগ ভালো হয়ে যায়। তবে নখে সাদা দাগ হওয়ার পাশাপাশি যদি নখ মোটা হতে শুরু করে বা এক নখ থেকে অন্য নখে সাদা দাগ ছড়াতে শুরু করে তাহলে বুঝতে হবে ছত্রাক সংক্রমণ হয়েছে।

সে ক্ষেত্রে একজন ভালো চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা করতে হবে। ভিটামিন ই সমৃদ্ধ খাবার খাওয়ার অভ্যেস গড়ে তুলতে হবে। যেমন মাছ ডিম খেতে হবে দীর্ঘদিন নখে এরকম দাগ থাকলে এবং কোন কারণ খুঁজে না পেলে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিতে হবে।

নখের সাদা দাগ দূর করার খাবার বিভিন্ন খাবার

বিভিন্ন খাবার খেলে নখের সাদা দাগ থেকে শুরু করে শরীরে বিভিন্ন ধরনের সাদা দাগ দূর হয়ে যায়। সেগুলো হল-

  • ভিটামিন ডি সম্পন্ন খাবার
  • প্রচুর পরিমাণে পানি
  • টাটকা ফল এবং সবজি
  • ডিম
  • মাছ
  • বাদাম
  • শস্যদানা
  • দুগ্ধ জাত খাবার
  • সয়াবিনের থেকে তৈরি পনিরকে টুফু বলা হয়
  • দই

নখের যত্নে করণীয়

নখের যত্ন নেওয়া খুবই প্রয়োজন। নিচে কিভাবে নখের যত্ন নেওয় যায় তা বর্ননা করা হল-

  • নখ সব সময় আদ্র বা শুষ্ক রাখুন
  • হাত-পা ভালোভাবে ধুয়ে সম্পূর্ণ শুকিয়ে তোয়ালে দিয়ে মুছে নিন এবং কিউটিকল ওয়েল অত্যন্ত উপকারী তাই হাত পায়ে ধোয়ার পর মাখতে পারেন।
  • দাঁত দিয়ে নৌকা কামড়ানো বা নখ দিয়ে কোন কিছু খোঁচানোর অভ্যাস থেকে দূরে থাকতে হবে।
  • প্রতিদিন মোজা পরিবর্তন করতে হবে
  • বাইরে চলাচল করতে পারে এবং খোলামেলা এমন জুতা ব্যবহার করতে হবে
  • ছত্রাকের সংক্রমণ হয় এমন জিনিস এড়িয়ে চলতে হবে
  • এলার্জি হলে নেইল পলিশ আঠা ইত্যাদি নখের উপর ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে
  • এছাড়াও বিভিন্ন ধরনের জেল এক রিলিফ মেনিকিউর কিছুদিন বন্ধ রাখতে হবে
  • বিভিন্ন ধরনের ভিটামিন অ্যাসেস সমৃদ্ধ ফ্যাটের খাদ্য অভ্যাস গড়ে তুলতে হবে
  • নিয়মিত সবজি মাছ মাংস চরবিহীন মাংস বাদাম সবুজ শাকসবজি ফলমূল খেতে হবে

নখে সাদা দাগ হলে ভবিষ্যৎবাণী

মেডিকেল অ্যাস্ট্রোলজি সূত্রমতে শরীরের রক্ত সঞ্চালনে অসুবিধা থাকলে মুখে সাদা সাদা দাগ দেখা যায়। কিন্তু ভাগ্যের পূর্বাভাস হিসেবে-

১। বৃদ্ধাঙ্গুলের নখে এই সাদা দাগ থাকলে ভালোবাসার মানুষকে কাছে পাওয়ার পূর্বাভাস থাকে।

২। তর্জনীর আঙ্গুলের মুখে সাদা সাদা দাগ থাকলে ব্যবসায় অনেক বেশি লাভবান হওয়ার সম্ভাবনা থাকে। যে কোন উৎস থেকে অর্থপ্রাপ্তির সম্ভাবনা ও দেখা দেয়।

৩। মধ্যম আঙ্গুলে সাদা দাগ থাকলে গুরুজনের সান্নিধ্য লাভ এবং অনেক তাড়াতাড়ি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে পারে।

৪। অনামিকা আঙ্গুলের নখে সাদা দাগ থাকলে জীবন অনেক ক্ষেত্রে সফলতা অর্জনের আভাস দেয়।

৫। কনিষ্ঠ আংগুলে সাদা দাগ থাকলে জীবনে বিশেষ কোনো লক্ষ্য অর্জন করতে চলেছে এরকম বোঝায়।

নখে সাদা দাগ সম্পর্কে সতর্কতা

নখে ফুল অথবা কিছু জায়গায় সাদা দাগ অনেক সময় তেমন একটা গুরুতর বিষয় নয় বলে জানান ডাক্তাররা। তবে বেশিরভাগই আঘাতের কারণে হয়ে থাকে। কিন্তু নখটি যদি পুরোপুরি সাদা হয়ে যায় বা নখের বেশিরভাগ যদি সাদা হয় এবং এক নখ থেকে অন্যান্য নখে সংক্রমণ ছড়িয়ে যায় তাহলে অবশ্যই এ বিষয়ে সতর্কতা অবলম্বন করা উচিত।

রক্তের প্রোটিনের স্বল্পতার কারণে এ সমস্যা হয়ে থাকে। এসব সমস্যার কারণে নখের এসব লক্ষণ দেখা দিতে পারে।

নখে সাদা দাগ কিসের লক্ষণ

নখে সাদা দাগ কিসের লক্ষণ

আজকে আমরা নখে সাদা দাগ কিসের লক্ষণ সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আর্টিকেলটি ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লাগলে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন। নখে সাদা দাগ কিসের লক্ষণ আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য মতামত অথবা পরামর্শ থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আমরা অতি শীঘ্রই রিপ্লাই দেওয়ার চেষ্টা করব। প্রতিদিন নতুন নতুন সব আপডেট ইনফরমেশন পেতে আমাদের ওয়েবসাইট বুক মার্ক করে রাখতে পারেন।

আরো পড়ুনঃ

Easy Teching

ইজি টেকিং - একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। বাংলা ভাষায় সবার মাঝে সঠিক তথ্য পৌছে দেয়াই আমাদের লক্ষ্য।

Leave a Reply